Mohammed Shami Biography in Bengali
Mohammed Shami Biography in Bengali

মোহাম্মদ সামি এর জীবনী

Mohammed Shami Biography in Bengali

মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali : শামি ভারতীয় ক্রিকেট দলের একজন মিডিয়াম পেস বোলার।  9 মার্চ 1990 সালে বাংলার জোনগরে জন্মগ্রহণকারী শামির বর্তমান বয়স ৩১ বছর।

 মোহাম্মদ শামি, যিনি রিভার্স সুইংয়ের একজন মাস্টার হিসাবে বিবেচিত হন, 2013 সালে পাকিস্তানের বিপক্ষে তার আন্তর্জাতিক ওডিআই ক্যারিয়ার শুরু করেছিলেন এবং একই বছরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার টেস্ট অভিষেক খেলেছিলেন, যেখানে তিনি 5 উইকেট নিয়েছিলেন।  135-140 গতিতে বোলিং করা ডানহাতি বোলারের জীবনী দেখুন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার মোহাম্মদ সামি এর একটি সংক্ষিপ্ত জীবনী । মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali বা মোহাম্মদ সামি এর আত্মজীবনী বা (Mohammed Shami Jivani Bangla. A short biography of Mohammed Shami. Mohammed Shami Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মোহাম্মদ সামি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মোহাম্মদ সামি কে ? Who is Mohammed Shami ?

উত্তরপ্রদেশের আমরোহা এলাকায় জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। তিনি ভারত ক্রিকেট দলের টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে ক্রিকেট খেলছেন। এছাড়াও, ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলছেন। মূলতঃ ডানহাতি ফাস্ট বোলার হিসেবেই তার দলে অংশগ্রহণ। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলছেন তিনি। গড়ে ১৪০ কি.মি./ঘ বেগে বলকে সুইং ও সীম প্রয়োগে বোলিং করেন যা একজন আদর্শ ফাস্ট বোলারের জন্য অত্যন্ত উপযোগী।

মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali

নাম (Name) মোহাম্মদ সামি (Mohammed Shami)
জন্ম (Birthday) ৯ মার্চ ১৯৯০
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
জাতীয়তা ভারতীয়
উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট
টেস্ট অভিষেক ২১ নভেম্বর ২০১৩ বনাম ওয়েস্ট ইন্ডিজ
ভূমিকা বোলার

 

মোহাম্মদ সামি এর প্রারম্ভিক জীবন – Mohammed Shami Early Life : 

মহম্মদ শামি উত্তরপ্রদেশের আমরোহার বাসিন্দা।  তিনি 3 সেপ্টেম্বর 1990 সালে তৌসিফ আলীর কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন, তার বাবা একজন কৃষকের পাশাপাশি একজন ফাস্ট বোলার ছিলেন, আলীর স্বপ্ন ছিল মোহাম্মদ শামি বড় হয়ে দেশের হয়ে খেলবেন।

 বিয়ের পর শৈশব থেকে কঠোর পরিশ্রমের ফলে তাদের মধ্যে সেই গুণগুলো গড়ে ওঠে।  তাই মোরাদাবাদের ক্রিকেট কোচ বদরুদ্দিন সিদ্দিকির নির্দেশে মহম্মদ শামিকে পাঠানো হয়েছিল।  বাবা-মা ছাড়াও শামির এক বোন ও তিন ভাই রয়েছে।

মোহাম্মদ সামি এর ক্রিকেট ক্যারিয়ার – Mohammed Shami Domestic Cricket Career : 

দেবব্রত রাই মহম্মদ শামির ক্রিকেট ক্যারিয়ার তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যখন তিনি শামিকে একবার অনুশীলন করতে দেখেছিলেন, তখন তাকে বাংলার একটি টাউন ক্লাবের দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল।  চুক্তি স্বাক্ষরিত হয় বার্ষিক ৭৫ হাজার টাকায়,

 কয়েক বছর কঠোর পরিশ্রমের পরে, তিনি বোলিংয়ে দক্ষতা অর্জন করেছিলেন, এই সময়ে তিনি সৌরভ গাঙ্গুলীর কাছেও বল করার সুযোগ পেয়েছিলেন, শামি উত্তরপ্রদেশের একটি ছোট শহর থেকে কলকাতায় ক্রিকেটের প্রতি তার আবেগের জন্য ম্যাচ প্রতি 500 টাকা পেতেন,

