জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali

2
জোসেফ প্রিষ্টলি এর জীবনী - Joseph Priestley Biography in Bengali
জোসেফ প্রিষ্টলি এর জীবনী - Joseph Priestley Biography in Bengali

জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali

জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali : প্রিস্ট্লাই ছিলেন প্রথম রসায়নবিদ, প্রমাণ করার জন্য যে অক্সিজেনটি জ্বলনের জন্য অপরিহার্য ছিল এবং সুইডেনের কার্ল শেলির সাথে এটি অক্সিজেন আবিষ্কারের মাধ্যমে তার গ্যাসীয় অক্সিজেনকে বিচ্ছিন্ন করে দেয়। Priestley গ্যাস “dephlogisticated বায়ু” নামকরণ, পরে নামকরণ অ্যান্টোনি Lavoisier দ্বারা অক্সিজেন। জোসেফ প্রিস্ট্লি হাইড্রোক্লোরিক অ্যাসিড, নাইট্রাস অক্সাইড (হাস্যকর গ্যাস), কার্বন মনোক্সাইড এবং সলফার ডাইঅক্সাইড আবিষ্কার করেছেন।

  আধুনিক রসায়নের জনক জোসেফ প্রিষ্টলি এর একটি সংক্ষিপ্ত জীবনী । জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali বা জোসেফ প্রিষ্টলি এর আত্মজীবনী বা (Joseph Priestley Jivani Bangla. A short biography of Joseph Priestley. Joseph Priestley Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জোসেফ প্রিষ্টলি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জোসেফ প্রিষ্টলি কে ছিলেন ? Who is Joseph Priestley ?

 জোসেফ প্রিষ্টলি (Joseph Priestley) ১৭৩৩ সালের ১৩ই মার্চ ইংল্যান্ডের লীডসে জন্ম নেন। জোসেফ প্রিষ্টলি (Joseph Priestley) যাজক ছিলেন। তিনি কার্বন ডাই অক্সাইড আবিষ্কার করেন। জোসেফ প্রিষ্টলি (Joseph Priestley) ১৭৭৪ সালের ১লা আগস্ট অক্সিজেন তৈরি করেন। ১৭৯১ সালে লন্ডন থেকে বিতাড়িত হন। জোসেফ প্রিষ্টলি (Joseph Priestley) এর পর কার্বন মনোক্সাইড তৈরি করেন। ১৮০৪ সালে ৬ই ফেব্রুয়ারি মারা যান।

আধুনিক রসায়নের জনক জোসেফ প্রিস্টলের জীবনী – Joseph Priestley Biography in Bengali :

নাম (Name) জোসেফ প্রিষ্টলে বা জোসেফ প্রিষ্টলি (Joseph Priestley)
জন্ম (Birthday) ২৪ মার্চ ১৭৩৩ (24th March 1733)
জন্মস্থান (Birthplace) ইয়র্কশায়ার, ইংল্যান্ড
বাসস্থান ইংল্যান্ড
কর্মক্ষেত্র রসায়ন
পরিচিতির কারণ অক্সিজেন (O2) এবং নয়টি অন্যান্য গ্যাস আবিষ্কার (কার্বন মনোক্সাইড (CO), নাইট্রিক অক্সাইড (NO), নাইট্রাস অক্সাইড (N2O), অ্যামোনিয়া (NH3), সালফার ডাই অক্সাইড (SO2) এবং নাইট্রোজেন পারক্সাইড (N2O4))

 কার্বন চক্র আবিষ্কার

পেশা (Occupation) রসায়নবিদ প্রাকৃতিক দার্শনিক থিওলজিয়ান গ্র্যামারিয়ান শিক্ষক
উল্লেখযোগ্য পুরস্কার রয়েল সোসাইটির ফেলো (1766)

 কপলি পদক (1772)

মৃত্যু (Death) ৬ ফেব্রুয়ারি ১৮০৪ (6th February 1804)

জোসেফ প্রিস্টলির জন্ম – Joseph Priestley Birthday :

 জোসেফ প্রিস্টলে ১৭৩৩ খ্রীষ্টাব্দে ২৪ ই মার্চ ইংল্যান্ডের লিসে -এর নিকট ইয়র্কশায়ারের এক তাতী পরিবারে জন্মগ্রহণ করেন । মাত্র সাত বছর বয়সে তার মার মৃত্যু হয় । তার এক মাসি তাকে প্রতিপালন করেন । তার এই মাসি ছিলেন একজন গোড়া ক্যাথলিকপন্থী । 

জোসেফ প্রিস্টলির শৈশবকাল – Joseph Priestley Childhood :

 ধর্মযাজক হওয়ার মানসে জোসেফ প্রিন্টলে ১৭৫০ খ্রীষ্টাব্দে ডাভেনট্রির ভিন্ন মতাবলম্বী একাডেমিতে ভর্তি হন । তিনি খুব তােতলা ছিলেন । তা সত্বেও তিনি শেষ পর্যন্ত ধর্মযাজক হাতে পেরেছিলেন ।

 জোসেফ প্রিস্টলে ছিলেন একজন ক্লান্তিহীন লেখক । তার লেখার বিষয় বৈচিত্র্য ছিলাে অতুলনীয় , যেমন ইংরেজি ব্যাকরণের এ . বি . সি . ডি . , বিদ্যুতের ইতিহাস ইত্যাদি ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali]

জোসেফ প্রিষ্টলির গ্রন্থ – Joseph Priestley Book :

 ১৭৬৭ থেকে ১৭৭৩ খ্রীষ্টাব্দ পর্যন্ত জোসেফ প্রিস্টলে ছিলেন । লিডস – এর মিলহিল চ্যাপেলের ধর্মযাজক । এই সময় তিনি ধর্ম ও শিক্ষার উপর ত্রিশখানা বই লিখেছিলেন । তার লেখা Easily on Government বইখানা জেফারসনকে আমেরিকার স্বাধীনতা ঘােষণার ধারণা জুগিয়েছিলাে । 

জোসেফ প্রিস্টলি কর্মজীবন – Joseph Priestley Work Life :

 ১৭৭৩ থেকে ১৭৭৯ খ্রীষ্টাব্দ পর্যন্ত জোসেফ প্রিস্টলে নামমাত্র গ্রন্থাগারিক হিসাবে লর্ড সেলবার্নের চাকরিতে নিয়োজিত ছিলেন । এই বছরগুলােতে তিনি কুরিটির মতাে বই লিখেছিলেন । বিভিন্ন প্রকার বায়ুর উপর পরীক্ষা ও পর্যবেক্ষণ ‘ বইয়ের তিনখণ্ড এই পর্বে লেখা।

জোসেফ পৃষ্টলির আবিষ্কার – Joseph Priestley Invention :

 ১৭৭৪ খ্রীষ্টাব্দে মারকিউরিক ‘ অগাইডকে উত্তপ্ত করে তিনি অক্সিজেন প্রস্তুতকরেছিলেন এবং ইপুর ও উণ্ডিসের উপর অনেকগুলাে । 

পরীক্ষা চালিয়ে অক্সিজেনের ধর্মগুলি স্থির করেছিলেন । তিনি আরো অনেকগুলাে গ্যাস আবিষ্কার করেছিলেন । যেমন এ্যামোনিয়া , সালফার – ডাই অক্সাইড , কার্বন মনাে অগাইড , হাইড্রোক্লোরিক এ্যাসিড , নাইট্রিক অক্সাইড এবং হাইড্রোজেন সালফাইণ্ড ।

[আরও দেখুন, রোনাল্ড রস এর জীবনী – Ronald Ross Biography in Bengali]

জোসেফ পৃষ্টলির সন্ধিগ্ধ লাভ :

 হামফ্রে ডেভি যথার্থই প্রিস্টলে সপপে মন্তব্য করেছিলেন — কোনাে একজন ব্যক্তি আর কখনও এতোগুলাে নতুন ও কৌতুহলােদ্দীপক পদার্থ আবিষ্কার করেননি । ১৭৮০ থেকে ১৭৯১ খ্রীষ্টাব্দে পর্যন্ত প্রিস্টলে বার্মিংহামে বসবাস করেন । একটি নতুন ধর্মসম্প্রদায়ের তিনি ছিলেন মশিাক পানে । তিনি জেমস ওয়াট , জোসিয়া ওয়েউড , ম্যাথু বােটন – সহ বেশ কিছু সমমনা বিজ্ঞানী বন্ধুর সন্ধিগ্ধ লাভ করেন । 

জোসেফ পৃষ্টলির ধর্মীয় ও রাজনৈতিক প্রচার – Joseph Priestley Religious and political propaganda :

 কিন্তু তার ধারাবাহিক ধমীয় ও রাজনৈতিক প্রচারপত্রগুলি প্রতিষ্ঠিত ধর্মের বিরুদ্ধে অধিকতর ক্ষতিকর হয়ে উঠেছিলো । ১৭৯২ সালের জুলাই মাসে প্রতিক্রিয়াশীলরা তাকে প্রত্যাখ্যাত হানলাে । একদল সংগঠিত উগ্র ও উজ্জ্বল জনতা বার্মিংহামের ভিন্নমতাবলম্বী গীর্জা এবং তার কয়েকজন যাজকের বাড়িঘর পুড়িয়ে দিলাে । প্রিস্টলের বাসগৃহও ভস্মীভূত হয়ে গেল । 

জোসেফ প্রিস্টলির আমেরিকা যাওয়া :

 জোসেফ প্রিস্টলে তার এলাকা ছেড়ে লন্ডনে চলে গেলেন । কিন্তু তার বিরুদ্ধে উগ্রবাদী ও মৌলবাদীদের রােষ এতােই তীব্র হয়ে উঠেছিলাে যে , সেখানেও তিনি তার মতামত প্রকাশের সুযোগ পেলেন না । তাই অনিচ্ছা সত্বেও তিনি ১৭৯৪ খ্রীষ্টাব্দে আমেরিকায় চলে যেতে বাধ্য হন ।

জোসেফ প্রিস্টলি রসায়নের জনক – Joseph Priestley the Father of Chemistry :

 লেখক নয় , প্রিস্টলের সবচেয়ে বড় পরিচয় হলাে তিনি । পরীক্ষাকারী সর্বশ্রেষ্ঠ রসায়নবিদদের অন্যতম একজন । কিন্তু তার সিদ্ধান্তগুলি ছিলাে কাচা এবং তিনি নিজে এটা উপলব্ধি করেছিলেন । তিনি শেষ পর্যন্ত ফ্লোজিস্টন ‘ তত্বের প্রতিপােষক ছিলেন , যদিও তার পরীক্ষাগুলি ঐ তত্বের ক্ষতিসাধনে অনেক মালমশলা যুগিয়েছিলাে ।

 প্রিস্টলে সম্বন্ধে কুভিয়ার মন্তব্য করেছেন , তিনিই আধুনিক রসায়নের জনক ।

জোসেফ প্রিস্টলির মৃত্যু – Joseph Priestley Death :

 জোসেফ প্রিস্টলে ১৮০৪ খ্রীষ্টাব্দের ৬ ই ফেব্রুয়ারি ৭১ বছর বয়সে আমেরিকার পেনসালভ্যানিয়ায় মৃত্যুবরণ করেন ।

জোসেফ প্রিস্টলির জীবনী (প্রশ্ন ও উত্তর) – Joseph Priestley Biography in Bengali (FAQ):

  1. জোসেফ প্রিস্টলির জন্ম কবে হয় ?

Ans: ২৪ মার্চ ১৭৩৩ সালে ।

  1. জোসেফ প্রিস্টলি কে ছিলেন ? 

Ans: একজন রসায়নবিদ ।

  1. জোসেফ প্রিস্টলি কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: ইয়র্কশায়ার, ইংল্যান্ড এ ।

  1. জোসেফ প্রিস্টলির পুরস্কার কী কী ?

Ans: রয়াল সোসাইটির ফেলো ও কপাল পদক ।

  1. অক্সিজেন কে আবিষ্কার করেন ?

Ans: জোসেফ প্রিস্টল ।

  1. জোসেফ প্রিস্টলির আবিষ্কার কী কী ?

Ans: যেমন এ্যামোনিয়া , সালফার – ডাই অক্সাইড , কার্বন মনাে অগাইড , হাইড্রোক্লোরিক এ্যাসিড , নাইট্রিক অক্সাইড এবং হাইড্রোজেন সালফাইণ্ড ।

  1. জোসেফ প্রিস্টলি কপাল পদক পান ?

Ans: ১৭৭২ সালে ।

  1. জোসেফ প্রিস্টলি কবে মারা যান ?

Ans: ১৮০৪ খ্রিস্টাব্দের ৬ ফেব্রুয়ারি ।

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জোসেফ প্রিষ্টলি এর জীবনী – Joseph Priestley Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।