Ashish Nehra Biography in Bengali
Ashish Nehra Biography in Bengali

আশীষ নেহরা এর জীবনী

Ashish Nehra Biography in Bengali

আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali : আশীষ নেহরা সেই সব খেলোয়াড়দের মধ্যে একজন যারা উচ্চ চাপের পরিস্থিতিতেও অধিনায়কের প্রথম পছন্দ হতেন। শুরুর পাওয়ারপ্লে ওভার হোক বা ইনিংসের শেষ ওভার হোক বা যে কোনও নতুন বলেও উইকেট নেওয়া নেহরার দায়িত্ব ছিল, নেহরা এই সমস্ত পরিস্থিতিতে নিজেকে অনেকবার প্রমাণ করেছেন এবং অধিনায়ককে আস্থা দিয়েছেন।

   ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার আশীষ নেহরা এর একটি সংক্ষিপ্ত জীবনী । আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali বা আশীষ নেহরা এর আত্মজীবনী বা (Ashish Nehra Jivani Bangla. A short biography of Ashish Nehra. Ashish Nehra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আশীষ নেহরা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আশীষ নেহরা কে ? Who is Ashish Nehra ?

আশীষ নেহরা দিল্লিতে জন্মগ্রহণকারী বিশিষ্ট ও সাবেক ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ভারত ক্রিকেট দলে টেস্ট, একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিকে প্রতিনিধিত্ব করছেন।

আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali

নাম (Name) আশীষ দেওয়ানসিং নেহরা (Ashish Nehra)
জন্ম (Birthday) ৩০ এপ্রিল ১৯৭৯ (30th April 1979)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত 
পেশা ক্রিকেটার
ডাকনাম নেহরাজি
টেস্ট অভিষেক  ১৯৯৯ বনাম শ্রীলঙ্কা 
ওডিআই অভিষেক  ২০০১ বনাম জিম্বাবুয়ে 

আশীষ নেহরা এর প্রারম্ভিক জীবন – Ashish Nehra Early Life : 

আশীষ নেহরা দিল্লি শহরে 29 এপ্রিল 1979 সালে জন্মগ্রহণ করেন। আশীষ নেহরা তার বাবা দিওয়ান সিং নেহরা, মা সুমিত্রা নেহরা, ছোট ভাই ভানু নেহরা এবং তার স্ত্রী রুশমা নেহরাকে রেখে গেছেন। আশীষের ছোট ভাই একটি ফুড ফ্র্যাঞ্চাইজির মালিক। আশীষ নেহরার ২ সন্তান, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

আশীষ নেহরা এর ক্রিকেট ক্যারিয়ার – Ashish Nehra Cricket Career : 

38 বছর বয়সী নেহরা 1999 সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।  সেই সময় টিম ইন্ডিয়ার অধিনায়ক ছিলেন মহম্মদ আজহারউদ্দিন।  2003 বিশ্বকাপে নেহরা ইংল্যান্ডের বিরুদ্ধে 6 উইকেট নিয়ে ইতিহাস তৈরি করেছিলেন। কিন্তু এরপরে চোটের কারণে নেহরার ক্যারিয়ার খারাপভাবে প্রভাবিত হয়েছে, আপনি অনুমান করতে পারেন যে তিনি তার 18 বছরের দীর্ঘ ক্যারিয়ারে মাত্র 17টি টেস্ট, 120টি ওয়ানডে এবং 26টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

 ভারতের অনেক প্রাক্তন খেলোয়াড় এবং আশীষের পরিবারও বলেছে যে আশীষ নেহরার শরীরের এমন কোনও অঙ্গ নেই যেখানে এখনও অস্ত্রোপচার করা হয়নি। আশীষ নেহরাও নিজেকে বারবার প্রমাণ করেছেন।

 নেহরা তার ক্যারিয়ারে মাত্র 17টি টেস্ট ম্যাচ খেলেছেন।  আশীষ নেহরা রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে 2004 সালে তার শেষ এবং শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। আশীষ নেহরা মোহালিতে ২০১১ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টের সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে তার শেষ ওডিআই খেলেছিলেন। যেখানে পাকিস্তানকে হারিয়েছে টিম ইন্ডিয়া।

