মশা সম্পর্কে কিছু তথ্য - Facts About Mosquito in Bengali
মশা সম্পর্কে কিছু তথ্য - Facts About Mosquito in Bengali

মশা সম্পর্কে কিছু তথ্য

Facts About Mosquito in Bengali

মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali : মশা (Mosquito) প্রায় 3,500 প্রজাতির ছোট পোকামাকড়ের একটি দল নিয়ে গঠিত যা মাছি। ডিপ্টেরার মধ্যে তারা Culicidae পরিবার গঠন করে। “মশা” শব্দটি “ছোট মাছি” এর জন্য স্প্যানিশ।

   মশা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali বা মশা এর কিছু বৈশিষ্ট্য বা (Mosquito Knowledge Bangla. A short Facts of Mosquito. Unknown Facts About Mosquito, Amazing Facts About Mosquito Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Mosquito Information in Bengali, Mosquito Rachana Bangla, Facts About Mosquito in Bengali) মশা এর জীবন রচনা সম্পর্কে বা মশা সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

মশা কী ? What is Mosquito ?

 মশা (Mosquito) এক প্রকারের ছোট মাছি প্রজাতির পতঙ্গ। অধিকাংশ প্রজাতির স্ত্রীমশা স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করে থাকে। মেরুদণ্ডী প্রাণীর, যেমন স্তন্যপায়ী প্রাণী, পাখি, সরীসৃপ, উভচর প্রাণী এবং এমনকি কিছু মাছের শরীর থেকে রক্ত শোষণ করে হাজার রকমের প্রজাতি রয়েছে। যদিও যেসব প্রাণীর শরীর থেকে রক্ত শুষে নেয় তা তাদের শরীরের তুলনায় খুবই অল্প, কিন্তু কিছু  মশা (Mosquito) রোগজীবাণু সংক্রামক। মশার মাধ্যমে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাস প্রভৃতি রোগ সংক্রমিত হয়ে থাকে।

মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali

প্রাণীর নাম (Animal Name) মশা (Mosquito)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 10-50 দিন
গতিবেগ (Speed) 2.4 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 0.4 inches
খাদ্য (Food) ফলের রস, রক্ত

মশার বিজ্ঞান – Biology of Mosquito : 

আধুনিক প্রজাতির অনুরূপ শারীরস্থান সহ প্রাচীনতম পরিচিত  মশা (Mosquito) টি ক্রিটেসিয়াস থেকে 79-মিলিয়ন বছর বয়সী কানাডিয়ান অ্যাম্বারে পাওয়া গেছে।

 বার্মিজ অ্যাম্বারে আরও আদিম বৈশিষ্ট্য সহ একটি বড় বোন প্রজাতি পাওয়া গেছে যা 90 থেকে 100 মিলিয়ন বছর পুরানো। দুটি মশার জীবাশ্ম পাওয়া গেছে যা 46 মিলিয়ন বছর আগে থেকে আধুনিক মশার বিপরীতে খুব কম আকারগত পরিবর্তন দেখায়।

 এই জীবাশ্মগুলি তাদের পেটের মধ্যে রক্ত ​​সংরক্ষিত অবস্থায় পাওয়া প্রাচীনতম। ক্রিটেসিয়াসের আগে কোনো জীবাশ্ম পাওয়া না গেলেও, সাম্প্রতিক গবেষণায় দেখা যায় যে Anophelinae এবং Culicinae-এর দিকে পরিচালিত বংশের মধ্যে মশার প্রথম বিচ্যুতি ঘটেছিল 226 মিলিয়ন বছর আগে।

 অ্যানোফিলিস গাম্বিয়া মশা বর্তমানে M(opti) এবং S(avanah) আণবিক আকারে প্রজাতির মধ্যে চলছে।  ফলস্বরূপ, এম ফর্মে কাজ করে এমন কিছু কীটনাশক আর এস ফর্মে কাজ করে না।

 Culicidae এর 3,500 টিরও বেশি প্রজাতি ইতিমধ্যে বর্ণনা করা হয়েছে। তারা সাধারণত দুটি উপ-পরিবারে বিভক্ত থাকে যার ফলস্বরূপ প্রায় 43টি বংশ গঠিত হয়।

 এই পরিসংখ্যানগুলি ক্রমাগত পরিবর্তনের সাপেক্ষে, কারণ আরও প্রজাতি আবিষ্কৃত হয় এবং ডিএনএ অধ্যয়নগুলি পরিবারের শ্রেণীবিন্যাস পুনর্বিন্যাস করতে বাধ্য করে।

মশার প্রজনন – Mosquito Breeding : 

বেশিরভাগ প্রজাতিতে, প্রাপ্তবয়স্ক মহিলারা স্থির জলে তাদের ডিম পাড়ে: কিছু জলের ধারের কাছে পাড়ে যখন অন্যরা তাদের ডিমগুলি জলজ উদ্ভিদের সাথে সংযুক্ত করে। প্রতিটি প্রজাতি জলের পরিস্থিতি নির্বাচন করে যেখানে তারা ডিম দেয় এবং তাদের নিজস্ব পরিবেশগত অভিযোজন অনুযায়ী তা করে।

 কেউ হ্রদে বংশবৃদ্ধি করে, কেউ অস্থায়ী জলাশয়ে। কেউ জলাভূমিতে বংশবৃদ্ধি করে, কেউ লবণ জলাভূমিতে। যারা লবণাক্ত পানিতে বংশবৃদ্ধি করে তাদের মধ্যে কেউ কেউ একইভাবে বাড়ীতে থাকে তাজা এবং লবণাক্ত পানিতে সামুদ্রিক পানির ঘনত্বের এক-তৃতীয়াংশ পর্যন্ত, যেখানে অন্যদের অবশ্যই লবণাক্ততার সাথে মানিয়ে নিতে হবে।

 এই ধরনের পার্থক্যগুলি গুরুত্বপূর্ণ কারণ নির্দিষ্ট পরিবেশগত পছন্দগুলি বেশিরভাগ মানুষের থেকে মশাকে দূরে রাখে, যেখানে অন্যান্য পছন্দগুলি তাদের রাতে বাড়িতে নিয়ে আসে।

মশার ডিম এবং ডিম্বাশয় Mosquito Eggs and oviposition : 

মশার ডিম্বাকৃতির অভ্যাস, তারা যেভাবে তাদের ডিম দেয় তা প্রজাতির মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয় এবং ডিমের আকারবিদ্যা সেই অনুযায়ী পরিবর্তিত হয়।

 সবচেয়ে সহজ পদ্ধতি হল অ্যানোফিলিসের অনেক প্রজাতি অনুসরণ করে; জলজ পোকামাকড়ের অন্যান্য গ্র্যাসিল প্রজাতির মতো, স্ত্রীরা কেবলমাত্র জলের উপর দিয়ে উড়ে যায়, জলের পৃষ্ঠের উপরে এবং নীচে বব করে এবং কমবেশি এককভাবে ডিম ফেলে।

 ববিং আচরণ কিছু অন্যান্য জলজ পোকামাকড়ের মধ্যেও দেখা যায়, যেমন মেইফ্লাই এবং ড্রাগনফ্লাইস;  একে কখনও কখনও “ড্যাপিং” বলা হয়।

 অ্যানোফিলিস প্রজাতির ডিম মোটামুটি সিগারের আকৃতির এবং তাদের পাশ দিয়ে ভেসে থাকে। অনেক সাধারণ প্রজাতির মহিলারা তাদের জীবন চক্রের প্রাপ্তবয়স্ক পর্যায়ে 100-200টি ডিম দিতে পারে।

 এমনকি উচ্চ ডিম্বাণু এবং আন্তঃপ্রজন্মের মৃত্যুহার সহ, কয়েক সপ্তাহের মধ্যে, একটি একক সফল প্রজনন জোড়া হাজার হাজার জনসংখ্যা তৈরি করতে পারে।

মশার প্রাপ্তবয়স্কদের দ্বারা খাওয়ানো – Mosquito Feeding by adults : 

সাধারণত, পুরুষ এবং মহিলা উভয় মশাই অমৃত, এফিড হানিডিউ এবং উদ্ভিদের রস খায়, তবে অনেক প্রজাতির মধ্যে স্ত্রীদের মুখের অংশগুলি প্রাণীর পোষকদের চামড়া ছিদ্র করার জন্য এবং তাদের রক্তকে একটোপ্যারাসাইট হিসাবে চুষার জন্য অভিযোজিত হয়।

