প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Butterfly in Bengali
প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Butterfly in Bengali

প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য

Facts About Butterfly in Bengali

প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali : প্রজাপতি (Butterfly) হল ম্যাক্রোলেপিডোপ্টেরান ক্লেড রোপলোসেরার লেপিডোপ্টেরার অর্ডারের পোকা, যার মধ্যে মথও রয়েছে। প্রাপ্তবয়স্ক প্রজাপতির বড়, প্রায়শই উজ্জ্বল রঙের ডানা এবং সুস্পষ্ট, উড়ন্ত উড়ন্ত।

প্রজাপতি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali বা প্রজাপতি এর কিছু বৈশিষ্ট্য বা (Butterfly Knowledge Bangla. A short Facts of Butterfly. Unknown Facts About Butterfly, Amazing Facts About Butterfly Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Butterfly Information in Bengali, Butterfly Rachana Bangla, Facts About Butterfly in Bengali) প্রজাপতি এর জীবন রচনা সম্পর্কে বা প্রজাপতি সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

প্রজাপতি কী ? What is Butterfly ?

প্রজাপতি (Butterfly) লেপিডোপ্টেরা বর্গের অন্তর্গত এক ধরনের কীট। এদের শরীর উজ্জ্বল রঙের এবং এরা দেখতে অত্যন্ত আকর্ষণীয়। প্রজাপতির বেশিরভাগ প্রজাতিই দিবাচর বলে এরা সহজেই নজর কাড়ে। এদের মাথায় প্রায় গোলাকার পুঞ্জাক্ষী রয়েছে। প্রজাপতি (Butterfly)র 10 খণ্ডে গঠিত দেহ আকৃতিতে অনেকটা বেলনের মত, শেষের 2-3টি খন্ড যৌনাঙ্গে পরিণত হয়েছে ।এছাড়াও প্রজাপতির জন্ম ডিম থেকেই হয়। তবে ডিম থেকে সরাসরি প্রজাপতি (Butterfly) বের হয় না। প্রথমে শুঁয়োপোকা বের হয় এবং নির্দিষ্ট সময় পর শুঁয়োপোকা প্রজাপতিতে রুপান্তরিত হয়।

প্রজাপতি এর কিছু তথ্য – Facts About Butterfly in Bengali

প্রাণীর নাম (Animal Name) প্রজাপতি (Butterfly)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 1 বছর
গতিবেগ (Speed) 59 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 12 Inch.
খাদ্য (Food) ফুলের অমৃত

প্রজাপতির বিজ্ঞান – Biology of Butterfly : 

সাধারণ বর্ণনা – General Description : 

প্রজাপতি (Butterfly) প্রাপ্তবয়স্কদের চারটি স্কেল-ঢাকা ডানা দ্বারা চিহ্নিত করা হয়, যা লেপিডোপ্টেরাকে তাদের নাম দেয়।

 এই স্কেলগুলি প্রজাপতির ডানাগুলিকে তাদের রঙ দেয়: তারা মেলানিন দিয়ে রঙ্গকযুক্ত যা তাদের কালো এবং বাদামী দেয়, সেইসাথে ইউরিক অ্যাসিড ডেরিভেটিভস এবং ফ্ল্যাভোন যা তাদের হলুদ দেয়, তবে অনেক নীল, সবুজ, লাল এবং ইরিডিসেন্ট রঙ গঠনগত রঙের দ্বারা তৈরি হয় আঁশ এবং চুলের মাইক্রো-স্ট্রাকচার দ্বারা উত্পাদিত হয়।

 সমস্ত পোকামাকড়ের মতো, শরীর তিনটি বিভাগে বিভক্ত: মাথা, বক্ষ এবং পেট। বক্ষ তিনটি অংশের সমন্বয়ে গঠিত, প্রতিটিতে এক জোড়া পা থাকে।

 প্রজাপতির বেশির ভাগ পরিবারে অ্যান্টেনা জোড়া থাকে, পতঙ্গের মতো নয় যা সুতোর মতো বা পালকযুক্ত হতে পারে।  ফুল থেকে অমৃত চুমুক দেওয়ার জন্য ব্যবহার না হলে লম্বা প্রোবোসিস কুণ্ডলী করা যেতে পারে।

প্রজাপতির বিতরণ এবং স্থানান্তর – Butterfly Distribution and migration : 

অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বব্যাপী প্রজাপতি (Butterfly) বিতরণ করা হয়, মোট প্রায় 18,500 প্রজাতি। এর মধ্যে 775টি নিয়ারকটিক;  7,700 নিওট্রপিকাল; 1,575 প্যালের্কটিক; 3,650 আফ্রোট্রপিকাল; এবং 4,800টি সম্মিলিত ওরিয়েন্টাল এবং অস্ট্রেলিয়ান/ওশেনিয়া অঞ্চল জুড়ে বিতরণ করা হয়।

 মোনার্ক প্রজাপতি (Butterfly) আমেরিকার স্থানীয়, তবে ঊনবিংশ শতাব্দীতে বা তার আগে, সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং এখন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওশেনিয়ার অন্যান্য অংশ এবং আইবেরিয়ান উপদ্বীপে পাওয়া যায়।

 এটি কীভাবে ছড়িয়ে পড়ে তা স্পষ্ট নয়; প্রাপ্তবয়স্করা হয়তো বাতাসে প্রস্ফুটিত হয়েছে বা লার্ভা বা পিউপা ভুলবশত মানুষের দ্বারা পরিবাহিত হতে পারে, কিন্তু তাদের সফল প্রতিষ্ঠার জন্য তাদের নতুন পরিবেশে উপযুক্ত হোস্ট গাছের উপস্থিতি ছিল অপরিহার্য।

প্রজাপতির জীবনচক্র – Butterfly Lifecycle : 

প্রাপ্তবয়স্ক অবস্থায় প্রজাপতিরা প্রজাতির উপর নির্ভর করে এক সপ্তাহ থেকে প্রায় এক বছর বেঁচে থাকতে পারে। অনেক প্রজাতির দীর্ঘ লার্ভা জীবনের পর্যায় থাকে যখন অন্যরা তাদের পুপাল বা ডিমের পর্যায়ে সুপ্ত থাকতে পারে এবং এর ফলে শীতকালে বেঁচে থাকে। মেলিসা আর্কটিক (Oeneis melissa) একটি শুঁয়োপোকা হিসাবে দুবার শীতকালে।

প্রজাপতি (Butterfly) বছরে এক বা একাধিক ব্রুড থাকতে পারে।  প্রতি বছর প্রজন্মের সংখ্যা নাতিশীতোষ্ণ থেকে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে পরিবর্তিত হয় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে মাল্টিভোল্টিনিজমের প্রবণতা দেখা যায়।

 পুরুষ ছোট অধিনায়ক (থাইমেলিকাস সিলভেস্ট্রিস) এর সামনের ডানার উপরের দিকে ফেরোমন-মুক্ত করা “সেক্স ব্র্যান্ড” (অন্ধকার রেখা) থাকে।

 কোর্টশিপ প্রায়ই বায়বীয় হয় এবং প্রায়ই ফেরোমোন জড়িত থাকে। প্রজাপতিরা তখন সঙ্গম করার জন্য মাটিতে বা পার্চে অবতরণ করে। মিলন ঘটে লেজ থেকে লেজ এবং কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে। যৌনাঙ্গে অবস্থিত সরল ফটোরিসেপ্টর কোষগুলি এটি এবং অন্যান্য প্রাপ্তবয়স্কদের আচরণের জন্য গুরুত্বপূর্ণ।

 পুরুষ একটি স্পার্মাটোফোর মহিলাকে পাস করে; শুক্রাণুর প্রতিযোগিতা কমাতে, সে তার ঘ্রাণ দিয়ে তাকে ঢেকে দিতে পারে, অথবা কিছু প্রজাতিতে যেমন অ্যাপোলোস (পার্নাসিয়াস) তার যৌনাঙ্গের ছিদ্র বন্ধ করে দেয় যাতে তাকে আবার সঙ্গম করা না হয়।

প্রজাপতির ডিম – Butterfly Egg : 

প্রজাপতি (Butterfly)র ডিমগুলি খোলের একটি শক্ত-ঢাকা বাইরের স্তর দ্বারা সুরক্ষিত থাকে, যাকে কোরিওন বলা হয়। এটি মোমের একটি পাতলা আবরণ দিয়ে রেখাযুক্ত যা লার্ভা সম্পূর্ণরূপে বিকাশের সময় পাওয়ার আগে ডিমকে শুকিয়ে যাওয়া থেকে বাধা দেয়।

 প্রতিটি ডিমের এক প্রান্তে বেশ কয়েকটি ছোট ফানেল-আকৃতির খোলা থাকে, যাকে বলা হয় মাইক্রোপাইলস; এই ছিদ্রগুলির উদ্দেশ্য হল শুক্রাণু প্রবেশ করতে এবং ডিম্বাণুকে নিষিক্ত করার অনুমতি দেওয়া।

 প্রজাপতির ডিম প্রজাপতি (Butterfly)র মধ্যে আকার এবং আকৃতিতে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, তবে সাধারণত খাড়া এবং সূক্ষ্মভাবে ভাস্কর্য করা হয়। কিছু প্রজাতি এককভাবে ডিম পাড়ে, অন্যরা ব্যাচে। অনেক স্ত্রী একশ থেকে দুইশত ডিম উৎপাদন করে।

প্রজাপতি (Butterfly)র ডিম একটি বিশেষ আঠা দিয়ে পাতায় স্থির করা হয় যা দ্রুত শক্ত হয়ে যায়। এটি শক্ত হওয়ার সাথে সাথে এটি সংকুচিত হয়ে ডিমের আকৃতিকে বিকৃত করে।

 এই আঠা সহজেই প্রতিটি ডিমের গোড়ার চারপাশে মেনিস্কাস গঠন করে দেখা যায়। আঠার প্রকৃতি নিয়ে সামান্য গবেষণা করা হয়েছে কিন্তু Pieris brassicae-এর ক্ষেত্রে, এটি অ্যাসিডোফিলিক প্রোটিন ধারণকারী ফ্যাকাশে হলুদ দানাদার নিঃসরণ হিসাবে শুরু হয়।

প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Butterfly in Bengali : 

প্রজাপতি (Butterfly) হল একটি পোকা যার দুই জোড়া ডানা রঙিন, কখনও কখনও প্যাটার্নযুক্ত, দাঁড়িপাল্লায় আবৃত। এগুলি লেপিডোপ্টেরা অর্ডারের অন্তর্গত, যার মধ্যে মথও রয়েছে।  প্রজাপতির সাধারণত সরু দেহ, লম্বা অ্যান্টেনা এবং একটি প্রোবোসিস থাকে, যা একটি দীর্ঘ, নলাকার মুখের অংশ যা তারা ফুল থেকে অমৃত পান করতে ব্যবহার করে।

প্রজাপতি এর কিছু তথ্য – Facts About Butterfly in Bengali FAQ : 

  1. প্রজাপতি কী ?

Ans: প্রজাপতি এক পতঙ্গ ।

  1. প্রজাপতি এর জীবনকাল কত ?

Ans: প্রজাপতি এর জীবনকাল ১ বছর ।

  1. প্রজাপতি এর গতিবেগ কত ?

Ans: প্রজাপতি এর গতিবেগ ৫৯ কিমি ।

  1. প্রজাপতি দৈর্ঘ্য কত ?

Ans: প্রজাপতি এর দৈর্ঘ্য ১২ ইঞ্চি ।

  1. প্রজাপতি এর খাবার কী ?

Ans: প্রজাপতি এর খাবার ফুলের অমৃত ।

প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রজাপতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Butterfly in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।