ইরান সম্পর্কে কিছু তথ্য - Facts About Iran in Bengali
ইরান সম্পর্কে কিছু তথ্য - Facts About Iran in Bengali

ইরান সম্পর্কে কিছু তথ্য

Facts About Iran in Bengali

ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali : ইরান (Iran) একটি দেশ যা এশিয়া মহাদেশে অবস্থিত। এটি পরিমাণবীয় ও পেট্রোলিয়াম উত্পাদনের উপর নির্ভর করে একটি উন্নয়নশীল দেশ। ইরান (Iran) রাজধানী তেহরান এবং প্রধান ভাষা ফার্সি বা পারসি। ইরানের জনসংখ্যা প্রায় ৮ কোটি জন। ইরান (Iran) ইসলামিক প্রজাতন্ত্রের একটি দেশ। এটি প্রধানতঃ শিয়া মুসলমান দেশ। ইরানের ইতিহাস প্রায় ২৫০০ বছর পুরানো এবং কৌশলগতভাবে সমৃদ্ধ। 

   ইরান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali বা ইরান এর কিছু বৈশিষ্ট্য বা (Iran Knowledge Bangla. A short Facts of Iran. Unknown Facts About Iran, Amazing Facts About Iran Country, Capital, Size, Population, History, Culture, Iran Information in Bengali, Iran Rachana Bangla, Facts About Iran in Bengali) ইরান এর বর্ণনা সম্পর্কে বা ইরান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইরান কী ? What is Iran ?

ইরান (Iran) এবং রাষ্ট্রীয়ভাবে ইসলামী প্রজাতন্ত্রী ইরান (Iran) হল পশ্চিম এশিয়ার একটি দেশ। এর উত্তর-পশ্চিমে আর্মেনিয়া ও আজারবাইজান, উত্তরে কাস্পিয়ান সাগর, উত্তর-পূর্বে তুর্কমেনিস্তান, পূর্বে আফগানিস্তান, দক্ষিণ-পূর্বে পাকিস্তান, দক্ষিণে পারস্য উপসাগর ও ওমান উপসাগর এবং পশ্চিমে তুরস্ক ও ইরাক অবস্থিত। ইউরেশিয়ার কেন্দ্রে এবং হরমুজ প্রণালীর নিকটে অবস্থিত হওয়ায় দেশটি ভূকৌশলগতভাবে খুবই তাৎপর্যপূর্ণ। ইরান (Iran) রাজধানী ও বৃহত্তম শহর তেহরান যা দেশটির অগ্রগামী অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্রও বটে।

ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali

দেশের নাম (Country Name) ইরান (Iran)
রাজধানী (Capital) তেহরান
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) ফার্সি, 
আয়তন (Size) ১৬,৪৮,১৯৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৮ তম
জনসংখ্যা (Population) ৮১,০০০,০০০ জন
জাতীয় পশু (National Animal) নেই

ইরান এর আয়তন – Iran Size  : 

ইরান (Iran) আয়তন প্রায় ১,৬৫০,০০০ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ এশিয়ার মধ্যে অবস্থিত একটি দেশ। ইরান একটি বিশাল দেশ এবং এটি পাকিস্তান, আফগানিস্তান, আজারবাইজান, আরমেনিয়া এবং তুরস্তান সহ পাঁচটি সীমান্ত দেশ সহ সংস্থানে অবস্থিত।

ইরানের উত্তর দিকে হিমালয় পর্বত শ্রেণী এবং পার্সিয়ান খাড়ি রয়েছে। দক্ষিণ দিকে ইরানের সীমানায় খুজির উপসাগর রয়েছে। ইরানের প্রায় সমস্ত অংশ একটি সমতল দখলমধ্যে পড়ে। দেশটির প্রায় এক চতুর্থাংশ ভূমিতে খাস জলসাধারণ কর্মকান্ডের জন্য ব্যবহৃত হয়।

ইরান এর লোকসংখ্যা – Population of Iran : 

ইরান (Iran) প্রকৃত জনসংখ্যা প্রায় ৮৩ মিলিয়ন। এটি দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বৃহত দেশ গুলোর মধ্যে একটি। ইরান জনসংখ্যার দিকে দেখা যায় যে এর প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৫০০ মানুষ থাকে। ইরানের জনসংখ্যা বেশীর ভাগ মুসলিম ধর্মাবলম্বী হয়। তবে এখানে হিন্দু, বৌদ্ধ, জিনিস্ট এবং যেসব ধর্মাবলম্বী পাশাপাশি আছে।

ইরান এর রাজধানী – Capital of Iran : 

ইরানের রাজধানী শহর তেহরান। এটি ইরানের সর্ববৃহৎ শহর এবং এটি সংস্কৃতি, শিক্ষা, বাণিজ্য এবং প্রশাসনের কেন্দ্র। তেহরান একটি উন্নয়নশীল শহর এবং এটি ইরানের প্রায় সমস্ত বিভাগের বাণিজ্যিক এবং শিক্ষাগত কেন্দ্র হিসাবে পরিচিত। তেহরান ইরানের প্রধান সড়ক এবং রেলপথের জন্য প্রবেশদ্বার হিসাবে পরিচিত। ইরানের অন্যান্য প্রধান শহরগুলো হলো ইসফহান, শিরাজ, তব্রিজ, আবাদান এবং মশহেদ।

ইরান এর জাতীয় সঙ্গীত – Iran National Anthem : 

ইরানের জাতীয় গান হল “سرود ملی ایران” (Sorud-e Melli-ye Jomhuri-ye Eslāmi-ye Irān), অর্থাত “ইরানের জাতীয় সঙ্গীত”। এটি ইরানের জাতীয়তা, ঐতিহ্য এবং অধিকার সংক্রান্ত গান। এটি ইরানের ১৯৮০ সালের জাতীয় গান হিসাবে স্বীকৃত হয়। গানটি ফার্সি ভাষায় গাওয়া হয় এবং এর লিরিক্স একটি সাধারণ উচ্চারণ ফার্সি ব্যবহার করে। এই গানের কথার লেখক সাদেগ হদায়ত এবং সুদা শাপুর মতিবানি এবং সঙ্গীত শিল্পী হাসেম খবাজা। 

ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran : 

ইরান একটি সমৃদ্ধ ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পন্ন দেশ। ইতিহাসে এটি প্রায় ২৫০০ বছর পুরানো। ইরান একটি ইসলামিক দেশ এবং প্রায় পুরো দেশ মুসলিম যুক্তরাষ্ট্র বলে চিহ্নিত হয়।

ইরান একটি উন্নয়নশীল দেশ এবং একটি পেট্রোলিয়াম উত্পাদক দেশ। এটি দেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ দিক। ইরান একটি কম বিকল্প দেশ এবং উদ্যোগ সংক্রান্ত দক্ষতার উন্নয়ন করছে।

ইরানের রাজধানী শহর তেহরান। এটি একটি বিশাল শহর এবং দেশের সবচেয়ে বৃহত শহর। ইরানের প্রধান ভাষা ফার্সি এবং ইসলাম এটির প্রধান ধর্ম।

ইরান সম্পর্কে কিছু তথ্য – Iran Facts About in Bengali FAQ : 

  1. ইরান কী ?

Ans: ইরান একটি দেশ ।

  1. ইরান এর জনসংখ্যা কত ?

Ans: ইরান এর জনসংখ্যা ৮ কোটি ।

  1. ইরান এর আয়তন কত ?

Ans: ইরান এর আয়তন ১৬,৪৮,১৯৫ বর্গকিলোমিটার ।

  1. ইরান এর ভাষা কী ?

Ans: ইরান এর ভাষা ফার্সি ।

  1. ইরান এর রাজধানী কী ?

Ans: ইরান এর রাজধানী তেহরান ।

ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইরান সম্পর্কে কিছু তথ্য – Facts About Iran in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।