সিংহ সম্পর্কে কিছু তথ্য - Facts About Lion in Bengali
সিংহ সম্পর্কে কিছু তথ্য - Facts About Lion in Bengali

সিংহ সম্পর্কে কিছু তথ্য

Facts About Lion in Bengali

সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali : সিংহ (Lion) হল ফেলিডে পরিবারের একটি প্রজাতি; এটি একটি পেশীবহুল, গভীর বুকের বিড়াল যার একটি ছোট, গোলাকার মাথা, একটি ছোট ঘাড় এবং বৃত্তাকার কান এবং লেজের শেষে একটি লোমশ টুফ্ট। এটা সেক্সুয়ালি ডাইমরফিক;  প্রাপ্তবয়স্ক পুরুষ সিংহের একটি বিশিষ্ট মানি আছে, যা প্রজাতির সবচেয়ে স্বীকৃত বৈশিষ্ট্য।

  সিংহ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Beng বা সিংহ এর কিছু বৈশিষ্ট্য বা (Lion Knowledge Bangla. A short Facts of Lion. Unknown Facts About Lion, Amazing Facts About Lion, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Lion Information in Bengali, Facts About Lion in Bengali) সিংহ এর জীবন রচনা সম্পর্কে বা সিংহ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

সিংহ কী ? What is Lion ?

সিংহ (Lion) ফেলিডি পরিবারের প্রাণী যা প্যানথেরা গণের চারটি বৃহৎ বিড়ালের মধ্যে আকারে এটির অবস্থান দ্বিতীয়। সিংহ (Lion) এর মূলত দুটি উপপ্রজাতি বর্তমানে টিকে আছে। একটি হল আফ্রিকান সিংহ অপরটি হল এশীয় সিংহ। আফ্রিকান সিংহ মোটামুটি আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে পাওয়া গেলেও অল্প সংখ্যক ভারতীয় সিংহ শুধু ভারতের গির অভয়ারণ্যে পাওয়া যায়। সংখ্যাধিক্যের দরুন সিংহ বলতে তাই আফ্রিকান সিংহকেই বোঝায়।

সিংহ এর কিছু তথ্য – Facts About Lion in Bengali 

প্রাণীর নাম (Animal Name) সিংহ (Lion)
প্রজাতি (Species) প্যানথেরা লিও (Panthera Leo)
জীবনকাল (Lifetime) ১০ – ১৫ বছর (10- 15 Years)
গতিবেগ (Speed) ৬০ – ৮০ কিলোমিটার ( 60 – 80 KM)
উচ্চতা (Height) ১.২ মিটার (1.2 Meter)
ওজন (Weight) পুরুষ (১৯০ কেজি) মহিলা (১৩০ কেজি)
খাদ্য (Food) মাংসাশী

সিংহ এর কিছু তথ্য – Facts About Lion : 

সিংহ, (প্যানথেরা লিও), বড়, শক্তিশালীভাবে নির্মিত বিড়াল (ফ্যামিলি ফেলিডে) যা আকারে বাঘের পরে দ্বিতীয়। প্রবাদ “পশুদের রাজা”, সিংহ আদিকাল থেকেই সবচেয়ে পরিচিত বন্য প্রাণীদের মধ্যে একটি।

 সিংহরা রাতে সবচেয়ে বেশি সক্রিয় থাকে এবং বিভিন্ন আবাসস্থলে বাস করে তবে তৃণভূমি, সাভানা, ঘন স্ক্রাব এবং খোলা বনভূমি পছন্দ করে।

 ঐতিহাসিকভাবে, তারা ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার বেশিরভাগ অংশ জুড়ে বিস্তৃত ছিল, কিন্তু এখন তারা সাহারার দক্ষিণে আফ্রিকার কিছু অংশে পাওয়া যায়।

 প্রায় 650টি এশিয়াটিক সিংহের একটি বিচ্ছিন্ন জনসংখ্যা একটি সামান্য ছোট জাতি গঠন করে যা ভারতের গির জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী অভয়ারণ্যে কঠোর সুরক্ষার অধীনে বাস করে।

সিংহ এর বিজ্ঞান – Biology of Lion : 

