জেফ বেজোস এর জীবনী - Jeff Bezos Biography in Bengali
জেফ বেজোস এর জীবনী - Jeff Bezos Biography in Bengali

জেফ বেজোস এর জীবনী

Jeff Bezos Biography in Bengali

জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali : জেফ বেজোস (Jeff Bezos) আমেরিকান বিজনেস ম্যাগনেট, শিল্প  উদ্যোগপতি  ও সমাজসেবক  বিশ্বের সবথেকে বড়  ই-কমার্স ওয়েবসাইট Amazon  এর ফাউন্ডার  এবং স্বত্বাধিকারী, 2018 সালে জেফ বেজোস (Jeff Bezos) আমেরিকার আরো এক শীর্ষ ধনী মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা ও স্বত্বাধিকারী বিল গেটসকে পিছনে ফেলে প্রথমবার বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তির মর্যাদা লাভ করেন।

   অ্যামাজন (Amazon) কোম্পানির প্রতিষ্ঠাতা জেফ বেজোস এর একটি সংক্ষিপ্ত জীবনী । জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali বা জেফ বেজোস এর আত্মজীবনী বা (Jeff Bezos Jivani Bangla. A short biography of Jeff Bezos. Jeff Bezos Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জেফ বেজোস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জেফ বেজোস কে ? Who is Jeff Bezos ? 

জেফ বেজোস (Jeff Bezos) একজন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। জেফ একজন প্রযুক্তি উদ্যোক্তা যিনি ই-কমার্সের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছেন। জেফ বেজোস (Jeff Bezos) এর নেতৃত্বে আমাজন.কম ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর বৃহত্তম খুচরা বিক্রেতায় পরিণত হয়। ২০১৩ সালে জেফ বেজোস (Jeff Bezos) দ্য ওয়াশিংটন পোস্ট ক্রয় করেন।

জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali :

নাম (Name) জেফরি প্রেস্টন জর্গেনসেন / জেফ বেজোস (Jeff Bezos)
জন্ম (Birthday) জানুয়ারি ১২, ১৯৬৪ (12th January 1964)
জন্মস্থান (Birthplace) নিউ মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র
পিতামাতা (Parents) টেড জর্গেনসন, 

জ্যাকলিন গ্রীস জর্গেনসন

জাতীয়তা  আমেরিকান 
পেশা (Occupation) আমাজন.কম এর চেয়ারম্যান এবং সিইও
দাম্পত্য সঙ্গী (Spouse) ম্যাকেঞ্জি বেজোস 

জেফ বেজোস এর জন্ম – Jeff Bezos Birthday : 

জেফ বেজোস (Jeff Bezos) এর জন্ম 12 জানুয়ারি 1964 সালে আমেরিকার নিউ মেক্সিকো স্টেটের  Albuquerque তে জন্মগ্রহণ করেন ।

জেফ বেজোস এর পিতামাতা – Jeff Bezos Parents : 

জেফ বেজোস (Jeff Bezos) এর পিতা টেড জর্গেনসন  আর মায়ের নাম জ্যাকলিন গ্রীস জর্গেনসন, জেফ বেজোস এর  মা খুব অল্প বয়সেই তাকে জন্ম দেন জেফ বেজোস এর জন্মের সময় তার মায়ের বয়স ছিল মাত্র 17 বছর, তার মা তখনো স্কুলের শিক্ষাজীবন শেষ করেননি খুব কম বয়সে মা হওয়ার জন্য তাকে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়,  আর এই প্রতিকূলতার জন্য তার বাবা ও মায়ের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে যার প্রেক্ষিতে তার পিতা তাকে ও তার মাকে পরিত্যাগ করেন।

জেফ বেজোস এর শৈশবকাল – Jeff Bezos Childhood : 

জেফ বেজোস (Jeff Bezos) অল্প বয়স থেকেই সবকিছুকে খুব নিবিড় ভাবে পর্যবেক্ষণ করত তার পিতা গ্যারেজে কাজ করতেন সেখানে তার বাবার প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে বিভিন্ন জিনিস খোলা এবং লাগানোর চেষ্টা করতেন বেজোস এর পিতা তাকে তার আগ্রহের কাজে সব সময় অনুপ্রাণিত করে গেছেন।

জেফ বেজোস এর শিক্ষাজীবন – Jeff Bezos Education Life : 