 ধোনি ভারতের ভবিষ্যত বোলিং কোচ হিসেবে নেহরার নামও প্রস্তাব করেছিলেন তার অভিজ্ঞতা, স্বাচ্ছন্দ্যে বল সুইং করার ক্ষমতা এবং চাপের মধ্যে ভালো বল করার ক্ষমতা বিবেচনা করে।

আশীষ নেহরা এর অভিষেক – Ashish Nehra Debut : 

আশীষ নেহরা 24 ফেব্রুয়ারি 1999 সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক করেন। দুই বছর পর, 24 জুন 2001-এ, জিম্বাবুয়ের বিপক্ষে তার ওডিআই অভিষেক হয়।  আশীষ তার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন 9 ডিসেম্বর 2009-এ শ্রীলঙ্কার বিপক্ষে।

আশীষ নেহরা এর IPL ক্যারিয়ার – Ashish Nehra IPL Career : 

আশীষ নেহরা 2008 সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেন এবং 2009 সালে তিনি তার হোম দল দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে নির্বাচিত হন।  এর পরে, 2011 সালে, পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া তাকে 3.91 কোটিতে কিনেছিল। 2014 সালে, নেহরাকে চেন্নাই সুপার কিংস 2 কোটিতে কিনেছিল। আইপিএল 8-এ, তিনি তার বোলিং দিয়ে দুর্দান্ত কাজ করেছিলেন এবং 16 ম্যাচে 22 উইকেট নিয়েছিলেন এবং সর্বোচ্চ উইকেট শিকারীদের একজন হয়েছিলেন। সানরাইজার্স হায়দরাবাদ 2016 সালের আইপিএল নিলামে আশীষ নেহরাকে 5.5 কোটিতে কিনেছিল।

 আইপিএল 2022-এ, আশীষ নেহরা গুজরাট টাইটান্সের কোচ হয়েছিলেন এবং গুজরাট টাইটান্স আইপিএল 2022 ট্রফি জিতেছিল। আশীষ নেহরা এখনও পর্যন্ত তার আইপিএল ক্যারিয়ারে ইতিহাস তৈরি করেছেন এবং তিনিই প্রথম ভারতীয় কোচ যিনি তার দলকে আইপিএল 2022 শিরোনামে নেতৃত্ব দিয়ে এটি করেছেন।

আশীষ নেহরা এর রেকর্ড – Ashish Nehra Records : 

আশীষ নেহরার রেকর্ড সম্পর্কে কথা বলতে গেলে, আশীষ নেহরা বিশ্বকাপে যেকোনো ভারতীয় বোলারের সেরা পারফরম্যান্সের রেকর্ডটি দখল করে, যেটি তিনি 2003 বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে 23 রানে 6 উইকেট নিয়েছিলেন। আর ইংল্যান্ড বাজেভাবে পরাজিত হয়।

 এছাড়াও নেহরা হলেন প্রথম ভারতীয় বোলার যিনি একদিনের আন্তর্জাতিকে দুবার 6-এর বেশি উইকেট নিয়েছেন।

 তার উন্নতিতে তার ফিটনেস বড় শত্রু হয়ে উঠেছে। আশীষ নেহরা মিডিয়াকে নিজের থেকে দূরে রেখেছেন এবং সোশ্যাল মিডিয়াতেও সক্রিয় নন। এমনকি তিনি বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে বলেছিলেন যে তার কাছে এখনও তার পুরানো মোবাইল রয়েছে এবং তিনি ফেসবুক এবং টুইটারে সক্রিয় নন।

আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali FAQ : 

  1. আশীষ নেহরা কে ?

Ans: আশীষ নেহরা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. আশীষ নেহরা এর জন্ম কোথায় হয় ?

Ans: আশীষ নেহরা এর জন্ম হয় দিল্লিতে ।

  1. আশীষ নেহরা এর জন্ম কবে হয় ?

Ans: আশীষ নেহরা এর জন্ম হয় ৩০ এপ্রিল ১৯৭৯ সালে ।

  1. আশীষ নেহরা এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: আশীষ নেহরা এর টেস্ট অভিষেক হয় ১৯৯৯ সালে ।

  1. আশীষ নেহরা এর ডাকনাম কী ?

Ans: আশীষ নেহরা এর ডাকনাম নেহেরাজি ।

  1. আশীষ নেহরা এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: আশীষ নেহরা এর ওডিআই অভিষেক হয় ২০০১ সালে ।

আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আশীষ নেহরা এর জীবনী – Ashish Nehra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel