বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer) | মাধ্যমিক ভূগোল সাজেশন | Madhyamik Geography Suggestion

4364

মাধ্যমিক ভূগোল সাজেশন – Madhyamik Geography Suggestion

বহির্জাত প্রক্রিয়া - সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer) | মাধ্যমিক ভূগোল সাজেশন | Madhyamik Geography Suggestion

মাধ্যমিক ভূগোল সাজেশন (Madhyamik Geography Suggestion) – বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer)  দেওয়া হল নিচে। এই মাধ্যমিক  ভূগোল সাজেশন – বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer) গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মাধ্যমিক ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

প্রথম অধ্যায়ঃ বহির্জাত প্রক্রিয়া তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ | উপঅধ্যায়-১ বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer)

বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Short Question and Answer)

1. ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Geomorphic Process ) বলতে কী বােঝ ? 

উত্তর:  যেসকল ভৌত ও রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে ভূত্বকের । উপরিভাগে নানা ভূমিরূপের সৃষ্টি , বিনাশ , পরিবর্তন ও বিবর্তন হয়ে চলেছে , তাদের একত্রে ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Geomorphic Process ) বলে । 

2.  কোন্ দুটি প্রক্রিয়ার মাধ্যমে ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া কার্যকর হয় ? 

উত্তর:  অন্তর্জাত প্রক্রিয়া ( Endogenetic Process ) এবং বহির্জাত প্রক্রিয়া ( Exogenetic Process ) – এর মাধ্যমে ভূমিরূপ  গঠনকারী প্রক্রিয়া কার্যকর হয় । 

3. অন্তর্জাত প্রক্রিয়া ( Endogenetic Process ) কাকে বলে ?

 উত্তর :  ভূঅভ্যন্তরে উদ্ভূত বলের প্রভাবে স্থানীয় বা আঞ্চলিক ভাবে কঠিন ভূত্বকের যে – ধীর ও আকস্মিক পরিবর্তন ঘটে , তাকে অন্তর্জাত প্রক্রিয়া বলা হয় ।

 4.  বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Exogenetic Process ) বলতে কী বােঝ ?
উত্তর:   ভূবহিস্থ বা পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন প্রাকৃতিক শক্তির মাধ্যমে । যান্ত্রিক ও রাসায়নিক পদ্ধতিতে ভূপৃষ্ঠের বিবর্তন ও পরিবর্তনকেই বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া বলে । 

5.  বহির্জাত  ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়ার শক্তিগুলি কী কী ?   

উত্তর:  বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়ার শক্তিগুলি হল নদী বা জলধারা , হিমবাহ , বায়ু , সমুদ্রতরঙ্গ , ভৌমজল ইত্যাদি ।
6. পর্যায়ন বা পর্যায়ন প্রক্রিয়া ( Gradation ) কাকে বলে ? 
উত্তর: ক্ষয়সীমার সাপেক্ষে অসমতল ও বন্ধুর ভূমির সমতলে পরিণত হওয়ার প্রক্রিয়াকে পর্যায়ন বলা হয় । 

Charmtherlin এবং Salisbury নামক দুই ভূবিজ্ঞানী    প্রথম ‘ পর্যায়ন ‘বা ‘ Gradation ‘ শব্দটি ব্যবহার করেন । 

7.  কোন দুটি প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ন প্রক্রিয়া কার্যকর হয়?
 উত্তরঃ  অবরােহণ এবং আরােহণ প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ন প্রক্রিয়া কার্যকর হয়।

8. অবরােহণ প্রক্রিয়া ( Degradation ) কাকে বলে ? 

উত্তর: যে – প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বহির্জাত শক্তিসমূহ ভূপৃষ্ঠের কোনাে উচু জায়গাকে ক্রমাগত ক্ষয়ের ফলে সমতলভূমিতে পরিণত করে , তাকে বলে অবরােহণ প্রক্রিয়া । 

9. আরােহণ প্রক্রিয়া ( Aggradation ) কাকে বলে ?

 উত্তর: বিভিন্ন ধরনের বহির্জাত প্রাকৃতিক শক্তিসমূহের মাধ্যমে সঞ্চয়কার্যের ফলে স্থলভুমির নীচু অংশ বা নিম্নভূমি ভরাট হয়ে উঁচু হয়ে যাওয়ার প্রক্রিয়াকে আরোহন প্রক্রিয়া বলা হয় । 

10. অবরােহন ও আরােহণের মূল পার্থক্য কী ?

উত্তর:  অবরােহণ ও আরােহণ প্রক্রিয়ার মূল পার্থক্য হল অবরােহন প্রক্রিয়া ক্ষয়ের মাধ্যমে উঁচু ভূমির উচ্চতা হ্রাস পায়এবং আরােহণ প্রক্রিয়ায় সঞ্চয়কার্যের মাধ্যমে নীচু ভূমি ভরাট হয়ে ভূমির উচ্চতা বৃদ্ধি করে ।
 11.  পর্যায়িত ভূমি ( Graded Landform ) কাকে বলে ? 

উত্তর : ক্ষয় ও সঞ্চয়ের মাধ্যমে কোনাে ভূমিরূপের মধ্যে যখন সাম্য অবস্থা বিরাজ করে , তখন সেই ভূমিরুপকে পর্যায়িত ভূমি বলা হয় । 

12.  আবহবিকার ( Weathering ) কাকে বলে ? 

উত্তর : আবহাওয়ার বিভিন্ন উপাদান , যেমন — উষ্ণতা , আদ্রর্তা, বৃষ্টিপাত ইত্যাদির দ্বারা ভূপৃষ্ঠের শিলাসমূহের যান্ত্রিক পদ্ধতিতে বিচুর্ণন ও রাসায়নিক পদ্ধতিতে বিয়ােজন হওয়াকে আবহবিকার বলে । 
আবহবিকার যান্ত্রিক , রাসায়নিক ও জৈবিক পদ্ধতিতে সম্পন্ন হয় । 

13.  ক্ষয়ীভবন ( Erosion ) কী ?

 উত্তর : ভূপৃষ্ঠের বিভিন্ন ক্ষয়কারী শক্তির দ্বারা পদার্থের এক স্থান থেকে অন্য স্থানে অপসারিত হওয়ার প্রক্রিয়াকে ক্ষয়ীভবন বলা হয় । এটি একটি গতিশীল প্রক্রিয়া । 

14. পুঞ্জিত ক্ষয় ( Mass wasting ) কাকে বলে ? 

উত্তর:  উচ্চভূমির ঢালের মৃত্তিকা ও শিলাস্তর অভিকর্ষের টানে ঢাল বেয়ে নীচে নেমে আসার ঘটনাকে পুঞ্জিত ক্ষয় বলে । 

15. নগ্নীভবন ( Denudation ) কাকে বলে ? 

উত্তর : আবহবিকার , পুঞ্জিত ক্ষয় এবং ক্ষয়ীভবন — এই তিনটি পদ্ধতির যৌথ ক্রিয়াশীলতায় ভূপৃষ্ঠের উপরিভাগের শিলাস্তর ক্ষয়ীভূত হয়ে অপসারিত হয় । এর ফলে নীচের শিলাস্তর উন্মুক্ত হয়ে পড়ে । এই প্রক্রিয়াকেই নগ্নীভবন বলে । 

16. নগ্নীভবনের সূত্রটি কী ? 

উত্তর : নগ্নীভবনের সূত্রটি হল –
নগ্নীভবন = আবহবিকার + পুঞ্জিত ক্ষয় + ক্ষয়ীভবন ।

 17. ক্ষয়সীমা কাকে বলে ? 

উত্তর:  ক্ষয়কারী শক্তিগুলি ভূপৃষ্ঠের নীচে যতটা পর্যন্ত ক্ষয় করতে পারে , তা হল ক্ষয়সীমা । সমুদ্রতল হল শেষ ক্ষয়সীমা । J W Powell হলেন ক্ষয়সীমা ধারণার প্রবর্তক । 

18. ক্ষয়ীভবন ও পুঞ্জিত ক্ষয়ের মূল পার্থক্য কী ? 

উত্তর:  ভূপৃষ্ঠস্থ বিভিন্ন শক্তির মাধ্যমে পদার্থের অপসারণ হল ক্ষয়ীভবন । অপরদিকে অভিকর্ষজ বলের প্রভাবে ভূমির ঢাল বরাবর পদার্থ নেমে আসা হল পুঞ্জিত ক্ষয় ।

এই PDF ফাইল ডাউনলোড করুন:-
বহির্জাত প্রক্রিয়া (মাধ্যমিক ভূগোল) প্রশ্নোত্তর Click here

West Bengal Madhyamik Geography Suggestion | WBBSE Madhyamik Geography Qustion and Answer.

মাধ্যমিক ভূগোল সাজেশন | দশম শ্রেণীর ভূগোল – বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer)

         ” মাধ্যমিক  ভূগোল – বহির্জাত প্রক্রিয়া – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Geography Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Geography Suggestion / Madhyamik Class 10th Geography Suggestion / Class X Geography Suggestion / Madhyamik Pariksha Geography Suggestion / Geography Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Geography Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Geography Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Geography Suggestion / Madhyamik Class 10th Geography Suggestion / Class X Geography Suggestion / Madhyamik Pariksha Geography Suggestion / Madhyamik Geography Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Geography Suggestion FREE PDF Download) সফল হবে।

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে