গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য - Facts About Guinea Pig in Bengali
গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য - Facts About Guinea Pig in Bengali

গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য

Facts About Guinea Pig in Bengali

গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali : গিনিপিগ (Guinea Pig) বা গার্হস্থ্য গিনিপিগ, যা cavy বা গৃহপালিত cavy নামেও পরিচিত, Caviidae পরিবার এবং Cavia গণের অন্তর্গত ইঁদুরের একটি প্রজাতি। তাদের সাধারণ নাম সত্ত্বেও, গিনিপিগগুলি গিনির স্থানীয় নয়, বা তারা ঘনিষ্ঠভাবে শূকরের সাথে জৈবিকভাবে সম্পর্কিত নয় এবং নামের উত্স এখনও অস্পষ্ট।

   গিনিপিগ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali বা গিনিপিগ এর কিছু বৈশিষ্ট্য বা (Guinea Pig Knowledge Bangla. A short Facts of Guinea Pig. Unknown Facts About Guinea Pig, Amazing Facts About Guinea Pig Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Guinea Pig Information in Bengali, Guinea Pig Rachana Bangla, Facts About Guinea Pig in Bengali) গিনিপিগ এর জীবন রচনা সম্পর্কে বা গিনিপিগ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

গিনিপিগ কী ? What is Guinea Pig ?

গিনিপিগ (Guinea Pig) বৈজ্ঞানিক নাম: (Cavia porcellus) ইঁদুরজাতীয় ছোট্ট স্তন্যপায়ী প্রাণী। ল্যাটিন ভাষায় ক্যাভিয়া পোর্সেলাস শব্দের অর্থ হচ্ছে ছোট্ট শূকরশাবক। কিন্তু গিনিপিগের সাথে শূকরছানার কোনও সম্পর্ক নেই। এমনকি এটি গিনি থেকেও উদ্ভূত নয়। জৈবরসায়নবিদগণ গবেষণা করে দেখিয়েছেন যে, গিনিপিগের আদি বাসস্থান হচ্ছে আন্দেস পর্বতমালা। ক্যাভি প্রজাতির সাথে এদের নিবিড় সম্পর্ক রয়েছে। গৃহপালিত প্রাণী হিসেবে এদের পরিচিতি রয়েছে। মূলতঃ এ জন্যই এদের সচরাচর বন্য পরিবেশে দেখা যায় না।

গিনিপিগ এর কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali

প্রাণীর নাম (Animal Name) গিনিপিগ (Guinea Pig)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 4-8 বছর
গতিবেগ (Speed) 8 কিলোমিটার
উচ্চতা (Height) 20-25 CM.
ওজন (Weight) 1.2 KG.
খাদ্য (Food) তৃণভোজী

গিনিপিগ এর বিজ্ঞান – Biology of Guinea Pig : 

স্বভাব – Behaviour : 

গিনিপিগ (Guinea Pig) খাবারের জটিল পথ শিখতে পারে এবং কয়েক মাস ধরে শেখা পথ সঠিকভাবে মনে রাখতে পারে। তাদের সবচেয়ে শক্তিশালী সমস্যা সমাধানের কৌশল হল গতি।  যদিও গিনিপিগরা ছোটখাটো বাধা অতিক্রম করতে পারে, তাদের বেশিরভাগই দরিদ্র পর্বতারোহী এবং বিশেষ করে চটপটে নয়।

 তারা খুব সহজেই চমকে যায়, এবং হয় দীর্ঘ সময়ের জন্য জায়গায় জমে থাকে অথবা যখন তারা বিপদ অনুভব করে তখন দ্রুত, দুরন্ত গতিতে ঢেকে যায়। চমকে যাওয়া গিনিপিগের বড় দলগুলো “স্ট্যাম্পেড” করে, শিকারীদের বিভ্রান্ত করার উপায় হিসেবে এলোমেলো দিক দিয়ে ছুটছে।

 আনন্দে উত্তেজিত হলে, গিনিপিগরা বারবার বাতাসে ছোট ছোট হপস করতে পারে (“পপকর্নিং” নামে পরিচিত), ফেরেটের যুদ্ধ নৃত্যের সাথে সাদৃশ্যপূর্ণ একটি আন্দোলন।  তারাও ভালো সাঁতারু।

 অন্যান্য অনেক মুস্টেলিডের মতো, ফেরেটের মলদ্বারের কাছে ঘ্রাণ গ্রন্থি থাকে, যেখান থেকে নিঃসৃত নিঃসৃত গন্ধ চিহ্নিতকরণে ব্যবহৃত হয়।

গিনিপিগ এর প্রকৃতি – Guinea Pig Habitat : 

porcellus প্রাকৃতিকভাবে বন্য পাওয়া যায় না; এটি সম্ভবত ঘনিষ্ঠভাবে সম্পর্কিত প্রজাতির গহ্বর থেকে এসেছে, যেমন C. aperea, C. fulgida এবং C. tschudii, যেগুলি এখনও সাধারণত দক্ষিণ আমেরিকার বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়।

 2007-2010 থেকে অধ্যয়নগুলি আণবিক মার্কারগুলি প্রয়োগ করে এবং বর্তমান এবং মমিকৃত প্রাণীদের খুলি এবং কঙ্কালের আকারবিদ্যা অধ্যয়ন করে, যার ফলে পূর্বপুরুষকে সম্ভবত ক্যাভিয়া শুডিই বলে প্রকাশ করে।

 বিংশ শতাব্দীতে শনাক্ত করা গহ্বরের কিছু প্রজাতি, যেমন সি. অ্যানোলাইমাই এবং সি. গুয়ানা, হতে পারে গার্হস্থ্য গিনিপিগ যেগুলো বন্যের মধ্যে পুনঃপ্রবর্তনের মাধ্যমে বন্য হয়ে উঠেছে। বন্য গহ্বরগুলি ঘাসযুক্ত সমভূমিতে পাওয়া যায় এবং গবাদি পশুর মতো একটি পরিবেশগত কুলুঙ্গি দখল করে।

গিনিপিগ এর খাবার – Guinea Pig Diet : 

গিনিপিগের প্রাকৃতিক খাদ্য ঘাস; এদের গুড় উদ্ভিদের পদার্থকে পিষানোর জন্য বিশেষভাবে উপযোগী এবং সারা জীবন ধরে ক্রমাগত বৃদ্ধি পায়। বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণী যারা চরে বেড়ায় তাদের বড় এবং দীর্ঘ পরিপাকতন্ত্র রয়েছে;

 বেশিরভাগ ইঁদুরের তুলনায় গিনিপিগের কোলন অনেক বেশি লম্বা, তবে তাদের মল (কপ্রোফ্যাজি) খেয়ে তাদের খাদ্যের পরিপূরকও করতে হবে। যাইহোক, তারা তাদের সমস্ত মল নির্বিচারে গ্রাস করে না, তবে বিশেষ নরম ছুরি তৈরি করে,

 cecotropes (বা caecal pellets) বলা হয়, যা সঠিক হজমের জন্য প্রয়োজনীয় বি ভিটামিন, ফাইবার এবং ব্যাকটেরিয়া পুনর্ব্যবহার করে। সিকোট্রপস সরাসরি মলদ্বার থেকে খাওয়া হয়, যদি না গিনিপিগ গর্ভবতী বা স্থূল হয়।  তারা এই আচরণ খরগোশের সাথে ভাগ করে নেয়।

গিনিপিগ এর জীবনকাল – Guinea Pig Lifespan : 

একটি গিনিপিগের গড় আয়ুকাল প্রায় 4-8 বছর, যদিও কিছু জিনতত্ত্ব, খাদ্য এবং সামগ্রিক স্বাস্থ্যের মতো বিভিন্ন কারণের উপর নির্ভর করে দীর্ঘ বা কম জীবনযাপন করতে পারে।  আপনার গিনিপিগকে স্বাস্থ্যকর খাদ্য, নিয়মিত ব্যায়াম, এবং একটি দীর্ঘ, স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করতে নিয়মিত পশুচিকিৎসা চেক-আপ প্রদান করা গুরুত্বপূর্ণ। এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে, কিছু অন্যান্য ছোট পোষা প্রাণীর মত নয়, গিনিপিগ হল সামাজিক প্রাণী এবং একাকীত্ব রোধ করতে এবং মানসিক উদ্দীপনা প্রদানের জন্য জোড়া বা দলে রাখা হলে সবচেয়ে ভাল হয়।

গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Guinea Pig in Bengali : 

গিনিপিগ (Guinea Pig), যা একটি ছোট মামলিন জানোয়ার হিসেবে পরিচিত, একটি প্রজাতি মাউস হিসাবে পরিচিত। গিনিপিগ খুবই মিঠাই স্বভাবের জন্য একটি পছন্দসই পালতু জন্তু হিসাবে পরিচিত। এই জানোয়ারের দেখভাল খুব সহজ এবং একটি স্বাভাবিক প্রক্রিয়া।

গিনিপিগের খাবার হল ঘাস, সবজি এবং ফল। গিনিপিগ (Guinea Pig) সাধারণত পর্দা খোলা জায় না এবং তাদের খাবার একটি বক্সে দেয়া হয়। গিনিপিগ একটি উপযুক্ত খাবার হিসেবে টিমথি ঘাস খায় যা পার্টিক্যুলেট মজার ভাবে প্রস্তুত করা হয়ে থাকে। গিনিপিগ (Guinea Pig) এর জন্য একটি ভালো খাবার ব্যবহার করা উচিত যা সঠিক পুষ্টি সরবরাহ করে এবং দমন করে।

গিনিপিগ এর কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali FAQ : 

  1. গিনিপিগ কী ?

Ans: গিনিপিগ এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. গিনিপিগ এর জীবনকাল কত ?

Ans: গিনিপিগ এর জীবনকাল ৪-৮ বছর ।

  1. গিনিপিগ এর ওজন কত ?

Ans: গিনিপিগ এর ওজন ১.২ কেজি ।

  1. গিনিপিগ খাদ্য কী ?

Ans: গিনিপিগ তৃণভোজী প্রাণী ।

  1. গিনিপিগ এর উচ্চতা কত ?

Ans: গিনিপিগ এর উচ্চতা ২০-২৫ সেমি ।

গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গিনিপিগ সম্পর্কে কিছু তথ্য – Facts About Guinea Pig in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।