Mithali Raj Biography in Bengali
Mithali Raj Biography in Bengali

মিতালী রাজ এর জীবনী

Mithali Raj Biography in Bengali

মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali : মিতালি রাজ টেস্ট ও একদিনের ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক।  তাকে ক্রিকেটের অন্যতম সেরা মহিলা ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং তিনিই একমাত্র মহিলা যিনি ওয়ানডেতে 6,000-এর বেশি রান করেছেন।  তিনিই প্রথম মহিলা খেলোয়াড় যিনি টানা সাতটি হাফ সেঞ্চুরি করেছেন।  2005 এবং 2017 সালে দুবার আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে পৌঁছানো ভারতের (পুরুষ ও মহিলা উভয়ের) প্রথম অধিনায়ক মিতালি রাজ।  এখানে তার জীবন দেখানো হয়েছে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার মিতালী রাজ এর একটি সংক্ষিপ্ত জীবনী । মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali বা মিতালী রাজ এর আত্মজীবনী বা (Mithali Raj Jivani Bangla. A short biography of Mithali Raj. Mithali Raj Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মিতালী রাজ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মিতালী রাজ কে ? Who is Mithali Raj ?

ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক এবং অন্যান্য মহিলা ক্রিকেটারদের তুলনায় সেরা খেলোয়াড়দের একজন।

মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali

নাম (Name) মিতালী রাজ (Mithali Raj)
জন্ম (Born) ৩ ডিসেম্বর ১৯৮২ (3rd December 1982)
জন্মস্থান (Birthplace)  যোধপুর, রাজস্থান, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক
ভূমিকা  অল রাউন্ডার
জাতীয় পার্শ্ব ভারত
টেস্ট অভিষেক ২০০২ ইংল্যান্ড 
শেষ টেস্ট ২০০৬ ইংল্যান্ড 

 

মিতালী রাজ এর জন্ম ও পরিবার – Mithali Raj Birthday and Family : 

মিতালি রাজ ১৯৮২ সালের ৩ ডিসেম্বর রাজস্থানের যোধপুর শহরের একটি তামিল পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা দোরাজ রাজ যিনি একজন ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তা এবং মা হলেন লীলা রাজ যিনি একজন গৃহিণী।  তার পরিবার অন্ধ্রপ্রদেশে থাকে।

মিতালী রাজ এর শুরুর জীবন – Mithali Raj Early life : 

মিতালি রাজ 10 বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করেন এবং ভারতীয় ক্রিকেট দলের জন্য নির্বাচিত হন।  1999 সালে মিল্টন কেইনসে আয়ারল্যান্ডের বিপক্ষে তার ওডিআই অভিষেক হয়।  তিনি তেলেঙ্গানা হায়দ্রাবাদে থাকতেন।  তিনি তার বড় ভাইয়ের সাথে তার সেন্ট জনস স্কুল, হায়দ্রাবাদে ক্রিকেটের কোচিং শুরু করেন।  সেখানে সে তার বড় ভাইয়ের সাথে খেলত।  তিনি সেকেন্দ্রাবাদের কী গার্লস হাই স্কুলে নেটে ক্রিকেট অনুশীলন করতেন, যেখানে তিনি প্রায়ই পুরুষদের সাথে খেলতেন।  এগুলি ছাড়াও, তিনি 8 বছর ধরে শাস্ত্রীয় নৃত্যের অনুশীলন করেছিলেন, তবে তার ক্রিকেট ক্যারিয়ারের জন্য তিনি নাচ ছেড়ে দিয়েছেন।

মিতালী রাজ এর ক্যারিয়ার – Mithali Raj Career : 

মিতালি রাজ ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেট উভয়ই খেলেছেন।  তিনি মাত্র 14 বছর বয়সে 1997 সালে মহিলা ক্রিকেট বিশ্বকাপে অন্তর্ভুক্ত হন, কিন্তু তিনি চূড়ান্ত দলে জায়গা করে নিতে পারেননি।  এরপর 1999 সালে মিল্টন কেইনসে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত 114 রান করেন।  তিনি 2001-02 মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন।  17 আগস্ট 2002-এ, 19 বছর বয়সে, তিনি তার তৃতীয় টেস্টে কারেন রোল্টনের বিশ্বের সর্বোচ্চ টেস্ট স্কোর 209* এর রেকর্ড ভেঙে দেন এবং টনটনের কাউন্টি গ্রাউন্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্টে 214 রানের নতুন উচ্চতা স্থাপন করেন। দিয়েছে।  2002 সালের ক্রিকইনফো মহিলা বিশ্বকাপে মিতালি টাইফয়েড পেয়েছিলেন, যার কারণে ভারতের উন্নতি গুরুতর হতে শুরু করেছিল।  যাইহোক, 2005 সালে, মিতালি দক্ষিণ আফ্রিকায় তাদের প্রথম বিশ্বকাপে দলকে ফাইনালে নিয়ে যায়, যেখানে তারা অস্ট্রেলিয়ান দলের সাথে দেখা করে যেটি একটি খুব শক্তিশালী দল হিসাবে প্রমাণিত হয়েছিল।

 আগস্ট 2006 সালে, তিনি ইংল্যান্ডে তাদের প্রথম টেস্ট এবং সিরিজ জয়ে দলকে নেতৃত্ব দিয়েছিলেন, বছরে একটি খেলা না হারিয়ে 12 মাসের মধ্যে দ্বিতীয়বার এশিয়া কাপ জিতেছিলেন।

  মিতালি রাজও একজন খণ্ডকালীন লেগ ব্রেক বোলার।  তিনি বর্তমানে 703 রেটিং নিয়ে ব্যাটসম্যান টেবিলের শীর্ষে রয়েছেন।  ফাস্ট বোলিংয়ে ক্রিজ এবং রান করার ক্ষমতা তাকে বিপজ্জনক ক্রিকেটার করে তোলে।  ব্যাট হাতে দক্ষতার পাশাপাশি বোলিংয়েও পারদর্শী তিনি।  2013 বিশ্বকাপে, অন্যান্য মহিলাদের মধ্যে মিতালি রাজ ওডিআই চার্টে নং 1 ক্রিকেটার হিসাবে উপস্থিত ছিলেন।  তিনি টেস্ট ক্রিকেটে 1টি সেঞ্চুরি এবং 4টি অর্ধশতক, ওয়ানডেতে 5টি সেঞ্চুরি এবং 40টি অর্ধশতক এবং টি-টোয়েন্টিতে 10টি অর্ধশতকের সেরা বোলিং করেছেন।

 2017 সালের ফেব্রুয়ারিতে, তিনি WODIS-এ 5,500 রান করা দ্বিতীয় খেলোয়াড় হয়েছিলেন।  বেশিরভাগ ওডিআই এবং টি-টোয়েন্টিতে ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছেন মিতালি।  জুলাই 2017 সালে, মিতালি WODIS-এ 6,000 রান করা প্রথম মহিলা খেলোয়াড় হয়েছিলেন।

মিতালী রাজ এর খেলার ধরণ – Mithali Raj Playing Style : 

মিতালি রাজ একজন সোজা হাতের ব্যাটসম্যান এবং সোজা আর্ম লেগ ব্রেক বোলার।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

মিতালী রাজ এর উপলব্ধি – Mithali Raj Awards : 

মিতালি রাজ ক্রীড়া ক্ষেত্রে তার কৃতিত্বের জন্য 2003 সালে ভারত সরকার কর্তৃক “অর্জুন পুরস্কার” লাভ করে।

 মিতালি রাজকে 2015 সালে ভারতের জাতীয় পুরস্কারের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী দেওয়া হয়েছিল।

মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali FAQ :

  1. মিতালী রাজ কে ?

Ans: একজন ভারতীয় মহিলা ক্রিকেটার ।

  1. মিতালী রাজ এর জন্ম কোথায় হয় ?

Ans: রাজস্থানে ।

  1. মিতালী রাজ এর জন্ম কবে হয় ?

Ans: ৩ ডিসেম্বর ১৯৮২ ।

  1. মিতালী রাজ এর পিতার নাম কী ?

Ans: দোরাজ রাজ ।

  1. মিতালী রাজ এর মাতার নাম কী ?

Ans: লীলা রাজ ।

  1. মিতালী রাজ এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০০২ সালে ।

  1. মিতালী রাজ কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০১৫ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিতালী রাজ এর জীবনী – Mithali Raj Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।