রাফায়েল এর জীবনী – Raphael Biography in Bengali

2
রাফায়েল এর জীবনী - Raphael Biography in Bengali
রাফায়েল এর জীবনী - Raphael Biography in Bengali

রাফায়েল এর জীবনী

Raphael Biography in Bengali

রাফায়েল এর জীবনী – Raphael Biography in Bengali : পৃথিবীর বােদ্ধা শিল্পরসিকগণের মতে লিওনার্দো দা ভিঞ্চি ( ১৪৫২ ) , মাইকেল এ্যাঞ্জেলাে ( ১৪৭৫ ) , এবং রাফায়েলের ( ১৪৮৩ ) মধ্যে সর্বাধিক কৃতিত্বের অধিকারী ছিলেন রাফায়েল । তিনজনই ছিলেন সমসাময়িক এবং বিশ্বের শ্রেষ্ঠ শিল্পী । লিওনার্দো দা ভিঞ্চি ছিলেন প্রতিভাবান চিত্রশিল্পী এবং বিজ্ঞানী , অপরদিকে মাইকেল এ্যাঞ্জেলাের চিত্রকলা ছিলাে অতুলনীয় এবং জীবন্ত ভাস্কর্যে ছিলাে বিস্ময়কর দক্ষতার স্বাক্ষর । কিন্তু সবচেয়ে আশ্চর্যের কথা হলাে সমসাময়িক দুজন মহাশক্তিধর শিল্পীর প্রভাবকে সম্পূর্ণভাবে অতিক্রম করে তৃতীয় শ্রেষ্ঠত্বের গৌরব অর্জন এবং নিজস্ব একটা পরিমন্ডল সৃষ্টি করতে সক্ষম হয়েছিলেন রাফায়েল । 

 চিত্রশিল্পী রাফায়েলের একটি সংক্ষিপ্ত জীবনী । রাফায়েল জীবনী – Raphael Biography in Bengali বা রাফায়েলের আত্মজীবনী বা রাফায়েল (Raphael Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাফায়েল কে ছিলেন ? Who is Raphael ?

রাফায়েল (Raphael) ছিলেন চিত্রশিল্পের রেনেসাঁস যুগের অন্যতম প্রধান শিল্পী। রাফায়েল (Raphael) নিখুঁত ও সৌন্দর্যময় চিত্রকর্মের জন্য বিখ্যাত। রাফায়েল (Raphael) এর পিতা জিওভানি দ্য সানতিও ছিলেন একজন চিত্রশিল্পী ও স্থপতি।

চিত্রশিল্পী রাফায়েল এর জীবনী – Raphael Biography in Bengali :

নাম (Name) রাফায়েল্লো সেনজিও দ্যা আরবিনো বা রাফায়েল (Raphael)
জন্ম (Birthday) ১৪৮৩ খ্রীষ্টাব্দের ৬ ই এপ্রিল (6th April 1483)
জন্মস্থান (Birthplace) ইতালি 
অভিভাবক (Parents)/পিতামাতা জিওভানি দ্য সানতিও
জাতীয়তা ইতালীয়
পরিচিতির কারণ চিত্রকলা . স্থাপত্য
আন্দোলন  হায় রেনেসাঁস 
মৃত্যু (Death) এপ্রিল ৬, ১৫২০ (6th April 1520)

রাফায়েল এর জন্ম ও পরিবার – Raphael Birthday and Family :

 রাফায়েল ১৪৮৩ খ্রীষ্টাব্দের ৬ ই এপ্রিল ইটালির আরবিনো ( Arbeno ) শহরে শুভ গুডফ্রাইডের দিন জন্মগ্রহণ করেন । বাবা ছিলেন একজন রুচিশীল চিত্রশিল্পী । তাই রাফায়েলের ছবি আঁকার প্রথম পাঠ শুরু হয় বাবার কাছেই । 

রাফায়েল এর শৈশবকাল – Raphael Childhood :

 রাফায়েলের বাবা গীর্জার বেদীতে কারুচিত্র আঁকার কাজে ছিলেন দক্ষ । ছােটবেলা থেকেই রাফায়েল পিতার সাথেই কাজ শুরু করেন । এবং ক্রমে ক্রমে দক্ষতা অর্জন করেন । পুত্রের শিল্পানুরাগ এবং প্রতিভা সম্পর্কে পিতা ছিলেন প্রচন্ড আশাবাদী । তাই তিনি পুত্রকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে তােলার জন্য ইটালীর ফ্লোরেন্স শহরে নিয়ে যান । সেকালে ফ্লোরেন্স শহর ছিলাে শিল্প – সাহিত্যের প্রাণকেন্দ্র । রাফায়েল ফ্লোরেন্স থেকে চিত্রকলায় বুৎপত্তি অর্জন করে আরবেনােতে পিতার কাছে ফিরে আসেন ।

 ছােটবেলায় রাফায়েল মাতৃহারা হন । দ্বিতীয় বিয়ের কিছুদিন পরেই পিতাও মারা যান । রাফায়েলের বয়স তখন মাত্র ২২ বছর ।

রাফায়েল শিক্ষাজীবন – Raphael Education Life :

 সংসারে অনাদর – অবহেলায় কাটতে লাগলাে রাফায়েলের দিনগুলি । যখন অবহেলা অনাদর তার কাছে অসহনীয় হয়ে উঠলাে , তখন তিনি মামার বাড়ি গিয়ে আশ্রয় নেন । মামা তাকে খুব ভালােবাসতেন । মামার স্থির বিশ্বাস ছিলাে রাফায়েল একদিন খ্যাতিমান শিল্পী হবে । তার প্রতিভার যাতে সুষ্ঠ বিকাশ হয় সেজন্য মামা সব সময় সচেষ্ট থাকতেন।তাকে পাঠিয়ে দিলেন বিখ্যাত চিত্রকর পেরুজিনের কাছে । 

 রাফায়েল পেরুজিনের কাছ থেকে শিক্ষালাভ করে বেরিয়ে এলেন । তারপর নিজ উদ্যোগে স্থাপন করলেন একটা স্টুডিও শুরু হলাে । তার চিত্রাঙ্কন সাধনা । প্রতিভা বিকাশের সাধনা । 

 রাফায়েল ছবি আঁকার সময় এমনই আত্মমগ্ন ও তন্ময় হয়ে থাকতেন । যে , তার বাহ্যজ্ঞান লােপ পেয়ে যেতাে । তার ছবি আঁকা নিয়ে প্রচলিত আছে অনেকগুলাে মজার ঘটনা । একবার শহরে একদল ডাকাত রাফায়েলের স্টুডিওতে মূল্যবান হীরা জহরতের লােভে এক রাতে হানা দেয় । রাফায়েল গভীর রাতে তখনাে ছবি আঁকছিলেন । ডাকাতরা হৈ – হল্লা করে দরজা ভেঙেই ঘরে ঢুকেছিলাে । কিন্তু রাফায়েল রঙ তুলি নিয়ে এতােই আত্মনিমগ্ন ছিলেন যে , তিনি ডাকাতদের আগমন বুঝতেই পারেননি । কোনাে আওয়াজ তার কানে যায়নি । কিন্তু তারপরে ঘটলাে এক অবাক কান্ড । ডাকাতরা ঘরে ঢুকেই দেখতে পায় রাফায়েলের আঁকা একটা ছবি । মাতা মেরীর কোলে শিশু যীশু । ছবিটা ডাকাতদের কাছে এতােই জীবন্ত মনে হয়েছিল যে , তারা । মনে করেছিল সত্যি সত্যি মাতা মেরী শিশু পুত্র যীশুকে কোলে নিয়ে ঘরে বসে আছেন । আর স্বয়ং যীশুর সামনেই কিনা তারা । ডাকাতির মতাে একটা জঘন্য কাজ করতে এসেছে । তাদের মধ্যেকার কুপ্রবৃত্তিটা দূর হয়ে গেল মূহুর্তে । তারা ছবির সামনে হাঁটু গেড়ে বসে বুকে আঁকতে লাগলাে ক্রুশের ছবি । এদিকে যে ঘরে এতাে কান্ড ঘটে গেল তার কিছুই জানতে পারেননি রাফায়েল । যখন খেয়াল হলাে পিছন ফিরে দেখলেন তার ঘরে অনেক দর্শকের সমাগম ঘটেছে । তিনি খুশি হয়ে তাঁর সদ্যসমাপ্ত ছবি সম্পর্কে দর্শকদের বােঝাতে লাগলেন । তারপর এক সময় ডাকাত ও দর্শকেরা চলে গেল । তিনি আসল ঘটনাটি বুঝতে পারেন অনেক পরে ।

রাফায়েল কে রোমের সেন্ট পিটার্স গীর্জার প্রধান স্থপতি নিযুক্ত : 

 রাফায়েল তার জীবনে যে সম্পদ অর্থ আর ভালােবাসা পেয়ে অনুরাগী গেছেন তা অভূতপূর্ব । রােমের পর পর দু’জন পােপই তাঁর ছবির ভক্ত ছিলেন । ১৫১৪ সালে রাফায়েলকে রােমের সেন্ট পিটার্স গীর্জার প্রধান স্থপতি নিযুক্ত করা হয় । শুধু তাই নয় , একই সঙ্গে তাকে রােমের সকল ধর্মমন্দির ও গীর্জার প্রধান কর্মকর্তা ও তত্বাবধায়ক নিযুক্ত করা হয় । 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

রাফায়েল এর ছবি – Raphael Painting :

 রাফায়েলের আঁকা ছবি ছিল সুন্দর , কিন্তু তার চেয়েও সুন্দর ছিলাে নাকি তার নিজের আকৃতি । অপূর্ব সুন্দর ছিলাে তার দেহের গড়ন । অবিকল স্বর্গের দেবদূতের মতাে । তাই তাকে দেবদূতও বলা হতাে ।

রাফায়েল মৃত্যু – Raphael Death :

 বিশ্ববিখ্যাত এই মহান শিল্পী ১৫২০ খ্রীষ্টাব্দে মাত্র ৩৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ।

রাফায়েল এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Raphael Biography in Bengali (FAQ):

  1. রাফায়েল এর জন্ম কবে হয় ?

Ans: ১৪৮৩ খ্রীষ্টাব্দের ৬ ই এপ্রিল ।

  1. রাফায়েল এর পিতার নাম কী ?

Ans: জিওভানি দ্য সানতিও ।

  1. রাফায়েল এর পিতা কে ছিলেন ?

Ans: একজন বিখ্যাত চিত্রশিল্পী ।

  1. রাফায়েল এর জন্ম কোথায় হয় ?

Ans: ইতালীর আরবিনো শহরে ।

  1. রাফায়েল কে ছিলেন ?

Ans: একজন বিখ্যাত চিত্রশিল্পী ।

  1. রাফায়েল এর পিতা কী কাজে দক্ষ ছিলেন ?

Ans: রাফায়েলের বাবা গীর্জার বেদীতে কারুচিত্র আঁকার কাজে ছিলেন দক্ষ । 

  1. রাফায়েল মৃত্যু কবে হয় ?

Ans: ১৫২০ খ্রিস্টাব্দে ।

  1. কত বছর বয়সে তিনি মারা যান ?

Ans: ৩৭ বছর বয়সে ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali]

রাফায়েল জীবনী – Raphael Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাফায়েল জীবনী – Raphael Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।