 আর তারা ক্লাব ম্যাচ খেলত।  একবার রঞ্জিতে বাংলাকে নির্বাচিত করা হয়নি, তার পারফরম্যান্সের উপর মনোযোগ দেওয়া হয়েছিল, অবশেষে 2010 সালে মহম্মদ শামি প্রথমবার বেঙ্গল দলের হয়ে রঞ্জি ম্যাচ খেলার সুযোগ পান, ঘরোয়া প্রতিযোগিতায় ভাল পারফরম্যান্স করার পরে মহম্মদ শামি ভারতীয় ক্রিকেট দলের জন্য নির্বাচিত হন। হয়েছে.

 মহম্মদ শামি বিজয় হাজারে ট্রফিতে ওড়িশার বিরুদ্ধে তার প্রথম হোম ম্যাচ খেলেছিলেন, 10 ফেব্রুয়ারি 2011-এ খেলা এই ম্যাচে তিনি 10 ওভারে 39 রান দিয়ে 3 উইকেট নিয়েছিলেন।

 20 অক্টোবর 2010 সালে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে আসামের বিরুদ্ধে ঘরোয়া টি-টোয়েন্টিতে শামি তার প্রথম ম্যাচ খেলেন, যেখানে তিনি 4 ওভারে 24 রান দিয়ে চার উইকেট নিয়েছিলেন।

মোহাম্মদ সামি এর টেস্ট ক্যারিয়ার – Mohammed Shami Test Career : 

ইডেন গার্ডেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মহম্মদ শামির।  2013 সালের নভেম্বরে খেলা এই ম্যাচে, শামি মোট 9 উইকেট নিয়েছিলেন।  ট্রেন্ট ব্রিজ টেস্টে ভুবনেশ্বর কুমারের সঙ্গে দশম উইকেটে সেঞ্চুরি জুটি গড়েন তিনি।  2014-15 টেস্ট ক্যারিয়ারেও খুব স্মরণীয় ছিল যেখানে তিনি তিনটি টেস্টে 15 উইকেট নিয়েছিলেন।

 আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের 2019 সংস্করণেও তার বোলিং পারফরম্যান্স দুর্দান্ত ছিল, এই মৌসুমে 40 উইকেট নিয়েছিল।  তিনি 2021-23 আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি ম্যাচে মোট 11টি উইকেট নিয়েছিলেন এবং জাসপ্রিত বুমরাহের সাথে অপরাজিত 56 রান খেলেছিলেন, এটি ছিল টেস্ট ক্রিকেটে মোহাম্মদ শামির দ্বিতীয় অর্ধশতক।

 শামির টেস্ট ক্যারিয়ারে বোলিংয়ের পরিসংখ্যান সম্পর্কে কথা বলতে গেলে, এখন পর্যন্ত তিনি 55 টেস্টের 104 ইনিংসে 201 উইকেট নিয়েছেন।  তার সেরা বোলিং পারফরম্যান্স ছিল 118 রানে 9 উইকেট।  টেস্টে ৭৬ স্ট্রাইক রেটে ব্যাটিং করে ৭৫ ইনিংসে ৬০০ রান করেছেন, যার মধ্যে ২টি হাফ সেঞ্চুরি রয়েছে।

মোহাম্মদ সামি এর ওয়ান – ডে ক্যারিয়ার – Mohammed Shami One Day Career : 

মোহাম্মদ শামি 6 জানুয়ারী 2013 এ পাকিস্তানের বিপক্ষে তার ওডিআই অভিষেক হয়েছিল।  এই ম্যাচে অশোক দিন্দার জায়গায় শামিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।  ভারত এই ম্যাচে দশ রানে জিতেছে, পাকিস্তানের বিরুদ্ধে খেলা এই ম্যাচে শামি 9 ওভারে 23 রান দিয়ে একটি উইকেট নিয়েছিল।

 এরপর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরেও ভারতীয় দলে জায়গা পান তিনি।  2014 এশিয়া কাপে, শামি প্রথম ভারতীয় হিসেবে দ্রুততম ওডিআই 50 উইকেট নেওয়ার গৌরব অর্জন করেছিলেন।  এই টুর্নামেন্টে শামি নিয়েছেন ৯ উইকেট।

