হাতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Elephant in Bengali
হাতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Elephant in Bengali

হাতি সম্পর্কে কিছু তথ্য

Facts About Elephant in Bengali

হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali : হাতি (Elephant) হল Elephantidae পরিবারের স্তন্যপায়ী এবং বৃহত্তম বিদ্যমান স্থল প্রাণী। তিনটি প্রজাতি বর্তমানে স্বীকৃত: আফ্রিকান বুশ হাতি, আফ্রিকান বন হাতি এবং এশিয়ান হাতি (Elephant)।  Elephantidae হল Proboscidea অর্ডারের একমাত্র জীবিত পরিবার; বিলুপ্ত সদস্যদের মধ্যে রয়েছে মাস্টোডন।

  হাতি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Beng বা হাতি এর কিছু বৈশিষ্ট্য বা (Elephant Knowledge Bangla. A short Facts of Elephant. Unknown Facts About Elephant, Amazing Facts About Elephant, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Elephant Information in Bengali, Facts About Elephant in Bengali) হাতি এর জীবন রচনা সম্পর্কে বা হাতি সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

হাতি কী ? What is Elephant ?

হাতি (Elephant) বৃহত্তম স্থলচর স্তন্যপায়ী। প্রোবোসিডিয়া (শূণ্ডধারী) বর্গের (order proboscidea) একমাত্র জীবিত বংশধর (জাতভাই ছিল ম্যামথ ইত্যাদি যারা বিলুপ্ত)। শুঁড়কে হাত(হস্ত/কর)-এর মত ব্যবহার করতে পারার জন্য এর নাম “হাতি (Elephant)“(“হস্তী”/”করী”)।

হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali 

প্রাণীর নাম (Animal Name) হাতি (Elephant)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) ৬০ – ৭০ বছর (60 – 70 Years)
গতিবেগ (Speed) ৪০ কিলোমিটার (40 KM)
উচ্চতা (Height) ৫.৫ – ৬ মিটার (5.5 – 6 Meter)
ওজন (Weight) ৪০০০ – ৬০০০ কেজি (4000 – 6000 KG)
খাদ্য (Food) তৃণভোজী প্রাণী (Herbivores)

হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant : 

হাতি (Elephant), (ফ্যামিলি এলিফ্যান্টিডি), সবচেয়ে বড় জীবন্ত ভূমি প্রাণী, যার বৈশিষ্ট্য লম্বা ট্রাঙ্ক (উর্ধ্ব ঠোঁট এবং নাক লম্বা), কলামার পা এবং টেম্পোরাল গ্রন্থি সহ বিশাল মাথা এবং চওড়া, চ্যাপ্টা কান।

 হাতি ধূসর থেকে বাদামী রঙের হয় এবং তাদের শরীরের লোম বিক্ষিপ্ত এবং মোটা হয়। এগুলি প্রায়শই সাভানা, তৃণভূমি এবং বনাঞ্চলে পাওয়া যায় তবে আফ্রিকা এবং এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে মরুভূমি, জলাভূমি এবং উচ্চভূমি সহ বিস্তৃত আবাসস্থল দখল করে।

 আফ্রিকান সাভানা, বা বুশ, হাতি (লক্সোডোন্টা আফ্রিকানা) এর ওজন 8,000 কেজি (9 টন) পর্যন্ত এবং কাঁধে 3 থেকে 4 মিটার (10 থেকে 13 ফুট) দাঁড়ায়।

 আফ্রিকান বন হাতি (Elephant) (লক্সোডোন্টা সাইক্লোটিস), যা রেইনফরেস্টে বাস করে, 2000 সালে একটি পৃথক প্রজাতি হিসাবে স্বীকৃত হয়েছিল এবং এটি সাভানা হাতির চেয়ে ছোট।  এটি সরু, নীচের দিকে নির্দেশকারী টাস্ক আছে। সাধারণ বিশ্বাস যে “পিগমি” এবং “জল” হাতি ছিল তার কোন ভিত্তি নেই; তারা সম্ভবত আফ্রিকান বন হাতির জাত।

