সিরিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Syria in Bengali
সিরিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Syria in Bengali

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Syria in Bengali

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali : সিরিয়া (Syria) একটি দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশ। এটি আরব সাগরের তীরে অবস্থিত একটি দেশ। এর সাথে পশ্চিমে লেবানন, উত্তরে তুরস্ক, উত্তর-পূর্বে আরব যীরান ও দক্ষিণে জর্দান অবস্থিত। সিরিয়ার রাজধানী দামেস্ক এবং এর জনসংখ্যা প্রায় ১৮ কোটি। সিরিয়া (Syria) ইসলামিক রিপাবলিক হিসাবে পরিচিত।

   সিরিয়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali বা সিরিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (Syria Knowledge Bangla. A short Facts of Syria. Unknown Facts About Syria, Amazing Facts About Syria Country, Capital, Size, Population, History, Culture, Syria Information in Bengali, Syria Rachana Bangla, Facts About Syria in Bengali) সিরিয়া এর বর্ণনা সম্পর্কে বা সিরিয়া সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

সিরিয়া কী ? What is Syria ?

সিরিয়া (Syria) বা সুরিয়া হল পশ্চিম এশিয়ার একটি সার্বভৌম দেশ যার দক্ষিণ-পশ্চিমে রয়েছে লেবানন, পশ্চিমে ভূমধ্যসাগর, উত্তরে তুরস্ক, পূর্বে ইরাক, দক্ষিণে জর্ডান এবং দক্ষিণ পশ্চিমে ইসরায়েল।

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali

দেশের নাম (Country Name) সিরিয়া (Syria)
রাজধানী (Capital) দামেস্ক
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ১,৮৫,১৮০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৮৮ তম
জনসংখ্যা (Population) ২০,৩১৪,৭৪৭ জন
জাতীয় পশু (National Animal) নেই
রাষ্ট্রপতি (President) বাশার আল-আসাদ

সিরিয়া এর আয়তন – Syria Size  : 

সিরিয়া (Syria) দেশের মোট আয়তন প্রায় ১,৮৫,৮৯০ বর্গ কিলোমিটার। এর সম্পূর্ণ অঞ্চলের ভিত্তিতে সিরিয়া দেশ দক্ষিণ-পশ্চিম এশিয়ার মধ্যে অবস্থিত একটি দেশ। এর সাথে পশ্চিমে লেবানন, উত্তরে তুরস্ক, উত্তর-পূর্বে আরব ইরান ও দক্ষিণে জর্দান সীমাবদ্ধ রয়েছে।

সিরিয়া এর লোকসংখ্যা – Population of Syria : 

সিরিয়া (Syria) দেশের প্রায় ১৮ কোটি জনসংখ্যা রয়েছে। এর মধ্যে বেশিরভাগ জনসংখ্যা শহরে বাস করে এবং শহর ও শহরস্থ এলাকাগুলি দেশের প্রাথমিক অর্থনীতির কেন্দ্র হিসাবে কাজ করে। দামেস্ক, হমা, আলেপ্পো এবং হমস দেশের প্রধান শহর এবং জনসংখ্যা দৃষ্টিতে সর্বদা বেশি জনসংখ্যা বর্ধিত হয়।

সিরিয়া এর রাজধানী – Capital of Syria : 

সিরিয়া (Syria) দেশের রাজধানী হল দামেস্ক (Damascus)। এটি দেশের সর্বাধিক প্রাচীন এবং বৃহত্তম শহর হিসাবে পরিচিত। দামেস্ক সিরিয়া দেশের প্রাথমিক শিক্ষার এবং অর্থনীতির কেন্দ্র হিসাবে কাজ করে। এটি দেশের সবচেয়ে বৃহত্তম শহর হিসাবে এবং একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী স্থান। দামেস্কে রয়েছে বিশ্বের সবচেয়ে প্রাচীন বাজার এবং বৃহত্তম মসজিদ মালেক ইবনে আলীর জামে উমমায়্যাদ যা মুসলিম সভ্যতার একটি ঐতিহ্যবাহী স্থান।

সিরিয়া এর জাতীয় সঙ্গীত – Syria National Anthem : 

সিরিয়া (Syria) দেশের রাষ্ট্রীয় গান হল “হুমাতু লল শমাল” (Humāt ad-Diyār). এটি আরবি ভাষায় লেখা এবং মুসলিম সভ্যতার ঐতিহ্যকে উল্লেখ করে। এই গানটি সিরিয়া দেশের স্বাধীনতা পেতে এবং দেশটির ঐতিহ্যকে সম্মান জানাতে ব্যবহৃত হয়। গানটির কথার অর্থ সিরিয়া দেশের সুন্দর দৃশ্য, জীবন, বন্যা ও সংস্কৃতির স্মৃতি নিয়ে বলা হয়। 

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria : 

সিরিয়া (Syria) একটি প্রাচীন দেশ যেখানে ঐতিহ্য, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি একত্রিত হয়ে থাকে। সিরিয়া দক্ষিণ-পশ্চিম এশিয়ার আরব মহাদেশে অবস্থিত একটি দেশ। এর সাথে পশ্চিমে লেবানন, উত্তরে তুরস্ক, উত্তর-পূর্বে আরব যীরান ও দক্ষিণে জর্দান অবস্থিত। সিরিয়ার রাজধানী দামেস্ক এবং এর জনসংখ্যা প্রায় ১৮ কোটি। সিরিয়া ইসলামিক রিপাবলিক হিসাবে পরিচিত।

সিরিয়া একটি ঐতিহ্যবাহী দেশ, যেখানে বিভিন্ন সভ্যতা ও ধর্মগুলি একত্রিত হয়ে থাকে। এখানে আমুরি, ফিনিশিয়ান, পারসি, গ্রিক, রোমান ও ইসলামী সভ্যতার ঐতিহ্যিক স্পর্শ পাওয়া যায়।

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Syria Facts About in Bengali FAQ : 

  1. সিরিয়া কী ?

Ans: সিরিয়া একটি দেশ ।

  1. সিরিয়া এর আয়তন কত ?

Ans: সিরিয়া এর আয়তন ১,৮৫,১৮০ বর্গকিলোমিটার ।

  1. সিরিয়া এর লোকসংখ্যা কত ?

Ans: সিরিয়া এর লোকসংখ্যা ২০,৩১৪,৭৪৭ জন ।

  1. সিরিয়া এর রাষ্ট্রপতি কে ?

Ans: সিরিয়া এর রাষ্ট্রপতি বাশার আল-আসাদ ।

  1. সিরিয়া এর রাজধানী কী ?

Ans: সিরিয়া এর রাজধানী দামেস্ক ।

সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সিরিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Syria in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।