Sandeep Maheshwari Biography in Bengali
Sandeep Maheshwari Biography in Bengali

সন্দীপ মহেশ্বরী এর জীবনী

Sandeep Maheshwari Biography in Bengali

সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali : এই নিবন্ধে, আমরা আপনাকে ভারতের শীর্ষ উদ্যোক্তা সন্দীপ মহেশ্বরী (Sandeep Maheshwari) বয়স, উইকি এবং জীবনী সম্পর্কে বিস্তারিত বলতে যাচ্ছি।  এছাড়াও, আপনি নিবন্ধের শেষ পর্যন্ত সন্দীপ মহেশ্বরী (Sandeep Maheshwari)র পারিবারিক ছবি দেখতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক তার ব্যক্তিগত ও পেশাগত জীবন।

   ভারতীয় বিখ্যাত ফ্রি মোটিভেশনাল ইউটিউবার সন্দীপ মহেশ্বরী এর একটি সংক্ষিপ্ত জীবনী । সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali বা সন্দীপ মহেশ্বরী এর আত্মজীবনী বা (Sandeep Maheshwari Jivani Bangla. A short biography of Sandeep Maheshwari. Sandeep Maheshwari Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সন্দীপ মহেশ্বরী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সন্দীপ মহেশ্বরী কে ? Who is Sandeep Maheshwari ?

সন্দীপ মহেশ্বরী (Sandeep Maheshwari) শুধু ভারতে নয়, দেশ-বিদেশেও অনেক নাম কমিয়েছেন।  সন্দীপ যুবকদের এগিয়ে আনার জন্য, তাদের ভবিষ্যত সম্পর্কে হতাশা থেকে বের করে আনতে অনেক জায়গায় সেমিনারেরও আয়োজন করে।  তার ‘ফ্রি মোটিভেশনাল লাইফ চেঞ্জিং সেমিনার’ খুবই বিখ্যাত। 34 বছর বয়সী সন্দীপ তার জীবনে অনেক সংকটের মুখোমুখি হয়ে এই পর্যায়ে পৌঁছেছেন।

সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali

নাম (Name) সন্দীপ মহেশ্বরী (Sandeep Maheshwari)
জন্ম (Birthday) ২৮ ডিসেম্বর ১৯৮০ (28th December 1980)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
জাতীয়তা ভারতীয়
পিতামাতা (Parents) রূপ কিশোর মহেশ্বরী

শকুন্তলা রানী মহেশ্বরী

দাম্পত্য সঙ্গী নেহা মহেশ্বরী
চ্যানেল সন্দীপ মহেশ্বরী
পেশা ImagesBazaar এর CEO, Motivational Speaker

 

সন্দীপ মহেশ্বরী এর প্রারম্ভিক জীবন – Sandeep Maheshwari Early life : 

সন্দীপ মহেশ্বরী 28 সেপ্টেম্বর 1980 দিল্লিতে জন্মগ্রহণ করেন।  ছোটবেলা থেকেই অনেক কিছু করার কথা ভাবতেন সন্দীপ।  শৈশব নিয়ে খোলাখুলি কথা বলেন না তিনি।  তার বাবা ছিলেন একজন ব্যবসায়ী।  সন্দীপের বাবার অ্যালুমিনিয়ামের ব্যবসা ছিল।  প্রায় দশ বছর চলার পর এই ব্যবসা স্থবির হয়ে পড়ে।  পরিবারকে সাহায্য করার জন্য, তিনি তার মায়ের সাথে একটি মাল্টি-লেভেল মার্কেটিং কোম্পানিতে যোগদান করেছিলেন, যেখানে জিনিসগুলি বাড়িতে তৈরি এবং বিক্রি করতে হয়েছিল।

 এমএলএম-এর কাজও বেশিদিন টেকেনি। বাবার ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় সন্দীপের পুরো পরিবার আর্থিক সংকটে পড়তে শুরু করে।  সন্দীপের বাবা খুব মন খারাপ করতেন।  সঙ্কটের এই সময়ে সন্দীপের পরিবার যতটা না ভেঙে পড়েছে তার চেয়ে বেশি নিজেদের সংগঠিত করেছে।  সেই থেকে সন্দীপ তার পরিবারের জন্য কিছু করতে চেয়েছিলেন। এই ছোট ব্যবসার পর তিনি আরও অনেক কাজ শুরু করেন, যা বেশিদিন টেকেনি।  শেষ পর্যন্ত সংসার চালাতে পিসিওর কাজ শুরু করেন।  যেহেতু তখন মোবাইল তেমন ছিল না, তারপর কয়েকদিন এই কাজটা ভালোই চলল।  তার মা এই কাজ সামলাতেন।

