নীতু সিং এর জীবনী - Neetu Singh Biography in Bengali
নীতু সিং এর জীবনী - Neetu Singh Biography in Bengali

নীতু সিং এর জীবনী 

Neetu Singh Biography in Bengali

নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali : নীতু সিং (Neetu Singh) একজন সুপরিচিত বলিউড অভিনেত্রীর পাশাপাশি বলিউড অভিনেতা ঋষি কাপুরের স্ত্রী এবং বলিউড অভিনেতা রণবীর কাপুর এবং ঋদ্ধিমা কাপুর সাহনির মা।

 1960, 1970 এবং 1980 এর দশকে হিন্দি চলচ্চিত্রে নীতু সিং (Neetu Singh) ভূমিকার জন্য পরিচিত। 2012 সালে মুম্বাইয়ের এন্টারটেইনমেন্ট হল অফ ফেমের বান্দ্রা ব্যান্ডস্ট্যান্ডের ওয়াক অফ দ্য স্টার-এ সিংকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

   ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী নীতু সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali বা নীতু সিং এর আত্মজীবনী বা (Nitu Singh Jivani Bangla. A short biography of Nitu Singh. Neetu Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নীতু সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নীতু সিং কে ? Who is Neetu Singh ?

নীতু সিং (Nitu Singh) একজন ভারতীয় অভিনেত্রী যিনি সত্তরের দশকে হিন্দি চলচ্চিত্রে নায়িকার ভূমিকায় অভিনয় করতেন। নীতু সিং (Nitu Singh) মাত্র ৮ বছর বয়সে অভিনয় করা শুরু করেন ‘বেবী সোনিয়া’ নামে। ১৯৬৬ সালের চলচ্চিত্র ‘সুরাজ’ এ নীতু প্রথম অভিনয় করেন। ১৯৬৬ সালের চলচ্চিত্র ‘দশ লাখ’ এ তিনি রূপা চরিত্রে অভিনয় করেন ‘দো কালিয়া’ চলচ্চিত্রে দ্বৈত চরিত্রে অভিনয় করেন। শিশু চরিত্রে অভিনয় করা নীতু সিং (Nitu Singh) আরো দুটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র হলো ‘ওয়ারিশ’ এবং ‘পবিত্র পাপী’। প্রাপ্তবয়স্ক চরিত্রে নীতু সর্বপ্রথম ‘রিকশাওয়ালা’ চলচ্চিত্রে অভিনয় করেন যেটি ১৯৭৩ সালে মুক্তি পেয়েছিলো এবং ১৯৭৩ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত দশ বছরে মোট ৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন।

নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali

নাম (Name) নীতু সিং (Nitu Singh / Neetu Singh)
জন্ম (Birthday) ৮ জুলাই ১৯৫৮ (8 July 1958)
জন্মস্থান (Birthplace) দিল্লী, ভারত
পেশা অভিনেত্রী
কর্মজীবন ১৯৬৬ – ১৯৮৬ – ২০০৯ – বর্তমান
দাম্পত্য সঙ্গী ঋষি কাপুর
সন্তান রণবীর কাপুর

নীতু সিং এর জন্ম ও প্রারম্ভিক জীবন – Neetu Singh Birthday and Early Life :

নীতু সিং (Nitu Singh) 1958 সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন, তার শৈশবের নাম ছিল হরমিত কৌর। নীতু সিং (Neetu Singh) মাত্র 8 বছর বয়সে শিশু শিল্পী হিসাবে একটি পরিচিতি তৈরি করেছিলেন। নীতু সিং (Neetu Singh) যিনি বিয়ের পর নীতু কাপুর নামেও পরিচিত। তিনি 70-80 দশকের একজন বিখ্যাত ভারতীয় অভিনেত্রী। নীতু সিং (Neetu Singh) একজন বিখ্যাত বলিউড অভিনেত্রী। ঋষি কাপুরের স্ত্রী অভিনেতা রণবীর কাপুর এবং ঋদ্ধিমা কাপুর সাহনির মা। এর মা  তিনি 70-80-এর দশকের একজন বিখ্যাত ভারতীয় অভিনেত্রী ছিলেন।

