শিয়াল সম্পর্কে কিছু তথ্য - Facts About Fox in Bengali
শিয়াল সম্পর্কে কিছু তথ্য - Facts About Fox in Bengali

শিয়াল সম্পর্কে কিছু তথ্য

Facts About Fox in Bengali

শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali : শিয়াল ছোট থেকে মাঝারি আকারের, সর্বভুক স্তন্যপায়ী প্রাণী যা Canidae পরিবারের বিভিন্ন বংশের অন্তর্গত। শিয়ালের একটি চ্যাপ্টা মাথার খুলি, খাড়া ত্রিভুজাকার কান, একটি সূক্ষ্ম, সামান্য উল্টানো থুতু এবং একটি লম্বা গুল্মযুক্ত লেজ থাকে। বারোটি প্রজাতি Vulpes গণের মনোফাইলেটিক “ট্রু ফক্স” গ্রুপের অন্তর্গত।

   শিয়াল সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali বা শিয়াল এর কিছু বৈশিষ্ট্য বা (Fox Knowledge Bangla. A short Facts of Fox. Unknown Facts About Fox, Amazing Facts About Fox Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Fox Information in Bengali, Fox Rachana Bangla, Facts About Fox in Bengali) শিয়াল এর জীবন রচনা সম্পর্কে বা শিয়াল সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

শিয়াল কী ? What is Fox ?

শিয়াল বা শৃগাল ক্যানিডি গোত্রের ক্যানিস গণের তিনটি সর্বভূক প্রজাতির প্রাণীর সাধারণ নাম। দক্ষিণ এশিয়া, ইউরেশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় এদের দেখতে পাওয়া যায়। এদেরকে ফেউ এবং গিধড় ’ইয়াল’ও বলা হয়ে থাকে।

শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali

প্রাণীর নাম (Animal Name) শিয়াল (Fox)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 2-5 বছর
গতিবেগ (Speed) 50 কিলোমিটার
উচ্চতা (Hight) 40-50 CM.
ওজন (Weight) 2-14 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী 

শিয়াল এর বিজ্ঞান – Biology of Fox : 

শিয়াল সাধারণত ক্যানিডি পরিবারের অন্যান্য সদস্য যেমন নেকড়ে এবং শেয়ালের চেয়ে ছোট হয়, তবে তারা পরিবারের মধ্যে কিছু যেমন র্যাকুন কুকুরের চেয়ে বড় হতে পারে।

 বৃহত্তম প্রজাতির মধ্যে, লাল শিয়াল, পুরুষদের গড় ওজন 4.1 থেকে 8.7 কেজি (9.0 এবং 19.2 পাউন্ড) এর মধ্যে, যখন সবচেয়ে ছোট প্রজাতি, ফেনেক ফক্সের ওজন মাত্র 0.7 থেকে 1.6 কেজি (1.5 থেকে 3.5 পাউন্ড)।

 ফক্সি বৈশিষ্ট্যগুলির মধ্যে সাধারণত একটি ত্রিভুজাকার মুখ, সূক্ষ্ম কান, একটি প্রসারিত রোস্ট্রাম এবং একটি গুল্মযুক্ত লেজ অন্তর্ভুক্ত থাকে। শিয়াল ডিজিটিগ্রেড হয়, এবং এইভাবে, তাদের পায়ের আঙ্গুলের উপর হাঁটা।

 Canidae পরিবারের বেশিরভাগ সদস্যের বিপরীতে, শিয়ালের আংশিকভাবে প্রত্যাহারযোগ্য নখর রয়েছে।

 মুখের দিকের ফিসকার, মাইস্টাসিয়া ভাইব্রিসা, গড় 100-110 মিমি (3.9-4.3 ইঞ্চি) লম্বা, অন্যদিকে মাথার অন্য সব জায়গায় ফিসকার গড় দৈর্ঘ্যে ছোট।

 হুইস্কার (কারপাল ভাইব্রিসা) অগ্রভাগে এবং গড় 40 মিমি (1.6 ইঞ্চি) লম্বা, নিচের দিকে এবং পিছনের দিকে নির্দেশ করে। অন্যান্য শারীরিক বৈশিষ্ট্য বাসস্থান এবং অভিযোজিত তাত্পর্য অনুযায়ী পরিবর্তিত হয়।

শিয়াল এর চরিত্র – Fox Behaviour : 

বন্য অঞ্চলে, একটি শিয়ালের সাধারণ জীবনকাল এক থেকে তিন বছর, যদিও ব্যক্তিরা দশ বছর পর্যন্ত বাঁচতে পারে।  অনেক canids থেকে ভিন্ন, শিয়াল সবসময় প্যাক পশু হয় না। সাধারণত, তারা ছোট পরিবার গোষ্ঠীতে বাস করে, তবে কিছু (আর্কটিক শিয়াল) নির্জন বলে পরিচিত।

 শিয়াল সর্বভুক। শেয়ালের ডায়েট মূলত অমেরুদণ্ডী প্রাণী যেমন পোকামাকড় এবং ছোট মেরুদণ্ডী যেমন সরীসৃপ এবং পাখি দ্বারা গঠিত এবং ডিম এবং গাছপালা অন্তর্ভুক্ত করতে পারে।

 অনেক প্রজাতিই সাধারণ শিকারী, কিন্তু কিছু কিছু (যেমন কাঁকড়া-খাওয়া শিয়াল) বেশি বিশেষায়িত খাবারের অধিকারী। বেশিরভাগ প্রজাতির শিয়াল প্রতিদিন প্রায় 1 কেজি (2.2 পাউন্ড) খাবার গ্রহণ করে।

 শিয়াল অতিরিক্ত খাবার জমা করে, পরে খাওয়ার জন্য পুঁতে রাখে, সাধারণত পাতা, তুষার বা মাটির নিচে। শিয়াল একটি ধাক্কা দেওয়ার কৌশল ব্যবহার করে যেখানে তারা ভূখণ্ডে নিজেদের ছদ্মবেশ ধারণ করার জন্য নিচের দিকে ঝুঁকে পড়ে, তারপর তাদের পিছনের পা ব্যবহার করে, তাদের লক্ষ্যযুক্ত শিকারের উপরে অবতরণ করার জন্য প্রচণ্ড শক্তির সাথে লাফ দেয়।

 তাদের উচ্চারিত ক্যানাইন দাঁত ব্যবহার করে, শেয়াল তাদের শিকারের ঘাড় আঁকড়ে ধরে এবং হয় শিকারের মৃত্যু না হওয়া পর্যন্ত বা প্রাণীটিকে না বের করা পর্যন্ত নাড়া দেয়।

শিয়াল এর দাঁত – Fox Teeth : 

অন্যান্য ক্যানিডের মতো শিয়ালের দাঁতও হল I 3/3, C 1/1, PM 4/4, M 3/2 = 42। (বাদুড়-কানের শেয়ালের ছয়টি অতিরিক্ত গুড় থাকে, মোট 48 টি দাঁত থাকে।) শিয়ালের রয়েছে উচ্চারিত কার্নিশিয়াল জোড়া, যা একটি মাংসাশী প্রাণীর বৈশিষ্ট্য।

 এই জোড়াগুলি উপরের প্রিমোলার এবং নীচের প্রথম মোলার নিয়ে গঠিত এবং মাংসের মতো শক্ত উপাদান ছিন্ন করার জন্য একসাথে কাজ করে। শেয়ালও কুকুর একটি মাংসাশী প্রাণীর বৈশিষ্ট্য, এবং শিকার ধরতে দুর্দান্ত।

শিয়াল এর জীবনকাল – Fox Lifecycle : 

শিয়ালের জীবনচক্র প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে সাধারণত, এতে নিম্নলিখিত পর্যায়গুলি অন্তর্ভুক্ত থাকে:

 জন্ম: শিয়াল প্রজাতির উপর নির্ভর করে 1 থেকে 13 টি বাচ্চার লিটারে জন্মায়। শিয়ালের গর্ভধারণের সময়কাল সাধারণত প্রায় 50 দিন।

 কিশোর পর্যায়: তাদের জন্মের পর, শিয়াল ছানা অন্ধ, বধির এবং খাদ্য ও সুরক্ষার জন্য তাদের মায়ের উপর সম্পূর্ণ নির্ভরশীল। তারা তাদের জীবনের প্রথম কয়েক সপ্তাহ গর্তে থাকে এবং তারপর গর্তের চারপাশের এলাকা ঘুরে দেখতে শুরু করে। এই পর্যায়ে, তারা কীভাবে শিকার করতে হয়, অন্যান্য শিয়ালদের সাথে যোগাযোগ করতে এবং একটি অঞ্চল প্রতিষ্ঠা করতে শিখে।

 প্রাপ্তবয়স্ক পর্যায়: প্রজাতির উপর নির্ভর করে শিয়াল প্রায় 10 মাস থেকে 2 বছর বয়সে যৌনভাবে পরিণত হয়। তারা একটি অঞ্চল প্রতিষ্ঠা করে এবং একটি সঙ্গীর সাথে জোড়া বন্ধন তৈরি করতে পারে। তারা সাধারণত বছরে একবার বংশবৃদ্ধি করে এবং প্রজাতি এবং অবস্থানের উপর নির্ভর করে মিলনের ঋতু পরিবর্তিত হয়।

 বার্ধক্য এবং মৃত্যু: শিয়ালের জীবনকাল প্রজাতি এবং অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সাধারণভাবে, শিয়াল বন্য অঞ্চলে 2 থেকে 5 বছর বেঁচে থাকে, যদিও কিছু প্রজাতি বেশি দিন বাঁচতে পারে। শিয়াল তাদের সারা জীবন ধরে শিকার, রোগ এবং বাসস্থানের ক্ষতি সহ বেশ কয়েকটি হুমকির সম্মুখীন হয়।

শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Fox : 

শিয়াল ক্যানিডে পরিবারের স্তন্যপায়ী প্রাণীদের একটি সাধারণ নাম, যার মধ্যে কুকুর, নেকড়ে এবং কোয়োটও রয়েছে। রেড ফক্স, আর্কটিক ফক্স, গ্রে ফক্স এবং ফেনেক ফক্স সহ বিভিন্ন প্রজাতির শিয়াল রয়েছে।

 শিয়াল তাদের বৈশিষ্ট্যযুক্ত লম্বা থুতু, গুল্মযুক্ত লেজ এবং সূক্ষ্ম কানের জন্য পরিচিত। এগুলি সাধারণত ছোট থেকে মাঝারি আকারের প্রাণী, বেশিরভাগ প্রজাতির ওজন 3 থেকে 14 কেজি মধ্যে হয়। আর্কটিক টুন্ড্রা থেকে আফ্রিকার মরুভূমি পর্যন্ত বিশ্বের বিভিন্ন স্থানে শিয়াল পাওয়া যায়।

শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali FAQ : 

  1. শিয়াল কী ?

Ans: শিয়াল এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. শিয়াল এর জীবনকাল কত ?

Ans: শিয়াল এর জীবনকাল ২-৫ বছর ।

  1. শিয়াল এর ওজন কত ?

Ans: শিয়াল এর ওজন ২-১৪ কেজি ।

  1. শিয়াল এর উচ্চতা কত ?

Ans: শিয়াল এর উচ্চতা ৪০-৫০ সেমি ।

  1. শিয়াল এর গতিবেগ কত ?

Ans: শিয়াল এর গতিবেগ ৫০ কিমি ।

শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিয়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Fox in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।