জন কিটস এর জীবনী – John Keats Biography in Bengali

13
জন কিটস এর জীবনী - John Keats Biography in Bengali
জন কিটস এর জীবনী - John Keats Biography in Bengali

জন কিটস এর জীবনী

John Keats Biography in Bengali

জন কিটস এর জীবনী – John Keats Biography in Bengali :  মাত্র পাঁচিশ বছর চার মাস আয়ুষ্কাল পেলেও জন্য কাট বছর । সাহিত্যে রােমান্টিক ধারার অন্যতম শ্রেষ্ঠ কবি বলে বিবেচিত নন । জন কিটস (John Keats) আজকাল গণ্য হন মুষ্টিমেয় মাত্র কয়েজন কবিদের মধ্যে , সারা । তাদের কল্পনাশক্তির দক্ষতা ও ক্ষমতার কারণে একমাত্র লেন্সপীয়রের সঙ্গেই তুলনীয় হতে পারেন । 

জন কিটস বিভিন্ন ধারার চমকপ্রদ অনেকগুলাে কবিতা রচনা করতে সক্ষম হয়েছিলেন । জন কীটস জীবিতকালে ৫৪ টি কবিতা প্রকাশিত হতে দেখেছিলেন । তার মৃত্যুর পর আরাে ১৯৬ টি সৃষ্টিকর্ম প্রকাশিত হয়েছিলাে । জন কিটস (John Keats) এর রচনাসমূহের মধ্যে আছে একটা মহাকাব্যের খণ্ডাংশ ‘ হাই পেরিয়ান ‘ , কয়েকটি রােমান্টিক কবিতা যার মধ্যে গণ্য হবে । এনডাইমিওন এবং ইভ অব সেট এগনেস , ক্ষুদ্রাকৃতির কয়েকটি গীতিকবিতা , যার অধিকাংশ ছিলোেসনেট জাতীয় রচনা এবং কয়েকটি বড় গাথা ।

 ইংরেজি সাহিত্যের রোমান্টিক কবি জন কিটসের একটি সংক্ষিপ্ত জীবনী । জন কিটস জীবনী – John Keats Biography in Bengali বা জন কিটসের আত্মজীবনী বা জন কিটস (John Keats Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জন কিটস কে ছিলেন ? Who is John Keats ?

জন কিটস (John Keats) এর সাহিত্য জগতের উপর তার প্রভাব ছিলাে ব্যাপক । পরবর্তীকালে যারা তার লেখনীর প্রশংসা করতেন এবং তার কর্ম ও শৈলীর অনুকরণ করতেন তাদের মধ্যে কবি টেনিসন , ব্রাউনিং ও ইটেস অন্যতম । জন কিটস (John Keats) কবিদেরও কবি বলে বিবেচিত হয়েছিলেন । জন কী বিভিন্ন অনেককে অনেক পত্র লিখেছিলেন । পরবর্তীকালে ইংরেজ কবি সমালােচক টি , এস , ইল্যিাট জন কাটুস – এর পত্রাবলী সম্বন্ধে বলেছিলেন ‘ সর্বাপেক্ষা উল্লেখযােগ্য এবং সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ , যা একজন ইংরেজ কবির পক্ষে লেখা সম্ভব হতে পারে । কাটসের তিনশত পত্রাবলী এখনাে টিকে আছে , যার মধ্যে তার জীবনের ঘটনাবলী এবং তার শিল্পকর্ম ও চিন্তাধারার সর্বোচ্চ প্রতিফলন দেখা যায় ।

ইংরেজি সাহিত্যের রোমান্টিক কবি জন কিটস এর জীবনী – John Keats Biography in Bengali :

নাম (Name) জন কিটস (John Keats)
জন্ম (Birthday) ৩১ অক্টোবর ১৭৯৫ (31st October 1795)
জন্মস্থান (Birthplace) লন্ডন, ইংল্যান্ড
অভিভাবক (Parents)/পিতামাতা টমাস কিটস ও ফ্রান্সেস কিটস 
পেশা (Occupation) কবি 
সাহিত্য আন্দোলন রোমান্টিকতা
উল্লেখযোগ্য রচনাবলী Ode To A Nightingale, Ode On A Gracian Urn, Ode To Autumn
মৃত্যু (Death) ২৩ ফেব্রুয়ারি ১৮২০ (23 February 18২০)
মৃতুষ্ঠান (Deathplace) রোম, ইতালি

জন কিটস এর জন্ম – John Keats Birthday :

 জন কী ১৭৯৫ সালের ৩১ শে অক্টোবর লন্ডনে জন্মগ্রহণ করেন । 

জন কিটস এর পিতামাতা : John Keats Parents :

তার বাবার নাম টমাস কিটস । মায়ের নাম ফ্রান্সেস কিটস । জন কস্এির পিতা একআস্তাবলের ম্যানেজার ছিলেন , পরে ১৮০৩ সালে তার মালিক হয়েছিলেন । কক্সি পাঁচ ভাই – বােনের মধ্যে ছিলেন সবার বড় ।

জন কিটস এর শিক্ষাজীবন – John Keats Education Life :

 জন কীটস্ লন্ডনের এনফিল্ড – এর ক্লার্ক একাডেমিতে ভর্তি হন । ৮ বছর বয়সে পড়াশুনার জন্য । স্কুলটির খ্যাতি ছিল শৃঙ্খলা রক্ষায় , প্রগতিশীল দৃষ্টিভঙ্গি এবং এর দয়া প্রধান শিক্ষকের জন্য । স্কুলের পাঠ্যজীবনের শেষ দিকে জন কী হাতের কাছে যে বই পেতেন সেগুলাে গােগ্রাসে পাঠ করতেন ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