সন্দীপ মহেশ্বরী এর শিক্ষাজীবন – Sandeep Maheshwari Education Life : 

পারিবারিক ও আর্থিক সংকটের কারণে মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিতে হয়েছিল সন্দীপকে।  তিনি দিল্লির করোরিমাল কলেজ থেকে বাণিজ্যে স্নাতক ছিলেন, এবং 2000 সালে ফটোগ্রাফি শুরু করেছিলেন এবং প্রাথমিকভাবে এটিকে বিভিন্ন উপায়ে পেশা হিসাবে গ্রহণ করার চেষ্টা করেছিলেন।  এ প্রসঙ্গে কয়েকজন বন্ধুর সাথে ছোটখাটো ব্যবসা শুরু করলেও সব ব্যর্থ হয়।  ভাগ্য তার জন্য অন্য কিছু বেছে নিয়েছিল।

সন্দীপ মহেশ্বরী এর জীবন পরিবর্তন – Sandeep Maheshwari Life Changing : 

সন্দীপ মহেশ্বরী হতাশার সাথে জীবনযাপন শুরু করেছিলেন, কিন্তু একই সময়ে তিনি বন্ধুদের সাথে একটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির সেমিনার আলোচনায় অংশ নিয়েছিলেন।  18 বছর বয়সী সন্দীপের পরিপক্কতা ততটা ছিল না, সে সেমিনারে কিছুই বুঝতে পারেনি, সে যা শুনেছিল তার সবই তার অজানা ছিল।  সেই 21 বছর বয়সী ছেলেটি সন্দীপকে আরও একবার তার হতাশার বিরুদ্ধে লড়াই করার সাহস দিয়েছে।  এই অনুপ্রেরণার মাধ্যমে, সন্দীপ একটি নতুন ধরণের উদ্যোগ শুরু করার অনুপ্রেরণা পেয়েছিলেন এবং এটিও যে তিনি নিজের মতো অনেক যুবককে জীবন সংগ্রামে অনুপ্রাণিত করতে পারেন।

 এখন সন্দীপ দৃঢ়প্রতিজ্ঞ ছিল যে সে 21 বছরের ছেলের মতো একটি নতুন উদ্যোগ শুরু করবে, এই আওয়াজটি তার বিবেক থেকে আসছে।  এইসব ভাবনা আসতেই সে তার কয়েকজন বন্ধুকে সাথে নিয়ে সেই ছেলের সঙ্গে গেল, কিন্তু সেখানে কিছুই করা গেল না।  কাউকে সঙ্গ দেওয়া হয়নি, বন্ধুরাও তাকে উপহাস করতে থাকে।  এই ব্যর্থতা তাকে কিছুটা পিছিয়ে রাখলেও পরাজিত করতে পারেনি।  সন্দীপ ব্যর্থতা মূল্যায়ন শুরু.  তিনি তার ভুল সংশোধনের একটি উপায় ভেবেছিলেন এবং অনুভব করেছিলেন যে অংশীদারিত্বকে বিশ্বাস না করে সম্ভবত তিনি ভুল করেছেন।  সন্দীপ অনুভব করতে শুরু করেছিল যে সংগ্রামের তিক্ত অভিজ্ঞতার মধ্য দিয়ে না গেলে আপনি সফলতা পাবেন না।  এরপর তিনি আরো অনেক ব্যর্থ চেষ্টা করেন।

সন্দীপ মহেশ্বরী এর ফটোগ্রাফি জীবন – Sandeep Maheshwari Photography Life : 

মডেলিং চলাকালীন এক বন্ধু তার কাছে কিছু ছবি নিয়ে আসে।  সেসব ছবি দেখে তার মনে হয়েছে এই ব্যবসার জন্য তার বিবেকের কণ্ঠস্বর আসছে।  কিছু জ্ঞান অর্জনের পর, তিনি 2 সপ্তাহের ফটোগ্রাফি প্রশিক্ষণ কোর্সে ভর্তি হন।  কোর্সে যোগদানের পর তিনি একটি দামি ক্যামেরাও কিনে ছবি তোলা শুরু করেন।  ফটোগ্রাফির কোর্স শেষ করেও পথচলা তার জন্য কঠিন ছিল।  তিনি দেখলেন, দেশের লাখ লাখ মানুষ ফটোগ্রাফার পেশায় ঠেলে দিচ্ছে।  তিনি অনুভব করতে লাগলেন যে কি করা উচিত যা ফটোগ্রাফিকে অন্য স্তরে নিয়ে যাবে এবং এটিকে একটি নতুন ব্যবসার রূপ দেবে।  তিনি সাহস সঞ্চয় করে একটি সংবাদপত্রে একটি বিনামূল্যের পোর্ট ফোলিওর বিজ্ঞাপন দেন এবং সেই বিজ্ঞাপনটি পড়ে অনেক লোক এসেছিলেন।  সেই মানুষদের থেকেই জীবনের প্রথম আয় রোজগারের প্রক্রিয়া শুরু হয়।  শুরু হলো ফটোগ্রাফির ব্যবসা।  এবং ধীরে ধীরে এটিকে বিস্তৃত করে, তিনি 12 ঘন্টা বিশ্ব রেকর্ডে 100 মডেলের 10000 ছবি তুলে লিমকা বুকসে নিজের নাম নথিভুক্ত করেন।  এই রেকর্ডের পর তার সঙ্গে কাজের সংখ্যা বাড়তে থাকে।

সন্দীপ মহেশ্বরী এর ইমেজবাজার কোম্পানি – Sandeep Maheshwari Imagebazar company : 

লিমকা বুকে নাম নথিভুক্ত করার পর তিনি প্রচুর ব্যবসা পেতে শুরু করেন।  এই রেকর্ডের কারণে, অনেক মডেল এবং বিজ্ঞাপন সংস্থা তাঁর কাছে আসতে শুরু করে এবং খুব অল্প সময়ের মধ্যেই তাঁর সংস্থা ভারতের বৃহত্তম ফটোগ্রাফি সংস্থায় পরিণত হয়।  টাকার অভাব ছিল না।  2006 সালে, সন্দীপের মাথায় একটি নতুন আইডিয়া আসে এবং সেই আইডিয়া থেকে অনলাইন ইমেজ মার্কেট শেয়ারিং সাইটের উদ্ভব হয়।  এটি দেশের সবচেয়ে বড় অনলাইন ফটোগ্রাফি কোম্পানি।  এই মুহূর্তে তাদের 45টি দেশ থেকে 7000 এর বেশি ক্লায়েন্ট রয়েছে।  এখন সন্দীপ ভাগাভাগি নিয়ে সেমিনারও দেয় এবং লক্ষ লক্ষ যুবকদের অনুপ্রাণিত করে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

সন্দীপ মহেশ্বরী এর অ্যাওয়ার্ডস – Sandeep Maheshwari Awards : 

তিনি 2014 সালে “উদ্যোক্তা ইন্ডিয়া সামিট” দ্বারা 2013 সালের সৃজনশীল উদ্যোক্তা পুরস্কারে ভূষিত হন।

 তিনি “বিজনেস ওয়ার্ল্ড” ম্যাগাজিন দ্বারা শীর্ষ উদ্যোক্তা হিসাবে নির্বাচিত হন।

 গ্লোবাল মার্কেটিং ফোরাম কর্তৃক স্টার ইয়ুথ অ্যাচিভার হিসেবে নির্বাচিত।

 তিনি ব্রিটিশ হাইকমিশন থেকে ইয়াং এন্টারপ্রেনার অ্যাওয়ার্ড পান।

 ET Now চ্যানেল দ্বারা শীর্ষ উদ্যোক্তা পুরস্কার প্রাপ্ত।

 এর পাশাপাশি অনেক চ্যানেল তাকে বর্ষসেরা উদ্যোক্তা ঘোষণা করেছে।

সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali FAQ : 

  1. সন্দীপ মহেশ্বরী কে ?

Ans: একজন মোটিভেশন স্পিকার ।

  1. সন্দীপ মহেশ্বরী এর জন্ম কোথায় হয় ?

Ans: দিল্লিতে ।

  1. সন্দীপ মহেশ্বরী এর জন্ম কবে হয় ?

Ans: ২৮ ডিসেম্বর ১৯৮০ ।

  1. সন্দীপ মহেশ্বরী পিতার নাম কী ?

Ans: রূপ কিশোর মহেশ্বরী ।

  1. সন্দীপ মহেশ্বরী এর মাতার নাম কী ?

Ans: শকুন্তলা রানী মহেশ্বরী ।

  1. সন্দীপ মহেশ্বরী এর কোম্পানির নাম কী ?

Ans: ইমেজবাজার কোম্পানি ।

  1. সন্দীপ মহেশ্বরী এর দাম্পত্য সঙ্গী এর নাম কী ?

Ans: নেহা মহেশ্বরী ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সন্দীপ মহেশ্বরী এর জীবনী – Sandeep Maheshwari Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।