কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Cambodia in Bengali
কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Cambodia in Bengali

কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Cambodia in Bengali

কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali : কম্বোডিয়া একটি দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশ। এর সীমানা পূর্বে ভিয়েতনাম, উত্তরে থাইল্যান্ড, পশ্চিমে তাইওয়ান ও দক্ষিণে থাইল্যান্ড সীমানা করে। কম্বোডিয়ার রাজধানী ফনম পেন। কম্বোডিয়া একটি প্রাচীন সংস্কৃতি ও ঐতিহ্যবাহী দেশ, এটি প্রাচীন খমের সাম্রাজ্যের অংশ ছিল। এর জনসংখ্যা প্রায় ১৬ মিলিয়ন। কম্বোডিয়ার অর্থনৈতিক উন্নয়ন হালকা হয়েছে যেখানে খাসগুলো কৃষি এবং পর্যটন সেক্টরে ঘটছে। এটি প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যবাহী মন্দির সমৃদ্ধ দেশ। অঙ্গকোর ও বাঙ্গাবন্ধু সেতু এই দেশের প্রমুখ আকর্ষণ স্থল।

   কম্বোডিয়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali বা কম্বোডিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (Cambodia Knowledge Bangla. A short Facts of Cambodia. Unknown Facts About Cambodia, Amazing Facts About Cambodia Country, Capital, Size, Population, History, Culture, Cambodia Information in Bengali, Cambodia Rachana Bangla, Facts About Cambodia in Bengali) কম্বোডিয়া এর বর্ণনা সম্পর্কে বা কম্বোডিয়া সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

কম্বোডিয়া কী ? What is Cambodia ?

কম্বোডিয়া যার দাফতরিক নাম কাম্পুচিয়া রাজ্য, হল দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোচীন উপদ্বীপের দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি দেশ। এর আয়তন ১,৮১,০৩৫ বর্গকিলোমিটার (৬৯,৮৯৮ বর্গমাইল) এবং দেশটির উত্তর-পশ্চিমে থাইল্যান্ড, উত্তরে লাওস, পূর্বে ভিয়েতনাম এবং দক্ষিণ-পশ্চিমে থাইল্যান্ড উপসাগর অবস্থিত।

কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali

দেশের নাম (Country Name) কম্বোডিয়া (Cambodia)
রাজধানী (Capital) নম পেন
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) ফরাসি
আয়তন (Size) ১,৮১,০৩৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৮৮ তম
জনসংখ্যা (Population) ১৭,৩০০,০০ জন
জাতীয় পশু (National Animal) The Kouprey
প্রধানমন্ত্রী (Prime Minister) হুন সেন

কম্বোডিয়া – এর আয়তন – Cambodia Size  : 

কম্বোডিয়া দেশের মোট আয়তন প্রায় ১,৬৯,৮০৮ বর্গ কিলোমিটার। এটি এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি ছোট দেশ। কম্বোডিয়া তৃতীয় বিশ্বযুদ্ধের পর কিছুটা আয়তন হ্রাস পেয়েছে যদিও এখনও একটি বৃদ্ধি পথে রয়েছে।

কম্বোডিয়া – এর লোকসংখ্যা – Population of Cambodia : 

কম্বোডিয়া দেশ দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত একটি দেশ। 2021 সালের তথ্য অনুযায়ী, কম্বোডিয়ার লোকসংখ্যা প্রায় 1 কোটি 69 লক্ষ জন। এটি একটি দ্বিভাষী দেশ, যেখানে খmer ভাষা এবং ফরাসি ভাষা ব্যবহৃত হয়। কম্বোডিয়ার রাজধানী ফনম পেন্‌ থাকে এবং এর সাথে পাশে পাশে অন্যান্য শহরগুলি রয়েছে, যেমন সিএমরিপ, সিহানুকভিল, পোইপেত্‌ ইত্যাদি। কম্বোডিয়া একটি প্রাচীন দেশ এবং এটি একটি পর্যটন উন্নয়নশীল দেশ যা বিশ্বভরে পর্যটকদের আকর্ষণ করে।

কম্বোডিয়া – এর রাজধানী – Capital of Cambodia : 

কম্বোডিয়া দেশের রাজধানী ফনম পেন্‌। এটি দেশের মধ্যে অবস্থিত একটি মহানগরী এবং এর আবাসপ্রান্ত প্রায় ২ মিলিয়ন জন। ফনম পেন্‌ একটি ঐতিহ্যবাহী শহর এবং এটি কম্বোডিয়ার রাজনৈতিক, অর্থনৈতিক এবং শিল্পকলা ও সংস্কৃতির কেন্দ্রও হিসাবে পরিচিত। ফনম পেন্‌ একটি বুদ্ধিজীবী শহর এবং এখানে বিশ্ববিদ্যালয়, মিউজিয়াম, নাটক ঘর এবং শিল্প ও শিল্পীদের স্থানীয় কেন্দ্র রয়েছে। এছাড়াও ফনম পেন্‌ একটি পর্যটন কেন্দ্র এবং বুদ্ধিজীবী ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলির জন্য পরিচিত।

কম্বোডিয়া – এর জাতীয় সঙ্গীত – Cambodia National Anthem : 

কম্বোডিয়া দেশের রাষ্ট্রীয় গান “নোকোর্ন সর্বত্র দ্রষ্টব্য” (Nokoreach Sroviet)। এটি কম্বোডিয়ার স্বাধীনতা প্রাপ্তির পরে স্থাপিত হয়েছে। গানটি কম্বোডিয়ার জাতীয় ভাষা খমের দিয়ে গান হয়েছে।

কম্বোডিয়া – এর জাতীয় পশু – Cambodia National Animal : 

কম্বোডিয়ার জাতীয় প্রাণী হল কুপ্রে বা কম্বোডিয়ান বন্য ষাঁড় (বস সাউভেলি)। এটি একটি সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি এবং শুধুমাত্র কম্বোডিয়া, লাওস এবং ভিয়েতনামে পাওয়া যায়। কৌপ্রেকে ২০০৫ সালে কম্বোডিয়ার জাতীয় প্রাণী হিসাবে ঘোষণা করা হয়েছিল। এটি কম্বোডিয়ান জনগণের জন্য প্রতিকূলতার মুখে শক্তি এবং অধ্যবসায়ের প্রতীক।

কম্বোডিয়া – সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Cambodia : 

কম্বোডিয়া একটি দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশ যা প্রাচীন এবং ঐতিহ্যবাহী সংস্কৃতি সম্পন্ন। এর রাজধানী ফনম পেন। এই দেশের জনসংখ্যা প্রায় ১৬ মিলিয়ন এবং অধিকাংশ জনগণ খৃষিকাজ করে।

কম্বোডিয়ার ইতিহাস খুবই প্রাচীন এবং দুর্গম। প্রাচীন সময়ে খমের সাম্রাজ্য এই এলাকার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। এরপর পরস্পর সংঘর্ষে পড়ে থাইল্যান্ড ও ভিয়েতনাম। কম্বোডিয়া ১৯৭৫ সালে খ্মের লাল পর্যায়ে একটি সাম্যবাদী শাসন শুরু হয় যা বর্ষের একটি জনসংখ্যা নিয়ন্ত্রণকারী বিরোধী দল থেকে চলাকালীন বিপর্যয়ে শেষ হয়।

কম্বোডিয়া একটি প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যবাহী মন্দির সমৃদ্ধ দেশ। 

কম্বোডিয়া – সম্পর্কে কিছু তথ্য – Cambodia Facts About in Bengali FAQ : 

  1. কম্বোডিয়া কী ?

Ans: কম্বোডিয়া একটি দেশ ।

  1. কম্বোডিয়া এর আয়তন কত ?

Ans: কম্বোডিয়া এর আয়তন ১,৮১,০৩৫ বর্গকিলোমিটার ।

  1. কম্বোডিয়া এর লোকসংখ্যা কত ?

Ans: কম্বোডিয়া এর লোকসংখ্যা ১৭,৩০০,০০ জন ।

  1. কম্বোডিয়া এর রাজধানী কী ?

Ans: কম্বোডিয়া এর রাজধানী নম পেন ।

  1. কম্বোডিয়া এর প্রধানমন্ত্রী কে ?

Ans: কম্বোডিয়া এর রাষ্ট্রপতি হুন সেন ।

কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Cambodia in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।