মিচেল স্টার্ক এর জীবনী - Mitchell Starc Biography in Bengali
মিচেল স্টার্ক এর জীবনী - Mitchell Starc Biography in Bengali

মিচেল স্টার্ক এর জীবনী

Mitchell Starc Biography in Bengali

মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali : মিচেল স্টার্ক (Mitchell Starc) একজন অস্ট্রেলিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার যিনি অস্ট্রেলিয়ান জাতীয় দল এবং নিউ সাউথ ওয়েলসের হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলেন। একজন বাঁ-হাতি ফাস্ট বোলার এবং একজন নিম্ন ক্রম বাম-হাতি ব্যাটসম্যান, মিচেল স্টার্ক (Mitchell Starc) ব্যাপকভাবে সাদা বলের ক্রিকেটে অন্যতম সেরা বোলার হিসেবে বিবেচিত হন। মিচেল স্টার্ক (Mitchell Starc) আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি প্রধান ফরম্যাটে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেন টেস্ট ক্রিকেট, একদিনের আন্তর্জাতিক (ওডিআই), এবং টুয়েন্টি20 আন্তর্জাতিক। 2015 সালে, তিনি ওডিআই ক্রিকেটে সর্বোচ্চ রেটেড বোলার ছিলেন।

   অস্ট্রেলিয়ান জনপ্রিয় ক্রিকেটার মিচেল স্টার্ক এর একটি সংক্ষিপ্ত জীবনী । মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali বা মিচেল স্টার্ক এর আত্মজীবনী বা (Mitchell Starc Jivani Bangla. A short biography of Mitchell Starc. Mitchell Starc Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মিচেল স্টার্ক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মিচেল স্টার্ক কে ? Who is Mitchell Starc ?

মিচেল স্টার্ক (Mitchell Starc) নিউ সাউথ ওয়েলসে জন্মগ্রহণকারী প্রথিতযশা অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার। বামহাতি ফাস্ট বোলার হিসেবে অস্ট্রেলিয়া দলে খেলছেন দীর্ঘদেহী ছয় ফুট সাড়ে পাঁচ ইঞ্চি উচ্চতার অধিকারী মিচেল স্টার্ক (Mitchell Starc)। এছাড়াও, ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে নিউ সাউথ ওয়েলস ব্লুজ ও সিডনি সিক্সার্স এবং আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রতিনিধিত্ব করছেন।

Mitchell Starc
Mitchell Starc

মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali

নাম (Name) মিচেল স্টার্ক (Mitchell Starc)
জন্ম (Birthday) ৩০ জানুয়ারি ১৯৯০ (30th January 1990)
জন্মস্থান (Birthplace) নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়া
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন বামহাতি ফাস্ট
ভূমিকা  বোলার

মিচেল স্টার্ক এর প্রারম্ভিক জীবন – Mitchell Starc Early Life : 

মিচেল স্টার্ক (Mitchell Starc) একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি 30 জানুয়ারী 1990 সালে অস্ট্রেলিয়ার সিডনি, নিউ সাউথ ওয়েলসের বাউলখাম হিলসে জন্মগ্রহণ করেন। এখানেই মিচেল স্টার্ক (Mitchell Starc) তার স্কুল শিক্ষার পাশাপাশি নিউ সাউথ ওয়েলস থেকে ক্রিকেটের পাঠ গ্রহণ করেছিলেন।

মিচেল স্টার্ক এর পরিবার – Mitchell Starc Family : 

মিচেল স্টার্ক (Mitchell Starc) একটি মিষ্টি এবং ছোট পরিবার রয়েছে। তার বাবার নাম পল মিচেল স্টার্ক। ব্র্যান্ডন মিচেল স্টার্ক নামে তার একটি ছোট ভাইও রয়েছে। ব্র্যান্ডন মিচেল স্টার্ক একজন হাই জাম্পার যিনি 2015 সালে কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছেন। তিনিও আমান্ডা এবং তাই নামে দুই বোন রয়েছে।মিশেল স্টার্ক তার বাবার সহায়তায় 9 বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করেন। 

মিচেল স্টার্ক (Mitchell Starc) সিডনির হোমবুশ বয়েজ হাই স্কুল থেকে পড়াশোনা করেছেন। এই স্কুলে মিচেল স্টার্ক ক্রিকেট অনুশীলনের সুযোগও পেয়েছিলেন। এখানে 9 বছর বয়সে তিনি ক্রিকেটে আগ্রহ দেখাতে শুরু করেন এবং পড়াশোনায় আরও ক্রিকেটে মনোযোগ দেন।

মিচেল স্টার্ক এর শুরুর ক্যারিয়ার – Mitchell Starc Starting Career : 

মিচেল স্টার্ক (Mitchell Starc) মাত্র 9 বছর বয়সে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। প্রথম দিকে, তিনি একজন উইকেট-রক্ষক এবং ফাস্ট বোলার হিসেবে কাজ করতেন। যখন তার বয়স 9 বছর, তখন তিনি অস্ট্রেলিয়ার হয়ে রাষ্ট্রীয় পর্যায়ে খেলার সুযোগ পান। এবং তিনি সেখানে গিয়েছিলেন এবং অবিচ্ছিন্নভাবে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন। মিচেল স্টার্ক (Mitchell Starc) মাত্র 19 বছর বয়সে স্টকে তার ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন, যেখানে তিনি নিউ সাউথ ওয়েলসের হয়ে তার প্রথম ঘরোয়া ম্যাচ খেলেছিলেন। এই দলে তার দুর্দান্ত পারফরম্যান্সের পরে তাকে অস্ট্রেলিয়া ডাকা হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ পেয়েছেন।

প্রথম দিকে, মিচেল স্টার্ক তার বোলিং এবং ব্যাট দিয়ে দুর্দান্ত পারফরম্যান্স করতেন। তিনি নিউ সাউথ ওয়েলসের হয়ে ব্যাট এবং বল উভয়েই দুর্দান্ত পারফর্ম করেছেন।

মিচেল স্টার্ক এর IPL ক্যারিয়ার – Mitchell Starc IPL Career : 

দুবাইতে 19 ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া আইপিএল 2024 নিলামে শীর্ষ খেলোয়াড়দের মধ্যে তিনি একজন তাকে কলকাতা নাইট রাইডার্স 24 কোটি টাকার বিনিময়ে কিনে নেন। ইতিহাসে তিনিই প্রথম এতো বড়ো ধনরাশিতে নিলাম হওয়া একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার।

মিচেল স্টার্ক আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। তিনি 17 এপ্রিল 2014-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সাথে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেন, যেখানে তিনি তার প্রথম ম্যাচে কলকাতার বিরুদ্ধে তার প্রথম ম্যাচ খেলেন। তিনি 33 রানে এক উইকেট নেন।

মিচেল স্টার্ক আইপিএলের জন্য বিশেষ কিছু করেননি। আমরা তাকে কিছু সময়ের জন্য আইপিএলে দেখেছি। মিচেল স্টার্ক এবং কাইরন পোলার্ডের মধ্যে বিরোধ ছিল যা শিরোনামে ছিল। সেই সময় মিচেল স্টার্ক রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পক্ষে ছিলেন। কাইরন পোলার্ড মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছিলেন, এদিকে মিচেল স্টার্ক (Mitchell Starc) বোলিং করছিলেন এবং কাইরন পোলার্ড মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছিলেন।

মিচেল স্টার্ক এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Mitchell Starc International Career : 

মিচেল স্টার্ক (Mitchell Starc) 2010 সালে আন্তর্জাতিক দলে খেলার সুযোগ পেয়েছিলেন যখন ভারতীয় সফরের জন্য প্রথম দল ঘোষণা করা হয়েছিল, কিন্তু কিছু খেলোয়াড়ের ইনজুরির পরে, কিছু তরুণ খেলোয়াড়কে দলে জায়গা দেওয়া হয়েছিল, যাদের মধ্যে একজন ছিলেন 2010 সালে মিচেল স্টার্ক। মিচেল স্টার্কের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়।

মিচেল স্টার্ক এর ODI ক্যারিয়ার – Mitchell Starc ODI Career : 

জশ হ্যাজলউডের ইনজুরির পর মিচেল স্টার্ক (Mitchell Starc) দলে জায়গা পেলেও দলে নির্বাচিত হওয়ার পর জেমস প্যাটিনসনের ইনজুরির পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন।

20 অক্টোবর 2010-এ মিচেল স্টার্ক ভারতের বিপক্ষে তার প্রথম ম্যাচ খেলেন। তার প্রথম ম্যাচে মিচেল স্টার্ক কোনো সাফল্য পাননি।

মিচেল স্টার্ক অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের হয়ে 100 টিরও বেশি ম্যাচ খেলেছেন, যখন তিনি ওডিআই ক্রিকেটে অনেক রেকর্ডও করেছেন।মিচেল স্টার্ক 2015 সালের বিশ্বকাপে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ম্যান অফ দ্য টুর্নামেন্টও হয়েছেন।

মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali FAQ : 

  1. মিচেল স্টার্ক কে ?

Ans: মিচেল স্টার্ক একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ।

  1. মিচেল স্টার্ক এর জন্ম কোথায় হয় ?

Ans: মিচেল স্টার্ক এর জন্ম নিউ সাউথ ওয়েলসে হয় ।

  1. মিচেল স্টার্ক এর জন্ম কবে হয় ?

Ans: মিচেল স্টার্ক এর জন্ম হয় ৩০ জানুয়ারি ১৯৯০ সালে ।

  1. মিচেল স্টার্ক এর ভূমিকা কী ?

Ans: মিচেল স্টার্ক এর ভূমিকা বোলার ।

  1. মিচেল স্টার্ক এর বোলিংয়ের ধরন কী ?

Ans: মিচেল স্টার্ক এর বোলিংয়ের ধরন বামহাতি ফাস্ট ।

  1. মিচেল স্টার্ক এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: মিচেল স্টার্ক এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিচেল স্টার্ক এর জীবনী – Mitchell Starc Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।