19 এবং 20 শতকে, বেশ কয়েকটি সিংহের ধরণের নমুনা বর্ণনা করা হয়েছিল এবং উপ-প্রজাতি হিসাবে প্রস্তাবিত হয়েছিল, প্রায় এক ডজন 2017 সাল পর্যন্ত বৈধ ট্যাক্সা হিসাবে স্বীকৃত ছিল।

 2008 এবং 2016 এর মধ্যে, IUCN রেড লিস্ট মূল্যায়নকারীরা শুধুমাত্র দুটি উপ-নির্দিষ্ট নাম ব্যবহার করেছেন: P. l. আফ্রিকান সিংহ জনসংখ্যার জন্য লিও এবং পি. এল. এশিয়াটিক সিংহ জনসংখ্যার জন্য persica.

 2017 সালে, ক্যাট স্পেশালিস্ট গ্রুপের ক্যাট ক্লাসিফিকেশন টাস্ক ফোর্স সিংহ শ্রেণীবিন্যাস সংশোধন করেছে এবং সিংহের বিবর্তনের উপর বেশ কয়েকটি ফিলোজিওগ্রাফিক গবেষণার ফলাফলের ভিত্তিতে দুটি উপ-প্রজাতিকে স্বীকৃতি দিয়েছে, যথা:

সিংহ এর জীবাশ্ম রেকর্ড – Lion Fossil Records : 

পি. এল.  সিনহালিয়াস ছিল শ্রীলঙ্কায় খনন করা একটি জীবাশ্ম কার্নাশিয়াল, যা একটি সিংহকে দায়ী করা হয়েছিল।  এটি প্রায় 39,000 বছর আগে বিলুপ্ত হয়ে গেছে বলে মনে করা হয়।

 পি. লিও ফসিলিস, পি. ফসিলিস বা পি. স্পেলিয়া ফসিলিস আধুনিক সিংহের চেয়ে বড় ছিল এবং মধ্য প্লেইস্টোসিনে বাস করত।

 যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং চেক প্রজাতন্ত্রের গুহাগুলিতে হাড়ের টুকরোগুলি খনন করা হয়েছিল।  প্লাইস্টোসিনের শেষের দিকে প্যানথেরা স্পেলিয়া ইউরেশিয়া এবং বেরিংজিয়ায় বাস করত।

 11,900 বছর আগে জলবায়ু উষ্ণায়নের কারণে এটি বিলুপ্ত হয়ে যায়। ইউরোপীয়, উত্তর এশীয়, কানাডিয়ান এবং আলাস্কান গুহায় খনন করা হাড়ের টুকরো ইঙ্গিত দেয় যে এটি সাইবেরিয়া জুড়ে ইউরোপ থেকে পশ্চিম আলাস্কা পর্যন্ত বিস্তৃত ছিল।

 এটি সম্ভবত পি. ফসিলিস থেকে উদ্ভূত, এবং আফ্রিকা ও এশিয়ার সিংহ থেকে জিনগতভাবে বিচ্ছিন্ন এবং অত্যন্ত স্বতন্ত্র ছিল। এটি প্যালিওলিথিক গুহা চিত্র, হাতির দাঁতের খোদাই এবং মাটির আবক্ষ চিত্রে চিত্রিত হয়েছে।

সিংহ এর শিকার ও খাবার – Lion Diet : 

সিংহ (Lion) একটি সাধারণবাদী হাইপারকার্নিভোর এবং বিস্তৃত শিকারের বর্ণালীর কারণে একে শীর্ষ এবং কীস্টোন শিকারী উভয়ই বলে মনে করা হয়।

 এর শিকার প্রধানত স্তন্যপায়ী প্রাণীদের নিয়ে গঠিত – বিশেষ করে আনগুলেটস – 190-550 কেজি (420-1,210 পাউন্ড) ওজনের নীল মরিচ, সমতল জেব্রা, আফ্রিকান মহিষ, জেমসবক এবং জিরাফের পছন্দের সাথে।

 সিংহরাও প্রাপ্যতার উপর নির্ভর করে সাধারণ ওয়ারথগ শিকার করে, যদিও প্রজাতিটি পছন্দের ওজনের সীমার নিচে।

 ভারতে, সাম্বার হরিণ এবং চিতল সবচেয়ে সাধারণভাবে রেকর্ড করা বন্য শিকার, যেখানে গৃহপালিত পশু তাদের খাদ্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।  তারা সাধারণত পূর্ণ বয়স্ক হাতি, গন্ডার এবং জলহস্তী, সেইসাথে ছোট শিকার যেমন ডিক-ডিক, হাইরাক্স, খরগোশ এবং বানর এড়িয়ে চলে।

 অস্বাভাবিক শিকারের আইটেমগুলির মধ্যে রয়েছে সজারু এবং ছোট সরীসৃপ। সিংহরা চিতাবাঘ, চিতা এবং দাগযুক্ত হায়েনার মতো অন্যান্য শিকারীকে হত্যা করে কিন্তু কদাচিৎ তাদের গ্রাস করে।

 একটি সিংহের একটি কঙ্কাল মাউন্ট একটি সাধারণ ইল্যান্ড আক্রমণ করছে, অস্টিওলজির যাদুঘরে প্রদর্শন করা হয়েছে চারটি সিংহী সেরেঙ্গেটিতে একটি কেপ মহিষ ধরছে

 অল্পবয়সী সিংহরা প্রায় তিন মাস বয়সে প্রথমে ডাঁটা মারার আচরণ প্রদর্শন করে, যদিও তারা প্রায় এক বছর বয়স না হওয়া পর্যন্ত শিকারে অংশগ্রহণ করে না এবং দুই বছরের কাছাকাছি বয়সে কার্যকরভাবে শিকার করতে শুরু করে।

 একক সিংহ জেব্রা এবং ওয়াইল্ডবিস্টকে নামিয়ে আনতে সক্ষম, যখন মহিষ এবং জিরাফের মতো বড় শিকারগুলি ঝুঁকিপূর্ণ৷ চোবে ন্যাশনাল পার্কে, প্রায় 15 বছর বয়সী আফ্রিকান বুশ হাতি শিকার করার জন্য বড় গর্ব লক্ষ্য করা গেছে৷

সিংহ এর প্রজনন – Lion Breeding : 

পুরুষ সিংহ সাধারণত ৩ বছর বয়সে যৌন পরিপক্কতা লাভ করে। বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষ সিংহের ২ বছর বয়সে কেশর গজানো শুরু হয়। কেশর সিংহের পুরুষত্বের প্রতীক।যা শুধু সিংহেরই থাকে। সিংহীর থাকে না। ২ থেকে ৩ বছর বয়সে সিংহী তরুণী হয়। গর্ভাবস্থা থাকে ১১০-১২০ দিন পর্যন্ত । জন্মের সময় শিশু সিংহের ভর সাধারণত ১.২ – ২.১ কেজি হয়ে থাকে। শিশু সিংহ জন্মের পর অন্ধ থাকে; তারা ১ সপ্তাহ বয়সে চোখ খুলতে পারে এবং যতদিন ২ সপ্তাহ বয়স না হয় ততদিন ভালো করে দেখতে পারে না। সিংহদের নির্দিষ্ট বাসা নেই, যেখানে তারা চিরকাল থাকবে। সিংহদের নির্দিষ্ট পালানোর জায়গা থাকে। যেটি তারা গোপন রাখে। যদি অন্যদলের সিংহ দেখে ফেলে। তারা তাহলে সেই স্থান প্রস্থান করে।

সিংহ এর কিছু তথ্য – Facts About Lion FAQ : 

  1. সিংহ (Lion) কী ?

Ans: সিংহ (Lion) এক মাংসাশী প্রাণী ।

  1. সিংহ এর জীবনকাল কত ?

Ans: সিংহ এর জীবনকাল ১০ – ১৫ বছর ।

  1. সিংহ এর খাবার কী ?

Ans: সিংহ এর খাবার বন্য জীবজন্তু ।

  1. সিংহ এর উচ্চতা কত ?

Ans: সিংহ এর উচ্চতা ১ মিটার – ১.২ মিটার ।

  1. সিংহ এর ওজন কত ?

Ans: সিংহ এর ওজন ১৩০ – ১৯০ কেজি ।

  1. সিংহ এর গতিবেগ কত ?

Ans: সিংহ এর গতিবেগ ৬০ – ৮০ কিমি ।

সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।