তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Tajikistan in Bengali
তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Tajikistan in Bengali

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য

Facts About Tajikistan in Bengali

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali : তাজিকিস্তান (Tajikistan) একটি দক্ষিণ এশিয়ার দেশ, যা উত্তরে কাজাখস্তান, পূর্বে চীন, দক্ষিণে আফগানিস্তান এবং পশ্চিমে উজবেকিস্তান দেশসীমার সাথে সীমাবদ্ধ। তাজিকিস্তানের রাজধানী শহর দুশানবে।

তাজিকিস্তান (Tajikistan) একটি মুসলিম দেশ এবং পারসিদের একটি উন্নয়নশীল স্থান। তাজিকিস্তান (Tajikistan) ভূগোল অত্যন্ত উচ্চ পর্বতমালার সাথে সম্পন্ন এবং এটি দুর্লভ উপস্থিতিতে বিশাল সমুদ্র নেই। তাজিকিস্তানের অর্থনীতি প্রধানতঃ কৃষি ও খনি উদ্যোগে ভিত্তি করে এবং রাশিয়া ও চীন হল প্রধান উপস্থিতি অঞ্চল হিসাবে এই দেশের অর্থনীতি এবং রাজনীতি এর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

   তাজিকিস্তান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali বা তাজিকিস্তান এর কিছু বৈশিষ্ট্য বা (Tajikistan Knowledge Bangla. A short Facts of Tajikistan. Unknown Facts About Tajikistan, Amazing Facts About Tajikistan Country, Capital, Size, Population, History, Culture, Tajikistan Information in Bengali, Tajikistan Rachana Bangla, Facts About Tajikistan in Bengali) তাজিকিস্তান এর বর্ণনা সম্পর্কে বা তাজিকিস্তান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

তাজিকিস্তান কী ? What is Tajikistan ?

তাজিকিস্তান (Tajikistan) দক্ষিণ-পূর্ব মধ্য এশিয়ার একটি স্থলবেষ্টিত প্রজাতন্ত্র। এর উত্তরে কিরগিজস্তান, উত্তরে ও পশ্চিমে উজবেকিস্তান, পূর্বে গণচীন এবং দক্ষিণে আফগানিস্তান। দুশান্‌বে দেশের বৃহত্তম শহর ও রাজধানী। গোর্নো-বাদাখশান স্বায়ত্তশাসিত এলাকাটি তাজিকিস্তানে অবস্থিত; এটি একটি জাতিগত অঞ্চল যা দেশটির ৪৫% এলাকা জুড়ে অবস্থিত।

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali

দেশের নাম (Country Name) তাজিকিস্তান (Tajikistan)
রাজধানী (Capital) দুশান্‌বে
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) ফার্সি
আয়তন (Size) ১৪৩,০৯৯ বর্গকিলোমিটার
জনসংখ্যা (Population) ৮,৬১০,০০০ জন
জাতীয় পশু (National Animal) The Caspian tiger
রাষ্ট্রপতি (President) ইমোমালি রহমান

তাজিকিস্তান এর আয়তন – Tajikistan Size  : 

তাজিকিস্তান (Tajikistan) দেশের মোট আয়তন প্রায় ১,৪৩,১০০ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ এশিয়ার একটি ছোট দেশ এবং এর পশ্চিম, উত্তর এবং পূর্বে পর্বতমালা সুসজ্জিত। দেশের সর্বদক্ষিণে ফার্গানা বালি নামক একটি উচ্চতম পর্বতমালা রয়েছে যা একটি নদীর উৎস হিসাবে কাজ করে। তাজিকিস্তানের মধ্যবর্তী এলাকাটি উত্তর-পশ্চিমে অঞ্চলের সাথে একটি সমতল দলবদল জমা হয়। তাজিকিস্তানের সমুদ্র সীমান্তরে কোন দেশ নেই।

তাজিকিস্তান এর লোকসংখ্যা – Population of Tajikistan : 

তাজিকিস্তান (Tajikistan) দেশের ২০২১ সালের জনসংখ্যা প্রায় ৯,৬০,০০০ জন। এটি সর্বদা বৃদ্ধিশীল দেশ হিসাবে চিহ্নিত হয়েছে এবং মোট আয়তনের সঙ্গে তুলনামূলকভাবে বৃদ্ধি পাচ্ছে। তাজিকিস্তানের প্রধান শহর দুশানবে আবাদী দৃশ্যে একটি বেশি জনবহুলতার অঞ্চল। তাজিকিস্তানে আদিবাসী জনগোষ্ঠীগুলি বহুমুখী এবং সংখ্যাগুলি খুব কম। দেশের অফিশিয়াল ভাষা তাজিকি এবং বহুল জনসংখ্যার বিশেষ কারণে ইসলাম দেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ ধর্ম হিসাবে চিহ্নিত হয়ে থাকে।

তাজিকিস্তান এর রাজধানী – Capital of Tajikistan : 

তাজিকিস্তান (Tajikistan) দেশের রাজধানী শাহর দুশানবে। এটি দেশের সর্ববৃহৎ শহর হিসাবে চিহ্নিত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনীতি ও প্রশাসনিক কেন্দ্রও হিসাবে বিশ্বজগতে পরিচিত। শাহরটি দেশের কেন্দ্রীয় অঞ্চলে অবস্থিত এবং প্রধান বাজার, বিশ্ববিদ্যালয়, সরকারী দপ্তর, পার্লামেন্ট ও রাষ্ট্রপতির বাসভবন অন্তর্ভুক্ত হয়। এছাড়াও, দুশানবে একটি ঐতিহ্যবাহী শহর এবং বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলির ভেতর পর্যটকদের জন্য খুব আকর্ষণীয়।

তাজিকিস্তান এর জাতীয় সঙ্গীত – Tajikistan National Anthem : 

তাজিকিস্তান দেশের রাষ্ট্রীয় গান হল “Суруди Миллӣ Тоҷикистон” (সুরুদি মিলӣ তজিকিস্তান) যা অর্থ হল “তাজিকিস্তানের জাতীয় গান”। এই গানটি প্রথম বারে প্রদর্শিত হয় 1991 সালে তাজিকিস্তানের স্বাধীনতার প্রথম বর্ষটিতে। 

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan : 

তাজিকিস্তান একটি দক্ষিণ এশিয়ার দেশ এবং এটি উত্তরে কাজাখস্তান, পূর্বে চীন, দক্ষিণে আফগানিস্তান এবং পশ্চিমে উজবেকিস্তান দেশসীমার সাথে সীমাবদ্ধ। তাজিকিস্তানের রাজধানী শহর দুশানবে। এটি সম্প্রতি স্বাধীনতা অর্জন করেছে যার পূর্বে এটি একটি সশস্ত্র বাহিনী ছিল জনবহুল সমপ্রচার বাংলাদেশ এবং ভারতের মতো একটি সাংবিধানিক প্রজাতন্ত্র পরিচালিত দেশ।

তাজিকিস্তান একটি মুসলিম দেশ এবং পারসিদের একটি উন্নয়নশীল স্থান। তাজিকিস্তানের ভূগোল অত্যন্ত উচ্চ পর্বতমালার সাথে সম্পন্ন এবং এটি দুর্লভ উপস্থিতিতে বিশাল সমুদ্র নেই। 

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Tajikistan Facts About in Bengali FAQ : 

  1. তাজিকিস্তান কী ?

Ans: তাজিকিস্তান একটি দেশ ।

  1. তাজিকিস্তান এর আয়তন কত ?

Ans: তাজিকিস্তান এর আয়তন ১৪৩,০৯৯ বর্গকিলোমিটার ।

  1. তাজিকিস্তান এর লোকসংখ্যা কত ?

Ans: তাজিকিস্তান এর লোকসংখ্যা ৮,৬১০,০০০ জন ।

  1. তাজিকিস্তান এর রাজধানী কী ?

Ans: তাজিকিস্তান এর রাজধানী দুশান্‌বে ।

  1. তাজিকিস্তান এর রাষ্ট্রপতি কে ?

Ans: তাজিকিস্তান এর রাষ্ট্রপতি ইমোমালি রহমান ।

তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তাজিকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Tajikistan in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।