লাওস সম্পর্কে কিছু তথ্য - Facts About Laos in Bengali
লাওস সম্পর্কে কিছু তথ্য - Facts About Laos in Bengali

লাওস সম্পর্কে কিছু তথ্য

Facts About Laos in Bengali

লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali : লাওস (Laos) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। এটি চীন এবং ভিয়েতনামের সাথে সীমাবদ্ধ এবং থাইল্যান্ডের উত্তরে অবস্থিত। লাওস (Laos) রাজধানী বিয়েনচাংগ। দেশটির জনসংখ্যা প্রায় ৭ মিলিয়ন এবং ভাষাটি লাও ভাষা। বৌদ্ধধর্ম এবং থেরাবাদ ধর্ম দুটি দেশে প্রচলিত ধর্মগুলি। লাওস একটি উন্নয়নশীল দেশ এবং তার অর্থনৈতিক প্রাথমিক উৎস বিদেশ থেকে আসে, যেমন কৃষি এবং খনি উৎপাদন। লাওস (Laos) আদর্শমূলক পরিবেশ এবং বিশাল ভূমি বিস্তৃতি দিয়ে সম্পন্ন।

   ইসলামিক রিপাবলিক হিসাবে পরিচিত।

   লাওস সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali বা লাওস এর কিছু বৈশিষ্ট্য বা (Laos Knowledge Bangla. A short Facts of Laos. Unknown Facts About Laos, Amazing Facts About Laos Country, Capital, Size, Population, History, Culture, Laos Information in Bengali, Laos Rachana Bangla, Facts About Laos in Bengali) লাওস এর বর্ণনা সম্পর্কে বা লাওস সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

লাওস কী ? What is Laos ?

লাওস (Laos) হল একটি সমাজতান্ত্রিক রাষ্ট্র এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার একমাত্র স্থলবেষ্টিত দেশ। ইন্দোচীন উপদ্বীপের কেন্দ্রস্থলে থাকা এই দেশটির উত্তর-পশ্চিমে মিয়ানমার ও চীন, পূর্বে ভিয়েতনাম, দক্ষিণ-পূর্বে কম্বোডিয়া এবং পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে থাইল্যান্ড অবস্থিত। এর রাজধানী ও বৃহত্তম শহর ভিয়েনতিয়েন।

লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali

দেশের নাম (Country Name) লাওস (Laos)
রাজধানী (Capital) ভিয়েনতিয়েন 
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) লাও
আয়তন (Size) ২,৩৭,৯৫৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৮২ তম
জনসংখ্যা (Population) ৭,২৭৫,৫৫৬ জন
জাতীয় পশু (National Animal) হাতি
প্রধানমন্ত্রী (Prime Minister) ফানখাম বিফাবান

লাওস এর আয়তন – Laos Size  : 

লাওস (Laos) দেশের মোট আয়তন প্রায় ২,৩৫,৮০০ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে ছোট দেশগুলোর মধ্যে একটি। লাওস দেশের উত্তরে থাইল্যান্ড, পূর্বে ভিয়েতনাম, দক্ষিণে কম্বোডিয়া এবং পশ্চিমে থাইল্যান্ড এবং মায়ানমার অবস্থিত।

লাওস একটি পর্যটনমুখী দেশ এবং এর প্রাকৃতিক সৌন্দর্য, বৌদ্ধ ধর্মের ঐতিহ্যিক ও স্থানীয় সংস্কৃতি এবং স্থানীয় খাদ্য খাবারের জন্য পরিচিত। 

লাওস এর লোকসংখ্যা – Population of Laos : 

লাওস (Laos) দেশের প্রাসঙ্গিক লোকসংখ্যা প্রায় ৭৩ লক্ষ । এটি সম্প্রতি এশিয়া মহাদেশে সবচেয়ে ছোট দেশগুলোর মধ্যে একটি। লাওস দেশে বেশিরভাগ লোক থাই ভাষা বলে এবং বৌদ্ধ ধর্ম অনুসরণ করে। লাওসের প্রধান শহর ভেনতিয়ান এবং এটি দেশের সবচেয়ে বড় শহর। লাওসে অফিশিয়ালি থাই ও লাও দুটি ভাষা আছে এবং মুদ্রা আছে কিপ (LAK)।