 অনেক প্রজাতিতে, ডিম তৈরি করার আগে স্ত্রীকে রক্তের খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে হয়, যেখানে অন্যান্য অনেক প্রজাতিতে, রক্তের খাবার থেকে পুষ্টি প্রাপ্ত করার ফলে মশা আরও ডিম পাড়তে পারে। একটি মশার রাসায়নিক, চাক্ষুষ এবং তাপ সেন্সর সহ অমৃত বা তার শিকার খোঁজার বিভিন্ন উপায় রয়েছে।

 উদ্ভিদ উপাদান এবং রক্ত ​​উভয়ই শর্করার আকারে শক্তির দরকারী উত্স, এবং রক্ত ​​আরও ঘনীভূত পুষ্টি সরবরাহ করে, যেমন লিপিড, তবে রক্তের খাবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল ডিম উৎপাদনের জন্য উপাদান হিসাবে প্রোটিন প্রাপ্ত করা।

 মানুষের মধ্যে, মশাদের খাওয়ানোর পছন্দগুলি সাধারণত অন্তর্ভুক্ত করে: যাদের O টাইপ রক্ত, ভারী শ্বাস, ত্বকে প্রচুর ব্যাকটেরিয়া, শরীরের উচ্চ তাপ এবং গর্ভবতী মহিলারা।  মশার প্রতি ব্যক্তির আকর্ষণেরও একটি বংশগত, জেনেটিকালি-নিয়ন্ত্রিত উপাদান রয়েছে।

মশা সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Mosquito : 

 মশা (Mosquito) হল ছোট, উড়ন্ত পোকা যা Culicidae পরিবারের অন্তর্গত। সারা বিশ্বে 3,000 টিরও বেশি প্রজাতির মশা পাওয়া যায় এবং তারা ম্যালেরিয়া, ডেঙ্গু জ্বর এবং জিকা ভাইরাসের মতো রোগ ছড়ানোর ক্ষমতার জন্য পরিচিত।

 মশার শরীরে তিন জোড়া লম্বা, পাতলা পা এবং এক জোড়া ডানা থাকে। তাদের একটি দীর্ঘ, পাতলা প্রোবোসিস রয়েছে যা তারা তাদের হোস্ট থেকে রক্ত ​​চুষতে ব্যবহার করে।  শুধুমাত্র স্ত্রী মশাই রক্ত ​​খায়, কারণ তাদের ডিম পাড়ার জন্য রক্তে পাওয়া প্রোটিনের প্রয়োজন হয়।

 মশা (Mosquito) চার-পর্যায়ের জীবনচক্রের মধ্য দিয়ে যায়, যার মধ্যে ডিম, লার্ভা, পিউপা এবং প্রাপ্তবয়স্ক রয়েছে।  স্ত্রী মশারা তাদের ডিম পাড়ে দাঁড়িয়ে থাকা পানিতে এবং কিছু দিন পর ডিম থেকে লার্ভা হয়ে যায়। লার্ভা পানিতে ছোট ছোট জীবকে খাওয়ায় এবং পিউপা হওয়ার আগে বেশ কয়েকটি গর্তের মধ্য দিয়ে যায়। পিউপাল পর্যায়ে, মশা প্রাপ্তবয়স্কদের মধ্যে রূপান্তরিত হয়। একবার পূর্ণবয়স্ক মশা পিউপা থেকে বের হলে, এটি একটি সঙ্গী এবং একটি রক্তের খাবারের সন্ধান করতে শুরু করে।

মশার কিছু তথ্য – Facts About Mosquito in Bengali FAQ : 

  1. মশা কী ?

Ans: মশা একটি পতঙ্গ ।

  1. মশা এর জীবনকাল কত ?

Ans: মশা এর জীবনকাল ১০-৫০ বছর ।

  1. মশা খাবার কী ?

Ans: মশা এর খাবার ফলের জুস, রক্ত ইত্যাদি ।

  1. মশা এর দৈর্ঘ্য কত ?

Ans: মশা এর দৈর্ঘ্য ০.৪ সেমি ।

  1. মশা এর গতিবেগ কত ?

Ans: মশা এর গতিবেগ ২.৪ কিমি ।

মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মশা সম্পর্কে কিছু তথ্য – Facts About Mosquito in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।