অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর | Climatology – Geography

294
অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) | জলবায়ুবিদ্যা - ভূগোল প্রশ্নোত্তর | Climatology - Geography

জলবায়ুবিদ্যা – ভূগোল – প্রশ্ন ও উত্তর | Geography – Climatology – Question and Answer in Bengali

জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) বিষয়ের অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। 

অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT)

1. তাপ বলয় ( HEAT / TEMPERATURE BELT ) । 

উত্তরঃ প্রাচীন গ্রীক পণ্ডিতরা প্রথম তাপ বলয়ের কথা বলেন । পৃথিবীর সর্বত্র বায়ুমণ্ডলের উয়তা সমান নয় । পৃথিবীর আকৃতি গােলাকার বলে এক একটি নির্দিষ্ট উয়তাযুক্ত অঞল পৃথিবীকে বলয়ের আকারে বেষ্টন করে আছে , এদেরকেই তাপ বলয় বলে । সারা বছর ধরে ভূ – পৃষ্ঠের প্রাপ্ত সূর্যালােকের পরিমাণ ও সূর্যরশ্মির আপতন কোণের ভিত্তিতে প্রাচীন গ্রীক পণ্ডিতরা পাঁচটি তাপ বলয়ে ভাগ করেন । 

2. পৃথিবীর প্রধান তাপবলয় । 

উত্তরঃ পৃথিবীর প্রধান পাঁচটি তাপ বলয়ের নাম চিত্রসহ দেওয়া হল-

3. উয়মণ্ডল ( TORRID ZONE ) ।

উত্তরঃ পৃথিবীর মাঝ বরাবর 231° উত্তর ও 234° দক্ষিণ অক্ষরেখার মধ্যবর্তী অঞ্চলকে উয়ুমণ্ডল বলে বৈশিষ্ট্য : i ) লম্ব সূর্যরশ্মি মধ্যাহ্নে সূর্যরশ্মি লম্বভাবে পতিত হয় ( 90° থেকে 661 ” কোলে ) । ii ) উয়তার প্রসর গড় উয়তার প্রসর খুব কম ( 20 থেকে 30 সেন্টিগ্রেড ) । iii ) দিনের দৈর্ঘ্য দিনের দৈর্ঘ্যের পরিমাণ কম । iv ) উয়তা — বার্ষিক গড় উষ্ণুতা 270 সেলসিয়াস । বিস্তার : কর্কটক্রান্তি রেখা থেকে মকরক্রান্তি পর্যন্ত 5 , 200 কিলােমিটার উয়ুমণ্ডলের বিস্তার । মধ্য আমেরিকা , দক্ষিণ এশিয়ার দেশসমূহ , মধ্য ও দক্ষিণ আমেরিকার সিংহভাগ উয়ুমণ্ডলে অবস্থিত । মধ্য আফ্রিকার দেশ ।

4. নাতিশীতােয়মণ্ডল ( TEMPERATE ZONE ) ।

উত্তরঃ উত্তরে কর্কটক্রান্তি থেকে সুমেরু বৃত্ত ( 231° উত্তর – 663° উত্তর অক্ষরেখা ) ও দক্ষিণে মকরক্রাতি । থেকে কুমেরু বৃত্ত ( 231° দক্ষিণ – 663° দক্ষিণ অক্ষরেখা ) পর্যন্ত বিস্তৃত স্থানকে নাতিশীতোেয় অঞ্জল । বলে । 
বৈশিষ্ট্য : ( i ) মাঝারি উত্তাপ — সারা বৎসর মাঝারি উত্তাপ এই অঞলের প্রধান বৈশিষ্ট্য – ( 09 – 27°C – এর মধ্যে ) । ( ii ) বিভাগ — ক্রান্তীয় রেখার নিকটবর্তী উয় নাতিশীতােয়মণ্ডল ও মেরুপ্রদেশের নিকটবর্তী _ শীতল নাতিশীতােষমণ্ডল । 
বিস্তার : উভয় নাতিশীতোেয়মণ্ডলের বিস্তৃতি প্রায় 4800 কিমি । ইউরােপের সমস্ত দেশসমূহ , ইউরােপীয় রাশিয়া , কানাডার অংশ নাতিশীতােষ মণ্ডলে অবস্থিত ।

5. হিমমণ্ডল ( FRIGID ZONE ) ।

উত্তরঃ উত্তরে সুমেরু বৃত্ত থেকে সুমেরু বিন্দু ( 66 ; ” উত্তর – 90° উত্তর অক্ষাংশ ) এবং দক্ষিণে কুমেরু বৃত্ত । থেকে কুমেরু বিন্দু ( 663° দক্ষিণ – 90° দক্ষিণ অক্ষাংশ ) পর্যন্ত বিস্তৃত অংশকে হিমমণ্ডল বলে । বৈশিষ্ট্য : i ) উয়তা কম — সারা বৎসর উয়তা খুব কম । ( হিমাঙ্কের নিম্নে ) | ii ) চির তুষারাবৃত — উয়তা কম বলে সারা বছর ভূমিভাগ তুষারাবৃত থাকে । বিস্তার : গ্রীনল্যান্ড , আন্টার্কটিকা হিমমণ্ডলে অবস্থিত ।

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) – প্রশ্নোত্তর

         ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ তাপ বলয় (HEAT BELT) / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

Source : Bhugolika

© ভূগোল শিক্ষা

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে