ইতালি সম্পর্কে কিছু তথ্য - Facts About Italy in Bengali
ইতালি সম্পর্কে কিছু তথ্য - Facts About Italy in Bengali

ইতালি সম্পর্কে কিছু তথ্য

Facts About Italy in Bengali

ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali : ইতালি (Italy) দক্ষিণ ইউরোপে অবস্থিত একটি দেশ। এটি মধ্যম আবশ্যকতা এবং সামাজিক উন্নয়নের দিকে একটি উন্নয়নশীল দেশ। ইতালি (Italy) একটি প্রাচীন সভ্যতার একটি অংশ এবং একটি খুব বৃহত ঐতিহাসিক এলাকা। রোমান সাম্রাজ্যের অবশিষ্ট স্থাপত্য এবং সেনাবাহিনী ইতালির ঐতিহাসিক সম্পদের অন্যতম অংশ। এছাড়াও ইতালি ভৌগোলিকভাবে খুব আকর্ষণীয় এবং উপভোগ্য একটি দেশ। এটি প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্যবাহী শহরগুলি, স্যান্ডওইচ সহ আকর্ষণীয় সৈকত এবং সমৃদ্ধ খাবার সংস্কৃতি দ্বারা পরিচিত। ইতালি (Italy) রাজধানী রোম।

   ইতালি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali বা ইতালি এর কিছু বৈশিষ্ট্য বা (Italy Knowledge Bangla. A short Facts of Italy. Unknown Facts About Italy, Amazing Facts About Italy Country, Capital, Size, Population, History, Culture, Italy Information in Bengali, Italy Rachana Bangla, Facts About Italy in Bengali) ইতালি এর বর্ণনা সম্পর্কে বা ইতালি সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইতালি কী ? What is Italy ?

ইতালি (Italy) পশ্চিম ইউরোপের একটি একীভুত প্রজাতান্ত্রিক সংসদীয় রাষ্ট্র। ইতালি (Italy) ইউরোপীয় ইউনিয়নভুক্ত একটি দেশ। শেনঝেন চুক্তি স্বাক্ষরকারী বিধায় শেনঝেন ভিসা নিয়ে এ দেশে প্রবেশ করা যায়। ইউরো অঞ্চলের অন্তর্ভুক্ত বিধায় এর মুদ্রা ইউরো। এ দেশে সংসদীয় গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা চালু আছে।

ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali

দেশের নাম (Country Name) ইতালি (Italy)
রাজধানী (Capital) রোম 
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) ইতালীয় 
আয়তন (Size) ৩,০১,৩৩৮ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৭২ তম
জনসংখ্যা (Population) ৬,০৩,৫৯,৫৪৬ জন
প্রধানমন্ত্রী (Prime Minister) জুসেপ্পে কন্তে

ইতালি এর আয়তন – Italy Size  : 

ইতালি (Italy) আয়তন প্রায় ৩,৬০,৫৮ বর্গকিলোমিটার। এটি দক্ষিণ ইউরোপের একটি দেশ এবং পরিবেশমুখী দেশ। এর সীমানায় আদ্রেস্ত মহাসাগর, ফ্রান্স, সুইজারল্যান্ড, আস্ট্রিয়া, স্লোভেনিয়া ও ভ্যাটিকান সিটি রয়েছে। ইতালির মোট সীমানা দৈর্ঘ্য প্রায় ৭,৫০০ কিলোমিটার এবং প্রায় ২,০০০ কিলোমিটার পরিবেশ হলো পর্বতাঞ্চল এবং অন্যান্য অংশগুলি।

ইতালি এর লোকসংখ্যা – Population of Italy : 

ইতালি (Italy) দক্ষিণ ইউরোপের একটি দেশ এবং প্রায় ৬০ মিলিয়ন জনের বিশাল জনসংখ্যা রয়েছে। এর জনসংখ্যা প্রতি বর্গকিলোমিটারে ১,৬৫৮ জন। ইতালি একটি বেশীমাত্রিক দেশ এবং তার জনসংখ্যা বিভিন্ন ধরনের মানব সম্পদের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইতালির জনসংখ্যা প্রতি বছর প্রায় ০.১% বা তার চারদশক ধাপে বাড়ছে।

ইতালি এর রাজধানী – Capital of Italy : 

ইতালি (Italy) রাজধানী রোম শহর। এটি ইতালির সর্ববৃহৎ শহর এবং প্রাচীন সভ্যতার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। রোম একটি ঐতিহাসিক শহর এবং এটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের একটি হিসাবে পরিচিত। রোম ইতালির সবচেয়ে বৃহত শহর এবং দেশের প্রশাসনিক ও সামাজিক কেন্দ্র হিসাবে পরিচিত। এছাড়াও রোম একটি প্রসিদ্ধ ভ্রমণ গ্রহ এবং প্রাচীন স্থানের জন্য পরিচিত।

ইতালি এর জাতীয় সঙ্গীত – Italy National Anthem : 

ইতালি (Italy) জাতীয় সঙ্গীতকে “ইল ক্যান্টো দেগলি ইতালিয়ানি” বা “ইতালীয়দের গান” বলা হয়। এটি 1847 সালে গফ্রেডো মামেলি লিখেছিলেন, রিসোর্জিমেন্টোর সময়কালে, যা ইতালির একীকরণের আন্দোলন ছিল। সঙ্গীতটির সঙ্গীত রচনা করেছিলেন মিশেল নোভারো।

ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy : 

ইতালি (Italy) একটি দক্ষিণ ইউরোপের দেশ। এটি মধ্যম আবশ্যকতা এবং সামাজিক উন্নয়নের দিকে একটি উন্নয়নশীল দেশ।

ইতালির জনসংখ্যা প্রায় ৬.০০ কোটি মানুষ। দেশটির আয়তন প্রায় ৩,৬০,৫৮ বর্গকিলোমিটার। ইতালি সমৃদ্ধ ঐতিহাসিক এবং সাংস্কৃতিক সম্পদ সম্পন্ন দেশ। এখানে রোমান সাম্রাজ্যের অবশিষ্ট স্থাপত্য এবং সেনাবাহিনী রয়েছে।

ইতালি একটি পরিবেশমুখী দেশ এবং এর ভৌগোলিক অবস্থান পরিবর্তনশীল এবং উপভোগ্য। দেশটি আপেল মাঝের মাধ্যমে মধ্যম তপস্বী এবং ভারতীয় মহাসাগরের দিকে খুব সামঞ্জস্যপূর্ণ একটি দেশ।

ইতালির রাজধানী রোম এবং অন্যান্য প্রধান শহরগুলি ফ্লোরেন্স, ভেনিস, মিলান এবং ভেনিসিয়া ইত্যাদি। 

ইতালি সম্পর্কে কিছু তথ্য – Italy Facts About in Bengali FAQ : 

  1. ইতালি কী ?

Ans: ইতালি একটি দেশ ।

  1. ইতালি এর রাজধানী কী ?

Ans: ইতালি এর রাজধানী রোম ।

  1. ইতালি এর লোকসংখ্যা কত ?

Ans: ইতালি এর লোকসংখ্যা ৬০ মিলিয়ন ।

  1. ইতালি এর আয়তন কত ?

Ans: ইতালি এর আয়তন ৩,০১,৩৩৮ বর্গকিলোমিটার ।

  1. ইতালি এর প্রধানমন্ত্রী কে ?

Ans: ইতালি এর প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে ।

ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইতালি সম্পর্কে কিছু তথ্য – Facts About Italy in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।