পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য - Facts About penguin in Bengali
পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য - Facts About penguin in Bengali

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য

Facts About Penguin in Bengali

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About penguin in Bengali : পেঙ্গুইন (Penguin) হল একদল জলচর উড়ন্ত পাখি। পেঙ্গুইন (Penguin) প্রায় একচেটিয়াভাবে দক্ষিণ গোলার্ধে বাস করে, শুধুমাত্র একটি প্রজাতি, গ্যালাপাগোস পেঙ্গুইন, বিষুবরেখার উত্তরে পাওয়া যায়। জলে জীবনের জন্য অত্যন্ত অভিযোজিত, পেঙ্গুইনরা সাঁতার কাটার জন্য গাঢ় এবং সাদা প্লামেজ এবং ফ্লিপারগুলির বিপরীত ছায়াযুক্ত।

   পেঙ্গুইন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali বা পেঙ্গুইন এর কিছু বৈশিষ্ট্য বা (Penguin Knowledge Bangla. A short Facts of Penguin. Unknown Facts About Penguin, Amazing Facts About Penguin Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Penguin Information in Bengali, Penguin Rachana Bangla, Facts About Penguin in Bengali) পেঙ্গুইন এর জীবন রচনা সম্পর্কে বা পেঙ্গুইন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পেঙ্গুইন কী ? What is Penguin ?

পেঙ্গুইন (Penguin) এর বাস দক্ষিণ মেরুবলয়ের আশেপাশে। এরা সবাই দিবাচর আর সমুদ্রবাসী। দুর্দান্ত সাঁতারু এবং তাড়া করে মাছ ধরে। হাঁটতে অপটু, তবে উবুড় হয়ে শুয়ে দুই হাতডানা নেড়েচেড়ে বরফের উপর দিয়ে এগিয়ে যায়। বুক পেট ধবধবে সাদা, বাকি শরীর কালো বা নীলচে।

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About penguin in Bengali

প্রাণীর নাম (Animal Name) পেঙ্গুইন (Penguin)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 6-20 বছর
বৈজ্ঞানিক নাম (Scientific Name) Spheniscidae
গতিবেগ (Speed) 6-9 কিলোমিটার
উচ্চতা (Height) 1.3 M.
ওজন (Weight) 39 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

পেঙ্গুইন এর শ্রেণীবিন্যাস –  Penguin Taxonomy : 

কিছু সাম্প্রতিক উত্স এখানে Spheniscinae হিসাবে উল্লেখ করা হয়েছে যা Spheniscidae ফাইলোজেনেটিক ট্যাক্সন প্রয়োগ করে। তদ্ব্যতীত, তারা ফিলোজেনেটিক ট্যাক্সন স্ফেনিসিফর্মিসকে ফ্লাইটলেস ট্যাক্সাতে সীমাবদ্ধ করে এবং ফাইলোজেনেটিক স্থাপন করে।

 ট্যাক্সন প্যানসফেনিসিফর্মিস লিনিয়ান ট্যাক্সন স্ফেনিসিফর্মিসের সমতুল্য, অর্থাৎ যেকোন উড়ন্ত বেসাল “প্রোটো-পেঙ্গুইন” সহ অবশেষে আবিষ্কৃত হবে।

 প্রদত্ত যে পেঙ্গুইন সাবফ্যামিলিগুলির একে অপরের সাথে সম্পর্ক বা এভিয়ান ফাইলোজেনিতে পেঙ্গুইনদের স্থাপনের বিষয়ে বর্তমানে সমাধান করা হয়নি, এটি বিভ্রান্তিকর, তাই এখানে প্রতিষ্ঠিত লিনিয়ান সিস্টেম অনুসরণ করা হয়।

পেঙ্গুইন এর চরিত্র – Penguin Behaviour : 

গ্রুপ লিভিং: পেঙ্গুইন (Penguin)রা সামাজিক প্রাণী এবং তারা কলোনি নামে বড় দলে বাস করে। এটি তাদের শরীরের তাপ সংরক্ষণ করতে এবং শিকারীদের থেকে নিজেদের রক্ষা করতে দেয়।

 হাডলিং: পেঙ্গুইনরা অত্যন্ত ঠান্ডা তাপমাত্রায় উষ্ণ থাকার জন্য হাডলিং নামক একটি আচরণ ব্যবহার করে। তারা বৃহৎ দলে একত্রে জড়ো হয়, প্রতিটি পেঙ্গুইন বাইরের দিকে ঘুরে দাঁড়ায় ঠান্ডা বাতাসকে আটকাতে এবং অন্যরা কেন্দ্রে উষ্ণ থাকে।

 খাওয়ানো: পেঙ্গুইনরা প্রাথমিকভাবে মাছ, ক্রিল এবং স্কুইড খাওয়ায়। তাদের বিশেষ অভিযোজন রয়েছে যা তাদের শিকার ধরতে পানির গভীরে ঝাঁপ দিতে দেয়, যেমন সুবিন্যস্ত দেহ, জালযুক্ত পা এবং ঘন হাড় যা তাদের ডুবতে সাহায্য করে।

 সঙ্গম: পেঙ্গুইনরা একগামী এবং সাধারণত জীবনের জন্য সঙ্গী। প্রজনন ঋতুতে, পুরুষরা প্রায়ই একটি সঙ্গীকে আকৃষ্ট করার জন্য বিস্তৃত বিবাহের আচার পালন করে।

 ইনকিউবেশন: ডিম পাড়ার পর, পেঙ্গুইনরা পালা করে তাদের পায়ে ছেঁকে নেয়, পুরুষ ও মহিলা উভয়েই পালা করে। এটি তাদের ডিমগুলিকে উষ্ণ রাখতে দেয় এবং এখনও খাবারের জন্য চারা করতে সক্ষম হয়।

 প্যারেন্টিং: একবার ডিম ফুটে, বাবা-মা উভয়ই পালাক্রমে বাচ্চাদের যত্ন নেয় এবং খাওয়ায়। পেঙ্গুইনরা অত্যন্ত মনোযোগী পিতামাতা, এবং তারা প্রায়শই তাদের বাচ্চাদের শিকারীদের হাত থেকে রক্ষা করার জন্য প্রচুর পরিশ্রম করে।

পেঙ্গুইন এর খাবার – Penguin Diet : 

পেঙ্গুইন (Penguin) হল মাংসাশী পাখি এবং তাদের খাদ্যে প্রধানত মাছ, ক্রিল, স্কুইড এবং অন্যান্য ছোট জলজ প্রাণী রয়েছে।  পেঙ্গুইনদের নির্দিষ্ট খাদ্য তাদের প্রজাতি, অবস্থান এবং বছরের সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

 উদাহরণস্বরূপ, এন্টার্কটিকার সম্রাট পেঙ্গুইনদের খাদ্যের মধ্যে বেশিরভাগই মাছ থাকে, যেমন অ্যান্টার্কটিক সিলভারফিশ, ল্যান্টার্নফিশ এবং ক্রিল, যেখানে গ্যালাপাগোস পেঙ্গুইনের খাদ্যে ছোট মাছ যেমন অ্যাঙ্কোভিস এবং সার্ডিন অন্তর্ভুক্ত থাকে।

 কিছু পেঙ্গুইন (Penguin) বৃহত্তর শিকারও খায়, যেমন স্কুইড, এমনকি অন্যান্য পাখি, যেমন পেট্রেল এবং টার্ন। যাইহোক, তাদের বেশিরভাগ খাদ্য ছোট, স্কুলিং মাছ এবং ক্রিল এবং চিংড়ির মতো ক্রাস্টেসিয়ান দিয়ে তৈরি।

