খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India) Geography
খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

খনিজ সম্পদ ও শক্তি সম্পদ | Minaral Resources & Power Resources – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (Minaral Resources & Power Resources) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. Coal India কী ? এর উদ্দেশ্য কী ? 

Ans: ভারতের কয়লা উত্তোলনের ক্ষেত্রে 1971 সালে এই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি গড়ে ওঠে । বিভিন্ন স্থানে কয়লার উৎপাদন বৃদ্ধি , কয়লা উত্তোলনের আধুনিক প্রযুক্তি , সমস্যা দূরীকরণ , নতুন নতুন খনি আবিষ্কার Coal India এর মুখ্য উদ্দেশ্য । এর সদর দপ্তর কলকাতায় অবস্থিত । এর অধীনস্ত 18 টি সংস্থার মধ্যে প্রধান হল ( i ) ভারত কোকিং কোল লিমিটেড ( BCCL ) । ( ii ) Central Coalfields Limited ( CCL ) । ( iii ) Eastern , Northern , Western CoalFields Limited ( ENWCL ) ।

2. ভারতের কয়লা উৎপাদক অঞ্চল কী ? 

Ans: ভারত কয়লা উৎপাদনে পৃথিবীতে তৃতীয় স্থান অধিকার করে । ভারতের কয়লা উৎপাদক অঞ্চলগুলি হল A ) গণ্ডোয়ানা যুগের কয়লা : ( i ) দামোদর উপত্যকা অঞ্চলের ঝাড়খণ্ড ( ঝরিয়া , চন্দ্রপুরা ) , পশ্চিমবঙ্গ ( রানিগঞ্জ , দিশেরগড় ) ; ( ii ) শোন – মহানদী – ব্রাক্মণী অঞ্চল ( মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় ) , ওড়িশা ( তালচের ) ; ( iii ) সাতপুরা অঞ্চল ( পেঞ্জ উপত্যকা ) ; ( iv ) ওয়ার্ধা – গোদাবরী – ইন্দ্রাবতী উপত্যকার মহারাষ্ট্র ( ওয়ার্ধা ) , অন্ধ্ৰ ( কোটা ) । B ) টার্সিয়ারী যুগের কয়লা : অসম ( লখিমপুর ) , পশ্চিমবঙ্গ ( বাগরাকোট ) , সিকিম ( রঙ্গিত উপত্যকা ) , জম্মু – কাশ্মীর ।

3. ভারতের খনিজ তেল উৎপাদক অঞ্চল কী ?

Ans: ভারতের সমস্ত খনিজ তৈল উৎপাদক অঞ্চলগুলিকে চারটি অঞ্চলে ভাগ করা যায় । যথা i ) বোম্বে হাই অঞ্চল : বর্তমান ভারতের বৃহত্তম তৈলক্ষেত্র । 1974 খ্রিস্টাব্দে ‘ ONGC ‘ এর প্রচেষ্টায় এটি আবিষ্কার হয় । অগভীর সমুদ্রে ভাসমান ‘ সাগর সম্রাট ’ ও ‘ সাগর বিকাশ ‘ নামক জাহাজের মাধ্যমে খনিজ তেল সংগ্রহ করা হয় । ii ) গুজরাট অঞ্চল : ভারতের দ্বিতীয় বৃহত্তম তৈলবলয় । এখানকার প্রধান তৈলবলয়গুলি হল আঙ্কেলেশ্বর , খাম্বাত , লুনেজ , কৌশাম্বা প্রভৃতি । iii ) আসাম অঞ্চল : সর্বপ্রাচীন তৈলবলয় । ডিগবয় , নাহারকাটিয়া , রুদ্রসাগর এখানকার প্রধান তৈলক্ষেত্র । iv ) দক্ষিণ ভারত : গোদাবরী , কৃষ্ণা , কাবেরী নদীর ব – দ্বীপ অঞ্চল থেকে সামান্য পরিমাণ তৈল উত্তোলিত হয় ।

4. ভারতে খনিজ তেল উৎপাদনের সমস্যা কী ? 

Ans: i ) প্রয়োজনের তুলনায় উত্তোলন খুব কম । ii ) সারা ভারতে ONGC ও OIL- এর আধুনিক যন্ত্রপাতি ও নজরদারী যথেষ্ট নয় । iii ) তেলের উত্তোলন ব্যয় বেশি । iv ) অবৈজ্ঞানিক পদ্ধতিতে তৈল উত্তোলনের ফলে তেলের অপচয় হয় । v ) বিদেশী প্রযুক্তিবিদ্যার সাহায্য নেবার ফলে উৎপাদন খরচ অধিক । vi ) ভারতের অধিকাংশ খনি লাভজনক না হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে । vii ) সর্বোপরি ভারতের অধিকাংশ খনিজ তেল ভূ – গর্ভের অত্যন্ত গভীরে হওয়ায় উত্তোলনে সমস্যা রয়েছে ।

5. ভারতে আনবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গুলি লেখো ।

Ans: 1948 খ্রিস্টাব্দে স্থাপিত Atomic Enargy Commissione – এর অধীনে ভারতে নিম্নলিখিত আণবিক কেন্দ্র আছে ।

কেন্দ্র রাজ্য সংস্থার নাম উৎপাদন (মেগাওয়াট)
তারাপুর মহারাষ্ট্র তারাপুর অ্যাটমিক পাওয়ার স্টেশন (TAPS) 420 মেগাওয়াট
কালাপক্কম তামিলনাড়ু চেন্নাই অ্যাটমিক পাওয়ার স্টেশন (MAPS) 235 মেগাওয়াট
নারোরা উত্তরপ্রদেশ নারোরা অ্যাটমিক পাওয়ার স্টেশন (NAPS) 470 মেগাওয়াট
কোটা রাজস্থান কোটা অ্যাটমিক পাওয়ার স্টেশন (KAPS) 430 মেগাওয়াট
রাওয়াতভাট্টা রাজস্থান রাওয়াতভাট্টা অ্যাটমিক পাওয়ার স্টেশন (RAPS) 431 মেগাওয়াট

6. NTPC এর পুরো নাম কী ? 

Ans: NTPC এর সম্পূর্ণ নাম National Thermal Power Corporation . স্থাপন : 1975 সালে ভারত সরকার এই সংস্থাটি স্থাপন করেন ।

উদ্দেশ্য : ( i ) দেশের বিভিন্ন অংশে দ্রুত ও অধিক তাপবিদ্যুৎ উৎপাদন করা । ( ii ) চাহিদামত তাপবিদ্যুতের যোগান দেওয়া । ( iii ) তাপবিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা । উৎপাদন ক্ষমতা  ঃ দেশ জুড়ে 16 টি কয়লাভিত্তিক ও 7 টি গ্যাসভিত্তিক বৃহদায়ন তাপবিদ্যুৎ কেন্দ্রের মোট 26,404 মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয় ।

প্রধান কেন্দ্র : ফারাক্কা , তালচের , সিংগ্রোলী ও কাওয়াস ( গুজরাট ) । বর্তমানে তাপবিদ্যুৎত্তের সাথে এই সংস্থাটি জলবিদ্যুৎ ও অ – চিরাচরিত বিদ্যুৎ উৎপাদনের দিকে নজর দিয়েছে বলে 2005 সালে এই সংস্থার নতুন নাম হয়েছে N’büTPC limited .

মেমরী প্লাস : ভারতে 89 রকমের খনিজ পাওয়া যায় । যার মধ্যে 4 টি জ্বালানী খনিজ , 11 টি ধাতু , 52 টি অধাতু ও 22 টি গৌণ বর্গের খনিজ । আবার Food Chain Revolution দ্বারা সংযুক্ত হয়েছে । যা খাদ্যদ্রব্য , সবজি ও ফলকে পচন থেকে রক্ষা করবে ।

FILE INFO : খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (Minaral Resources & Power Resources) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – খনিজ সম্পদ ও শক্তি সম্পদ – Minaral Resources & Power Resources / খনিজ সম্পদ ও শক্তি সম্পদ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) Quiz / খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) QNA / খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” খনিজ সম্পদ ও শক্তি সম্পদ (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Minaral Resources & Power Resources (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription