Nirmala Sitharaman Biography in Bengali
Nirmala Sitharaman Biography in Bengali

নির্মলা সীতারামন এর জীবনী

Nirmala Sitharaman Biography in Bengali

নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali : স্বাধীনতার বহু দশক পরও দেশের অনেক ক্ষেত্রে নারীর অংশগ্রহণ খুবই সীমিত। ভারতীয় রাজনীতিও এর ব্যতিক্রম নয়। এমন পরিস্থিতিতে একজন নারী রাজনীতিবিদ শুধু দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেননি, দেশের দায়িত্বও খুব ভালোভাবে সামলাচ্ছেন। নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ভারতের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী হয়েছিলেন, ইন্দিরা গান্ধীর পরে দ্বিতীয় মহিলা যিনি অর্থ মন্ত্রনালয় অধিষ্ঠিত ছিলেন, এবং এছাড়াও দেশের প্রথম মহিলা যিনি অর্থমন্ত্রী হিসাবে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) মেয়াদ শেষ করেছিলেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) হলেন সেই ব্যক্তি যিনি ভারতীয় রাজনীতিতে শূন্য থেকে শিখরে যাত্রা করেছেন।

   ভারতীয় রাজনীতিবিদ নির্মলা সীতারামন এর একটি সংক্ষিপ্ত জীবনী । নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali বা নির্মলা সীতারামন এর আত্মজীবনী বা (Nirmala Sitharaman Jivani Bangla. A short biography of Nirmala Sitharaman. Nirmala Sitharaman Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নির্মলা সীতারামন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নির্মলা সীতারামন কে ? Who is Nirmala Sitharaman ?

নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি বর্তমানে অর্থমন্ত্রী এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১২ সাল থেকে ভারতীয় সংসদের উচ্চকক্ষের রাজ্যসভার সদস্য। নির্মলা সীতারামান ইন্দিরা গান্ধীর পরে ভারতের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী এবং দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী। নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী হিসেবে এবং স্বাধীন দায়িত্বপ্রাপ্ত বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিসাবে কাজ করেছেন। এর আগে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বিজেপির জাতীয় মুখপাত্র হিসেবে কাজ করেছেন।

নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali

নাম (Name) নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)
জন্ম (Birthday) ১৮ আগস্ট ১৯৫৯ (18th August 1959)
জন্মস্থান (Birthplace) তামিলনাড়ু, ভারত
পিতামাতা নারায়ণ সীতারামন, সাবিত্রী সীতারামন
পেশা রাজনীতি
জাতীয় দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী পরকাল প্রভাকর
জাতীয়তা ভারতীয়
ভারতের অর্থমন্ত্রী ২০১৯ – বর্তমান

নির্মলা সীতারামন এর প্রারম্ভিক জীবন – Nirmala Sitharaman Early Life :

নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)র জন্ম 18 আগস্ট 1959 মাদ্রাজ এবং আজকের তামিলনাড়ু রাজ্যে।  একটি তামিল পরিবারে জন্মগ্রহণ করেন (নির্মলা সীতারামন কাস্ট), নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বাবার নাম ছিল নারায়ণন সীতারামন এবং মায়ের নাম ছিল সাবিত্রী সীতারামন (নির্মলা সীতারমন পিতামাতা)।

 তিনি মাদ্রাজ এবং তিরুচিপল্লী থেকে তার স্কুলিং (নির্মলা সীতারমন শিক্ষা) সম্পন্ন করেন।  নির্মলা বরাবরই পড়াশোনায় মেধাবী ছাত্রী ছিলেন।  60 এর দশকের ভারতে, যেখানে খুব কম মেয়েই শিক্ষা শেষ করেছিল, নির্মলা সীতারমনের জন্য, শিক্ষা ছিল তার প্রথম অগ্রাধিকার।

 তিনি 1980 সালে তিরুচিপল্লীর শেতালক্ষ্মী রামস্বামী কলেজ থেকে অর্থনীতিতে বিএ (নির্মলা সীতারমন স্নাতক) করেন।  এর পরে, তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর করেন এবং তারপর 1980 সালে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমফিল ডিগ্রি অর্জন করেন।

 পড়াশোনায় টপার হওয়া সত্ত্বেও নির্মলা সবসময় কঠোর পরিশ্রমে বিশ্বাসী।  সম্ভবত এই কারণেই লন্ডনে থাকা সত্ত্বেও নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) সর্বদা তৃণমূল স্তরের সাথে যুক্ত ছিলেন।  তিনি লন্ডনের একটি দোকানে সেলসম্যান (নির্মলা সীতারমন সেলস গার্ল) হিসেবে কাজ করতেন।  এরপর তিনি ব্রিটেনের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনে অর্থনীতিবিদদের সহকারী হিসেবেও কাজ করেন।

 এই সময়ে, নির্মলা সীতারামন ব্রিটেনের বিখ্যাত সংবাদ সংস্থা ব্রিটিশ ব্রডকাস্ট কর্পোরেশনে (বিবিসি) সিনিয়র ম্যানেজার হিসেবেও কাজ করেছেন।

নির্মলা সীতারামন এর রাজনৈতিক ক্যারিয়ার – Nirmala Sitharaman Politics Career :

2006 সালে, নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন।  তবে এই সময়ে, কংগ্রেস যখন কেন্দ্রে ক্ষমতায় ছিল, অন্যদিকে বিজেপিও তাদের প্রত্যাবর্তনের জন্য লড়াই করছিল।

 নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)র বিজেপিতে প্রবেশের সাথে সাথে তিনি দলে তার গুরুত্বপূর্ণ স্থান তৈরি করতে সক্ষম হন। এই কারণেই মাত্র চার বছর পরে, 2010 সালে, তিনি বিজেপির মুখপাত্র নিযুক্ত হন। একজন মুখপাত্র হিসেবে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) তার দায়িত্ব ভালোভাবে পালন করেছেন এবং সাধারণ মানুষের মধ্যে দলের ভাবমূর্তি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মোদী সরকার এ নির্মলা সীতারামন এর পদ – Nirmala Sitharaman post :

2014 সালে, বিজেপি বিপুল জনমত নিয়ে জয়ের পতাকা উড়িয়েছিল।  দিল্লির সিংহাসনে বিজেপির প্রত্যাবর্তন মোদী তরঙ্গের ফল।  তাই ক্ষমতায় আসার পর নিউ ইন্ডিয়ার বিউগল উড়িয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 স্পষ্টতই নতুন ভারতের নতুন সরকারে অনেক কিছু পরিবর্তন হতে চলেছে।  এই পরিবর্তনের তালিকায় অন্যতম নাম ছিল নারীদের অংশগ্রহণ।  এই সময়ে, বিপুল সংখ্যক মহিলা কেবল মোদী মন্ত্রিসভার অংশই হননি, অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বও ভালভাবে পালন করেছেন।  এই পর্বে স্মৃতি ইরানি, সুষমা স্বরাজ এবং নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)

নির্মলা সীতারামন কেন্দ্রীয় রক্ষামন্ত্রী – Nirmala Sitharaman Defence Minister :

মোদি সরকারের শুরুতে মনোহর পারিকরকে দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়।  কিন্তু 3 সেপ্টেম্বর 2017-এ, নির্মলা সীতারামন প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে শপথ গ্রহণের মাধ্যমে ভারতীয় রাজনীতির ইতিহাসে একটি নতুন অধ্যায় যোগ করেন।

 এই শপথ নিয়েই দেশের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষামন্ত্রী হলেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।  এর আগে, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী প্রথম মহিলা হিসেবে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব নেন।

 একদিকে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) যেখানে দেশের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী হয়েছিলেন, অন্যদিকে তিনি 2019 সাল পর্যন্ত এই পদে বহাল রেখে তার মেয়াদ শেষ করার জন্য দেশের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী হয়েছিলেন।

নির্মলা সীতারামন কেন্দ্রীয় অর্থমন্ত্রী – Nirmala Sitharaman Finance Minister :

2019 সালে, মোদী সরকার আবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সাথে জয়লাভ করে এবং আবারও নির্মলা সীতারমন মোদী মন্ত্রিসভার অংশ হয়ে ওঠে। বিগত সরকারে ভালোভাবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার ফলেই এবার তাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হলো।

 মোদি মন্ত্রিসভা নির্মলা সীতারামনের হাতে দেশের অর্থ মন্ত্রক হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে।  অতএব, 31 মে 2019-এ, নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) দেশের অর্থমন্ত্রী হিসাবে শপথ নেন।

 এর সঙ্গে ইন্দিরা গান্ধীর পর দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রীও হলেন নির্মলা। কিন্তু যখন ইন্দিরা গান্ধী শুধুমাত্র দেশের অন্তর্বর্তীকালীন অর্থমন্ত্রী হয়েছিলেন, তখন নির্মলা সীতারামনও দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী হয়েছিলেন যিনি পূর্ণকালীন অর্থমন্ত্রী হিসাবে শপথ নেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

নির্মলা সীতারামন এর উপলব্ধি – Nirmala Sitharaman Achivements :

মাত্র কয়েক বছরে ভারতীয় রাজনীতিতে শূন্য থেকে শিখরে যাত্রা করা নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) শুধু দেশের জন্যই নয়, সারা বিশ্বের কাছে উদাহরণ হয়ে উঠেছেন।  যার ফলশ্রুতিতে আমেরিকার বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস নির্মলাকে বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তি হিসেবে আখ্যায়িত করেছে।

 2019 সালের ফোর্বসের তালিকায় বিশ্বের 100 জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে 34তম স্থান নিয়ে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে উঠেছেন।

নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali FAQ :

  1. নির্মলা সীতারামন কে ?

Ans: নির্মলা সীতারামন ভারতের অর্থমন্ত্রী ।

  1. নির্মলা সীতারামন এর জন্ম কোথায় হয় ?

Ans: নির্মলা সীতারামন এর জন্ম হয় তামিনাড়ুতে ।

  1. নির্মলা সীতারামন এর জন্ম কবে হয় ?

Ans: নির্মলা সীতারামন এর জন্ম হয় ১৮ আগস্ট ১৯৫৯ সালে ।

  1. নির্মলা সীতারামন এর পিতার নাম কী ?

Ans: নির্মলা সীতারামন এর পিতার নাম নারায়ণ সীতারামন ।

  1. নির্মলা সীতারামন এর মাতার নাম কী ?

Ans: নির্মলা সীতারামন এর মাতার নাম সাবিত্রী সীতারামন ।

  1. নির্মলা সীতারামন এর দলের নাম কী ?

Ans: নির্মলা সীতারামন এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. নির্মলা সীতারামন এর ফোর্বসের তালিকায় কত তম নাম ?

Ans: নির্মলা সীতারামন এর ৩৪ তম নাম ।

  1. নির্মলা সীতারামন কবে ভারতের অর্থমন্ত্রী হোন ?

Ans: নির্মলা সীতারামন ২০১৯ সালে ভারতের অর্থমন্ত্রী হোন ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নির্মলা সীতারামন এর জীবনী – Nirmala Sitharaman Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।