পেঙ্গুইন এর জীবনচক্র – Penguin Lifecycle : 

প্রজনন: পেঙ্গুইন (Penguin) সাধারণত শীতের মাসগুলিতে প্রজনন করে। পুরুষ ও স্ত্রী পেঙ্গুইনরা জুটি বেঁধে জমি বা বরফের উপর বাসা বা গর্ত বানায়। তারা পালাক্রমে ডিম ফোটায়, যা ডিম ফুটতে 60 দিন পর্যন্ত সময় নিতে পারে।

 মুরগি পালন: একবার ডিম ফুটে, বাবা-মা পালাক্রমে বাচ্চাদের যত্ন নেয়। ছানাগুলিকে তাদের বাবা-মায়ের দ্বারা পুনর্গঠিত খাবার খাওয়ানো হয় যতক্ষণ না তারা নিজেদের জন্য যথেষ্ট বৃদ্ধ হয়।

 পালানো: ছানাগুলি যথেষ্ট বৃদ্ধ হয়ে গেলে, তারা বাসা ছেড়ে একটি ক্রেচে (ছানাদের দল) যোগ দেয় যেখানে তারা সাঁতার কাটা শিখে এবং খাবারের সন্ধান করে। এই পর্যায়টি প্রজাতির উপর নির্ভর করে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস স্থায়ী হতে পারে।

 মোল্ট: প্রজনন ঋতুর পরে, প্রাপ্তবয়স্ক পেঙ্গুইনরা গলিত হওয়ার সময়কাল অতিক্রম করে যেখানে তারা তাদের পুরানো পালক ফেলে দেয় এবং নতুন জন্মায়। এই সময়ে, তারা সাঁতার কাটতে পারে না বা খাবারের জন্য শিকার করতে পারে না এবং তাদের সঞ্চিত চর্বি মজুদের উপর নির্ভর করতে হবে।

 অ-প্রজনন: একবার গলানোর সময় শেষ হয়ে গেলে, পেঙ্গুইনরা একটি অ-প্রজনন সময়ের মধ্যে প্রবেশ করে যেখানে তারা পরবর্তী প্রজনন মৌসুমের আগে তাদের খাওয়ানো এবং শক্তি ফিরে পেতে সময় ব্যয় করে।

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Penguin : 

পেঙ্গুইন (Penguin) হল একদল জলজ, উড়ন্ত পাখি যা প্রাথমিকভাবে দক্ষিণ গোলার্ধে, বিশেষ করে অ্যান্টার্কটিকায় পাওয়া যায়।  তাদের একটি সুবিন্যস্ত শরীর এবং ডানা রয়েছে যা সাঁতারের জন্য ফ্লিপারে পরিবর্তিত হয়। তাদের অনন্য কালো এবং সাদা প্লামেজ সাঁতারের সময় ছদ্মবেশের জন্য ব্যবহৃত হয়, তাদের কালো পিঠ নীচের অন্ধকার জলের সাথে মিশে যায় এবং তাদের সাদা পেট উপরের আলোর সাথে মিশে যায়।

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali FAQ : 

  1. পেঙ্গুইন কী ?

Ans: পেঙ্গুইন একটি পাখি ।

  1. পেঙ্গুইন এর জীবনকাল কত ?

Ans: পেঙ্গুইন এর জীবনকাল ৬-২০ বছর ।

  1. পেঙ্গুইন এর গতিবেগ কত ?

Ans: পেঙ্গুইন এর গতিবেগ ৬-৯ কিমি ।

  1. পেঙ্গুইন এর দৈর্ঘ্য কত ?

Ans: পেঙ্গুইন এর দৈর্ঘ্য ১.৩ মিটার ।

  1. পেঙ্গুইন ওজন কত ?

Ans: পেঙ্গুইন এর ওজন ৩৯ কেজি ।

পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পেঙ্গুইন সম্পর্কে কিছু তথ্য – Facts About Penguin in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।