 2014 সালে, তিনি আইসিসি একাদশের জন্যও নির্বাচিত হন।  2015 বিশ্বকাপে শামি দুর্দান্ত পারফর্ম করেছিলেন।  শামি এই টুর্নামেন্টে মোট 17 উইকেট নিয়েছিলেন, এই বছরও মহম্মদ শামি তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে আইসিসি একাদশে নির্বাচিত হন।  ইনজুরির কারণে, শামি পরের দুই বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন এবং 2017 চ্যাম্পিয়ন্স ট্রফিতে একাদশের অংশ হতে পারেননি।

 2019 নিউজিল্যান্ড সফরে, তিনি 9 উইকেট নেওয়ার পাশাপাশি দ্রুততম 100 ওডিআই উইকেট নেওয়ার জন্য প্রথম ভারতীয় হয়েছিলেন।  এই সফরে তাকে ম্যান অব দ্য সিরিজের খেতাবও দেওয়া হয়।  আইসিসি বিশ্বকাপ 2019-এ, তিনি আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন, ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার পাঁচ উইকেট নিয়েছিলেন, বাকি ম্যাচের জন্য শামিকে দলের বাইরে রেখেছিলেন, এই টুর্নামেন্টে তিনি 4 ম্যাচে মোট 14 উইকেট নিয়েছিলেন। 

 মহম্মদ শামির একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি এখন পর্যন্ত খেলা 79 ম্যাচে 148 উইকেট নিয়েছেন। ৬৯ রানে পাঁচ উইকেট তার সর্বোচ্চ বোলিং পারফরম্যান্স।

মোহাম্মদ সামি ২০১৫ বিশ্বকাপ – 2015 World Cup : 

একজন খেলোয়াড় হিসেবে নিজের দেশের দলের হয়ে বিশ্ব দলের হয়ে খেলাটা বড় স্বপ্নের চেয়ে কম নয়।  শামি 2015 বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিলেন, হাঁটু ভাঙা সত্ত্বেও, তিনি খেলেন এবং ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হন।

মোহাম্মদ সামি এর ২০০ টি টেস্ট উইকেট – 200 Test wicket : 

2021 সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা সেঞ্চুরিয়ান টেস্টে, মহম্মদ শামি, 5 উইকেট নেওয়ার পাশাপাশি, টেস্ট ক্রিকেটে 200 উইকেটও পূর্ণ করেছিলেন, এটি করা পঞ্চম ভারতীয় খেলোয়াড় হয়েছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

অন্যান্য রেকর্ডস : 

23 জানুয়ারী 2019-এ, তিনি প্রথম ভারতীয় হিসেবে সংক্ষিপ্ততম ম্যাচে 100 ওডিআই উইকেট লাভ করেন।

 ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টেই পাঁচ উইকেট নিয়েছিলেন শামি।

 কপিল দেব চেতন শর্মা এবং কুলদীপ যাদবের পর চতুর্থ বোলার যিনি ওয়ানডেতে হ্যাটট্রিক করেছেন।  ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে এই কীর্তিটি করেছিলেন তিনি।

মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali FAQ : 

  1. মোহাম্মদ সামি কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. মোহাম্মদ সামি এর জন্ম কবে হয় ?

Ans: ৯ মার্চ ১৯৯০ সালে ।

  1. মোহাম্মদ সামি এর জন্ম কোথায় হয় ?

Ans: ভারতের উত্তর প্রদেশে ।

  1. মোহাম্মদ সামি কত সালে ২০০ টি টেস্ট উইকেট সফল করেন ?

Ans: ২০২১ সালে ।

  1. মোহাম্মদ সামি এর মাঠে ভূমিকা কী ?

Ans: ফাস্ট বোলার ।

  1. মোহাম্মদ সামি এর উচ্চতা কত ?

Ans: ৫ ফুট ৮ ইঞ্চি ।

  1. মোহাম্মদ সামি এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১৩ সালে ।

  1. মোহাম্মদ সামি এর টেস্ট অভিষেক কোন দলের বিরুদ্ধে হয় ?

Ans: ওয়েস্ট ইন্ডিজ এর ।

  1. মোহাম্মদ সামি প্রথম কত সালে রঞ্জি খেলে ?

Ans: ২০১০ সালে ।

1০. মোহাম্মদ সামি প্রথমবার কোন দলের হয়ে রঞ্জি খেলেন ?

Ans: বেঙ্গল দলের হয়ে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মোহাম্মদ সামি এর জীবনী – Mohammed Shami Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।