গোপালচন্দ্র ভট্টাচার্যের জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali

2
গোপালচন্দ্র ভট্টাচার্যের জীবনী - Gopal Chandra Bhattacharya Biography in Bengali
গোপালচন্দ্র ভট্টাচার্যের জীবনী - Gopal Chandra Bhattacharya Biography in Bengali

গোপালচন্দ্র ভট্টাচার্যের জীবনী

Gopal Chandra Bhattacharya Biography in Bengali

গোপালচন্দ্র ভট্টাচার্যের জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali : প্রকৃতিবিজ্ঞানী গােপালচন্দ্র ভট্টাচার্য ছােটোবেলা কেটে গিয়েছিল বনেবাদাড়ে সারাদিন ঘুরে বেড়াতেন । সেখানে দেখতেন কেঁচোদের কীর্তিকলাপ । ভালােবাসতেন কালাে মাকড়সার সন্ধানে কোনাে এক বৃষ্টিহব হব দুপুরে দূর নির্জন প্রান্তরে ছুটে বেড়াতে ।

তিনি কে ? চিনতে কি পারছ তাকে ? তিনি হলেন প্রকৃতিবিজ্ঞানী গােপালচন্দ্র ভট্টাচার্য । বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশের ছাড়পত্র ছিল গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) । শেষ অবধি গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি পেয়েছিলেন হয়ে উঠেছিলেন কিংবদন্তীর এক মহানায়ক ।

প্রকৃতিবিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর একটি সংক্ষিপ্ত জীবনী । গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali বা গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর আত্মজীবনী বা (Gopal Chandra Bhattacharya Jivani Bangla. A short biography of Gopal Chandra Bhattacharya. Gopal Chandra Bhattacharya Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গোপালচন্দ্র ভট্টাচার্য্য কে ছিলেন ? Who is Gopal Chandra Bhattacharya ?

গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) একজন বাঙালি পতঙ্গবিশারদ ও উদ্ভিদবিদ, যিনি সামাজিক কীটপতঙ্গের ওপর তার গবেষণাকর্মের জন্য বিখ্যাত। বাংলার কীটপতঙ্গ নামক গ্রন্থটি রচনার জন্য ১৯৭৫ খ্রিষ্টাব্দে তিনি রবীন্দ্র পুরস্কার লাভ করেন। বিজ্ঞানকে জনপ্রিয় করার উদ্দেশ্যে গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) করে দেখ নামক তিন খন্ডের একটি গ্রন্থও রচনা করেন।

প্রকৃতিবিজ্ঞানী গােপালচন্দ্র ভট্টাচার্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali :

নাম (Name) গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya)
জন্ম (Birthday) ১ আগস্ট ১৮৯৫ (1st August 1895)
জন্মস্থান (Birthplace) ফরিদপুর
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা অম্বিকাচরণ ভট্টাচর্য্য (বাবা)

শশীমুখী দেবী (মা)

নাগরিকত্ব ব্রিটিশ ভারতীয় (১৮৯৫-১৯৪৭)

ভারতীয় (১৯৪৭-১৯৭১)

প্রতিষ্ঠান বসু বিজ্ঞান মন্দির, কলকাতা
উল্লেখযোগ্য পুরস্কার রবীন্দ্র পুরস্কার, ১৯৭৫

আনন্দ পুরস্কার, ১৯৬৮

মৃত্যু (Death) ৮ এপ্রিল ১৯৮১ (8th April 1981)

গোপালচন্দ্র এর জন্ম – Gopal Chandra Bhattacharya Birthday :

গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) এর জন্ম হয়েছিল বাংলাদেশের ফরিদপুর জেলার লােনসিং গ্রামে ১৮৯৫ খ্রিস্টাব্দের ১ লা আগস্ট তারিখে ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের পিতামাতা – Gopal Chandra Bhattacharya Parents :

গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) এর বাবার নাম অম্বিকাচরণ ভট্টাচর্য্য, মায়ের নাম শশীমুখী দেবী । 

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের শৈশবকাল – Gopal Chandra Bhattacharya Childhood : 

 গােপালচন্দ্রের বাবা অম্বিকাচরণ ব্রাহ্মণ হিসেবে চার বিঘে ব্রাত্র নিষ্কর জমি পেয়েছিলেন । ছিলেন তিনি গ্রামের জমিদার বাড়ির কুলপুরােহিত । যজন , যাজন আর সংস্কৃত চর্চা নিয়ে দিনরাত ব্যস্ত থাকতেন । এসব থেকে যে সামান্য আয় হত তাতে কোনােরকমে সংসার চলে যেত । গােপালচন্দ্র তখন পাঁচ বছরের বালক , একদিনের জুরে অম্বিকাচরণের অকালমৃত্যু হল । বেচারি গােপালচন্দ্রকে সেই বয়সেই যজমানি করতে হত ।

 তারই পাশাপাশি তিনি স্কুলের পড়াশােনা চালিয়ে যান । প্রতি বছর ক্লাসে প্রথম স্থান অধিকার করতেন গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) । দরিদ্র এবং মেধাবী ছাত্র বলে স্কুল কর্তৃপক্ষ বিনা বেতনে তাকে পড়ার ব্যবস্থা করে দিয়েছিলেন । 

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের শিক্ষাজীবন – Gopal Chandra Bhattacharya Education Life :

 ছাত্র গােপালচন্দ্রকে খালবিল অতিক্রম করে স্কুলে যেতে হত । এইভাবে খুব কষ্ট করে গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) প্রথম বিভাগে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন । মার্কসিটে দেখা গেল সারা ফরিদপুর জেলায় তিনি পেয়েছেন সবথেকে বেশি নম্বর লােনসিং স্কুলে তিনিই ছিলেন প্রথম বিভাগের একমাত্র ছাত্র । 

 গ্রামবাসীরা গােপালচন্দ্রের সংবর্ধনার আয়ােজন করেছিলেন সেখানে তাকে কাপ , মেডেল এবং কিছু অর্থ প্রদান করা হয় ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের কলেজ জীবন – Gopal Chandra Bhattacharya College Life :

 এবার গােপালচন্দ্র এলেন মহাবিদ্যালয়ের অঙ্গনে । ভরতি হলেন ময়মনসিংহের আনন্দমােহন কলেজে থাকতে হত তাকে কলেজ হােস্টেলে । তখন গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) দ্বিতীয় বর্ষে উঠেছেন , চারপাশে প্রথম বিশ্বযুদ্ধের দামামা বেজে উঠল । নিত্য প্রয়ােজনীয় জিনিসপত্রের দাম হু হু করে বাড়তে লাগল । এরই মধ্যে যিনি গােপালচন্দ্রের পড়ার খরচ চালাতেন , গোপালচন্দ্র ভট্টাচার্য্যকে (Gopal Chandra Bhattacharya) টাকা পাঠানাে বন্ধ করে দিলেন । গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) এর নিজের পক্ষেহস্টেলের খরচ চালানাে সম্ভব ছিল না । অন্যের সাহায্যে এতদিন কোনােরকমে কায়ক্লেশে খরচা চালিয়ে ছিলেন । এবার কলেজের পড়া সাঙ্গ হল । কলেজ ছাড়তে হল , পড়াশুনার সঙ্গে সম্পর্ক চিরদিনের মতাে ছিন্ন হয়ে গেল সেদিনের কিশাের গােপালচন্দ্রের ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের বিবাহ জীবন – Gopal Chandra Bhattacharya Marriage Life :

 ময়মনসিংহ থেকে ব্যর্থ মনােরথে ফিরে এলেন গােপালচন্দ্র তখন গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) বয়স মাত্র উনিশ বছর । তখনকার প্রথা অনুযায়ী ওই বয়সেই গােপালচন্দ্রকে বসতে হয়েছিল বিয়ের পিড়িতে । বিয়ে হল ফরিদপুরের শ্রীনাথ চক্রবর্তীর বড়াে মেয়ে শ্রীমতী লাবণ্যময়ী দেবীর সঙ্গে তখন কনের বয়স ছিল মাত্র বারাে বছর । 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের কর্মজীবন – Gopal Chandra Bhattacharya Work Life :

 সাংসারিক অবস্থার কথা ভেবে তাকে স্কুলের শিক্ষকতার কাজে যােগ দিতে হয়েছিল । লােনসিং গ্রামের স্কুলে তিন চারবছর ধরে ভূগােল পড়িয়েছিলেন । শুধুমাত্র ছাত্রদের পড়িয়েই তিনি খুশি থাকতেন না । সময় পেলেই আবার শুরু করতেন তার প্রকৃতিচর্চা । বনবাদাড় , ঝোপজঙ্গলের পরিত্যক্ত স্থানে ঘুরে বেড়াতেন । কীটপতঙ্গের ওপর ছিল তার বিশেষ আকর্ষণ । তারা কী খায় , কোথায় যায় , কেমনভাবে ভালােবাসা প্রকাশ করে , তিনি খুটিয়ে খুঁটিয়ে দেখতেন । স্কুলের বাগানে ছাত্রদের নিয়ে পরীক্ষা করতেন । কী উপায়ে পরাগসংযােগ ঘটানাে যেতে পারে তার চিন্তা করতেন । কলম করে একই গাছে দু – তিন রকমের ফুল ফোটানাে ছিল তার অত্যন্ত প্রিয় শখ ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের কমলকুঠি সংস্থা – Gopal Chandra Bhattacharya Kamal Kuthi Foundation :

 সমাজসেবার কাজেও যােগ দিলেন সদ্য তরুণ গােপালচন্দ্র ভট্টাচার্য । সে সময়ে বাংলার গ্রামগুলির অবস্থা মােটেই ভালাে ছিল না । সমাজে ছিল নানা ধরনের কুসংস্কার । গ্রামে তথাকথিত নীচু শ্রেণির মানুষদের মধ্যে শিক্ষা বিস্তারের জন্য তিনি ‘ কমলকুঠি ’ নামে একটা সংস্থা গড়ে তুলেছিলেন । সেখানে বিনা বেতনে পড়ানাে হত । গ্রামের মেয়েদের হাতের কাজ শেখানাে হত প্রত্যেক শনিবার নমঃশূদ্রদের বৈঠক বসত গােপালচন্দ্র সেখানে নিয়মিতভাবে উপস্থিত হতেন । নানা ধরনের আলােচনায় অংশ নিতেন । ওই বয়সেই গোপালচন্দ্র ভট্টাচার্য্য (Gopal Chandra Bhattacharya) এমন ধরনের জ্ঞানগর্ভ ভাষণ দিতেন যা শুনে প্রবীণ প্রাজ্ঞ মানুষেরা পর্যন্ত অবাক হয়ে যেতেন ! 

 তখন গ্রামের জমিদার বাড়িতে দুর্গা পুজো হত । গরিব লােকেরা । সেখানে যােগ দিতে পারত না । এজন্য তাদের মনের ভেতর ক্ষোভ জন্মেছিল । গােপালচন্দ্র নীচু সম্প্রদায়ের লােকদের বােঝালেন , দুর্গা । পুজোয় তাদেরও সমানভাবে অংশ নেওয়ার অধিকার আছে । তারা ইচ্ছে করলে গ্রামের কালীতলাতে আলাদা করে পুজো করতে পারে ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের কলকাতায় আসা – Gopal Chandra Bhattacharya Come to Kolkata :

 এভাবে সেই বয়সেই তিনি অসাধারণ সংগঠনী শক্তির পরিচয় দিয়েছিলেন । তবে এই ব্যাপারে বেশিদূর অগ্রসর হতে পারেননি । কেননা তারপরে তাকে বৃহত্তর কর্মযজ্ঞে যােগদানের জন্যে কলকাতায় চলে আসতে হয় । জীবনটা অন্য প্রবাহে বইতে থাকে । 

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মেডেল ও পদক – Gopal Chandra Bhattacharya Medels :

 পরবর্তীকালে নানা জায়গা থেকে সম্মান এবং পদক পেয়েছিলেন । গােপালচন্দ্র বসুবিজ্ঞান মন্দির তাকে ‘ বিবিডি মেডেল দিয়েছিল । বঙ্গীয় বিজ্ঞান পরিষদ তাকে দিয়েছিল ‘ সত্যেন্দ্রনাথ বসু পদক । 

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের পুরস্কার – Gopal Chandra Bhattacharya Prizes :

 ভারি সুন্দর প্রবন্ধ লিখতে পারতেন তিনি । সহজ সরল বাংলা ভাষায় বিজ্ঞানের কঠিন বিষয়গুলিকেসহজবােধ্য করে তুলে ধরতেন । তার লেখা বাংলার কীটপতঙ্গ’ইটি সাহিত্য বিজ্ঞানে রবীন্দ্র পুরস্কার পেয়েছিল । 

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মৃত্যু – Gopal Chandra Bhattacharya Death :

 ১৯৮১ খ্রিস্টাব্দের ৮ ই এপ্রিল তারিখে প্রকৃতিবিজ্ঞানী গােপালচন্দ্র ভট্টাচার্য লােকান্তরিত হন ।

গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Gopal Chandra Bhattacharya Biography in Bengali (FAQ):

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্যে কবে জন্মগ্রহণ করেন ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্যে জন্মগ্রহণ করেন ১ আগস্ট ১৮৯৫ সালে ।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের পিতার নাম কী ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের পিতার নাম অম্বিকাচরণ ভট্টাচর্য্য ।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মায়ের নাম কী ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মায়ের নাম শশীমুখী দেবী।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের জন্ম কোথায় হয় ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের জন্ম হয় ফরিদপুর গ্রামে।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্য কবে রবীন্দ্র পুরস্কার পান ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্য ১৯৭৫ সালে রবীন্দ্র পুরস্কার পান ।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্য কবে আনন্দ পুরস্কার পান ? 

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্য ১৯৬৮ সালে আনন্দ পুরস্কার পান ।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্য কী মেডেল পান ?

Ans: গোপাল চন্দ্র ভট্টাচার্য্য বিবিডি মেডেল পান ।

  1. গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মৃত্যু কবে হয় ?

Ans:  গোপাল চন্দ্র ভট্টাচার্য্যের মৃত্যু হয় ১৯৮১ খ্রিস্টাব্দের ৮ ই এপ্রিল ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ক্ষুদিরাম বসুর জীবনী – Khudiram Bose Biography in Bengali

আরও দেখুন, সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali

আরও দেখুন, হরগোবিন্দ খোরানার জীবনী – Har Gobind Khorana Biography in Bengali

আরও দেখুন, বাল গঙ্গাধর তিলকের জীবনী – Bal Gangadhar Tilak Biography in Bengali]

গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গোপালচন্দ্র ভট্টাচার্য্য এর জীবনী – Gopal Chandra Bhattacharya Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।