Sarojini Naidu Biography in Bengali
Sarojini Naidu Biography in Bengali

সরোজিনী নায়ডু এর জীবনী

Sarojini Naidu Biography in Bengali

সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali : ইতিহাসের পাতায় লিপিবদ্ধ সরোজিনী নাইডুর নাম একজন মহান কবি ও স্বাধীনতা সংগ্রামী হিসেবে নেওয়া হয়। সরোজিনী নাইডু ছিলেন প্রথম মহিলা যিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি এবং একটি রাজ্যের গভর্নর হওয়ার সুযোগ পেয়েছিলেন। চলুন দেখে নেওয়া যাক এই মহান ব্যক্তিত্বের যাত্রা।

   ভারতীয় স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নায়ডু এর একটি সংক্ষিপ্ত জীবনী । সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali বা সরোজিনী নায়ডু এর আত্মজীবনী বা (Sarojini Naidu Jivani Bangla. A short biography of Sarojini Naidu. Sarojini Naidu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সরোজিনী নায়ডু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সরোজিনী নায়ডু কে ? Who is Sarojini Naidu ?

সরোজিনী নায়ডু ছিলেন স্বনামধন্য ভারতীয় স্বাধীনতা সংগ্রামী, বিশিষ্ট বাগ্মী ও ইন্দো-অ্যাংলিয়ান কবি। তিনি ভারতীয় কোকিল (দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া) নামে পরিচিত। সরোজিনী নায়ডু ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম (ভারতীয়) মহিলা সভাপতি নির্বাচিত হন। স্বাধীন ভারতে তিনি উত্তরপ্রদেশ রাজ্যের রাজ্যপালও হয়েছিলেন।

সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali 

নাম (Name) সরোজিনী নায়ডু (Sarojini Naidu)
জন্ম (Birthday) ১৩ ফেব্রুয়ারি ১৮৭৯ (13th February 1879)
জন্মস্থান (Birthplace) হায়দ্রাবাদ, ভারত
পেশা রাজনৈতিক কর্মী, কবি
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস 
দাম্পত্য সঙ্গী  গোবিন্দরাজুলু নাইডু
জাতীয়তা ভারতীয়
মৃত্যু (Death) ২ মার্চ ১৯৪৯ (2 th March 1949)

সরোজিনী নায়ডু এর প্রারম্ভিক জীবন – Sarojini Naidu Early Life : 

সরোজিনী নাইডু, যাকে ভারতের নাইটিঙ্গেল বলা হয়, ১৮৭৯ সালের ১৩ ফেব্রুয়ারি একটি বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম অঘোরনাথ চট্টোপাধ্যায় এবং মাতার নাম বরদা সুন্দরী দেবী। তার বাবা একজন বিজ্ঞানীর পাশাপাশি একজন ডাক্তার ছিলেন এবং তিনি হায়দ্রাবাদে প্রথম ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্যও হয়েছিলেন।  স্বাধীন ভারতের স্বপ্ন দেখে তিনি চাকরি ছেড়ে দেন এবং স্বাধীনতা সংগ্রামে অনেক বিপ্লবীকে সমর্থন করেন। একই সরোজিনী নাইডুর মা ভারদা সুন্দরী দেবী ছিলেন একজন লেখিকা, যিনি বাংলায় কবিতা লিখতেন।

সরোজিনী নায়ডু এর কর্মজীবন – Sarojini Naidu Work Life : 

যদি আমরা তার শিক্ষার কথা বলি, সরোজিনী নাইডু প্রথম থেকেই খুব ভালো ছাত্রী ছিলেন, তিনি বাংলা ভাষার পাশাপাশি উর্দু, তেলেগু, ইংরেজি ইত্যাদি ভাষার জ্ঞান অর্জন করেছিলেন। মাত্র 12 বছর বয়সে, তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হন, তারপরে তিনি অনেক বৃত্তি পান এবং বিদেশে পড়ার সুযোগ পান।  এরপর তিনি লন্ডনের কিংস কলেজে এবং পরবর্তীতে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গিরটন কলেজে আরও পড়াশোনা করেন। কলেজে পড়ার সময়ও সরোজিনী জি কবিতা পড়তে এবং লিখতে আগ্রহী ছিলেন। তিনি কবিতা লেখার অনেক অভিজ্ঞতা অর্জন করেছিলেন।

সরোজিনী নায়ডু কবি রূপে সফর : 

শৈশব থেকেই একজন উজ্জ্বল ছাত্রী হিসাবে, সরোজিনী নাইডু কবিতা লেখার শিল্প আয়ত্ত করেছিলেন, তিনি যখন কবিতা লিখতেন, লোকেরা সেই কবিতাটি গুনগুন করত।  সরোজিনী নাইডুর কবিতা বুলবুলে হিন্দ 1905 সালে প্রকাশিত হয়েছিল, তারপরে তার জনপ্রিয়তা অনেক বেড়ে যায়। লোকজন তাকে চিনতে শুরু করেছে। তাঁর প্রতিটি কবিতায় ভারতীয় সংস্কৃতি বা ভারতীয়তা দৃশ্যমান ছিল।

 তাঁর বিখ্যাত কবিতাগুলির মধ্যে রয়েছে দ্য ইন্ডিয়ান, দ্য ফরেস্ট, রামমুরথম, দ্য সোল প্রেয়ার দময়ন্তী থেকে নালা ইন দ্য আওয়ার অফ এক্সাইল, এক্সট্যাসি, ইন্ডিয়ান ডান্সার, ইন্ডিয়ান লাভ-সং, ইন্ডিয়ান ওয়েভার্স, নাইটফল সিটি ইন হায়দ্রাবাদ, পালকিন বেয়ারার্স ইত্যাদি। যেটি সে সময়ের অন্যতম জনপ্রিয় কবিতা ছিল। সেই সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের মতো বহু ভারতীয় প্রবীণ কবির মতো মহান ব্যক্তিত্বদের মধ্যে সরোজিনী নাইডুর নামও অন্তর্ভুক্ত ছিল।

সরোজিনী নায়ডু স্বাধীনতা সংগ্রামী রূপে ভূমিকা – Sarojini Naidu Freedom Fighter : 

1904 সালে শুরু করে, সরোজিনী নাইডু একজন দ্রুত ক্রমবর্ধমান জনপ্রিয় বক্তা হয়ে ওঠেন, ভারতের স্বাধীনতা এবং নারীর অধিকার, বিশেষ করে নারী শিক্ষার প্রচার করেন। তিনি 1906 সালে কলকাতায় ভারতীয় জাতীয় কংগ্রেস এবং ভারতীয় সামাজিক সম্মেলনে ভাষণ দেন।  সরোজিনী তারপরে 1909 সালে মুথুলক্ষ্মী রেড্ডির সাথে দেখা করেন। রেড্ডির সাথে তিনি 1917 সালে মহিলা ভারতীয় সংঘ প্রতিষ্ঠা করতে সহায়তা করেছিলেন। 1914 সালে তিনি মহাত্মা গান্ধীর সাথে দেখা করেছিলেন।

 এই সময়ে সরোজিনী নাইডু গান্ধীর পাশাপাশি গোপাল কৃষ্ণ গোখলে, রবীন্দ্রনাথ ঠাকুর এবং সরলা দেবী চৌধুরীর সাথে দেখা করেন, যাদের সাথে সরোজিনী নাইডুর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ধীরে ধীরে, 1917 সালের পর, তিনি গান্ধীজীর সত্যাগ্রহ আন্দোলন এবং ব্রিটিশ শাসনের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ করেন।

 1924 সালে, নাইডু পূর্ব আফ্রিকান ভারতীয় জাতীয় কংগ্রেসে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিনিধিত্ব করেছিলেন এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি ছিলেন। এছাড়াও তিনি সর্বভারতীয় মহিলা সম্মেলনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। শুধু তাই নয়, সরোজিনী নাইডু দক্ষিণ আফ্রিকায় পূর্ব আফ্রিকান এবং ভারতীয় কংগ্রেসের 1928 সালের অধিবেশনেও সভাপতিত্ব করেছিলেন।

 1930 সালে, সরোজিনী নাইডু গুজরাটে গান্ধীজির লবণ সত্যাগ্রহে প্রধান ভূমিকা পালন করেন। 1930 সালে যখন গান্ধীজিকে গ্রেফতার করা হয়, তখন সরোজিনী নাইডুই গান্ধীজির জায়গায় ফ্রন্টের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি 1942 সালে গান্ধীজির ভারত ছাড়ো আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, সেই সময় তিনি 21 মাস কারাবরণ করেছিলেন।

 1947 সালে ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতার পর, নাইডুকে যুক্ত প্রদেশের (বর্তমান উত্তর প্রদেশ) গভর্নর নিযুক্ত করা হয়েছিল, যা তাকে ভারতের প্রথম মহিলা গভর্নর করে তোলে।

সরোজিনী নায়ডু এর উপলব্ধি – Sarojini Naidu Achievements : 

1928 সালে হিন্দ কেশরী পদক

ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হিসাবে নিযুক্ত, প্রথম ভারতীয় মহিলা এবং ভারতের যে কোনও রাজ্যের রাজ্যপাল হিসাবে নিযুক্ত হওয়া প্রথম মহিলা।

সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali FAQ : 

  1. সরোজিনী নায়ডু কে ?

Ans: সরোজিনী নায়ডু একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ।

  1. সরোজিনী নায়ডু এর জন্ম কোথায় হয় ?

Ans: সরোজিনী নায়ডু এর জন্ম হয় হায়দ্রাবাদে ।

  1. সরোজিনী নায়ডু এর জন্ম কবে হয় ?

Ans: সরোজিনী নায়ডু এর জন্ম হয় ১৩ ফেব্রুয়ারি ১৮৭৯ সালে ।

  1. সরোজিনী নায়ডু এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: সরোজিনী নায়ডু এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. সরোজিনী নায়ডু এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: সরোজিনী নায়ডু এর দাম্পত্য সঙ্গীর নাম গোবিন্দরাজুলু নাইডু ।

  1. সরোজিনী নায়ডু এর মৃত্যু কবে হয় ?

Ans: সরোজিনী নায়ডু এর মৃত্যু হয় ২ মার্চ ১৯৪৯ সালে ।

সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সরোজিনী নায়ডু এর জীবনী – Sarojini Naidu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।