Neeraj Chopra Biography in Bengali
Neeraj Chopra Biography in Bengali

নীরজ চোপড়ার জীবনী

Neeraj Chopra Biography in Bengali

নীরজ চোপড়ার জীবনী – Neeraj Chopra Biography in Bengali : স্বর্ণ পদক বিজয়ী নীরজ চোপড়া ভারতের বর্ষা নিক্ষেপকারী (Javelin throw) একজন জাতীয় স্তরের খেলোয়াড়। ইনি সম্প্রতি ২০২১ সালে টোকিও অলিম্পিকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন।

টোকিও অলিম্পিকে অবিস্বাসীনীয় বর্ষা নিক্ষেপণ এথেলেটিক নীরজ চোপড়াকে টোকিও অলিম্পিকের জ্যাভেলিন থ্রো প্রতিযোগিতার ফাইনালে জায়গা করে দেয়।

২০২১ সালের টোকিও অলিম্পিকের বর্ষা নিক্ষেপণ (Javelin throw) প্রতিযোগীতার ফাইনাল খেলায় সবথেকে বেশি ৮৭.৫৮ মিটার দীর্ঘ্য বর্ষা নিক্ষেপ করে,

নীরজ চোপড়া ভারতের হয়ে টোকিও থেকে স্বর্ণ পদক ভারতের মাটিতে ছিনিয়ে নিয়ে আসেন। নীরজ চোপড়ার  অভাবনীয় বর্ষা নিক্ষেপের কৌশলের জন্য নীরজ চোপড়াকে ভারতীয় সেনায় সামিল করা হয়।

   ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড বর্শা নিক্ষেপকারী খেলোয়াড় নীরজ চোপড়া এর একটি সংক্ষিপ্ত জীবনী । নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali বা নীরজ চোপড়া এর আত্মজীবনী বা (Neeraj Chopra Jivani Bangla. A short biography of Neeraj Chopra. Neeraj Chopra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নীরজ চোপড়া এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নীরজ চোপড়া কে ? Who is Neeraj Chopra ? 

একজন ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড বর্শা নিক্ষেপকারী খেলোয়াড়। তিনি ভারতীয় সেনাবাহিনীর একজন জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও)। তিনিই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ যিনি ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অনুর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছেন এবং অলিম্পিকে ভারতের হয়ে স্বর্ণপদক জয়ী প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ।

নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali

নাম (Name) নীরজ চোপড়া (Neeraj Chopra)
জন্ম (Birthday)  ২৪ ডিসেম্বর ১৯৯৭ (24th December 1997) 
জন্মস্থান (Birthplace) পানিপাত, হরিয়ানা, ভারত
পিতামাতা (Parents)  সতীশ কুমার

সরোজ দেবী

পেশা (Occupation)  এথেলেটিক/জাতীয় পর্যায়ের Javelin thrower (খেলোয়াড়)
জাতীয়তা  ভারতীয় 
বিভাগ  বর্শা নিক্ষেপ
প্রশিক্ষক  গ্যারি ক্যালভার্ট
ব্যাক্তিগত সেরা  ৮৮.০৬ (২০১৮ এশিয়ান গেমস)

 

নীরজ চোপড়া এর জন্ম ও পরিবার – Neeraj Chopra Birthday and Family : 

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর নীরজ চোপড়া হরিয়ানার পানিপথ শহরে জন্ম গ্রহণ করেন। নীরজ চোপড়ার বাবার নাম সতীশ কুমার এবং নীরজ চোপড়ার মাতার নাম হল সরোজ দেবী।

নীরজ চোপড়ার বাবা সতীশ বাবু পানিপথ জেলা শহর থেকে দূরে খণ্ডরা গ্রামের একজন সাধারণ কৃষক। যিনি কৃষিকর্ম করে তার জীবিকা নির্বাহ করতেন।

নীরজের মা একজন গৃহকর্ত্রী হিসাবে পরিবারের দায়িত্ব সামলাতেন। নীরজ তার পরিবারের বড় ছেলে,নীরজরা মোট ০৫ ভাই বোন। নীরজ চোপড়ারা ০৩ ভাই ছাড়াও আরো ০২ জন বোন আছে। 

নীরজ চোপড়া এর শিক্ষাজীবন – Neeraj Chopra Education Life : 

ভারতের তরুণ এথেলেটিক নীরজ চোপড়ার শিক্ষাজীবন শুরু হয় হরিয়ানা রাজ্যের পানিপথ শহরে। সেখানেই তিনি তার স্কুল শিক্ষা শেষ করেন।

এরপরে নীরজ চোপড়া তার Higher Secondary education পুরো করার পর বিবিএ কলেজে ভর্তি হন এবং সেখান থেকেই তিনি স্নাতক ডিগ্রি কমপ্লিট করেন।

নীরজ চোপড়া এর ভারতীয় সেনায় যোগদান – Neeraj Chopra Join Indian Army : 

মাত্র ১৯ বছর বয়সে নীরজ চোপড়া ভারতীয় সেনায় স্পোর্টস কোটায় ভর্তি হয়ে যায়। শুরুর দিকে তাকে ভারতীয় সেনার রাজপুতনা রাইফেলসে সামিল করার হয়।

নীরজের কর্মদক্ষতা দেখে নীরজকে ভারতীয় সেনায় সুবেদার হাবিলদারের পদে আসীন করা হয় । কিন্তু নীরজের মুখ্য লখ্য ছিল স্পোর্টসে,

নীরজ চোপড়ার বর্ষা নিক্ষেপনে (Javelin throw) অভাবনীয় প্রতিভা দেখে ভারতীয় সেনা আধিকারিকরা বর্ষা নিক্ষেপনের জন্য নীরজের উত্তম প্রশিক্ষণের ব্যবস্থা করে দেয়।

নীরজ চোপড়া এর ব্যাক্তিগত জীবন – Neeraj Chopra Personal life : 

কোনো মানুষ যখন সফলতা অর্জন করে তখন তার ব্যক্তিগত জীবনে উঁকি,ঝুঁকি মারা মানুষের স্বভাবের মধ্যে পড়ে। আজকে ভারত তথা বিশ্বের দরবারে নীরজ চোপড়া একজন সেলিব্রিটি,আর আমাদের মনে সেলেব্রিটি মানেই তার প্রেমিক বা প্রেমিকা থাকবে ? কিন্তু নীরজ চোপড়ার ক্ষেত্রেও এই প্রশ্নটা নিয়ে অনন্ত জিজ্ঞাসা ক্রমশ বাসা বাঁধছে আমাদের মনে ?

তবে এই প্রশ্নের জবাবে নীরজ চোপড়ার ভক্ত বা সমালোচকদের শুষ্ক হাতেই ফিরে যেতে হবে। কারণ তরুণ এথেলেটিক নীরজ চোপড়া বর্তমানে অবিবাহিত এবং তার প্রেমিকা নিয়ে এখন পর্যন্ত কোনো জলঘোলা হয়নি।

নীরজ চোপড়া এর খেলা জীবন : 

ছোট নীরজ মাত্র ১১ বছর বয়স থেকে বর্ষা নিক্ষেপ করা শুরু করেন। ২০১৪ সালে নীরজ চোপড়া একটি অন্তঃরাষ্ট্রীয় কোম্পনী থেকে ৭০০০ টাকা দিয়ে একটি উন্নতমানের বর্ষা কেনেন।

২০১৬ সাল থেকে নীরজ তার কোচ উবে হোন এর তত্ত্বাবধানে খেলার ময়দানে কঠিন পরিশ্রম করা শুরু করেন। তার খেলার মাঠের অক্লান্ত পরিশ্রমই তার বিশ্বরেকর্ড করার জন্য সহায়ক হয়।

২০১৭ সালে তিনি ০১ লক্ষ টাকা ব্যয় করে আরো একটি ভালো ব্রান্ডের নতুন বর্ষা কেনেন। ২০১৭ সালে এশিয়ান গেমসে বর্ষা নিক্ষেপণ প্রতিযোগিতায় ৫০.২৩ মিটার দীর্ঘ্য বর্ষা ছুড়ে ফাইনাল ম্যাচে বিজয়ী হন।

২০২১ সালে ডায়মন্ড লীগের বর্ষা নিক্ষেপণ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন,সেখানে তিনি সপ্তম স্থান অধিকার করেন। নীরজ চোপড়ার অক্লান্ত পরিশ্রম তার জীবনে ধীরে ধীরে সফলতার স্বাদ এনে দেয়।

নীরজ চোপড়া এর কিছু রেকর্ড – Neeraj Chopra Records : 

একজন উত্তম মানের বর্ষা নিক্ষেপক খেলোয়াড় হিসাবে নীরজ চোপড়া তার জীবনে বেশ কিছু গুরুত্বপূর্ণ রেকর্ড নিজের নামে করে নিয়েছেন –

০১. ২০১২ সালে উত্তর প্রদেশের লখনৌ শহরে আয়োজিত ১৬তম ‘ন্যাশনাল জুনিয়র জ্যাভিলিয়ন থ্রো’ প্রতিযোগিতায় ৬৮.৪৬ মিটার বর্ষা নিক্ষেপ করে নীরজ প্রথমবার স্বর্ণ পদক জিতেন।

০২. ২০১৩ সালে ন্যাশনাল ইয়ুথ চ্যাম্পিয়ন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে নীরজ  ‘IAAF বিশ্ব ইয়ুথ চ্যাম্পিয়ন শিপে’ জায়গা হাসিল করেন।

০৩. ২০১৫ সালের ‘ইন্টার ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন শিপ’ প্রতিযোগিতায় ৮১.০৪ মিটার বর্ষা নিক্ষেপ করে নীরজ তার age groupe সেরা বর্ষা নিক্ষেপকের খেতাব নিজের নামে করে নেন।

০৪. ২০১৬ সালে নীরজ চোপড়া ‘বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়ন শিপ’ প্রতিযোগিতায় ৮৬.৪৮ মিটার বর্ষা নিক্ষেপ করে স্বর্ণ পদক জিতে আনেন।

০৫. ২০১৬ সালে আরো একবার ‘দক্ষিণ এশিয়ান বর্ষা নিক্ষেপণ প্রতিযোগিতার’ প্রথম রাউন্ডেই ৮২.২৩ মিটার বর্ষা নিক্ষেপ করে স্বর্ণ পদক জিতে নেন।

০৬. ২০১৮ সালে ‘কমন ওয়েলথ গেমে’ বর্ষা নিক্ষেপণ প্রতিযোগিতায় ৮৬.৪৭ মিটার বর্ষা নিক্ষেপ করে স্বর্ণ পদক জিতে আনেন।

০৭. ২০১৮ সালে জকর্তা এশিয়ান গেমে ৮৮.০৬ মিটার বর্ষা নিক্ষেপ করে সেখান থেকেও তিনি ভারতের হয়ে স্বর্ণ পদক জেতেন।

০৮. আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি ভারতের বর্ষা নিক্ষেপক খেলোয়াড় হিসাবে নীরজ চোপড়াই প্রথমবার ভারতের হয়ে এশিয়ান গেমে স্বর্ণ পদক জিতে আনেন।

এছাড়াও এথেলটিক মিকা সিংহের (১৯৫৮) পরে নীরজ চোপড়া হলেন দ্বিতীয় ভারতীয় খেলোয়াড়,যিনি ভারতের হয়ে এশিয়ান গেম এবং কমন ওয়েলথ গেমে স্বর্ণ পদক হাসিল করেন।

নীরজ চোপড়া টোকিও অলিম্পিক ২০২০ – Neeraj Chopra Tokio Olimpic 2020 : 

২০২১ সালের ০৭ আগস্ট বিকেল ০৪:৩০ নাগাদ টোকিও অলিম্পিক ২০২০ এর বর্ষা নিক্ষেপণ প্রতিযোগীতার ফাইনাল ম্যাচের আয়োজন করা হয়।

এর আগে বর্ষা নিক্ষেপনের অলিম্পিকের কোয়ালিফাই ম্যাচে ৮৬.৬৫ মিটার দীর্ঘ্য বর্ষা নিক্ষেপ করে ভারতের হয়ে টোকিও অলিম্পিক ২০২০ বর্ষা নিক্ষেপনের ফাইনাল ম্যাচে নীরজ নিজের জায়গা পাকা করে নেয়।

নীরজ চোপড়া টোকিও অলিম্পিক ২০২০ বর্ষা নিক্ষেপণ প্রতিযোগীতায় অবিশ্বাসিনীয় বর্ষা নিক্ষেপণ করে জাপানের মাটিতে ভারতের হয়ে স্বর্ণ পদক জিতে ইতিহাস লিখে দেন।

বর্ষা নিক্ষেপণ প্রতিযোগিতার ০৬ রাউন্ডের মধ্যে প্রথম ০২ রাউন্ডেই ৮৭.৫৮ মিটার বর্ষা নিক্ষেপ করে টোকিও অলিম্পিক ২০২০ এর সেরা বর্ষা নিক্ষেপকের শিরোপা তিনি নিজের নামে করে নেন।

[আরও দেখুন, সর্বপল্লী রাধাকৃষ্ণণ এর জীবনী – Sarvepalli Radhakrishnan Biography in Bengali]

নীরজ চোপড়া এর প্রাপ্ত পুরস্কার সমুহ – Neeraj Chopra Prizes : 

২০১২ সালে নীরজ চোপড়া জাতীয় জুনিয়র Javelin thorow প্রতিযোগিতায় Gold medal জিতে নেন।

২০১৩ সালে নীরজ চোপড়া জাতীয় যুব চ্যাম্পিয়ন শিপ প্রতিযোগিতায় রজত পদক জয় করেন।

২০১৬ সালে এশিয়ার জুনিয়র চ্যাম্পিয়ন শিপে রজত পদক জিতেন।

২০১৭ এশিয়ান এথেলেটিক চ্যাম্পিয়ন হন এবং সেখান থেকেও গোল্ড মেডেল জিতে আনেন।

২০১৮ সালে নীরজ চোপড়াকে অর্জুন পুরুস্কার দিয়ে সম্মানিত করা হয়।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali FAQ : 

  1. নীরজ চোপড়া কে ?

Ans: একজন ভারতীয় অ্যাথলেটিক ।

  1. নীরজ চোপড়ার জন্ম কোথায় হয় ?

Ans: পানিপথ ।

  1. নীরজ চোপড়ার পিতার নাম কী ?

Ans: সতীশ কুমার ।

  1. নীরজ চোপড়ার মাতার নাম কী ?

Ans: সরোজ দেবী ।

  1. নীরজ চোপড়া কবে জন্মগ্রহন করেন ?

Ans: ২৪ ডিসেম্বর ১৯৯৭ সালে ।

  1. নীরজ চোপড়া কত সালে অর্জুন পুরস্কার পান ?

Ans: ২০১৮ সালে ।

  1. নীরজ চোপড়া কত সালে অলিম্পিক এ সোনা পাই ?

Ans: ২০২১ সালে ।

  1. নীরজ চোপড়া লখনৌ শহরে কত সালে স্বর্ণ পদক লাভ করেন ?

Ans: ২০১২ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নীরজ চোপড়া এর জীবনী – Neeraj Chopra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।