সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য - Facts About UAE in Bengali
সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য - Facts About UAE in Bengali

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য

Facts About UAE in Bengali

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali : সংযুক্ত আরব আমিরাত (UAE) (United Arab Emirates) একটি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ। এটি আরব মহাদেশে অবস্থিত এবং সীমানা ভাগে ওমানে এবং পাকিস্তানে রয়েছে। দুবাই শহর এবং আবু ধাবী হলো এটির রাজধানী শহরগুলো। এটি পেট্রোলিয়াম এবং গ্যাস উৎপাদনে পরিষ্কৃত একটি দেশ হিসাবে পরিচিত। এটি আরব মহাদেশে প্রথম একটি দেশ যা মহিলাদের জন্য সামর্থ্যক সিস্টেম প্রবর্তন করেছে এবং এখনও মহিলাদের অধিকার ও সম্মান উন্নয়নে এগিয়ে যাচ্ছে।

   সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali বা সংযুক্ত আরব আমিরাত এর কিছু বৈশিষ্ট্য বা (UAE Knowledge Bangla. A short Facts of UAE. Unknown Facts About UAE, Amazing Facts About UAE Country, Capital, Size, Population, History, Culture, UAE Information in Bengali, UAE Rachana Bangla, Facts About UAE in Bengali) সংযুক্ত আরব আমিরাত এর বর্ণনা সম্পর্কে বা সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

সংযুক্ত আরব আমিরাত কী ? What is UAE ?

সংযুক্ত আরব আমিরাত (UAE) মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি একসময় চুক্তিবদ্ধ রাষ্ট্র বা ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে। প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত এবং ঐ লোকালয়ের নামেই এর নাম। আমিরাতের শাসনকর্তার পদবী আমির। সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের নাম হল আবু ধাবি, আজমান, দুবাই, আল ফুজাইরাহ, রাআস আল খাইমাহ, আশ শারজাহ্ এবং উম্ম আল ক্বাইওয়াইন। আবু ধাবি শহর ফেডারেশনের রাজধানী ও দুবাই দেশের বৃহত্তম শহর।

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali

দেশের নাম (Country Name) সংযুক্ত আরব আমিরাত (UAE)
রাজধানী (Capital) আবুধাবি
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ৮৩,৬০০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১১৬ তম
জনসংখ্যা (Population) ৯,৪০০,০০০ জন
জাতীয় পশু (National Animal) অ্যারাবিয়ান মৃগঃ 
প্রধানমন্ত্রী (Prime Minister) মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম

সংযুক্ত আরব আমিরাত এর আয়তন – UAE Size  : 

সংযুক্ত আরব আমিরাত (UAE) মোট আয়তন ৮৩,৬৭৫ বর্গ কিলোমিটার (৩২,৩০০ বর্গ মাইল)। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার পূর্বে একটি ছোট দেশ, যা উত্তরে সদর আরব এবং পশ্চিমে সৌদি আরব এর সীমান্তরে অবস্থিত। এটি মোট ৭ টি প্রদেশে ভাগ করা হয় এবং এর সর্বোচ্চ উচ্চতা ২,৮৮৪ ফুট (৮৭৪ মিটার) হলো জেবেল জাইস নামক একটি পর্বত।

সংযুক্ত আরব আমিরাত এর লোকসংখ্যা – Population of UAE : 

সংযুক্ত আরব আমিরাত (UAE) জনসংখ্যা প্রায় ৯৮ লক্ষ (৯৮,০৫,০৬০) জন, যা ২০২১ সালের জনগণনার তথ্য অনুযায়ী হয়েছে। এটি সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিষ্ঠানশীল দেশ, যেখানে প্রতিষ্ঠানশীল জীবনযাপন এবং ব্যবসায় উন্নয়নের কারণে বহুল মানববহুলতার একটি দেশ। এছাড়া, সংযুক্ত আরব আমিরাত একটি প্রস্পের দেশ এবং বিশ্বের প্রতিষ্ঠানশীল দেশগুলোর মধ্যে একটি।

সংযুক্ত আরব আমিরাত এর রাজধানী – Capital of UAE : 

সংযুক্ত আরব আমিরাত (UAE) রাজধানী হলো আবু ধাবি (Abu Dhabi)। এটি দেশের সরকারের কেন্দ্র এবং অর্থনীতির প্রধান কেন্দ্রীয় হতে এই শহরটি বেশ গুরুত্বপূর্ণ। আবু ধাবি দেশের সবচেয়ে বড় শহর এবং সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহরের মধ্যে একটি।

সংযুক্ত আরব আমিরাত এর জাতীয় সঙ্গীত – UAE National Anthem : 

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় গান “Ishy Bilady” (ইশি বিলাদি)। এটি আরবি ভাষায় লিখিত এবং মানে হলো “আমার দেশ”। এটি মোটামুটি ১৯৭১ সালের আগস্ট মাসে সংযুক্ত আরব আমিরাতের স্বাধীনতা ঘোষণার পর রাষ্ট্রীয় গান হিসাবে নির্ধারিত হয়। গানটি সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যগত এবং সংস্কৃতির মানসিকতা উপস্থাপন করে এবং দেশটির ঐতিহ্যগত মূল্যবোধের একটি প্রতীক।

সংযুক্ত আরব আমিরাত এর জাতীয় পশু – UAE National Animal : 

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় পশু হলো মৃগ (Arabian oryx)। এটি সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যগত এবং স্থানীয় প্রাণী হিসাবে পরিচিত। এটি পুরো পশ্চিমী এশিয়ার একটি বিস্তৃত অঞ্চলে পাওয়া যায়। এই পশুটি পুরো আবহাওয়া এবং খাবারের অভাবের মধ্যেও বেঁচে থাকতে পারে এবং সামাজিক প্রাণী হিসাবে পরিচিত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE : 

সংযুক্ত আরব আমিরাত (United Arab Emirates) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। এর রাজধানী হলো আবু ধাবী এবং দুবাই এটির সবচেয়ে বড় শহর।

এই দেশটি পেট্রোলিয়াম এবং গ্যাসের উৎপাদনে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে একটি। এটি একটি অত্যন্ত ধনী দেশ এবং আরব মহাদেশের অন্যতম উন্নয়নশীল দেশ হিসাবে পরিচিত।

সংযুক্ত আরব আমিরাত একটি স্বাধীন দেশ এবং এটি একটি সংবিধানমূলক মন্তব্যপত্রের উপর ভিত্তি করে চালিত হয়। এই দেশটি আবু ধাবী, দুবাই, শারজাহ, রাস আল খেইমা, ফুজাইরা এবং উম্ম আল কুয়াইন নামক একাধিক প্রদেশে ভাগ করা হয়।

এটি ইসলামিক দেশ এবং এর অফিশিয়াল ভাষা আরবি।

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – UAE Facts About in Bengali FAQ : 

  1. সংযুক্ত আরব আমিরাত কী ?

Ans: সংযুক্ত আরব আমিরাত একটি দেশ ।

  1. সংযুক্ত আরব আমিরাত এর আয়তন কত ?

Ans: সংযুক্ত আরব আমিরাত এর আয়তন ৮৩,৬০০ বর্গকিমি ।

  1. সংযুক্ত আরব আমিরাত এর লোকসংখ্যা কত ?

Ans: সংযুক্ত আরব আমিরাত এর লোকসংখ্যা ৯৮ লাখ ।

  1. সংযুক্ত আরব আমিরাত এর রাজধানী কী ?

Ans: সংযুক্ত আরব আমিরাত এর রাজধানী আবুধাবি ।

  1. সংযুক্ত আরব আমিরাত এর প্রধানমন্ত্রী কে ?

Ans: সংযুক্ত আরব আমিরাত এর প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ।

সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে কিছু তথ্য – Facts About UAE in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।