জেমস কুক এর জীবনী - James Cook Biography in Bengali
জেমস কুক এর জীবনী - James Cook Biography in Bengali

জেমস কুক এর জীবনী

James Cook Biography in Bengali

জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali : বিশ্ববিখ্যাত নৌ অভিযাত্রী জেম্স কুক ক্যাপ্টেন জেম্‌স্‌ কুক (James Cook) ছিলেন ব্রিটিশ নৌ – বাহিনীর একজন অফিসার । কিন্তু জেমস কুক (James Cook) বিখ্যাত হয়ে আছেন দুঃসাহসী নৌ – অভিযাত্রী এবং আবিষ্কারক হিসাবে।

  বিখ্যাত নৌ অভিযাত্রী জেমস কুক এর একটি সংক্ষিপ্ত জীবনী । জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali বা জেমস কুক এর আত্মজীবনী বা (James Cook Jivani Bangla. A short biography of James Cook. James Cook Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জেমস কুক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জেমস কুক কে ছিলেন ? Who is James Cook ?

জেমস কুক (James Cook) ছিলেন একজন ইংরেজ নাবিক। ইউরোপীয় অভিযাত্রীদের মধ্যে জেমস কুক (James Cook) প্রথম অস্ট্রেলিয়া মহাদেশের পূর্ব উপকূলে পদার্পণ করেন। এছাড়া জেমস কুক (James Cook) হাওয়াই দ্বীপপুঞ্জেও পদার্পণ করেন।

বিখ্যাত নৌ অভিযাত্রী জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali :

নাম (Name) জেমস কুক (James Cook)
জন্ম (Birthday) ২৭ অক্টোবর ১৭২৮ (27th October 1728)
জন্মস্থান (Birthplace) ইংল্যান্ড
পেশা Explorer, নাবিক, cartographer
উপাধি ক্যাপ্টেন
দাম্পত্য সঙ্গী এলিজাবেথ বাটস
উল্লেখযোগ্য পুরস্কার ‘ কোপলে ’ স্বর্ণপদ
মৃত্যু (Death) ১৪ ফেব্রুয়ারি ১৭৭৯ (14th February 1779)

জেমস কুক এর জন্ম – James Cook Birthday :

 জেম্‌স্‌ কুক ১৭২৮ সালের ২৭ শে অক্টোবর তারিখে ইংল্যান্ডে ইয়র্কশায়ার অঞ্চলের ক্লীভল্যান্ড নামক গ্রামে জন্মগ্রহণ করেন । 

জেমস কুক এর ব্রিটিশ নৌ বাহনীতে যোগদান – James Cook Joined British Navy :

 জেম্‌স্‌ কুক ১৭৫৫ সালের জুন মাসে বৃটিশ নৌ – বাহিনীতে যোগদান করেন । বৃটিশ নৌ – বাহিনীর নৌ – পথ নির্দেশক হিসাবে জেমস কুকই (James Cook) প্রথম কানাডার সেন্ট লরেন্স নদীর জরিপকার্য সুসম্পন্ন করেন এবং ফরাসীদের পরাজিত করে কুইবেক অঞ্চল দখলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । 

 ১৭৬৬ সালে সূর্যগ্রহণের সময় তিনি সঠিকভাবে নিউফাউল্যান্ডের দ্রাঘিমাংশ নির্ণয় করতে সক্ষম হন । ১৭৬৮ সালে বৃটেনের রয়াল সোসাইটির পক্ষ থেকে জেমস কুককে (James Cook) একটি অভিযাত্রী দলের কমান্ডার করে তাহিতি দ্বীপে প্রেরণ করা হয় । যেখান থেকে এর পরের বছর জুন মাসে সূর্যের উপর দিয়ে গমনরত শুক্রগ্রহকে পর্যবেক্ষণ করা যাবে বলে জ্যোতির্বিদরা গণনা করে রেখেছিলেন । 

 অসমসাহসী জেম্‌স্‌ কুক একজন সৌখিন জ্যোতির্বিজ্ঞানী হিসাবেও নিজেকে পরিচিত করে তুলেছিলেন । বৃটিশ নৌ – বাহিনী কর্তাব্যক্তিরা তাকে গোপনে নির্দেশও দিয়ে রেখেছিলেন এই অভিযাত্রায় নিউজিল্যান্ড থেকে শুরু করে দক্ষিণ আমেরিকার চিলি পর্যন্ত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নতুন স্থলভূমি অনুসন্ধান করবার ।

জেমস কুক এর এনডেভার জাহাজে অভিযান :

 সেই বছর আগস্ট মাসে তিনি ‘ এনডেভার ‘ নামক এক জাহাজ নিয়ে ১১ সদস্যের বিজ্ঞানী দলসহ অভিযানে বেরিয়ে পড়েন । ৬ মাস জেম্‌স্‌ কুক নিউজিল্যান্ডের উপকূলভাগ জরিপ করলেন এবং সে পর্যন্ত অনাবিষ্কৃত অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে গিয়ে পৌঁছালেন ১৭৭০ সালের ২০ শে এপ্রিল — যার নাম রাখলেন তিনি ‘ নিউসাউথ ওয়েলস্ ‘ ।

 এরপর জেমস কুক (James Cook) এর জাহাজ নিয়ে কুইনল্যান্ডের পূর্ব – উপকূল পার হলেন । ১৭৭০ সালের ২৩ শে আগস্ট এই নব আবিষ্কৃত মহাদেশের সম্পদশালী পূর্বাঞ্চলকে ক্যাপ্টেন জেম্‌স্‌ কুক সম্রাট রাজা তৃতীয় জর্জের এক্তিয়ারভূক্ত এলাকা হিসাবে দাবি করলেন ৷ 

জেমস কুক এর ইংল্যান্ডে ফিরে আসা – James Cook’s return to England :

 তিনি তার অনেক সহযাত্রীকে ম্যালেরিয়া ও আমাশয় রোগে হারিয়ে ১৭৭১ সালের জুলাই মাসে ইংল্যান্ডে ফিরে আসেন । 

 ফেরার পর – পরই জেম্স কুক তার দ্বিতীয় সমুদ্রাভিযানের জন্য প্রস্তুতি নিতে থাকেন । এবার জেমস কুক (James Cook) দক্ষিণ মহাসাগরের নিকটে অবস্থিত দক্ষিণ মেরুর প্রান্তদেশ পর্যন্ত কোনো স্থলভূমি আবিষ্কার করা যায় কিনা তার সম্ভাবনার কথা ভেবে দেখছিলেন । 

জেমস কুক এর ‘রোজোলিউশান ‘ জাহাজে অভিযান :

  ১৭৭২ সালের ১৩ ই জুলাই তিনি ‘রোজোলিউশান ‘ নামক এক জাহাজ এবং তার সহগামী জাহাজ ‘ এডভেঞ্চার ’ নিয়ে বের হয়ে পড়লেন । জাহাজ দুটি আফ্রিকার দক্ষিণ প্রান্তের ‘ উত্তমাশা অন্তরীপ ’ অভিমুখে যাত্রা করে ভারত মহাসাগরের দক্ষিণ দিক দিয়ে ১৭৭৩ সালের জানুয়ারি মাসে এন্টার্কটিক সার্কেল পর্যন্ত পৌঁছালো ।

[আরও দেখুন, গৌতম বুদ্ধের জীবনী – Gautam Buddha Biography in Bengali]

জেমস কুক এর প্রশান্ত মহাসাগর অভিযান – James Cook’s Pacific Expedition :

 ১৭৭৪ সালের অক্টোবর মাসে ক্যাপ্টেন কুক কুইন সার্লোটে সাউন্ডে ফিরে এলেন । ইতিমধ্যে নিউ ক্যালডোনিয়া এর নরফোক দ্বীপসহ আরো কয়েকটি নতুন দ্বীপ তিনি আবিষ্কার করেন । ১৭৭৬ সালে ক্যাপ্টেন জেম্‌স্‌ কুক জুলাই মাসের দিকে ‘ রেজোল্যশন ’ জাহাজে করে তাঁর তৃতীয় ও শেষ দফা প্রশাস্ত মহাসাগর অভিযানে বের হলেন ।