নীতু সিং (Neetu Singh) শৈশবে অভিনয় শুরু করেন, ষাটের দশকে তিনি শিশু শিল্পী হিসাবে ‘দো কালিয়ান’, ‘পবিত্র পাপি’ এবং ‘ওয়ারিস’-এর মতো ছবিতে অভিনয় করেছিলেন এবং সেই সময়ে তার পর্দার নাম ছিল ‘বেবি নীতু’ বা ‘বেবি নীতু’। ‘বেবি সোনিয়া’ হতে। কিন্তু তাকে প্রধান অভিনেত্রী হিসেবে 1973 সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল এবং 1973 সালে তার রিকশাওয়ালে চলচ্চিত্রের মাধ্যমে তার আত্মপ্রকাশ ঘটে। এরপর অনেক হিট ছবিতে কাজ করেছেন নীতু সিং (Neetu Singh)

নীতু সিং এর শিক্ষাজীবন – Neetu Singh Education Life : 

নীতু সিং (Neetu Singh) মুম্বাইয়ের হিল গ্রেস হাই স্কুল থেকে তার স্কুলিং করেন। নীতু সিং (Neetu Singh) শিখ পরিবারে জন্মগ্রহণ করেন। নীতু সিং (Neetu Singh) বাবার নাম প্রয়াত দর্শন সিং। তিনি তার বাবা-মায়ের একমাত্র সন্তান। নীতু সিং (Neetu Singh) বাবা মারা যান যখন তিনি খুব ছোট ছিলেন এবং তাকে তার মা লালনপালন করেছিলেন।

নীতু সিং এর বিবাহ জীবন – Neetu Singh Marriage Life : 

ঋষি কাপুর (কাপুর পরিবারের গর্ব) যখন নীতু সিং (Neetu Singh)র প্রতি তার ভালবাসা প্রকাশ্যে শেয়ার করেছিলেন তখন লক্ষ লক্ষ মেয়ের হৃদয় ভেঙে গিয়েছিল। 1980 সালে বিয়ে করার আগে তারা পাঁচ বছর ডেট করেছিল। এই তারকা দম্পতি 38 বছর ধরে বিবাহিত। দুজনকে ভালোবাসা সহজ ছিল না।

যদিও ঋষি এবং নীতু সিং (Neetu Singh) তাদের 38 বছরের দাম্পত্যজীবনে অনেক উত্থান-পতনের সম্মুখীন হয়েছিল, ঋষি কাপুর আজ আর তাদের সাথে নেই। 

নীতু সিং এর ক্যারিয়ার – Neetu Singh Career : 

নীতু সিং (Neetu Singh) 6 বছর বয়সে সোয়াশবাকলার ফিল্ম সুরাজ (1966) দিয়ে আত্মপ্রকাশ করেন এবং তারপরে রোমান্টিক কমেডি ফিল্ম দো কালিয়ান (1968) এ দ্বৈত ভূমিকায় অভিনয় করেন।

 নীতু সিং (Neetu Singh) রিকশাওয়ালা (1973) চলচ্চিত্রের মাধ্যমে পরিণত চরিত্রে অভিনয় শুরু করেন এবং নাসির হুসেনের মসলা চলচ্চিত্র ইয়াদোন কি বারাত (1973) এর মাধ্যমে সাফল্য পান, যেখানে নীতু সিং (Neetu Singh) একজন নৃত্যশিল্পী হিসেবে আবির্ভূত হন।

 ক্রাইম ড্রামা ফিল্ম দিওয়ার (1975), থ্রিলার ফিল্ম খেল খেল মে (1975), মিউজিক্যাল ফিল্ম কাভি কাভি (1976), মসলা ফিল্ম অমর আকবর অ্যান্টনি (1977) এবং ফ্যান্টাসি ফিল্ম ধরম বীরে অভিনয়ের মাধ্যমে তিনি খ্যাতি অর্জন করেন।

 (1977)।  ক্রাইম ড্রামা ফিল্ম পরওয়ারিশ (1977), হরর ফিল্ম জানি দুশমন (1979), ডিজাস্টার ফিল্ম কালা পাথর (1979) এবং মিউজিক্যাল ফিল্ম ইয়ারানা (1981) তে তার অভিনয় প্রশংসিত হয়েছিল এবং কালা পাথরের জন্য মনোনীত হয়েছিল।

নীতু সিং এর বিবাদ – Neetu Singh Controversy : 

রিপোর্ট অনুসারে, নীতু সিং (Neetu Singh) 1997 সালে ঋষি কাপুরের বিরুদ্ধে হিংসাত্মক হওয়ার জন্য একটি অফিসিয়াল অভিযোগ দায়ের করেছিলেন কারণ তিনি অত্যধিক অ্যালকোহল পান করেছিলেন। পরে, তিনি অভিযোগগুলি উড়িয়ে দেন এবং সেগুলিকে গুজব বলে অভিহিত করেন। নীতু সিং (Neetu Singh)র সন্তান রণবীর তার শৈশবের কথা বলেছেন।

নীতু সিং এর কিছু তথ্য – Facts about Neetu Singh : 

একজন বিখ্যাত অভিনেত্রী বৈজয়ন্তীমালা 1966 সালে নীতু সিং (Nitu Singh)কে দেখেন এবং তাকে “সুরাজ” ছবিতে শিশুশিল্পীর ভূমিকায় অভিনয়ের প্রস্তাব দেন।

 তার মা রাজি সিং বলিউডের ‘রানি অর লালপারি’ (1975) ছবিতে তার মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন।

 নীতু সিং (Nitu Singh) দশ লাখ (1966), দো কালিয়ান (1968), ওয়ারিস (1969), এবং ঘর ঘর কি কাহানি (1970) সহ বেশ কয়েকটি বলিউড চলচ্চিত্রে একজন শিশু শিল্পী ছিলেন।

 বলিউডে বারুদ (1976) এর শুটিং চলাকালীন ঋষি কাপুর নীতু সিং (Nitu Singh) প্রতি তার ভালবাসা উপলব্ধি করেছিলেন এবং তাকে একটি টেলিগ্রাম পাঠিয়েছিলেন।

 নিজেকে ফিট রাখতে নীতু সিং (Nitu Singh) নিয়মিত জিমে যান এবং যোগব্যায়াম করেন।

[আরও দেখুন, কারিশমা কাপুর এর জীবনী – Karishma Kapoor Biography in Bengali]

নীতু সিং এর কিছু ছবি – Neetu Singh Films : 

 1966 সুরজ

 1966 দশলাখ

 1968 দো দুনি চার

 1969 বারিস

 1970 ঘর ঘর কাহানি

 1970 পাপী

 1973 ইয়াদন কি বরাত

 1974 জাহেরিলে ইনসান

 1974 শতরঞ্জ কী মোহর

 1974 হবস

 1974 আশিয়ানা

 1975 রফু চক্কর

[আরও দেখুন, সুস্মিতা সেন এর জীবনী – Sushmita Sen Biography in Bengali]

নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali FAQ :

  1. নীতু সিং কে ?

Ans: নীতু সিং একজন ভারতীয় অভিনেত্রী ।

  1. নীতু সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: নীতু সিং এর জন্ম হয় দিল্লিতে ।

  1. নীতু সিং এর জন্ম কবে হয় ?

Ans: নীতু সিং এর জন্ম হয় ৮ জুলাই ১৯৫৮ সালে ।

  1. নীতু সিং এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: নীতু সিং এর কর্মজীবন শুরু হয় ১৯৬৬ সালে ।

  1. নীতু সিং এর পিতার নাম কী ?

Ans: নীতু সিং এর পিতার নাম দর্শন সিং ।

  1. নীতু সিং এর মাতার নাম কী ?

Ans: নীতু সিং এর মাতার নাম রাজী সিং ।

  1. নীতু সিং এর স্বামীর নাম কী ?

Ans: নীতু সিং এর স্বামীর নাম ঋষি কাপুর ।

  1. নীতু সিং এর সন্তানের নাম কী ?

Ans: নীতু সিং এর সন্তানের নাম রণবীর কাপুর ।

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali

আরও দেখুন, অক্ষয় কুমার এর জীবনী – Akshay Kumar biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নীতু সিং এর জীবনী – Neetu Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নীতু সিং এর জীবনী – Nitu Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নীতু সিং এর জীবনী – Nitu Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।