জেফ বেজোস (Jeff Bezos) পড়াশোনায় খুবই অসাধারণ ছিলেন তিনি মাত্র ফোর্থ স্ট্যান্ডার্ড এ পড়ার সময় তার প্রথম কোম্পানি তৈরি করেন ড্রীম ইনস্টিটিউট নামে তার কোম্পানি এডুকেশনাল সামার ক্যাম্প পরিচালনা করত।

 পরবর্তীতে কর্মসূত্রে তার পরিবার মিয়ামি ফ্লোরিডা তে চলে আসেন সেখানে জেফ বেজোস (Jeff Bezos) অধ্যায়ন শুরু করেন  মিয়ামি পল মেট্রো হাই স্কুলএ, এই স্কুলে পড়াশোনার সময় তিনি সামার ভ্যাকেশনে ম্যাকডোনাল্ড রেস্টুরেন্টে পার্ট টাইম শেফের কাজ করতেন।

 তার অসাধারণ প্রতিভার জন্য স্কুলে থাকাকালীন জেফ বেজোস (Jeff Bezos) star lex s ও Silver night  মেডেল অর্জন করেন এছাড়াও তিনি আরো  অনেক গুরুত্বপূর্ণ স্মারক অর্জন করেন অসাধারণ প্রতিভা ও তার আগ্রহের জন্য তাকে মহাকাশ  গবেষণা বিষয়ক প্রতিষ্ঠানে সুযোগ দেয়া হয় সেখানেও তিনি তার মেধার জন্য প্রশংসিত হন।

জেফ বেজোস এর উচ্চশিক্ষা ও কর্মজীবন – Jeff Bezos Higher Education and Work Life : 

ছোটবেলা থেকেই জেফ বেজোসের কম্পিউটারের প্রতি খুবই আগ্রহ ছিল আর তার জন্যই তিনি সেই সময়ের নামকরা প্রিন্সটন ইউনিভার্সিটি তে এডমিশন নেন সেখানে তিনি ডিগ্রী অর্জন করেন কম্পিউটার সাইন্স এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর উপরে, গ্রাজুয়েশন শেষ করার পরে তিনি নিউইয়র্ক শহরের ওয়াল স্ট্রিটে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন সেখানে তিনি তাঁর কর্ম দক্ষতা ও সততার জন্য খুব দ্রুততার সাথে পদোন্নতি অর্জন করেন মাত্র 30 বছর বয়সেই বেজোস  D E Show কোম্পানিতে ভাইস প্রেসিডেন্ট এর পদে নির্বাচিত হন, এত কম বয়সে তার  অর্জিত অর্থের পরিমাণ প্রচুর হয়ে দাঁড়ায়।

জেফ বেজোস এর আমাজন (Amazon) কোম্পানির প্রতিষ্ঠা : 

জেফ বেজোস (Jeff Bezos) ৫ জুলাই ১৯৯৪ সালে তার বাড়ির গ্যারেজে অ্যামাজন (Amazon) কোম্পানি প্রতিষ্ঠা করেন। অ্যামাজন (Amazon) কোম্পানি হলো পৃথিবীর সবচেয়ে বড়ো অনলাইন শপিং ওয়েবসাইট বা সংস্থা। কিন্তু একটা সময় তার ব্যবসায়ে বিনিয়োগের জন্য তিনি বিভিন্ন বড় বড় আর্থিক বিনিয়োগ কোম্পানর কাছে ছুটেছিলেন কিন্তু তিনি কোনো বিনিয়োগ টানতে সমর্থ হন নি কারণ তিনি যে ব্যবসায়ীকেই তার পরিকল্পনার কথা বলেছেন তার সাথে সাথে তিনি এটাও বলেছেন যে তার এই ব্যবসায় লাভবান হওয়ার আসা মাত্র কুড়ি শতাংশ লস হওয়ার আশঙ্কা প্রায় 80% কারণ হিসেবে তিনি জানিয়েছেন তার আগে অনলাইনে বই বিক্রির এই প্রচেষ্টা কেউ করেনি তাই তার কাছে কোনো পুরনো ব্যবসার উদাহরণ নেই।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

জেফ বেজোস এর ব্লু অরিজিন (Blue Origin) কোম্পানির প্রতিষ্ঠা :

জেফ বেজোস (Jeff Bezos) ২০০০ সালে ব্লু অরিজিন (Blue Origin) প্রতিষ্ঠিত করেন। ব্লু অরিজিন (Blue Origin) সংস্থাটির নেতৃত্বে রয়েছেন সিইও বব স্মিথ। ব্লু অরিজিন (Blue Origin) এর লক্ষ্য হলো পুনরায় ব্যবহারযোগ্য উৎক্ষেপণ যানগুলির মাধ্যমে মহাকাশ ভ্রমণ সুলভ ও আরও নির্ভরযোগ্য করে তোলা । ব্লু অরিজিন (Blue Origin) আমেরিকান বেসরকারীভাবে অর্থায়িত এ্যারোস্পেস প্রস্তুতকারক ও উপ-কক্ষপথীয় মহাকাশ উড্ডয়ন পরিষেবা প্রদানকারী সংস্থা, যার সদর দফতর ওয়াশিংটনের কেন্টে অবস্থিত। 

জেফ বেজোস এর মহাকাশ যাত্রা :

জেফ বেজোস (Jeff Bezos) নিজস্ব ব্লু অরিজিন (Blue Origin) সংস্থার তৈরি ‘নিউ শেপার্ড বুস্টার’ রকেটে চেপেই ২০ জুলাই ২০২১ সালে মহাকাশে যান । পশ্চিম টেক্সাসের একটি মরুময় উঁচু স্থান থেকে রওনা দিয়ে মাত্র ১০ মিনিট ২০ সেকেন্ডের এই মহাকাশ যাত্রায় বেজোসের সহযাত্রী ছিলেন তার ভাইসহ আরও দুইজন। ভ্রমণ শেষে প্যারাসুটে করে তারা নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন।

[আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali]

জেফ বেজোস এর ভবিষ্যত পরিকল্পনা :

জেফ বেজোস (Jeff Bezos) ভবিষ্যৎ পরিকল্পনার কথা বলতে গিয়ে জানান, তার লক্ষ্য মহাকাশে মানুষের বসবাসযোগ্য উপনিবেশ তৈরি করা। অ্যামাজনের এই প্রতিষ্ঠাতা জানিয়েছেন, ভবিষ্যতে পেল্লায় সব সিলিন্ডারের মধ্যে মানুষ ভরে মহাকাশে পাঠানো হবে। কৃত্রিম উপায়ে সেই সিলিন্ডারে তৈরি করা হবে পৃথিবীর আবহাওয়া। আগামী দিনে মহাশূন্যে পুরোদস্তুর একটি দুনিয়াও বানিয়ে ফেলা অসম্ভব হবে না বলে আশা প্রকাশ করেছেন তিনি। জেফ বেজোস আরও বলেন, মহাকাশে বহু মানুষের জন্ম হবে। সুতরাং সেটাই হবে তাদের জন্মভূমি। আর পৃথিবী তাদের কাছে হবে ঘুরতে আসার জায়গা।

জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali FAQ :

  1. জেফ বেজোস (Jeff Bezos) কে ?

Ans: জেফ বেজোস (Jeff Bezos) একজন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী ।

  1. জেফ বেজোস এর জন্ম কবে হয় ?

Ans: জেফ বেজোস এর জন্ম হয় ১২ জানুয়ারি ১৯৬৪ সালে ।

  1. জেফ বেজোস কবে জন্মগ্রহণ করেন ?

Ans: জেফ বেজোস ১২ জানুয়ারি ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন ।

  1. জেফ বেজোস এর পিতার নাম কী ?

Ans: জেফ বেজোস এর পিতার নাম টেড জর্গেনসন ।

  1. জেফ বেজোস এর মাতার নাম কী ?

Ans: জেফ বেজোস এর মাতার নাম জ্যাকলিন গ্রীস জর্গেনসন ।

  1. জেফ বেজোস এর স্ত্রীর নাম কী ?

Ans: জেফ বেজোস এর স্ত্রীর নাম ম্যাকেঞ্জি বেজোস ।

  1. জেফ বেজোস এর জন্ম কোথায় হয় ?

Ans: জেফ বেজোস এর জন্ম হয় নিউ মেক্সিকো ।

  1. কত সালে আমাজন প্রতিষ্ঠা হয় ?

Ans: 5 July1994 সালে আমাজন প্রতিষ্ঠা ।

  1. আমাজন কোম্পানির প্রতিষ্ঠা কে করেন?

Ans: জেফ বেজোস আমাজন কোম্পানির প্রতিষ্ঠা করেন।

  1. ব্লু অরিজিন কোম্পানির প্রতিষ্ঠা কে করেন?

Ans: জেফ বেজোস ব্লু অরিজিন কোম্পানির প্রতিষ্ঠা করেন।

[আরও দেখুন, মার্ক জুকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali]

জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel