Jayalalitha Biography in Bengali
Jayalalitha Biography in Bengali

জয়ললিতা এর জীবনী 

Jayalalitha Biography in Bengali

জয়ললিতা এর জীবনী – Jayalalitha Biography in Bengali : আপনি অবশ্যই বলিউডের অনেক বড় পর্দার অভিনেত্রীদের দেখেছেন যারা বলিউডের বড় পর্দায় আলোকিত হওয়ার পরে দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন। অভিনয় জীবন থেকে ঘুরে জয়ললিতা জয়রাম (Jayalalitha) রাজনীতিতে ঝুঁকেছেন এবং দেশের জন্য অনেক কিছু করেছেন। এর মধ্যে অনেক নাম রয়েছে যেমন আমরা আজ যে নামটি নিয়ে কথা বলতে যাচ্ছি তা হল জয়ললিতা জয় রাম। হ্যাঁ, দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রির সুপরিচিত অভিনেত্রী জজয়ললিতা জয়রাম (Jayalalitha)কে সবাই চেনেন। জয়ললিতা জয়রাম (Jayalalitha) অভিনয় থেকে শুরু করে রাজনৈতিক বোঝাপড়া, মানুষ এখনো তাকে মনে রেখেছে।

  ভারতীয় রাজনীতিবিদ, অভিনেত্রী জয়ললিতা জয়রাম এর একটি সংক্ষিপ্ত জীবনী । জয়ললিতা জয়রাম এর জীবনী – Jayalalitha Biography in Bengali বা জয়ললিতা জয়রাম এর আত্মজীবনী বা (Jayalalitha Jivani Bangla. A short biography of Jayalalitha. Jayalalitha Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জয়ললিতা জয়রাম এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জয়ললিতা কে ? Who is Jayalalitha ?

জয়ললিতা জয়রাম (Jayalalitha) একজন ভারতীয় রাজনীতিবিদ, অভিনেত্রী এবং জনহিতৈষী যিনি 1991 থেকে 2016 এর মধ্যে চৌদ্দ বছরেরও বেশি সময় ধরে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। 9 ফেব্রুয়ারি 1989 থেকে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কাজগাম (AIADMK) এর সাধারণ সম্পাদক ছিলেন। দ্রাবিড় পার্টি যার ক্যাডাররা তাকে তাদের “আম্মা” (মা) এবং “পুরাচি থালাইভি” (বিপ্লবী নেতা) হিসাবে শ্রদ্ধা করত। মিডিয়াতে তার সমালোচকরা এবং বিরোধীরা জয়ললিতা জয়রাম (Jayalalitha) একটি ব্যক্তিত্বের ধর্ম পালন করার জন্য অভিযুক্ত করেছে এবং AIADMK বিধায়ক ও মন্ত্রীদের কাছ থেকে নিরঙ্কুশ আনুগত্য দাবি করেছে, যারা প্রায়ই প্রকাশ্যে তার সামনে নিজেকে প্রণাম করতেন।

জয়ললিতা এর জীবনী – Jayalalitha Biography in Bengali

নাম (Name) জয়ললিতা জয়রাম (Jayalalitha)
জন্ম (Birthday) ২৪ ফেব্রুয়ারি ১৯৪৮ (24th February 1948)
জন্মস্থান (Birthplace) কর্ণাটক, ভারত
পিতামাতা (Parents) জয়রাম (পিতা)

বেদবতী (মাতা)

পেশা রাজনীতি, অভিনেত্রী, লেখিকা
রাজনৈতিক দল সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম
জাতীয়তা ভারতীয়
পুরস্কার সম্মানসূচক ডক্টরেট (১৯৯১)

কালাইমামনি (১৯৭২)

মৃত্যু (Death) ৫ ডিসেম্বর ২০১৬ (5th December 2016)

জয়ললিতা এর এর প্রারম্ভিক জীবন – Jayalalitha Early Life :

