বাদুড় সম্পর্কে কিছু তথ্য - Facts About Bat in Bengali
বাদুড় সম্পর্কে কিছু তথ্য - Facts About Bat in Bengali

বাদুড় সম্পর্কে কিছু তথ্য

Facts About Bat in Bengali

বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali :  বাদুড় (Bat) (অর্ডার Chiroptera), উড়তে সক্ষম স্তন্যপায়ী প্রাণীদের একমাত্র দলের যেকোনো সদস্য।  অ্যাকোস্টিক ওরিয়েন্টেশন (ইকোলোকেশন) পদ্ধতি ব্যবহার করে রাতে নেভিগেট করার ক্ষমতার সাথে এই ক্ষমতা বাদুড়কে একটি অত্যন্ত বৈচিত্র্যময় এবং জনবহুল অর্ডারে পরিণত করেছে।

   বাদুড় সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali বা বাদুড় এর কিছু বৈশিষ্ট্য বা (Bat Knowledge Bangla. A short Facts of Bat. Unknown Facts About Bat, Amazing Facts About Bat Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Bat Information in Bengali, Bat Rachana Bangla, Facts About Bat in Bengali) বাদুড় এর জীবন রচনা সম্পর্কে বা বাদুড় সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

বাদুড় কী ? What is Bat ?

 বাদুড় (Bat) একটি স্তন্যপায়ী প্রাণী যা পাখার সাহায্যে আকাশে উড়ে বেড়াতে সক্ষম। বাদুড় কোন পাখি নয়। এটি পৃথিবীর একমাত্র উড্ডয়ন ক্ষমতা বিশিষ্ট স্তন্যপায়ী প্রাণী। পৃথিবীতে প্রায় 1100 প্রজাতির বাদুড় রয়েছে। বাদুড়দের প্রজাতিসংখ্যা স্তন্যপায়ী প্রাণীর মোট প্রজাতিসংখ্যার শতকরা 20 ভাগ। প্রায় 70 ভাগ বাদুড় প্রজাতি পতঙ্গভূক; বাকিরা ফল-মূল খায়।

বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali

প্রাণীর নাম (Animal Name) বাদুড় (Bat)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 20-30 বছর 
গতিবেগ (Speed) 113 কিলোমিটার 
উচ্চতা (Height) 7-12 CM.
ওজন (Weight) 500 গ্রাম
খাদ্য (Food) সর্বভুক

বাদুড় এর বিজ্ঞান – Biology of Bat : 

নিশাচর ক্রিয়াকলাপ বাদুড়ের আচরণগত প্যাটার্নের একটি প্রধান বৈশিষ্ট্য: প্রায় সমস্ত প্রজাতিই দিনে বাসা বাঁধে এবং রাতে চারায়। মাংসাশী বাদুড়, ভ্যাম্পায়ার বাদুড় এবং সম্ভবত মাছ ধরার বাদুড় (বুলডগ ব্যাট দেখুন) রাতে নিষ্ক্রিয় বা ঘুমন্ত শিকারের উপর সুবিধা পেতে পারে।

 এছাড়াও, নিশাচর ফ্লাইট বাদুড়কে ভিজ্যুয়াল শিকারী, সূর্যের সংস্পর্শে, উচ্চ পরিবেষ্টিত তাপমাত্রা এবং কম আপেক্ষিক আর্দ্রতা থেকে রক্ষা করে।

 নগ্ন ডানার ত্বকের বড় অংশের অর্থ হতে পারে যে বাদুড় দিনের বেলা সক্রিয় থাকলে তাপ বিকিরণ করার পরিবর্তে শোষণ করবে। তারা তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় শরীরের জলও হারাবে এবং তারপরে ফ্লাইটের সময় তাদের শরীরে আরও জল (এবং এইভাবে আরও ওজন) ধরে রাখতে বাধ্য হবে জলের কাছাকাছি।

 বাদুড়ের নিশাচর কার্যকলাপের ধরণ সম্ভবত সন্ধ্যা বা ভোরের আলোর সংস্পর্শে আসার কারণে দিনের দৈর্ঘ্য পরিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখা হয়।

 বাদুড়রা প্রায়ই জেগে ওঠে এবং রাত নামার আগে গুহা থেকে ভালভাবে বেরিয়ে যায়। খুব তাড়াতাড়ি হলে, তাদের অভ্যন্তরীণ ঘড়ি রিসেট করা হতে পারে। কয়েকটি প্রজাতির বাদুড়, যার মধ্যে একটি উড়ন্ত শিয়াল (টেরোপাস স্যামোয়েনসিস), হলুদ ডানাওয়ালা বাদুড় (লাভিয়া ফ্রনস), এবং বৃহত্তর থলি-পাখাওয়ালা ব্যাট Saccopteryx bilineata, দিনের বেলা সক্রিয়ভাবে চারণ করতে পারে, কিন্তু তাদের বিশেষ অভিযোজন সম্পর্কে এখনও খুব কমই জানা যায়।

বাদুড়ের খাবার – Bat Diet : 

বাদুড়ের একটি বৈচিত্র্যময় খাদ্য রয়েছে যা প্রজাতি এবং তাদের বাসস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।  বাদুড়ের অধিকাংশই কীটনাশক, যার অর্থ তারা মূলত পোকামাকড় যেমন মথ, বিটল এবং মশাকে খাওয়ায়। কিছু বাদুড়ের প্রজাতি বিশেষ কীটপতঙ্গ যা একচেটিয়াভাবে নির্দিষ্ট ধরণের পোকামাকড়কে খাওয়ায়, যেমন ফল বাদুড় যেগুলি ডুমুরের মতো ফল খাওয়া পোকা খাওয়ায়।

 যাইহোক, এমন বাদুড়ের প্রজাতিও রয়েছে যারা অন্যান্য ধরণের খাবার খায়। উদাহরণস্বরূপ, কিছু প্রজাতি frugivores, যার মানে তারা প্রাথমিকভাবে ফল খায়।  অন্যান্য বাদুড় হল অমৃতভোজী, ফুল থেকে অমৃত এবং পরাগ খাওয়ায় এবং অনেক উদ্ভিদ প্রজাতির জন্য গুরুত্বপূর্ণ পরাগায়নকারী। এছাড়াও মাংসাশী বাদুড় রয়েছে যারা ছোট প্রাণী যেমন মাছ, ব্যাঙ এবং এমনকি অন্যান্য বাদুড়ও খায়।

 কিছু বাদুড় সুবিধাবাদী ফিডার এবং তাদের পরিবেশে পাওয়া যাই হোক না কেন খাবার গ্রহণ করবে। উদাহরণস্বরূপ, মরুভূমিতে বসবাসকারী কিছু প্রজাতির বাদুড় পোকামাকড়, ফল এবং এমনকি ছোট টিকটিকি বা ইঁদুর খেতে পারে।  সাধারণভাবে, বাদুড়ের খাদ্যের বৈচিত্র্য বাদুড়ের প্রজাতির বৈচিত্র্য এবং বিভিন্ন পরিবেশে তাদের অভিযোজন প্রতিফলিত করে।

বাদুড়ের জীবনচক্র – Bat Lifecycle : 

বাদুড়ের জীবনচক্র শুরু হয় যখন স্ত্রীরা প্রজাতির উপর নির্ভর করে প্রতি বছর এক বা দুটি বাচ্চা প্রসব করে।  কুকুরছানাগুলি তুলনামূলকভাবে অনুন্নত জন্মে এবং তারা নিজেরাই উড়তে এবং চারণ করতে সক্ষম হওয়ার আগে কয়েক সপ্তাহের যত্ন নিতে হয়।

 বাদুড় (Bat) প্রজাতির উপর নির্ভর করে বিভিন্ন বয়সে যৌন পরিপক্কতায় পৌঁছায়, তবে সাধারণত, তারা এক বা দুই বছর বয়সে প্রজনন করতে পারে। বাদুড়ের একটি অনন্য প্রজনন ব্যবস্থা রয়েছে যেখানে সর্বোত্তম পরিবেশগত অবস্থা যেমন খাদ্যের প্রাপ্যতা পূরণ না হওয়া পর্যন্ত নিষিক্তকরণ বিলম্বিত হতে পারে।

 মিলনের মরসুমে, পুরুষ বাদুড় খেলা করবে এবং মহিলাদের মনোযোগের জন্য প্রতিযোগিতা করবে। কিছু বাদুড় প্রজাতি বড় মিলন কলোনি গঠন করে, অন্যরা একে অপরের সাথে মিলিত হয়। মিলনের পর, মহিলা বাদুড় সাধারণত তাদের প্রজনন ট্র্যাক্টে শুক্রাণু সঞ্চয় করে যতক্ষণ না পরিস্থিতি নিষিক্তকরণের জন্য উপযুক্ত হয়।

 অন্যান্য একই আকারের স্তন্যপায়ী প্রাণীদের তুলনায় বাদুড় দীর্ঘজীবী প্রাণী, কিছু প্রজাতি 30 বছরেরও বেশি সময় ধরে বন্য অঞ্চলে বসবাস করে। যাইহোক, তারা বিভিন্ন হুমকির সম্মুখীন হয় যেমন বাসস্থানের ক্ষতি, শিকার এবং রোগ যা তাদের জনসংখ্যাকে প্রভাবিত করতে পারে। বাদুড়ও জলবায়ু পরিবর্তনের জন্য ঝুঁকিপূর্ণ, কারণ তাপমাত্রা এবং বৃষ্টিপাতের ধরণে পরিবর্তন তাদের খাদ্য উত্স এবং বাসস্থানকে প্রভাবিত করতে পারে।

বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Bat : 

 বাদুড় (Bat) হল স্তন্যপায়ী প্রাণী যা চিরোপটেরা ক্রমভুক্ত। তারাই একমাত্র স্তন্যপায়ী প্রাণী যা টেকসই উড়তে সক্ষম, এবং তারা রাতের বেলা পোকামাকড়ের জন্য নেভিগেট করতে এবং শিকার করতে ইকোলোকেশন ব্যবহার করে। বাদুড়ের ডানা থাকে যা লম্বা আঙুলের হাড়ের উপর প্রসারিত চামড়া দিয়ে তৈরি এবং আকারে ছোট বাম্বলবি ব্যাট, যার ওজন এক পয়সারও কম, বড় উড়ন্ত বাদুড় যার ডানা 6 ফুট পর্যন্ত হতে পারে।

 বাদুড়ের 1,400 টিরও বেশি প্রজাতি রয়েছে এবং তারা সবচেয়ে চরম মেরু অঞ্চল ছাড়া সারা বিশ্বে পাওয়া যায়।  বাদুড় গুরুত্বপূর্ণ পরিবেশগত ভূমিকা পালন করে, যেমন উদ্ভিদের পরাগায়ন, বীজ ছড়িয়ে দেওয়া এবং পোকামাকড় নিয়ন্ত্রণ করা। যাইহোক, কিছু প্রজাতি এমন রোগও বহন করতে পারে যা মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে, যেমন জলাতঙ্ক।

বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali FAQ : 

  1. বাদুড় কী ?

Ans: বাদুড় এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. বাদুড় এর জীবনকাল কত ?

Ans: বাদুড় এর জীবনকাল ৩০ বছর ।

  1. বাদুড় এর ওজন কত ?

Ans: বাদুড় এর ওজন ৫০০ গ্রাম ।

  1. বাদুড় এর খাবার কী ?

Ans: বাদুড় সর্বভুক প্রাণী ।

  1. বাদুড় এর গতিবেগ কত ?

Ans: বাদুড় এর গতিবেগ ১১০ কিমি ।

বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাদুড় সম্পর্কে কিছু তথ্য – Facts About Bat in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।