প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা - Prime Minister National Nutrition Scheme in Bengali
প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা - Prime Minister National Nutrition Scheme in Bengali

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা 

Pradhan Mantri National Nutrition Scheme in Bengali

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Pradhan Mantri National Nutrition Scheme in Bengali : আপনি কি জানেন প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme in Bengali) কী এবং আপনি কীভাবে এটির জন্য অনলাইনে আবেদন করতে পারেন। প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme in Bengali) প্রকল্পটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারা চালু হয়েছিল। 18 মার্চ 2018-এ প্রধানমন্ত্রী রাজস্থানের ঝুনঝুনান জেলা থেকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme in Bengali) প্রকল্প চালু করেছিলেন। দেশ থেকে অপুষ্টির মতো রোগ দূর করার জন্য আমাদের দেশে এমন অনেক পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। তারপরও তারা দেশে অপুষ্টি কমাতে পারছে না। তাই ভারত সরকার এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ দেশে এমন অনেক পরিবার আছে যারা তাদের সন্তানদের সঠিক পুষ্টি দিতে পারছে না এবং গর্ভবতী মহিলাদেরও সুষম প্রসবের ব্যবস্থা করতে পারছে না।

   ভারতীয় নাগরিকদের জন্য স্কিম প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme in Bengali বা প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কি ? কিভাবে আবেদন করবেন ? (Prime Minister National Nutrition Scheme Bangla. A short information of Prime Minister National Nutrition Scheme Scheme. What is Prime Minister National Nutrition Scheme, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Prime Minister National Nutrition Scheme / Yojana/ Yojna / Scheme in Bengali) প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কী ? What is Prime Minister National Nutrition Scheme ?

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) একটি বহু-মন্ত্রণালয় উদ্যোগ এবং এর লক্ষ্য হল 2022 সালের মধ্যে দেশ থেকে অপুষ্টি দূর করা। পোষণ অভিযান হল কিশোর, শিশু, গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের পুষ্টির ফলাফল উন্নত করার জন্য ভারতের প্রধান প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্প।

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme)
সংস্থাপক নরেন্দ্র মোদী
দেশ ভারত
স্থাপিত ২০১৮
সরকার ভারত সরকার
লক্ষ্য দেশ থেকে অপুষ্টি দুর করা

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme : 

তিন ধাপে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) সম্পূর্ণ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। প্রথম ধাপটি 2017-18 থেকে শুরু হবে, দ্বিতীয়টি 2019 সালের মধ্যে এবং তৃতীয়টি 2020 সালের মধ্যে শুরু হবে। এই তিন বছরের মধ্যে, এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের অধীনে প্রথম চাররে 315টি জেলা সংযুক্ত হবে। এর পরে, দ্বিতীয় ধাপে 235টি যুক্ত করা হবে এবং অবশেষে বাকি সমস্ত জেলা সংযুক্ত করা হবে।

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এর মিশন – Prime Minister National Nutrition Scheme Objective : 

  • এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের মূল উদ্দেশ্য হল দেশ থেকে অপুষ্টির মতো মহামারী দূর করা।
  •  দরিদ্র পরিবারগুলো তাদের সন্তান ও গর্ভবতীকে সুষম খাবার দিতে পারে না। প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের মাধ্যমে সরকার তাদের সুষম খাদ্য সরবরাহ করতে চায়।
  •  প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের মাধ্যমে তিন বছরের শিশুদের জন্য অঙ্গনওয়াড়ির অধীনে সুষম খাবারের ব্যবস্থা করা।
  •  প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের মাধ্যমে গর্ভবতী মহিলাদের সুষম খাদ্য সরবরাহ করে অপুষ্টির হাত থেকে বাঁচানো। পাশাপাশি মায়ের গর্ভে জন্মানো শিশুদের সুস্থ করে তোলে।
  •  বর্তমানে প্রায় 10 কোটি শিশু ও মহিলা প্রধানমন্ত্রী জাতীয় পুষ্টি মিশন প্রকল্পের আওতায় উপকৃত হবেন।
  •  প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের আওতায় ৬ মাস থেকে ৩ বছর বয়সী শিশুদের এর সুবিধা দেওয়া হবে।
  •  প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের মাধ্যমে সরকার প্রথম পর্যায়ে কম ওজনের শিশুদের সংখ্যা ২ শতাংশ কমাতে চায়। একই সাথে, প্রতি বছর 3% দ্বারা রক্তস্বল্পতা এবং রক্তস্বল্পতায় আক্রান্ত শিশু ও মহিলাদের সংখ্যা হ্রাস করা।
  •  একদিকে, এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের লক্ষ্য হল 2022 সালের মধ্যে স্টান্টিং হার 4% থেকে 25% এ নিয়ে আসা।

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এর মূল্য – Prime Minister National Nutrition Scheme Amount : 

এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পে, ব্যয় করা অর্থের 60 শতাংশ কেন্দ্রীয় সরকার এবং 40 শতাংশ সংশ্লিষ্ট রাজ্য সরকার দেবে। কিন্তু রাজ্যভিত্তিক প্রকল্পের জন্য, রাজ্য বাজেটের অর্ধেক রাজ্য সরকার এবং অর্ধেক আইআরডি/এমবিডি দেবে। প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকারের 90% এবং রাজ্য সরকারের 10% উত্তর-পূর্ব রাজ্য এবং হিমাচল প্রদেশে বহন করা হবে। যে রাজ্যগুলিতে কোনও আইনসভা নেই, পুরো অর্থ কেন্দ্রীয় সরকার বহন করবে।

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা জন্য আবেদন – Prime Minister National Nutrition Scheme Registration : 

  • আপনি যদি প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের জন্য আবেদন করতে চান, তাহলে প্রথমে আপনাকে ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট দেখার পরে, হোম পেজ আপনার সামনে খুলবে।
  •  আপনি এই হোম পেজে লগইন ফর্ম দেখতে পাবেন। আপনি যদি ইতিমধ্যে নিবন্ধিত হয়ে থাকেন তাহলে আপনাকে সরাসরি লগইন করতে হবে। আপনি যদি নিবন্ধিত না হন তবে আপনাকে লগইন ফর্মের নীচে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা (Prime Minister National Nutrition Scheme) প্রকল্পের বিকল্পে ক্লিক করতে হবে।
  •  অপশনে ক্লিক করার পর পরের পেজটি আপনার সামনে খুলবে। এই পেজে আপনি রেজিস্ট্রেশন ফর্ম পাবেন। এই রেজিস্ট্রেশন ফর্মে, আপনাকে রাজ্য, জেলা প্রোফাইল পরিষেবা প্রদত্ত ইত্যাদির মতো জিজ্ঞাসা করা সমস্ত তথ্য পূরণ করতে হবে।
  •  সমস্ত তথ্য পূরণ করার পর, আপনাকে Continue অপশনে ক্লিক করতে হবে। এর পরে, আপনার স্ক্রিনে একটি অনন্য আইডি কোড প্রদর্শিত হবে, এটি নিরাপদ রাখুন।

[আরও দেখুন, পশ্চিমবঙ্গ রেশন কার্ড ২০২২ – West Bengal Ration Card 2022]

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme : FAQ

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কী ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কবে শুরু হয় ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা ২০১৮ তে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কে স্থাপন করেন ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা শুরু করেন নরেন্দ্র মোদী ।

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এর লক্ষ্য কী ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এর লক্ষ্য ভারত থেকে অপুষ্টি দুর করা ।

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এ রেজিস্ট্রেশন করতে কোথায় যেতে হবে ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা এ রেজিস্ট্রেশন করতে ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।

  1. প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা কোন দেশে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা ভারতে চালু করা হয় ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme in Bengali” পােস্টটি পড়ার জন্য। প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় পুষ্টি যোজনা – Prime Minister National Nutrition Scheme পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।