 হাতি, (ফ্যামিলি এলিফ্যান্টিডি), সবচেয়ে বড় জীবন্ত ভূমি প্রাণী, যার বৈশিষ্ট্য লম্বা ট্রাঙ্ক (উর্ধ্ব ঠোঁট এবং নাক লম্বা), কলামার পা এবং টেম্পোরাল গ্রন্থি সহ বিশাল মাথা এবং চওড়া, চ্যাপ্টা কান।

 হাতি (Elephant) ধূসর থেকে বাদামী রঙের হয় এবং তাদের শরীরের লোম বিক্ষিপ্ত এবং মোটা হয়। এগুলি প্রায়শই সাভানা, তৃণভূমি এবং বনাঞ্চলে পাওয়া যায় তবে আফ্রিকা এবং এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে মরুভূমি, জলাভূমি এবং উচ্চভূমি সহ বিস্তৃত আবাসস্থল দখল করে।

 আফ্রিকান সাভানা, বা বুশ, হাতি (লক্সোডোন্টা আফ্রিকানা) এর ওজন 8,000 কেজি (9 টন) পর্যন্ত এবং কাঁধে 3 থেকে 4 মিটার (10 থেকে 13 ফুট) দাঁড়ায়।

 আফ্রিকান বন হাতি (Elephant) (লক্সোডোন্টা সাইক্লোটিস), যা রেইনফরেস্টে বাস করে, 2000 সালে একটি পৃথক প্রজাতি হিসাবে স্বীকৃত হয়েছিল এবং এটি সাভানা হাতির চেয়ে ছোট।  এটি সরু, নীচের দিকে নির্দেশকারী টাস্ক আছে। সাধারণ বিশ্বাস যে “পিগমি” এবং “জল” হাতি ছিল তার কোন ভিত্তি নেই; তারা সম্ভবত আফ্রিকান বন হাতির জাত।

হাতির বিজ্ঞান – Biology of Elephant : 

বিবর্তন এবং বিলুপ্ত : 

180 টিরও বেশি বিলুপ্ত সদস্য এবং প্রোবোসসিডিয়া অর্ডারের তিনটি প্রধান বিবর্তনীয় বিকিরণ রেকর্ড করা হয়েছে। প্রথম দিকের প্রোবোসিড, আফ্রিকান ইরিথেরিয়াম এবং শেষ প্যালিওসিনের ফসফ্যাথেরিয়াম, প্রথম বিকিরণ প্রচার করেছিল।

 ইওসিনের অন্তর্ভুক্ত ছিল আফ্রিকার নুমিডোথেরিয়াম, মোয়েরিথেরিয়াম এবং ব্যারিথেরিয়াম। এই প্রাণীগুলি অপেক্ষাকৃত ছোট এবং জলজ ছিল।

 পরবর্তীকালে, ফিওমিয়া এবং প্যালেওমাস্টোডনের মতো বংশের উদ্ভব হয়; পরেরটি সম্ভবত বনভূমি এবং উন্মুক্ত বনভূমিতে বসবাস করে। অলিগোসিনের সময় প্রোবোসাইডিয়ান বৈচিত্র্য হ্রাস পেয়েছিল।

 এই যুগের একটি উল্লেখযোগ্য প্রজাতি হর্ন অফ আফ্রিকার ইরিট্রিয়াম মেলাকেগেব্রেক্রিস্টোসি, যেটি পরবর্তী বেশ কয়েকটি প্রজাতির পূর্বপুরুষ হতে পারে।

 মিওসিনের শুরুতে ডিনোথেরেস এবং ম্যামুটিডের উপস্থিতি সহ দ্বিতীয় বৈচিত্র্য দেখা যায়।

 পূর্বেরটি ব্যারিথেরিয়ামের সাথে সম্পর্কিত ছিল এবং আফ্রিকা ও ইউরেশিয়াতে বসবাস করত, যখন পরেরটি ইরিট্রিয়াম থেকে নেমে উত্তর আমেরিকায় ছড়িয়ে পড়েছিল।

বামন প্রজাতি : 

প্রোবোসাইডিয়ানদের বেশ কয়েকটি প্রজাতি দ্বীপে বাস করত এবং ইনসুলার ডোয়ার্ফিজমের অভিজ্ঞতা লাভ করত।  এটি প্রাথমিকভাবে প্লাইস্টোসিনের সময় ঘটেছিল যখন কিছু হাতির জনসংখ্যা সমুদ্রপৃষ্ঠের ওঠানামা করে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল, যদিও বামন হাতি প্লিওসিনের আগে বিদ্যমান ছিল।

 এই হাতিগুলি সম্ভবত বড় বা কার্যকর শিকারী জনসংখ্যা এবং সীমিত সম্পদের অভাবের কারণে দ্বীপগুলিতে ছোট হয়ে উঠেছে। বিপরীতভাবে, ইঁদুরের মতো ছোট স্তন্যপায়ী প্রাণীরা এই পরিস্থিতিতে দৈত্যবাদ বিকাশ করে।

 বামন প্রোবোসাইডিয়ানরা ইন্দোনেশিয়া, ক্যালিফোর্নিয়ার চ্যানেল দ্বীপপুঞ্জ এবং ভূমধ্যসাগরের বেশ কয়েকটি দ্বীপে বাস করত বলে জানা যায়।

 সুলাওয়েসির এলেফাস সেলেবেনসিস এলিফাস প্ল্যানফ্রন থেকে এসেছে বলে মনে করা হয়। মাল্টা এবং সিসিলির প্যালেওলোক্সোডন ফ্যালকেরি মাত্র 100 সেমি (3 ফুট 3 ইঞ্চি) এবং সম্ভবত সোজা-টাস্কড হাতি থেকে বিবর্তিত হয়েছিল। সোজা-টাস্কড হাতির অন্যান্য বংশধর সাইপ্রাসে বিদ্যমান ছিল।

হাতির শারীরিক বর্ণনা – Elephant Size : 

হাতি (Elephant) হল বৃহত্তম জীবন্ত স্থলজ প্রাণী। আফ্রিকান বুশ হাতি হল বৃহত্তম প্রজাতি, পুরুষদের কাঁধে 304-336 সেমি (10 ফুট 0 -11 ফুট 0 ইঞ্চি) লম্বা হয় যার শরীরের ভর 5.2-6.9 t (5.7-7.6 ছোট টন) এবং মহিলারা 247 দাঁড়ায়  -273 সেমি (8 ফুট 1 ইঞ্চি–8 ফুট 11 ইঞ্চি) কাঁধে লম্বা যার শরীরের ভর 2.6-3.5 টন (2.9-3.9 ছোট টন)।

 পুরুষ এশিয়ান হাতি সাধারণত 261-289 সেমি (8 ফুট 7 ইঞ্চি-9 ফুট 6 ইঞ্চি) কাঁধে লম্বা এবং 3.5-4.6 টন (3.9-5.1 ছোট টন) যেখানে মহিলারা 228-252 সেমি (7 ফুট 6 ইঞ্চি)  8 ফুট 3 ইঞ্চি) কাঁধে লম্বা এবং 2.3–3.1 t (2.5–3.4 ছোট টন)।

 আফ্রিকান বনের হাতি হল ক্ষুদ্রতম প্রজাতি, পুরুষরা সাধারণত প্রায় 209-231 সেমি (6 ফুট 10-7 ফুট 7 ইঞ্চি) কাঁধে লম্বা এবং 1.7-2.3 t (1.9-2.5 ছোট টন) হয়।

 পুরুষ আফ্রিকান বুশ হাতিগুলি সাধারণত মহিলাদের তুলনায় 23% লম্বা হয়, যেখানে পুরুষ এশিয়ান হাতিগুলি মহিলাদের তুলনায় প্রায় 15% লম্বা হয়।

হাতির দাঁত – Elephant Teeth : 

হাতির সাধারণত 26টি দাঁত থাকে: ইনসিসার, যা tusks নামে পরিচিত, 12টি পর্ণমোচী প্রিমোলার এবং 12টি মোলার।  বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর বিপরীতে, যারা শিশুর দাঁত গজায় এবং তারপরে তাদের একটি স্থায়ী প্রাপ্তবয়স্ক দাঁত দিয়ে প্রতিস্থাপন করে, হাতি হল পলিফাইডন্ট যা তাদের সারা জীবন দাঁত ঘোরানোর চক্র থাকে।

 একটি সাধারণ হাতির জীবদ্দশায় ছয়বার চিবানো দাঁত প্রতিস্থাপন করা হয়। বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর মতো দাঁতগুলি চোয়াল থেকে উল্লম্বভাবে উদ্ভূত নতুনদের দ্বারা প্রতিস্থাপিত হয় না।

 পরিবর্তে, মুখের পিছনে নতুন দাঁত গজায় এবং পুরানোগুলিকে ঠেলে দিতে এগিয়ে যায়। হাতির দুই থেকে তিন বছর বয়সে চোয়ালের প্রতিটি পাশের প্রথম চিবানো দাঁত পড়ে যায়। চুইং দাঁতের দ্বিতীয় সেটটি চার থেকে ছয় বছর বয়সে পড়ে যায়।

 তৃতীয় সেটটি 9-15 বছর বয়সে পড়ে এবং চারটি সেট 18-28 বছর বয়স পর্যন্ত স্থায়ী হয়। দাঁতের পঞ্চম সেটটি 40 এর দশকের গোড়ার দিকে পড়ে যায়। ষষ্ঠ (এবং সাধারণত চূড়ান্ত) সেটটি হাতিকে তার বাকি জীবন ধরে রাখতে হবে।  হাতির দাঁতে লুপ-আকৃতির দাঁতের শিলা থাকে, যা আফ্রিকান হাতিদের মধ্যে মোটা এবং আরও হীরার আকৃতির।

হাতির কান – Elephant Ears : 

হাতির কানের পাতলা ডগা সহ পুরু ঘাঁটি থাকে।  কানের ফ্ল্যাপ বা পিনাতে কৈশিক নামক অসংখ্য রক্তনালী থাকে।  উষ্ণ রক্ত ​​কৈশিকের মধ্যে প্রবাহিত হয়, যা পরিবেশে শরীরের অতিরিক্ত তাপ মুক্ত করতে সাহায্য করে।

 এটি ঘটে যখন পিনা স্থির থাকে এবং প্রাণীটি তাদের ফ্ল্যাপ করে প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে। বৃহত্তর কানের পৃষ্ঠগুলিতে আরও কৈশিক থাকে এবং আরও তাপ নির্গত হতে পারে।

 সমস্ত হাতির মধ্যে, আফ্রিকান বুশ হাতিগুলি সবচেয়ে উষ্ণ জলবায়ুতে বাস করে এবং সবচেয়ে বড় কানের ফ্ল্যাপ রয়েছে। হাতি কম ফ্রিকোয়েন্সিতে শ্রবণ করতে সক্ষম এবং 1 kHz এ সবচেয়ে সংবেদনশীল (সোপ্রানো সি-এর কাছাকাছি)।

হাতির ভৌগলিক বিস্তার – Geographical spread : 

হাতিরা তৃণভূমিতে বসবাস করে। হাতি (Elephant) প্রায় সবদেশে পাওয়া যায়। বেশি পাওয়া যায় আফ্রিকার দেশগুলোতে। তবে ভারত, বাংলাদেশ, ভুটান, নেপালে ভারতীয় হাতি পাওয়া যায়। দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, কেনিয়া, তানজানিয়া, জাম্বিয়া, অ্যাঙ্গোলা, নামিবিয়া, রুয়ান্ডা, মোজাম্বিকে পাওয়া যায়। হাতি পৃথিবীর অন্যতম প্রাণী। ভারত উপমহাদেশে এদের প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে।

হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali FAQ : 

  1. হাতি কী ?

Ans: হাতি এক বন্য প্রাণী ।

  1. হাতি এর জীবনকাল কত ?

Ans: হাতি এর জীবনকাল ৬০ – ৮০ বছর ।

  1. হাতি এর উচ্চতা কত ?

Ans: হাতি এর উচ্চতা ৫ – ৬ মিটার ।

  1. হাতি এর ওজন কত ?

Ans: হাতি এর ওজন ৪০০০ – ৬০০০ কেজি ।

  1. হাতি এর খাবার কী ?

Ans: হাতি এর খাবার লতাপাতা, গাছপালা ইত্যাদি ।

  1. হাতি কী জাতীয় প্রাণী ?

Ans: হাতি স্তন্যপায়ী প্রাণী ।

[আরও দেখুন, বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali

আরও দেখুন, সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali]

হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হাতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Elephant in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।