বেকারত্ব (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography) Geography
বেকারত্ব (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বেকারত্ব | Unemployment – Human Geography (Geography) Question and Answer in Bengali

বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) বেকারত্ব – Unemployment প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বেকারত্ব – Unemployment – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বেকারত্ব – Unemployment – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বেকারত্ব (Unemployment) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বেকারত্ব কী ? ( UNEMPLOYMENT ) 

Ans: কোন দেশ বা অঞ্চলে মানুষের ক্ষমতা ও ইচ্ছা অনুযায়ী কাজের অভাব দেখা যায় তখন তাকে বেকারত্ব বলে । অর্থাৎ , বেকারত্ব হল এমন এক পরিস্থিতি যখন কোন দেশে বহুসংখ্যক সুস্থ ও কর্মক্ষম ব্যক্তি যাদের কাজ করার বয়স হয়েছে এবং কাজ করার আগ্রহ রয়েছে ; অথচ প্রচলিত মজুরিহারে কোন কাজে সক্ষম হয় না । আবার অন্যভাবে বলা যায় , বেকারত্ব এমন এক অবস্থা যাতে কর্মপ্রার্থীরা প্রচলিত মজুরিতে ইচ্ছুক থাকা সত্ত্বেও তাদের যোগ্যতা অনুযায়ী কাজ পায় না । বিশ্বে বেকার সমস্যা অত্যন্ত ভয়াবহ । ভারতের মোট কর্মক্ষম শ্রমিকের 56 % , U.S.A. 23 % ও জাপানে 6 % মানুষ বেকার ।

2. ভারতবর্ষে বেকারত্বের কারণ কী ? 

Ans: বর্তমান ভারতের ভয়ঙ্কর সমস্যা বেকারত্ব । এর কারণগুলি হল— i ) দ্ৰুত জনসংখ্যা বৃদ্ধি : প্রতি বৎসর ভারতে 4 মিলিয়ন মানুষ বেকার সৃষ্টি হওয়ায় তারা সবাই কাজ পায় না । ii ) অর্থনীতির বৃদ্ধির মন্থরতা : পঞ্চবার্ষিকী পরিকল্পনা সুষ্ঠুভাবে সম্পন্ন না হওয়ার জন্য বেকার বেড়েছে । mont 201 ( iii ) কৃষিকাজে অনগ্রসরতা : গ্রামাঞ্চলে কৃষিকাজ অনগ্রসরতা বেকারত্বের অন্যতম কারণ । iv ) শিল্পে অনুন্নতি : কম শিল্প , রুগ্ন শিল্প , আধুনিকীকরণের অভাবের জন্য ভারতে বেকার বেড়েছে । v ) অনুপযোগী শিক্ষাব্যবস্থা : কারিগরীবিদ্যার সেরূপ প্রচলন না হওয়ায় ভারতে বেকার বৃদ্ধি পেয়েছে ।

3. বেকারত্বের শ্রেণীবিভাগ করো ।

Ans: বেকারত্ব বিভিন্ন প্রকারের হয় ।

যেমন A ) মরসুমী বেকারত্ব : গ্রামাঞ্চলে ফসল রোপন ও কর্তন ছাড়া অন্য সময় উল্লেখযোগ্য অংশ মরসুমী বেকার । B ) নিয়মিত বেকারত্ব : যারা সব মরসুমে বেকার থাকে । C ) প্রচ্ছন্ন বেকারত্ব : পারিবারিক শ্রমে পরিচালিত কৃষিকাজে এই বেকারত্ব দেখা যায় । D ) অন্যান্য : শিক্ষিত বেকারত্ব ( Educated unemployment ) , অর্ধবেকারত্ব , খোলা বেকারত্ব , লুক্কায়িত বেকারত্ব , পেশাজীবীদের বেকারত্ব , প্রযুক্তিগত বেকারত্ব , প্রাকৃতিক দুর্যোগজনিত বেকারত্ব ।

4. প্রচ্ছন্ন বা ছদ্মবেশী বেকারত্ব কী ? ( DISGUISED UNEMPLOYMENT ) 