জন কিটস এর শ্রেষ্ঠ কীর্তি :

 শিক্ষা জীবনে কৃতিত্বের কারণে তিনি কতকগুলাে পুরস্কার লাভ করেন । তিনি মহাকাবি ভার্জিলের শ্রেষ্ঠ কীর্তি ‘ এনিড ’ – এর অনুবাদ করা শুরু করেন । 

 ১৮০৪ সালে ঘােড়ার থেকে পড়ে কিটসের বাবা মারা যান । ১৮১০ সালে কিটসের মা মারা যান ক্ষয় রােগে । 

জন কিটস এর কর্মজীবন – John Keats Work Life :

 ১৮১১ সালে স্কুল ত্যাগের পর কী সিদ্ধান্ত নিলেন চিকিৎসা শাস্ত্রে পড়াশুনা করবেন । তাই তিনি একজন ওষুধ বিক্রেতার কাছে শিক্ষানবিশীর কাজ নিলেন । 

 ১৮১৫ সালে তিনি লন্ডনের গাইডস হাসপাতালে ভর্তি হন । প্রশিক্ষণের জন্য এবং এক বছর পর সার্টিফিকেট লাভ করলেন । তবে সে বছরই তিনি চূড়ান্তভাবে সিদ্ধান্ত নিলেন তিনি চিকিৎসা জগতে আর থাকবেন না । উত্তরাধিকার সূত্রে পাওয়া নিজস্ব সামান্য সম্পদ নিয়ে ও কবিতা লিখেই জীবন কাটাবেন । 

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

জন কিটস প্রথম বিখ্যাত কবিতা – John Keats first famous Poetry :

 তার প্রথম বিখ্যাত কবিতা একটা সনেট ‘ অন ফার্স্ট লুকিং ইনটু চ্যাপম্যানস হােমার ‘ ১৮১৬ সালের অক্টোবর মাসেই লিখিত হয় । এ সময় তিনি সাহিত্য ও কাব্যজগতের তদানীন্তন কয়েকজন দিকপালের সংশ্রবে আসেন । এদের মধ্যে ছিলেন কবি শেলী , লে হান্ট , ওয়ার্ডওয়ার্থ , চার্লস ল্যাম্ব এবং উইলিয়াম হেজলিট ।

 ১৮১৮ সালে তার ছােটভাই টমের ক্ষয় রােগ হয় । জন কী তার সেবাশুশ্রুষা করলেন , কিন্তু তাকে বাঁচানাে যায় নি ।

জন কিটস এর যৌবনকাল – John Keats Young Age :

 টমের মৃত্যুর পর কী তার এক বন্ধুর সঙ্গে উত্তর ইংল্যান্ড , স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড বেড়িয়ে এলেন । লন্ডনে ফিরে আসার অল্প পরেই তিনি হ্যাম্পটিডের একবিধবা মহিলার ১৮ বছর বয়স্কা তরুণী কন্যা ফ্যানি ব্রাউনের প্রেমে পড়েন । ১৮১৯ সাল ছিলাে । কীটসের শ্রেষ্ঠ সৃষ্টিধর্মী সাহিত্য রচনার সময় । এ বছর তিনি তার প্রায় সব শ্রেষ্ঠ কবিতা রচনা করেছিলেন । 

 ১৯২০ সালের ফেব্রুয়ারি মাসে কীসের ফুসফুস্ থেকে অনেক রক্তক্ষরণ হলাে । এতে তিনি বুঝতে পারলেন , যে রােগ তার মা ও ছােটভাইকে নিঃশেষ করেছে , সেই মরণব্যাধিতে তিনিও আক্রান্ত হয়েছেন । 

জন কিটস এর মৃত্যু – John Keats Death :

 ডাক্তার তাকে শীত থেকে দূরে উষ্ণ আবহাওয়ায় থাকতে বললেন । জন কী ১৮২০ সালের ১৮ ই সেপ্টেম্বর ইটালীর উদ্দেশ্যে জাহাজে চাপলেন । ইটালীতে চলে গিয়েও শেষরক্ষা হলাে না । ক্ষয়রােগের চিকিৎসা তখনাে আবিষ্কৃত হয়নি । ইটালীর রাজধানী রােমেই ১৮২১ সালের ২৩ শে ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন । রােমের প্রটেস্ট্যান্টদের সমাধিক্ষেত্রেই তিনি শেযশয্যায় শায়িত হলেন ।

জন কিটস এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – John Keats Biography in Bengali (FAQ):

  1. জন কিটস এর জন্ম কবে হয় ?

Ans : ৩১ অক্টোবর ১৭৯৫ ।

  1. জন কিটস এর পিতার নাম কী ?

Ans : টমাস কিটস ।

  1. জন কিটস এর মায়ের নাম কী ?

Ans : ফ্রান্সেস কিটস ।

  1. জন কিটস এর প্রথম কবিতা কী ?

Ans :  ‘ অন ফার্স্ট লুকিং ইনটু চ্যাপম্যানস হােমার ‘ ।

  1. জন কিটস কত সালে তার প্রথম কবিতা লেখেন ?

Ans : ১৮১৬ সালে ।

  1. জন কিটস কী রোগে আক্রান্ত হয় ?

Ans : ক্ষয় রোগে ।

  1. জন কিটস কে ছিলেন ?

Ans : ইংরেজি সাহিত্যের রোমান্টিক কবি ।

  1. জন কিটস এর মৃত্যু কবে হয় ?

Ans : ১৮২০ সালে ১৮ সেপ্টেম্বর ।

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, জোনাথন সুইফটের জীবনী – Jonathan Swift Biography in Bengali]

জন কিটস জীবনী – John Keats Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জন কিটস জীবনী – John Keats Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।