ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য - Facts About Israel in Bengali
ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য - Facts About Israel in Bengali

ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য

Facts About Israel in Bengali

ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali : ইজরায়েল মধ্যে মধ্যমাকার দক্ষিণ-পূর্ব এশিয়া ও উত্তর-পশ্চিম আফ্রিকার মধ্যে অবস্থিত একটি দেশ। ইজরায়েল প্রায় ৯ মিলিয়ন জনের একটি ছোট দেশ এবং এর রাজধানী শহর হলো এল কুড়স।

ইজরায়েল সংক্রান্ত বিশেষত্ব হলো এটি হিব্রু ভাষার দেশ এবং ইসলাম ধর্মের পাশাপাশি ইয়াহূদি ধর্ম ও খ্রিস্টান ধর্মের গুরুত্বপূর্ণ স্থান। এটি একটি জাতিগত দেশ এবং ইসরায়েলে বাস করে এখনও পালেস্টাইনীদের সম্পদ ও স্বাধীনতা বিষয়ে বিতর্ক রয়েছে।

ইজরায়েল একটি উন্নয়নশীল দেশ এবং প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা এর উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অংশ। 

   ইজরায়েল সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali বা ইজরায়েল এর কিছু বৈশিষ্ট্য বা (Israel Knowledge Bangla. A short Facts of Israel. Unknown Facts About Israel, Amazing Facts About Israel Country, Capital, Size, Population, History, Culture, Israel Information in Bengali, Israel Rachana Bangla, Facts About Israel in Bengali) ইজরায়েল এর বর্ণনা সম্পর্কে বা ইজরায়েল সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইজরায়েল কী ? What is Israel ?

ইসরায়েল পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যের একটি রাষ্ট্র। এটি ভূমধ্যসাগরের দক্ষিণ-পূর্ব তীরে ও লোহিত সাগরের উত্তর তীরে অবস্থিত। দেশটির উত্তর স্থলসীমান্তে লেবানন, উত্তর-পূর্বে সিরিয়া, পূর্বে জর্দান ও ফিলিস্তিনি-অধ্যুষিত ভূখণ্ড পশ্চিম তীর, পশ্চিমে ফিলিস্তিনি ভূখণ্ড গাজা উপত্যকা এবং দক্ষিণ-পশ্চিমে মিশর অবস্থিত।

ইজরায়েল (Israel)
ইজরায়েল (Israel)

ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali

দেশের নাম (Country Name) ইজরায়েল (Israel)
রাজধানী (Capital) জেরুসালেম
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) হিব্রু
আয়তন (Size) ২০,৭৭০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৫০ তম
জনসংখ্যা (Population) ৯,৩৪৮,৮৫০ জন
জাতীয় পশু (National Animal) নেই
প্রধানমন্ত্রী (Prime Minister) বেঞ্জামিন নেতানিয়াহু

ইজরায়েল – এর আয়তন – Israel Size  : 

ইজরায়েল এর আয়তন প্রায় ২০,৭২০ বর্গ কিলোমিটার বা ৮,০০০ বর্গ মাইল। এটি মধ্যমাকার আয়তনের একটি দেশ এবং একটি ছোট দেশের হিসাবে পরিচিত।

ইজরায়েল প্রায় ৪০০ কিলোমিটার দীর্ঘ এবং প্রায় ২ৠ কিলোমিটার চওড় এবং তার উত্তরে লেবানন এবং সিরিয়া, পূর্বে জর্ডান, পশ্চিমে ফিলিস্তিন এবং মধ্যে মধ্যসাগর।

ইজরায়েল একটি ছোট দেশ হলেও এটি অনেকগুলি বিশ্বের সবচেয়ে উন্নয়নশীল দেশ এবং বিজ্ঞান, প্রযুক্তি, প্রাকৃতিক সম্পদ এবং পরিবহন উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইজরায়েল – এর লোকসংখ্যা – Population of Israel : 

ইজরায়েল দেশের প্রায় লোকসংখ্যা ৮ মিলিয়ন জন। এর মধ্যে প্রায় ৭৪% লোক যহূদী, ২০% অরব মুসলিম এবং 6% অন্যান্য ধর্মের মানুষ, যেমন খ্রিস্টান এবং দালিত। ইজরায়েল দেশের প্রায় ৮০% লোক শহর এলাকায় বসবাস করে এবং বেশিরভাগ লোক দক্ষিণ কেন্দ্রীয় এলাকা গুলিতে থাকেন।

ইজরায়েল – এর রাজধানী – Capital of Israel : 

ইজরায়েল দেশের রাজধানী হলো জেরুসালেম। এটি একটি প্রাচীন শহর এবং ইসলাম, হিব্রু এবং খ্রিস্টান ধর্মের তিনটি প্রধান ধর্মের পবিত্র স্থানগুলি এখানে অবস্থিত রয়েছে। জেরুসালেমের বিশেষ অর্থ হলো এটি ইসলাম ধর্মের পবিত্র স্থান মসজিদ আল আকসা ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিব্রু লোকের প্রধান প্রতিষ্ঠানের বিষয়ে বিতর্ক এবং বিস্তারিত ইতিহাস রয়েছে।

ইজরায়েল – এর জাতীয় সঙ্গীত – Israel National Anthem : 

ইজরায়েল দেশের রাষ্ট্রীয় গান হলো “התקווה” (Hatikvah) অর্থাৎ “আশা”। এটি হিব্রু ভাষায় লিখিত এবং 1886 সালে নাপলিয়ন মিউজিক শো এর জন্য একটি সঙ্গীত কমপোজ করা হয়েছিল। 1948 সালে ইজরায়েল দেশ গঠিত হওয়ার সময় এটি দেশের রাষ্ট্রীয় গান হিসাবে গ্রহণ করা হয়। গানটি ইজরায়েলের জাতীয় ভাবনা, স্বাধীনতা এবং আশার বিষয়ে বলে।

ইজরায়েল – সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Israel : 

ইজরায়েল দক্ষিণ-পূর্ব এশিয়া ও উত্তর-পশ্চিম আফ্রিকার মধ্যে অবস্থিত একটি দেশ যা প্রায় ৯ মিলিয়ন জনবস্তি ওয়ালা দেশ। এর রাজধানী এবং সবচেয়ে বড় শহর হলো জেরুসালেম। ইজরায়েল একটি গণতান্ত্রিক দেশ এবং প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি দুটি পদস্থাপিত আছে।

ইজরায়েল একটি মৌলিকভাবে ইসলাম, খ্রিস্টান এবং যহূদী ধর্মগুলির মধ্যে বিভক্ত দেশ। ইজরায়েল একটি উন্নয়নশীল দেশ এবং তার অর্থনৈতিক সেক্টর গুরুত্বপূর্ণ কেন্দ্র হলো হাইটেক, পরিবহন ও বিতরণ, দ্বিতীয় পূর্বাধার উন্নয়ন এবং সেবা সেক্টর এবং এর পরিবেশপ্রকৃত সম্পদ সম্পদ বিপন্ন এবং সাইট দর্শনের জন্য জনপ্রিয় হয়।

ইজরায়েল – সম্পর্কে কিছু তথ্য – Israel Facts About in Bengali FAQ : 

  1. ইজরায়েল কে ?

Ans: ইজরায়েল একটি দেশ ।

  1. ইজরায়েল এর আয়তন কত ?

Ans: ইজরায়েল এর আয়তন ২০,৭৭০ বর্গকিলোমিটার ।

  1. ইজরায়েল এর জনসংখ্যা কত ?

Ans: ইজরায়েল এর জনসংখ্যা ৯ মিলিয়ন ।

  1. ইজরায়েল এর প্রধানমন্ত্রী কে ?

Ans: ইজরায়েল এর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ।

  1. ইজরায়েল এর রাজধানী কী ?

Ans: ইজরায়েল এর রাজধানী জেরুসালেম ।

ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইজরায়েল সম্পর্কে কিছু তথ্য – Facts About Israel in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।