তিমি সম্পর্কে কিছু তথ্য - Facts About Whale in Bengali
তিমি সম্পর্কে কিছু তথ্য - Facts About Whale in Bengali

তিমি সম্পর্কে কিছু তথ্য

Facts About Whale in Bengali

তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali : তিমি (Whale) সম্পূর্ণরূপে জলজ প্লাসেন্টাল সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের একটি ব্যাপকভাবে বিতরণ করা এবং বৈচিত্র্যময় গোষ্ঠী। তারা ইনফ্রাঅর্ডার Cetacea মধ্যে একটি অনানুষ্ঠানিক গ্রুপিং, সাধারণত ডলফিন এবং porpoises বাদ। তিমি (Whale) ডলফিন এবং porpoises Cetartiodactyla ক্রমের অন্তর্গত, যা সম-আঙ্গুলের আনগুলেট নিয়ে গঠিত।

   তিমি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali বা তিমি এর কিছু বৈশিষ্ট্য বা (Whale Knowledge Bangla. A short Facts of Whale. Unknown Facts About Whale, Amazing Facts About Whale Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Whale Information in Bengali, Whale Rachana Bangla, Facts About Whale in Bengali) তিমি এর জীবন রচনা সম্পর্কে বা তিমি সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

তিমি কী ? What is Whale ?

তিমি (Whale) সিটাসিয়া বর্গভুক্ত জলজ স্তন্যপায়ী যারা না ডলফিন (অর্থাৎ এরা ডেলফিনিডে বা প্লটানিস্টয়িডে কোনটিরই সদস্য নয়) না শুশুক। যদিও তিমিকে প্রায়ই তিমি মাছ বলা হয়, এরা কিন্তু মোটেও মাছ নয়, বরং মানুষের মতই স্তন্যপায়ী প্রাণী। তিমি (Whale) কে আরেকটি কারণেও মাছ বলা যায় না। সেটি হল, মাছেদের শ্বাস নেওয়ার জন্য ফুলকা থাকে, কিন্তু তিমির শ্বাস নেওয়ার জন্য থাকে ফুসফুস।

তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali

প্রাণীর নাম (Animal Name) তিমি (Whale)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 90 বছর
বৈজ্ঞানিক নাম (Scientific Name) Cetaceans
গতিবেগ (Speed) 50 কিলোমিটার
উচ্চতা (Height) 8-25 M.
ওজন (Weight) 50000-150000 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

তিমি এর স্বভাব – Whale Behaviour : 

লঙ্ঘন: তিমি (Whale) রা জল থেকে লাফিয়ে বেরিয়ে আসবে এবং আবার নিচে পড়ে যাবে, প্রায়শই জোরে স্প্ল্যাশ করে।  বিজ্ঞানীরা ঠিক নিশ্চিত নন কেন তিমিরা লঙ্ঘন করে, তবে এটি অন্যান্য তিমির সাথে যোগাযোগ করার, পরজীবী অপসারণ করার বা মজা করার জন্য একটি উপায় হতে পারে।

 গান গাওয়া: পুরুষ হাম্পব্যাক তিমিগুলি তাদের জটিল গানের জন্য পরিচিত, যা কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে এবং সঙ্গমের সময় মহিলাদের আকর্ষণ করার জন্য ব্যবহার করা হয়।

 সামাজিকীকরণ: অনেক তিমি (Whale) প্রজাতি সামাজিক এবং শুঁটি নামক গোষ্ঠী গঠন করে। তারা একে অপরের বিরুদ্ধে ঘষা, খেলা বা এমনকি তাদের ফ্লিপার দিয়ে একে অপরকে “আলিঙ্গন” করার মতো আচরণে জড়িত হতে পারে।

 খাওয়ানো: বেলিন তিমি (Whale) যেমন নীল তিমি, তাদের বেলিন প্লেট ব্যবহার করে জল থেকে ছোট জীবগুলিকে ফিল্টার করে, যখন দাঁতযুক্ত তিমি, যেমন ঘাতক তিমি, মাছ এবং অন্যান্য শিকারের সন্ধান করে।

 অভিবাসন: অনেক তিমি (Whale) প্রজাতি তাদের খাওয়ানো এবং প্রজনন স্থলের মধ্যে দীর্ঘ স্থানান্তর করে। উদাহরণস্বরূপ, ধূসর তিমি প্রতি বছর 10,000 মাইল পর্যন্ত স্থানান্তর করে আলাস্কায় তার খাওয়ানোর জায়গা এবং মেক্সিকোতে তার প্রজনন স্থলের মধ্যে।