জেমস কুক এর স্যান্ডউইচ দ্বীপ আবিষ্কার – James Cook Invent Sandwich Island :

 ১৭৭৮ সালের জানুয়ারি মাসে তাঁর সহযোগিদের সঙ্গে করে ক্যাপ্টেন কুক ‘ স্যান্ডউইচ ‘ বা হাওয়াই দ্বীপপুঞ্জ আবিষ্কার করেন । ডিসকভারি নামে এক জাহাজ নিয়ে চার্লস ক্লার্কও তাঁর সঙ্গে অভিযানে বেরিয়েছিলেন ।

[আরও দেখুন, যীশু খ্রীষ্টের জীবনী – Yesu Biography in Bengali]

জেমস কুক এর পুরস্কার – James Cook Prize :

 একাধারে বহুবিধ গুণের অধিকারী এই অসমসাহসী ক্যাপ্টেন জেম্‌স্‌ কুককে বৃটেনের রয়াল সোসাইটির সর্বোচ্চ সম্মান ‘ কোপলে ’ স্বর্ণপদকে ভূষিত করা হয়েছিল ।

জেমস কুক এর মৃত্যু – James Cook Death :

 ১৭৭৮ সালের শেষের দিকে তাঁর জাহাজ দুটি উত্তর আমেরিকা থেকে বেরিয়ে রাশিয়ার উত্তর উপকূল বরাবর নৌ – পথ খুঁজে নেবার এক অভিযান পরিত্যাগ করে হাওয়াই দ্বীপপুঞ্জে ফিরে আসে । সেখানে ডিসকভারি জাহাজের নৌকা চুরি করে পলায়নরত এক আদিবাসীর নিক্ষিপ্ত বর্ণা তার বক্ষ ভেদ করলে ক্যাপ্টেন কুক দুর্ভাগ্যবশতঃ সেখানেই প্রাণত্যাগ করেন । সেটা ছিলো ১৭৭৯ সালের ১৪ ই ফেব্রুয়ারি । 

 ক্যপ্টেন জেম্‌স্‌ কুক প্রথম ব্যক্তি যিনি নৌ – পথ নির্দেশকদের মধ্যে প্রথম বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করেছিলেন । জেমস কুক (James Cook) এর প্রথম অভিযানেই তিনি নিউজিল্যান্ডের সম্পূর্নটা জরিপ করতে পেরেছিলেন এবং আবিষ্কার করেছিলেন অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল । 

জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali FAQ :

  1. জেমস কুক কে ছিলেন ?

Ans: জেমস কুক ছিলেন একজন ইংরেজ নাবিক ।

  1. জেমস কুক কবে জন্মগ্রহণ করেছিলেন ?

Ans: জেমস কুক জন্মগ্রহণ করেছিলেন ২৭ অক্টোবর ১৭২৮ সালে ।

  1. জেমস কুক কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: জেমস কুক জন্মগ্রহণ করেন ইংল্যান্ডে ।

  1. জেমস কুক কত সালে সেন্ডউইচ দ্বীপ আবিষ্কার করেন ?

Ans: জেমস কুক ১৭৭৮ সালে সেন্ডউইচ দ্বীপ আবিষ্কার করেন ।

  1. কত সালে জেমস কুক প্রশান্ত মহাসাগর অভিযানে বের হন ?

Ans: ১৭৭৬ সালে জেমস কুক প্রশান্ত মহাসাগর অভিযানে বের হন ।

  1. জেমস কুক এর সর্বোচ্চ সন্মান কী ?

Ans: জেমস কুক এর সর্বোচ্চ সন্মান কোপকে স্বর্ণপদক।

  1. জেমস কুক কবে ইংল্যান্ডে ফিরে আসেন ?

Ans: জেমস কুক ইংল্যান্ডে ফিরে আসেন ১৭৭১ সালে।

  1. জেমস কুক কবে মারা যান ?

Ans: জেমস কুক মারা যান ১৪ ফেব্রুয়ারি ১৭৭৯ সালে।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription