Jhulan Goswami Biography in Bengali
Jhulan Goswami Biography in Bengali

ঝুলন গোস্বামী এর জীবনী

Jhulan Goswami Biography in Bengali

ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali : ঝুলন গোস্বামী ভারতের এক উজ্জ্বল নক্ষত্র যার নাম আজ সারা বিশ্বে প্রতিধ্বনিত হচ্ছে।  ঝুলন গোস্বামী এমনই একজন মাদার ইন্ডিয়ার কন্যা যিনি নিজের নামে আকাশের তারাও তৈরি করেছেন, অর্থাৎ আন্তর্জাতিকভাবে পরিচিত মুখদের মধ্যে নিজের পরিচয় তৈরি করেছেন।  বর্তমান যুগের দ্রুততম নারী ক্রিকেটার হিসেবে তিনি সারা বিশ্বে পরিচিত।  যিনি শুধু দেশের মাথাই উঁচু করেননি, দেশকে গর্বিত করেছেন এবং দেখিয়েছেন দেশের কন্যা সন্তানের চেয়ে কোনো অংশে কম নয়।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার ঝুলন গোস্বামী এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali বা ঝুলন গোস্বামী এর আত্মজীবনী বা (Jhulan Goswami Jivani Bangla. A short biography of Jhulan Goswami. Jhulan Goswami Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঝুলন গোস্বামী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঝুলন গোস্বামী কে ? Who is Jhulan Goswami ? 

একজন অল-রাউন্ডার ক্রিকেটার যিনি ভারতের জাতীয় মহিলা ক্রিকেটে দল, বেঙ্গল উমেন, ইস্ট জোন উমেন এবং এশিয়ান উমেন এলেভেন দলের হয়ে ক্রিকেট খেলেন।

ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali

নাম (Name) ঝুলন গোস্বামী (Jhulan Goswami)
জন্ম (Birthday) ২৫ নভেম্বর ১৯৮২ (25th November 1982)
জন্মস্থান (Birthplace)  নদিয়া, পশ্চিমবঙ্গ, ভারত
ডাকনাম  বাবুল 
উচ্চতা  ৫ ফুট ১১ ইঞ্চি 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন  ডানহাতি মিডিয়াম ফাস্ট
জাতীয় পার্শ্ব ভারত
টেস্ট অভিষেক ১৪ জানুয়ারি ২০০২ বনাম ইংল্যান্ড 

 

ঝুলন গোস্বামী এর জন্ম ও পরিবার – Jhulan Goswami Birthday and Family : 

তিনি ১৯৮৩ সালের ২৫ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার চাকদা নামক স্থানে জন্মগ্রহণ করেন।  তার পিতার নাম নিশীথ গোস্বামী এবং মায়ের নাম ঝর্ণা গোস্বামী।  ঝুলন জির পুরো নাম ঝুলন নিশিত গোস্বামী এবং পরিবার তাকে আদর করে বাবুল বলে ডাকতো।

 তার পরিবার মূলত সাধারণ মধ্যবিত্ত, যার কারণে তাকে প্রথম দিকে অনেক অসুবিধায় পড়তে হয়েছিল।  প্রথম থেকেই খেলাধুলার প্রতি তার ব্যাপক আগ্রহ।  প্রথমদিকে, তিনি ফুটবল খেলাটির প্রতি খুব পছন্দ করেছিলেন, কিন্তু একবার তিনি ব্লেন্ডা ক্লার্ককে ইডেন গার্ডেনে ক্রিকেট খেলতে দেখেছিলেন, তারপর থেকে তিনি ক্রিকেট খেলাকেই নিজের লক্ষ্য বানিয়েছিলেন এবং সিদ্ধান্ত নিয়েছিলেন যে এখন তাকে মাঠে এগিয়ে যেতে হবে।

ঝুলন গোস্বামী এর ক্যারিয়ার – Jhulan Goswami Cricket Career : 

প্রাথমিক সময়ে খেলা শুরু করলে অনেক সাফল্য পান।  যার কারণে তার মনোবল বেড়ে যায় এবং 19 বছর বয়সে, তিনি 14 জানুয়ারী 2002-এ ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের বিপরীতে টেস্ট অভিষেক (ক্যাপ 5) করেন।

 তারপরে আমরা 16 নভেম্বর 2015 তারিখে চূড়ান্ত টেস্টে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত পারফরম্যান্স দেখতে পেয়েছি।  তিনি আবার 16 জানুয়ারী 2002-এ হাজির হন, ইংল্যান্ড মহিলা দলের বিপরীতে তার একদিনের অভিষেক (ক্যাপ 61) খেলায়।

 2015 সালে, 8 জুলাই, চূড়ান্ত ওডিআইতে তার পারফরম্যান্স দেখিয়েছিলেন এবং মহিলা ক্রিকেট দল বনাম নিউজিল্যান্ড মহিলা দলে খেলেছিলেন।  এরপর ২৫ নম্বর ওয়ানডেতেও খেলেছেন।

ঝুলন গোস্বামী এর কিছু তথ্য – Facts about Jhulan Goswami : 

ঝুলন গোস্বামী ভারতীয় ক্রিকেট দলে নিজের চিহ্ন তৈরি করার পাশাপাশি ভারতের দ্রুততম বোলার হয়েছিলেন।  ক্রিকেট খেলায় তার ভূমিকা ছিল অলরাউন্ডার হিসেবে।  তার ব্যাটিং স্টাইল ডানহাতি এবং তার বোলিং স্টাইল ডানহাতি মিডিয়াম পেস।  ঝুলন জি বিশ্বের নারী ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী।  তাই বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেট খেলে।

ঝুলন গোস্বামী এর পুরস্কার এবং সন্মান – Jhulan Goswami Prizes and Achievements : 

2007 সালে, তিনি আইসিসি পুরস্কারের খেতাব দিয়ে সম্মানিত হন যেখানে তিনি বছরের সেরা মহিলা ক্রিকেটার হিসাবে পুরস্কৃত হন।  2010 সালে তিনি অর্জুন পুরস্কারে ভূষিত হন।  এর পরে, তিনি 2012 সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। তাই, তিনি একবার এ. চিদাম্বরম ট্রফির জন্য সেরা মহিলা ক্রিকেটার খেলোয়াড়ের বই দিয়ে পুরস্কৃত হন।  মিতালি রাজের আগে তিনি ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়কও ছিলেন।  ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারীও তিনি।  2018 সালে তিনি তার 300 আন্তর্জাতিক উইকেট পূর্ণ করেন।

  2017 সালের পরাজয়ের পর, ঝুলন জিও তার চোখে নতুন জয়ের স্বপ্ন নিয়ে 2022 সালে খেলার জন্য উন্মুখ।  ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং অস্ট্রেলিয়ান মহিলা ক্রিকেটার ব্লেন্ডার ক্লার্ক, যাদের কাছ থেকে ঝুলন জি খুব অনুপ্রাণিত এবং তারা দুজনেই ঝুলন জির খুব প্রিয় ক্রিকেটার।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali FAQ :

  1. ঝুলন গোস্বামী কে ?

Ans: একজন ভারতীয় মহিলা ক্রিকেটার ।

  1. ঝুলন গোস্বামী এর জন্ম কোথায় হয় ?

Ans: নদীয়াতে ।

  1. ঝুলন গোস্বামী এর পিতার নাম কী ?

Ans: নিশীথ গোস্বামী ।

  1. ঝুলন গোস্বামী এর মাতার নাম কী ?

Ans: ঝর্না গোস্বামী ।

  1. ঝুলন গোস্বামী এর জন্ম কবে হয় ?

Ans: ২৫ নভেম্বর ১৯৮২ ।

  1. ঝুলন গোস্বামী এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০০২ সালে বনাম ইংল্যান্ড ।

  1. ঝুলন গোস্বামী এর মাঠে ভূমিকা কী ?

Ans: বোলার ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঝুলন গোস্বামী এর জীবনী – Jhulan Goswami Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।