জয়ললিতা জয়রাম (Jayalalitha) 1948 সালের 24 ফেব্রুয়ারি কর্ণাটক রাজ্যের মেলুকোটে, মহীশূরে জন্মগ্রহণ করেন। জয়ললিতা জয়রাম (Jayalalitha) একজন তামিলিয়ান ছিলেন যিনি একটি তামিল আয়েঙ্গার পরিবারের অন্তর্ভুক্ত ছিলেন যার বাবা জয়রাম পেশায় একজন আইনজীবী ছিলেন। কিন্তু জয়ললিতা জয়রাম (Jayalalitha)র বয়স যখন মাত্র ২ বছর, সেই সময় তার বাবা মারা যান। এর পরে, জয়ললিতা এবং তার ভাই, তাদের মা বেদাবতী তাদের দুজনকে নিয়ে বেঙ্গালুরুতে চলে যান। এখন সেই দুই সন্তানের দায়িত্ব মায়ের কাঁধে এসে পড়েছে, যার কারণে তারা তামিল সিনেমায় কাজ শুরু করেছে।  তার পরিবারের সকল সদস্যের নামের পূর্বে জয় ছিল, যার অর্থ বিজয়। তাই জয়ললিতা জয়রাম (Jayalalitha) ভাইয়ের নাম ছিল জয় কুমার এবং তার নিজের নাম ছিল জয়ললিতা।

জয়ললিতা এর শিক্ষাজীবন – Jayalalitha Education Life : 

জয়ললিতা জয়রাম (Jayalalitha) চেন্নাইয়ের বিশপ কটন গার্লস হাই স্কুল থেকে তার স্কুলে পড়াশোনা শুরু করেন, তারপর সেক্রেড হার্ট ম্যাট্রিকুলেশন স্কুলে পড়াশোনা চালিয়ে যান। জয়ললিতা জয়রাম (Jayalalitha) পড়াশোনার প্রতি খুব আগ্রহী ছিলেন, যার কারণে তিনি 1964 সালেই ম্যাট্রিকুলেশন সম্পন্ন করেন। তার মার্কস এতই ভালো ছিল যে জয়ললিতা জয়রাম (Jayalalitha) আরও পড়াশোনার জন্য সরকার থেকে বৃত্তিও পেয়েছিলেন। কিছু সময় পর তিনি চলচ্চিত্রে কাজ শুরু করেন, ইংরেজি, হিন্দি, কন্নড়, মালায়ালাম, তামিল এবং তেলেগু ইত্যাদি ভাষার চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি বিশ্বে আত্মপ্রকাশ করেন।

জয়ললিতা এর সখ – Jayalalitha Hobbies :

জয়ললিতা জয়রাম (Jayalalitha) নাচের খুব পছন্দ করতেন, তাই তিনি অধ্যবসায়ের সাথে ভরতনাট্যম শিখেছিলেন, তাই তিনি একজন বিখ্যাত ভরতনাট্যম নৃত্যশিল্পীও হয়েছিলেন। তিনি নৃত্যে কত্থক, মোহিনীঅট্টম এবং মণিপুরীর মতো বিখ্যাত নৃত্যের দুর্দান্ত জ্ঞানী ছিলেন। জয়ললিতা জয়রাম (Jayalalitha) কণ্ঠও ছিল খুব সুন্দর, যার কারণে তিনি অনেক ছবির গানে কণ্ঠ দিয়েছেন। জয়ললিতার ভাই 1990 সালে হঠাৎ মারা যান। এরপর সারাজীবন বিয়ে করেননি জয়ললিতা জয়রাম (Jayalalitha)

জয়ললিতার ফিল্ম ক্যারিয়ার – Jayalalitha Film Career :

জয়ললিতা জয়রাম (Jayalalitha) বয়স যখন মাত্র 15 বছর, তিনি তার জীবনে অভিনয় জীবন শুরু করেছিলেন, এই সময়ে তিনি স্কুলেও পড়াশোনা করতেন।

 জয়ললিতা জয়রাম (Jayalalitha) প্রথম ছবি ছিল Epistle যা 1961 সালে ইংরেজি ভাষায় মুক্তি পায়।

 1964 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) চিন্নাদা গোম্বে নামে একটি কন্নড় চলচ্চিত্রে অভিনয় করেছিলেন, যেখানে তিনি প্রধান অভিনেত্রী হিসাবে উপস্থিত ছিলেন, এই চলচ্চিত্রটি বিআর পান্থুলু দ্বারা পরিচালিত হয়েছিল।