 যোগাযোগ: তিমিরা একে অপরের সাথে যোগাযোগ করার জন্য বিভিন্ন ধরনের ভোকালাইজেশন ব্যবহার করে, গান, কল এবং ক্লিক সহ। এই ভোকালাইজেশনগুলি সামাজিকীকরণ, শিকার বা নেভিগেশনের জন্য ব্যবহার করা যেতে পারে।

তিমি এর খাবার – Whale Diet : 

তিমি (Whale)দের খাদ্য তাদের প্রজাতি, অবস্থান এবং খাবারের প্রাপ্যতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে সাধারণত, খাদ্যের দিক থেকে দুটি প্রধান ধরনের তিমি রয়েছে: বেলিন তিমি এবং দাঁতযুক্ত তিমি।

 বালিন তিমি (Whale) যেমন হাম্পব্যাক তিমি এবং নীল তিমি, প্রাথমিকভাবে ছোট জীব যেমন ক্রিল, চিংড়ি এবং ছোট মাছ খাওয়ায়। এদের দাঁত নেই কিন্তু মুখে চিরুনির মতো গঠন আছে যাকে বলা হয় বেলিন প্লেট।  এই প্লেটগুলি জলের মধ্য দিয়ে যেতে দেয়, তবে তারা খাওয়ানোর সাথে সাথে ছোট জীবগুলিকে ফিল্টার করে। বেলিন তিমি এক দিনে প্রচুর পরিমাণে খাদ্য গ্রহণ করতে পারে, কিছু নীল তিমি প্রতিদিন 4 টন পর্যন্ত ক্রিল গ্রহণ করে।

 দাঁতযুক্ত তিমি (Whale) যেমন হত্যাকারী তিমি এবং শুক্রাণু তিমি, তাদের দাঁত থাকে এবং তারা মাছ, স্কুইড এবং এমনকি অন্যান্য সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর মতো বড় শিকারের সন্ধান করে। তারা তাদের দাঁত ব্যবহার করে শিকারকে পুরোটা গিলে ফেলার আগে ধরে ধরে। কিছু প্রজাতির দাঁতযুক্ত তিমি, যেমন ঘাতক তিমি, এছাড়াও প্যাকেটে শিকার করে এবং বৃহত্তর শিকার কেড়ে নিতে সমন্বিত শিকারের কৌশল ব্যবহার করে।

তিমি এর ইন্দ্রিয় – Whale Senses : 

তিমির কানের সামুদ্রিক পরিবেশের সাথে নির্দিষ্ট অভিযোজন রয়েছে। মানুষের মধ্যে, মধ্যকর্ণ বাইরের বাতাসের কম প্রতিবন্ধকতা এবং কক্লিয়ার ফ্লুইডের উচ্চ প্রতিবন্ধকতার মধ্যে একটি প্রতিবন্ধক সমতা হিসেবে কাজ করে।

তিমি (Whale) এবং অন্যান্য সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে, বাইরের এবং ভিতরের পরিবেশের মধ্যে কোন বড় পার্থক্য নেই। বাইরের কান দিয়ে মধ্যম কানে যাওয়ার পরিবর্তে, তিমিরা গলা দিয়ে শব্দ গ্রহণ করে, যেখান থেকে এটি কম প্রতিবন্ধকতার চর্বিযুক্ত গহ্বরের মধ্য দিয়ে ভিতরের কানে যায়।

 বাতাসে ভরা সাইনাস পকেট দ্বারা তিমির কান ধ্বনিগতভাবে মাথার খুলি থেকে বিচ্ছিন্ন হয়, যা পানির নিচে বৃহত্তর দিকনির্দেশক শ্রবণশক্তির জন্য অনুমতি দেয়।

 Odontocetes একটি তরমুজ নামে পরিচিত একটি অঙ্গ থেকে উচ্চ ফ্রিকোয়েন্সি ক্লিক পাঠায়। এই তরমুজে চর্বি থাকে এবং তরমুজযুক্ত এই জাতীয় প্রাণীর মাথার খুলিতে একটি বড় বিষণ্নতা থাকবে।

 তরমুজের আকার প্রজাতির মধ্যে পরিবর্তিত হয়, তারা যত বড় তার উপর নির্ভরশীল। উদাহরণস্বরূপ, একটি ঠোঁটওয়ালা তিমির মাথার খুলির উপরে একটি ছোট ফুসকুড়ি বসে থাকে, যেখানে একটি শুক্রাণু তিমির মাথা প্রধানত তরমুজ দিয়ে পূর্ণ হয়।

তিমি এর জীবনচক্র – Whale Lifecycle : 

গর্ভাবস্থা: স্ত্রী তিমিরা মিলনের পর গর্ভবতী হয় এবং প্রজাতির উপর নির্ভর করে কয়েক মাস থেকে এক বছরেরও বেশি সময় পর্যন্ত তাদের বাচ্চাদের ভিতরে বহন করে। উদাহরণস্বরূপ, একটি হাম্পব্যাক তিমির গর্ভধারণের সময়কাল প্রায় 11 মাস, যখন একটি নীল তিমির জন্য, এটি প্রায় 12 মাস।

 জন্ম: বাছুর সম্পূর্ণরূপে বিকশিত হলে, স্ত্রী সন্তান প্রসব করে। প্রসবের সময় ডুবে যাওয়ার ঝুঁকি কমাতে বেশিরভাগ তিমি বাছুরই লেজ-প্রথমে জন্মায়। এই সময়ে মা এবং বাছুরের ঘনিষ্ঠ বন্ধন, মা বাছুরের জন্য দুধ সরবরাহ করে।

 নার্সিং: তিমি (Whale) বাছুরগুলি প্রজাতির উপর নির্ভর করে কয়েক মাস থেকে এক বছর পর্যন্ত তাদের মায়ের কাছ থেকে সেবা করে। এই সময়ে, তারা শক্তি অর্জন করে এবং দ্রুত বৃদ্ধি পায়।

 দুধ ছাড়ানো: দুধ খাওয়ানোর পর, মা ধীরে ধীরে বাছুরকে দুধ ছাড়িয়ে দেন এবং কীভাবে শিকার করতে হয় এবং নিজে থেকে খাওয়াতে হয় তা শিখতে শুরু করে।

 পরিপক্কতা: তিমি (Whale) বড় হওয়ার সাথে সাথে এটি যৌনভাবে পরিপক্ক হয়ে ওঠে এবং সঙ্গম ও প্রজনন করতে পারে।  যৌন পরিপক্কতার বয়স প্রজাতির উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, তবে এটি কিছু ডলফিন প্রজাতির জন্য 3 বছর থেকে শুরু করে কিছু তিমি প্রজাতির জন্য 10 বছর বয়স পর্যন্ত হতে পারে।

 বার্ধক্য: সমস্ত জীবন্ত প্রাণীর মতো, তিমিরা শেষ পর্যন্ত বৃদ্ধ হয় এবং তাদের শারীরিক অবস্থা বা স্বাস্থ্যের পরিবর্তন অনুভব করতে পারে। কিছু তিমি প্রজাতি, যেমন বোহেড তিমি, 200 বছরেরও বেশি সময় ধরে বাঁচতে পারে, অন্যদের আয়ু কম।

তিমি সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Whale : 

তিমি (Whale) হল একটি বৃহৎ সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী যা Cetacea ক্রমের অন্তর্গত। এগুলি পৃথিবীর বৃহত্তম প্রাণীদের মধ্যে কয়েকটি, নীল তিমিটি এখন পর্যন্ত বিদ্যমান সবচেয়ে বড় পরিচিত প্রাণী।

 আর্কটিক থেকে অ্যান্টার্কটিক পর্যন্ত বিশ্বের সমস্ত মহাসাগরে তিমি (Whale) পাওয়া যায় এবং তারা তাদের নিজ নিজ বাস্তুতন্ত্রে একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত ভূমিকা পালন করে। তারা তাদের স্বতন্ত্র গানের জন্য পরিচিত, যা তারা দীর্ঘ দূরত্বে একে অপরের সাথে যোগাযোগ করতে ব্যবহার করে।

 শতাব্দী ধরে তিমি (Whale) তাদের মাংস, তেল এবং অন্যান্য পণ্যের জন্য শিকার করা হয়েছে এবং অনেক প্রজাতি বিলুপ্তির কাছাকাছি চলে গেছে। আজ, বেশিরভাগ তিমি জনসংখ্যা সুরক্ষিত, তবে কিছু প্রজাতি জলবায়ু পরিবর্তন, দূষণ এবং অতিরিক্ত মাছ ধরার মতো মানুষের কার্যকলাপের কারণে বিপন্ন রয়ে গেছে।

তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali FAQ : 

  1. তিমি কী ?

Ans: তিমি একটি সামুদ্রিক প্রাণী ।

  1. তিমি এর জীবনকাল কত ?

Ans: তিমি এর জীবনকাল ৯০ বছর ।

  1. তিমি এর ওজন কত ?

Ans: তিমি এর ওজন ৫০০০০-১৫০০০০০ কেজি ।

  1. তিমি এর দৈর্ঘ্য কত ?

Ans: তিমি এর দৈর্ঘ্য ৮-২৫ মিটার ।

  1. তিমি বৈজ্ঞানিক নাম কী ?

Ans: তিমি এর বৈজ্ঞানিক নাম Cetaceans .

তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তিমি সম্পর্কে কিছু তথ্য – Facts About Whale in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।