লাওস এর রাজধানী – Capital of Laos : 

লাওস (Laos) দেশের রাজধানী ভেনতিয়ান। এটি দেশের উত্তরপূর্ব অংশে অবস্থিত এবং মেকং নদীর তীরে অবস্থিত। ভেনতিয়ান একটি পর্যটনমুখী শহর এবং দেশের সবচেয়ে বড় শহর। এটি লাওস দেশের সরকারি কেন্দ্র হিসাবে কাজ করে এবং এখানে দেশের সরকার এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়। ভেনতিয়ান শহরটি লাওসের সবচেয়ে বৃহৎ বাজার বিনিময় কেন্দ্র হিসাবে পরিচিত এবং বৌদ্ধ ধর্মের ঐতিহ্যিক মন্দিরগুলির জন্য পরিচিত।

লাওস এর জাতীয় সঙ্গীত – Laos National Anthem : 

লাওস (Laos) দেশের রাষ্ট্রীয় গান “Pheng Xat Lao” নামে পরিচিত। এটি লাওস দেশের স্বাধীনতা লড়াইসহ তাদের ঐতিহ্যিক এবং সংস্কৃতির প্রশংসা করে। “Pheng Xat Lao” গানটি লাওসের স্বাধীনতা প্রাপ্তির পর রাষ্ট্রীয় গান হিসাবে স্বীকৃত হয়। 

লাওস এর জাতীয় পশু – Laos National Animal : 

লাওস দেশের রাষ্ট্রীয় পশু হাতি। হাতি লাওসে প্রাকৃতিক সম্পদ হিসাবে বিশেষ গুরুত্ব রাখা হয়ে থাকে এবং দেশের ঐতিহ্যিক এবং সংস্কৃতিক পরিচয়ের অংশ হিসাবে হাতিকে এই মর্যাদা প্রদান করা হয়েছে। হাতি লাওসে বিভিন্ন ধরনের পর্যটন কর্মসূচি ও প্রতিষ্ঠানসমূহে ব্যবহৃত হয়। এছাড়াও হাতি দেশের কৃষি এবং পরিবহন খাতে ব্যবহৃত হয় এবং বিশেষতঃ লাওসের উত্তর প্রদেশগুলিতে হাতি ভ্রমণ করে পর্যটকদের পরিষেবা দেয়া হয়।

লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos : 

লাওস দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ যা চীন এবং ভিয়েতনামের সাথে সীমাবদ্ধ এবং থাইল্যান্ডের উত্তরে অবস্থিত। দেশটির রাজধানী বিয়েনচাং। লাওসের মোট জনসংখ্যা প্রায় ৭ মিলিয়ন মানুষ।

লাওস একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনৈতিক প্রাথমিক উৎস বিদেশ থেকে আসে, যেমন কৃষি এবং খনি উৎপাদন। প্রাক-ইতিহাসে লাওস একটি স্থানীয় রাজ্য ছিল যা ভারত এবং চীন এর পার্শ্বে ছিল। পরবর্তীতে দেশটি বিশ্বব্যাপী কার্যক্রমের একটি কেন্দ্র হিসাবে উন্নয়ন পেল এবং বিখ্যাত বৌদ্ধধর্মের একটি কেন্দ্র হিসাবে পরিচিত হয়।

লাওস সম্পর্কে কিছু তথ্য – Laos Facts About in Bengali FAQ : 

  1. লাওস কী ?

Ans: লাওস একটি দেশ ।

  1. লাওস এর রাজধানী কী ?

Ans: লাওস এর রাজধানী ভিয়েনতিয়েন ।

  1. লাওস এর ভাষা কী ?

Ans: লাওস এর ভাষা লাও ।

  1. লাওস এর আয়তন কত ?

Ans: লাওস এর আয়তন ২,৩৭,৯৫৫ বর্গকিলোমিটার ।

  1. লাওস এর জাতীয় পশু কী ?

Ans: লাওস এর জাতীয় পশু হাতি ।

লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লাওস সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।