 জয়ললিতা জয়রাম (Jayalalitha) কর্মজীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, তিনি সিভি শ্রীধর পরিচালিত মীরা আধি নামে একটি তামিল চলচ্চিত্রে প্রধান ভূমিকায় অভিনয় করেন।  এই ছবিটি 1965 সালে মুক্তি পেয়েছিল, এই ছবিতে জয়ললিতা জয়রাম (Jayalalitha) প্রথম অভিনেত্রী ছিলেন যাকে দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রিতে ছোট হাতা পোশাক, স্কার্ট গাউন এবং উলেন স্যুট পরিহিত অবস্থায় দেখা যায়।

 জীবনে এগিয়ে চলার পথে তিনি ১৯৬৬ সালে আরেকটি ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন, এই ছবির নাম ছিল মনসুলু মাম্মাথালু।  এই ছবিটি তেলেগু ভাষায় নির্মিত হয়েছে।

 1972 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) শিবাজি গণেশনের বিপরীতে পাট্টিকাদা পাত্তনামা নামক একটি তামিল চলচ্চিত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন, যার জন্য তিনি সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় পুরস্কার জিতেছিলেন।

 1973 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) সূর্যকান্তি এবং শ্রী কৃষ্ণ সত্যের জন্য ফিল্মফেয়ার পুরস্কারে ভূষিত হন।  এই তিনটি ছবিতেই তার অভিনয় প্রশংসিত হয়।

 জয়ললিতা জয়রাম (Jayalalitha) শিবাজি গণেসানের বিপরীতে একটি তামিল চলচ্চিত্র দেবা মাগানেও তার ভূমিকায় অভিনয় করেছিলেন যার জন্য তিনি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগেও জিতেছিলেন।  এটি ছিল প্রথম তামিল চলচ্চিত্র যাকে এই পুরস্কারে সম্মানিত করা হয়।

 1960 এবং 70 এর দশকের মধ্যে, তিনি এমআর রামচন্দ্রনের সাথে অনেকগুলি চলচ্চিত্র করেছিলেন যা খুব সফল হয়েছিল এবং উভয়ই ধীরে ধীরে দক্ষিণ চলচ্চিত্র শিল্পে বিখ্যাত হয়ে ওঠে।

 বলিউডের বড় পর্দায়, জয়ললিতা জয়রাম (Jayalalitha) ধর্মেন্দ্রর সাথে ইজ্জাত ছবিতে তার সেরা চরিত্রে অভিনয় করেছিলেন, যার জন্য তিনি বলিউডের বড় পর্দায় অনেক প্রশংসাও পেয়েছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

জয়ললিতার রাজনৈতিক ক্যারিয়ার – Jayalalitha Politics Career :

জয়ললিতা জয়রাম (Jayalalitha) 1982 সালে এমজি রামচন্দ্রন দ্বারা প্রতিষ্ঠিত একটি দলের সদস্য হিসাবে রাজনীতিতে প্রবেশ করেন।

 তিনি তার প্রথম পাবলিক বক্তৃতা দিয়েছিলেন সেই বছর পার্টির কনভেনশনে প্রাইড অফ উইমেন।  1983 সালের জানুয়ারিতে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) AIADMK পার্টির প্রচার সম্পাদক নির্বাচিত হন।  এরপর জয়ললিতা তার নেতৃত্বে প্রথম নির্বাচনী প্রচার শুরু করেন।

 1983 সালের ফেব্রুয়ারিতে, তিনি তিরুচেন্দুর বিধানসভা আসন থেকে একটি উপনির্বাচনে প্রার্থী হিসাবে নির্বাচিত হন।

 জয়ললিতা নির্বাচনে জয়ী হন, তারপরে জয়ললিতা জয়রাম (Jayalalitha) 1984 সালে প্রথমবারের মতো রাজ্যসভার সদস্য নির্বাচিত হন, যে আসনে তিনি অবিরাম প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং 1989 সাল পর্যন্ত এটি বজায় রেখেছিলেন।

 এমজিআর 1984 সালে অসুস্থ হয়ে পড়লে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) তার চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। এর পরে জয়ললিতা 1984 সালে দলের পুরো কমান্ড গ্রহণ করেন যেখানে জয়ললিতা জয়রাম (Jayalalitha) লোকসভা এবং বিধানসভা নির্বাচনের সময় দলের নেতৃত্ব দিয়েছিলেন।  সেই বছর কংগ্রেস এবং এআইএডিএমকে জোট নির্বাচনে বিপুল বিজয় লাভ করেছিল।

 1987 সালে পুরাচি থালাইভি এমজিআরের আকস্মিক মৃত্যু AIADMK দুটি দলে বিভক্ত হয়ে যায়।

 1989 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) তামিলনাড়ুর বদি নায়কানুর অঞ্চল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নির্বাচিত হন।

 মহিলারা সর্বদাই দেশের প্রতি তাদের কর্তব্য পালন করেছেন, জয়ললিতা তামিলনাড়ু বিধানসভার প্রথম মন্ত্রী পর্যায়ের নেতা হয়ে প্রমাণ করেছেন এবং বিদ্যমান দলের বিরোধিতা করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

 ফেব্রুয়ারী 1989 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha)র নেতৃত্বে, দলের দুটি খণ্ড আবার একত্রিত হয়, যার পরে জয়ললিতা AIADMK পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

 1989 সালের সাধারণ নির্বাচনের সময় পন্ডুচেরি এবং তামিলনাড়ুর লোকসভায়, জয়ললিতার নির্দেশনায় ঐতিহাসিক বিজয় অর্জিত হয়।

 1991 সালে, আবার বিধানসভা নির্বাচনের সময়, জয়ললিতা জয়রাম (Jayalalitha) 234টি আসনের মধ্যে 225টি জিতে ইতিহাস তৈরি করে দলকে তুমুল বিজয়ের দিকে নিয়ে যান।

 14 মে 2001-এ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর আসনে জয়ী হয়ে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) 21 সেপ্টেম্বর 2001 পর্যন্ত এই পদে অধিষ্ঠিত ছিলেন।  এর পরে, ফেব্রুয়ারি 2002 সালে, তিনি ডেপুটি এবং ডেপুটি নির্বাচনী এলাকায় জয়ী হয়ে নির্বাচিত হন, তারপরে তিনি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে 2002 থেকে 2006 সাল পর্যন্ত তামিলনাড়ুর দায়িত্ব গ্রহণ করেন।

 2011 সালে, AIADMK-এর মিত্রদের সাথে একসাথে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) আবার 234টির মধ্যে 203টি আসনে জয়লাভ করেন এবং নিজে 150টি আসন জিতেছিলেন, যার কারণে 16 মে 2011-এ তিনি চতুর্থবারের মতো তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী হন। তালিকার মধ্যে প্রযোজ্য.

 18 বছরের বেশি বয়সী অপ্রকাশিত সম্পদের অবৈধ দখল ও দুর্নীতির অভিযোগে কর্ণাটকের একটি ট্রায়াল কোর্টে মামলা করার পর 2014 সালে জয়ললিতাকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয়েছিল। এ অভিযোগে আদালতে শুনানি চলাকালে তাকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

 11 মে 2015-এ, তিনি তার বিরুদ্ধে চলমান বিচারের বিষয়ে কর্ণাটকের হাইকোর্টে আপিল করার পরে সম্পত্তির মামলা থেকে খালাস পান।

 তাঁর মেয়াদ এমন ছিল যে 23 মে 2015-এ জয়ললিতা জয়রাম (Jayalalitha) পঞ্চমবারের মতো মুখ্যমন্ত্রী হওয়ার শপথ নেন, আবার মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেন।

 2016 সালেও, জয়ললিতা জয়রাম (Jayalalitha) রেকর্ড ব্রেকিং বিজয় অর্জন করেছিলেন এবং 23 মে, তিনি ষষ্ঠবারের জন্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে আবার শপথ গ্রহণের মাধ্যমে মহিলাদের গৌরব এনেছিলেন।

জয়ললিতার পুরস্কার সমুহ – Jayalalitha Prizes :

1972 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) তামিলনাড়ু সরকার কর্তৃক কালিমামনি পুরস্কারে ভূষিত হন।

 তার উচ্চ শিক্ষার কারণে, তিনি 1991 সালে মাদ্রাজ বিশ্ববিদ্যালয় কর্তৃক ডক্টর অফ লিটারেচার ডিগ্রি লাভ করেন।

 এছাড়াও 1992 সালে এমজিআর মেডিকেল ইউনিভার্সিটি তাকে ডক্টর অফ সায়েন্স ডিগ্রী প্রদান করে।

 1993 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয় কর্তৃক ডক্টর অফ লেটার্স উপাধিতে ভূষিত হন।

 2003 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) তামিলনাড়ুর কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ সায়েন্স ডিগ্রি লাভ করেন।

 2004 সালে, জয়ললিতা জয়রাম (Jayalalitha) হাউস অফ লর্ডস কর্তৃক এশিয়ান গিল্ড পুরস্কারে আমন্ত্রিত হন, যেখানে তিনি দশকের নারী রাজনীতিবিদ হিসেবেও ভূষিত হন।

 2004 সালে, তার সামাজিক কাজের জন্য যেমন কমিটি ফর ডিফেন্স অফ হিউম্যান রাইটস দ্বারা সমাজের দুর্বল অংশকে রক্ষা করা এবং তামিলনাড়ু ও ভারতে মেলানিন সমতার ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদানের জন্য, যার কারণে তাকে পুরস্কৃত করা হয়েছিল। সম্মানজনক গোল্ডেন স্টার অ্যাওয়ার্ড।

 পাত্তাদা পাত্তনামা নামে চলচ্চিত্রে তার অসাধারণ অভিনয়ের জন্য তিনি একটি তামিল চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছিলেন।

 1972 সালেও, জয়ললিতা জয়রাম (Jayalalitha) তার সেরা অভিনয়ের জন্য একটি তামিল চলচ্চিত্র শ্রী কৃষ্ণ সত্যের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন।

জয়ললিতার মৃত্যু – Jayalalitha Death : 

হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের কারণে 65 বছর বয়সে 5 ডিসেম্বর 2016 তারিখে জয়ললিতা জয়রাম (Jayalalitha) মারা যান। তামিলনাড়ুতে তাকে একজন পথপ্রদর্শক নেতা হিসেবে দেখা যায় যিনি আম্মা নামেও পরিচিত ছিলেন যার অর্থ মা এবং তিনি পুরাইচি থালাইভি নামেও পরিচিত যার অর্থ বিপ্লবী নেতা।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

জয়ললিতার জীবনী – Jayalalitha Biography in Bengali FAQ :

  1. জয়ললিতা কে ছিলেন ?

Ans: জয়ললিতা একজন ভারতীয় রাজনীতিবিদ, অভিনেত্রী ছিলেন ।

  1. জয়ললিতা এর জন্ম কোথায় হয় ?

Ans: জয়ললিতার জন্ম হয় কর্নাটকে ।

  1. জয়ললিতার জন্ম কবে হয় ?

Ans: জয়ললিতার জন্ম হয় ২৪ ফেব্রুয়ারি ১৯৪৮ সালে ।

  1. জয়ললিতা এর পিতার নাম কী ?

Ans: জয়ললিতা এর পিতার নাম জয়রাম ।

  1. জয়ললিতা এর মাতার নাম কী ?

Ans: জয়ললিতা এর মাতার নাম বেদবতী ।

  1. জয়ললিতা এর দলের নাম কী ?

Ans: জয়ললিতা এর দলের নাম সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম ।

  1. জয়ললিতা কবে কালাইমামনি পুরস্কার পান ?

Ans: জয়ললিতা ১৯৭২ সালে কালাইমামনি পুরস্কার পান ।

  1. জয়ললিতা কবে মারা যান ?

Ans: জয়ললিতা ৫ ডিসেম্বর ২০১৬ সালে মারা যান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

জয়ললিতা জয়রাম এর জীবনী – Jayalalitha Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জয়ললিতা জয়রাম এর জীবনী – Jayalalitha Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জয়ললিতা জয়রাম এর জীবনী – Jayalalitha Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জয়ললিতা জয়রাম এর জীবনী – Jayalalitha Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।