Ans: Joan Robinson ছদ্ম বেকারত্বের প্রথম ধারণা দেন । যে শ্রমিকের প্রান্তিক উৎপাদনক্ষমতা শূন্য অথবা ঋণাত্মক হয় ; তাদেরকে ছদ্মবেশী বা প্রচ্ছন্ন বেকার বলা হয় । আপাতদৃষ্টিতে এরা কর্মরত থাকলেও অথবা , উৎপাদনক্ষেত্র থেকে এদের সরিয়ে নেওয়া হলেও দেখা যাবে মোট উৎপাদনের ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটেনি । এই ধরনের বেকারত্বকে প্রচ্ছন্ন বেকারত্ব বলে ।

উদাহরণসহ ব্যাখ্যা : ধরা যাক , এক বিঘা জমি 4 জন মজুরের চাষাবাদের পক্ষে যথেষ্ট । কিন্তু 4 জনের স্থানে যদি 6 জন মজুর কাজে লাগানো যায় তবু মোট উৎপাদনে কোন ক্ষতি হয় না । অর্থাৎ , 2 জন মজুরের প্রান্তিক উৎপাদন ‘ 0 ’ বলা যায় । এটিই ছদ্ম বেকারত্ব । দীপক লালের মতে , ভারতের কৃষিখাতে 0.6 % মজুর ছদ্ম বেকারত্ব রূপে আছে । বাস্তবে এর পরিমাণ বেশি ।

5. মরসুমী বেকারত্ব কী ? ( SEASONAL UNEMPLOYMENT ) । 

Ans: উন্নয়নশীল দেশের অধিকাংশ বেকার মরসুমী বেকারত্ব । যখন উন্নয়নশীল ও অনুন্নত দেশের গ্রামাঞ্চলে কৃষিকাজের সময় অর্থাৎ ফসল রোপন ও কর্তন ছাড়া বৎসরের অন্য সময় জনশক্তির এক বৃহৎ অংশ যোগ্যতা বা কর্ম করার শক্তি ও ইচ্ছা থাকলেও তারা কোন কাজ পায় না । একে মরসুমী বেকারত্ব বলে । উদাহরণ : ভারতবর্ষের গ্রামাঞ্চলের 34 % পুরুষ ও 44 % মহিলা এখনও মরসুমী বেকার ।

6. উন্নত ও অনুন্নত দেশের বেকারত্বের তুলনা ।

অনুন্নত দেশের বেকার উন্নত দেশের বেকার
i) অনুন্নত দেশের বেকার সমস্যা অত্যন্ত ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে (আফ্রিকার, দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ) । i) বেকার সমস্যা এতটা দেখা যায় না ।
ii) বেকার সমস্যা অত্যন্ত জটিল । ii) কম থাকায় অতটা জটিল নয় ।
iii) দারিদ্রতা ও নিম্ন জীবনযাত্রার সাথে এখানের বেকারত্ব ওতপ্রোতভাবে জড়িত । iii) এখানে এরূপ অবস্থা দেখা যায় না ।

7. বেকারত্ব ও দারিদ্র্যের সম্পর্ক কী ? 

Ans: বেকারত্বের সাথে দারিদ্র্যের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক আছে । বিশেষত উন্নয়নশীল দেশে শিক্ষা , স্বাস্থ্য উন্নতি কম থাকায় জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশ বেকারের শিকার হয় । বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় বেকারত্বের হার যেখানে বেশি ; দারিদ্র্যতাও সেখানে বেশি ।

উদাহরণসহ ব্যাখ্যা : ব্রাজিলে এর সুন্দর সম্পর্ক লক্ষ্য করা যায় । ব্রাজিলে দরিদ্র পরিবারে বেকারত্বের হার 17 % অথচ দারিদ্রহীন মানুষের বেকারত্ব মাত্র ৪ % ।

8. বেকারত্বের কুফল কী ? 

Ans: বিশ্বের বেকার সমস্যা অত্যন্ত ভয়াবহ ।

এর ফলাফল নিম্নরূপ A ) মানবিক সম্পদের অবনতি : বেকারত্বের কারণে অনেক সমৃদ্ধ মানবিক সম্পদের অবনতি হয় ( উদাহরণ— ভারতে ) । B ) দারিদ্র্যতা বৃদ্ধি : বেকারত্বের কারণে দারিদ্র্যতা বাড়ে । ফলে দেশে বিভিন্ন সমস্যা দেখা দেয় ( উদাহরণ – ব্রাজিল ) । C ) সামাজিক অস্থিতাবস্থা : চুরি , ডাকাতি ইত্যাদি অসামাজিক ক্রিয়াকলাপ বাড়ে ( উদাহরণ আমেরিকার কৃষ্ণাঙ্গ এলাকা ) ।

D ) রাজনৈতিক সমস্যা : বেকারত্বের কারণে দেশের রাজনৈতিক দোলা চালের সৃষ্টি হয় ( উদাহরণ— আফ্রিকার দেশসমূহ ) । E ) আয়ের অসাম্য : বেকারত্বের কারণে ধনী ও দরিদ্রের আয়ের পার্থক্য বৃদ্ধি পায় । F ) অন্যান্য কুফল : অপুষ্টি , শ্রমিকের মধ্যে হতাশা , নারীর অবনমন ইত্যাদি বেকারত্বের কুফল ।

9. বেকারত্ব সমস্যা সমাধান বা প্রতিরোধ কী ? 

Ans: নিম্নলিখিত প্রতিরোধ ব্যবস্থা দ্বারা বেকারত্ব কমানো যায় । যেমন— A ) কৃষিকার্যে কাঠামোগত পরিবর্তন : উন্নত কৃষিকাজ , ভূমিসংস্কার ও মিশ্র কৃষির প্রচলন দ্বারা বেকারত্ব কমানো যায় । B ) C ) জনসংখ্যা দ্রুত বৃদ্ধি হ্রাস : জনসংখ্যা নীতি দ্বারা জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে হবে । সরকারী কর্মসূচী : খাল খনন , বাঁধ নির্মাণ , রাস্তাঘাট ইত্যাদি গ্রামাঞ্চলে বেকারত্বের হার কমায় । D ) শিক্ষাপদ্ধতির আমূল পরিবর্তন : কারিগরী , পেশাগত শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে । E ) সেবাখাতের সম্প্রসারণ : পরিবহন , ব্যাঙ্ক , যোগাযোগ ইত্যাদি সেবাখাতের সম্প্রসারণ করতে F ) গ্রামীণ শিল্পায়ন গ্রামে কুটীরশিল্প , হস্তশিল্প বিকাশ লাভ করলে বেকারত্ব কমে ।

10. সম্প্রতি বিশ্বজুড়ে বেকারত্বের হার বৃদ্ধির কারণ কী ? 

Ans: সাম্প্রতিককালে সমগ্র বিশ্বজুড়ে বেকারত্ব ব্যাপক আকার ধারণ করেছে । এর কারণগুলি হল— A ) শিল্পক্ষেত্রে আন্তর্জাতিক প্রতিযোগিতা বৃদ্ধি । যেমন- 1947 সালে বিশ্বের মোট ইস্পাত উৎপাদনের 60 % মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পন্ন হত । বর্তমানে এর হার মাত্র 15 % কারণ জাপান , সিঙ্গাপুর , তাইওয়ানে ইস্পাত উৎপাদন তিনগুণ বেড়েছে । B ) বিশ্ব – অর্থনীতিতে ভয়াবহ তেল সংকট ( এই জন্যই জেট এয়ারওয়েজ – এর মতো বিমান সংস্থা কর্মী সংকোচ করেছে ) । C ) শিল্পক্ষেত্রে সূক্ষ্ম বৈদ্যুতিন যন্ত্রের ক্রমবর্ধমান ব্যবহার শ্রমশক্তির প্রয়োজন হ্রাস করেছে । D ) সর্বোপরি বিশ্বজুড়ে খাদ্য উৎপাদনে মন্দা বিশ্বজুড়ে বেকারত্বের অন্যতম কারণ ।

FILE INFO : বেকারত্ব – Unemployment | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : বেকারত্ব – Unemployment | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – বেকারত্ব (Unemployment) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – বেকারত্ব – Unemployment “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – বেকারত্ব – Unemployment / বেকারত্ব সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) Quiz / বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) QNA / বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বেকারত্ব (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Unemployment (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription