উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Wikipedia in Bengali
উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Wikipedia in Bengali

উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Wikipedia in Bengali

উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali : উইকিপিডিয়া (Wikipedia) হলো একটি বিনামূল্যে প্রযুক্তিগত এবং সম্প্রদায়ি উদ্যোগ, যেখানে সাধারণ মানুষের সাহায্যে একটি ব্যবস্থা তৈরি করার মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় ওপেন অ্যাক্সেস এবং সময় সুবিধা সহ বিশ্বের বিভিন্ন ভাষায় জ্ঞান সংগ্রহ করা হয়। উইকিপিডিয়া (Wikipedia) ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটির উদ্দেশ্য হলো বিশ্বের সব ধরনের জ্ঞান প্রযুক্তিগত এবং সাধারণ মানুষের উপলব্ধ করা।

উইকিপিডিয়া ব্যবস্থা এমন একটি ওপেন সোর্স প্রজেক্ট, যেখানে কেউ যেকোনো সময় সম্পাদনা করতে এবং জ্ঞান যোগ করতে পারেন, তবে সঠিক তথ্য ও উপাত্ত প্রদানে সহযোগিতা করতে হয়। উইকিপিডিয়া (Wikipedia) বিশ্বের বিভিন্ন বিষয়ে সবচেয়ে বৃহত্ উপাত্ত সংগ্রহ করে থাকে এবং অনুবাদ, ছবি, ভিডিও এবং অন্যান্য সাধারণ জ্ঞান উপলব্ধ করে থাকে।

   উইকিপিডিয়া সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali বা উইকিপিডিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (Wikipedia Knowledge Bangla. A short Facts of Wikipedia. Unknown Facts About Wikipedia, Amazing Facts About Wikipedia Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, Wikipedia Information in Bengali, Wikipedia Rachana Bangla, Facts About Wikipedia in Bengali) উইকিপিডিয়া এর বর্ণনা বা উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

উইকিপিডিয়া কী ? What is Wikipedia ?

উইকিপিডিয়া (Wikipedia) হলো সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত বিষয়বস্তু সংযুক্ত অনলাইন বিশ্বকোষ যা উইকিপিডিয়ান বলে পরিচিত স্বেচ্ছাসেবকদের একটি সম্প্রদায় কর্তৃক লিখিত এবং রক্ষণাবেক্ষণকৃত। স্বেচ্ছাসেবকরা উন্মুক্ত সহযোগিতার মাধ্যমে এবং মিডিয়াউইকি নামে একটি উইকি -ভিত্তিক সম্পাদনা ব্যবস্থা ব্যবহার করে। উইকিপিডিয়া (Wikipedia) ধারাবাহিকভাবে সিমিলারওয়েব এবং পূর্বে আলেক্সা কর্তৃক র‍্যাঙ্ককৃত ১০টি জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে একটি; ২০২৩-এর হিসাব অনুযায়ী উইকিপিডিয়া (Wikipedia) বিশ্বের ৫ তম জনপ্রিয় সাইট হিসেবে স্থান পেয়েছে। ফেব্রুয়ারি ২০১৪ সালে, দ্য নিউ ইয়র্ক টাইমস জানায় উইকিপিডিয়া সমস্ত ওয়েবসাইটের মধ্যে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে অবস্থান করছে, “মাসিক প্রায় ১৮ বিলিয়ন পৃষ্ঠা প্রদর্শন এবং প্রায় ৫০০ মিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক রয়েছে। উইকিপিডিয়ায় ইয়াহু, ফেসবুক, মাইক্রোসফট এবং উইকিপিডিয়াের পথানুসরণ করে, সর্বাধিক ১.২ বিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক রয়েছে।”

উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali

কোম্পানির নাম (Company) উইকিপিডিয়া (Wikipedia)
উপলব্ধ ৩৩৫ ভাষায়
প্রতিষ্ঠাকাল (Established) ১৫ জানুয়ারি ২০০১
প্রতিষ্ঠাতাগণ (Founder) জিমি ওয়েলস, ল্যারি স্যাঙ্গার
ব্যবহারকারী ১১,০১,২৫,৭০৯ নিবন্ধিত সম্পাদক
শিল্প ইন্টারনেট
বর্তমান অবস্থা সক্রিয়

উইকিপিডিয়ার ইতিহাস – Wikipedia History : 

উইকিপিডিয়া (Wikipedia) ইতিহাস একটি দরজার মধ্যে সৃজিত হয়েছে যা সময়ের সাথে এবং সদ্গুরুতা সাথে বাড়ে যাচ্ছে।

২০০১: উইকিপিডিয়া (Wikipedia) স্থাপিত হয়েছিল জিমি ওয়েলস এবং ল্যারি সাঙ্গার দ্বারা, যাদের উদ্দেশ্য ছিল একটি বিশ্ববিদ্যালয়িক সংগ্রহশালা তৈরি করা, যেখানে যেকোনো ব্যক্তি সম্প্রদায়ি সাথে সাহায্য করতে পারত।

২০০৩: উইকিপিডিয়া (Wikipedia) ইংরেজি ভাষার সাথে ১০ টি অন্যান্য ভাষায় পাওয়া যায় এবং এর প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস সাময়িকভাবে পরিচালনা করতে থাকেন।

২০০৪: উইকিপিডিয়া (Wikipedia) ফাউন্ডেশন গঠন করা হয়, যা উইকিপিডিয়ার সাপ্তাহিক পরিচালনা এবং অর্থনীতি নিয়ন্ত্রণ করে।

২০০৫: উইকিপিডিয়া (Wikipedia) ইন্টারন্যাশনাল ভাষা প্রকল্পে অন্যান্য ভাষাগুলি যোগ করা হয়, এবং উইকিপিডিয়া বিশ্বের সবচেয়ে বড় ওপেন অ্যাক্সেস জ্ঞান সংগ্রহ করে।

২০১০: উইকিপিডিয়া (Wikipedia) ২০০ টি ভাষায় উপলব্ধ হয়, এবং এটি অনলাইনে সবচেয়ে বড় সময়কালিন একটি স্ত্রী সোর্স হয়।

উইকিপিডিয়া একটি মূল্যবান সরবরাহকারী সাধারণ জনগণের জন্য তথ্যের সুযোগ সৃজন করে দিয়েছে, এবং এটি সাধারণ মানুষের জ্ঞান এবং শিক্ষা বাড়ানোর সাথে সাথে সোসাইটির উন্নতির একটি অংশ হয়ে উঠেছে।

উইকিপিডিয়ার পরিষেবা – Wikipedia Services : 

উইকিপিডিয়া (Wikipedia) হলো একটি বিশ্বব্যাপী অনলাইন বিশ্বকোষ যেখানে ব্যক্তিরা মুফলিসভাবে তথ্য পাওয়া ও সংগ্রহ করতে পারে। উইকিপিডিয়া প্রধানভাবে ভিকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা সরবরাহ করা হয় এবং এটি একটি সম্প্রদায়মুলক প্রকল্প। উইকিপিডিয়ার পরিষেবা নিম্নলিখিত সুবিধাগুলি সম্পর্কে সাহায্য করে:

বিশ্বকোষিক তথ্য:  উইকিপিডিয়া (Wikipedia) একটি বিশ্বকোষ, এখানে প্রায় সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য উপলব্ধ, যেগুলি সাধারণভাবে সম্পাদনা করা হতে পারে।

মুফলিস সম্পাদনা: উইকিপিডিয়া (Wikipedia) সম্পাদনা এবং তথ্য যোগ করতে মুফলিস, অর্থাৎ কোনও খরচ ছাড়াই যে কেউ সম্পাদনা করতে পারে।

বহুভাষিক সাপোর্ট:  উইকিপিডিয়া (Wikipedia) বিভিন্ন ভাষায় উপলব্ধ, এতে সবাই তাদের প্রিয় ভাষায় তথ্য পাওয়া সম্ভব।

সম্প্রদায় প্রকল্প:  উইকিপিডিয়া (Wikipedia) সম্প্রদায়মুলক, যাতে সম্পাদকগণ একসাথে তথ্য সংগ্রহ ও সম্পাদনা করে।

বিশেষ উইকিপ্রকল্প:  উইকিপিডিয়া (Wikipedia) সাধারণভাবে বিষয় ভিত্তিক উইকিপ্রকল্পে বিশেষ দিন পরিষেবা সরবরাহ করে, যেমন, উইকিপিডিয়া বাংলা, উইকিপিডিয়া বাংলা সাহিত্য, উইকিপিডিয়া কমন্স, ইত্যাদি।

উইকিপিডিয়া তথ্য সংগ্রহ এবং সম্পাদনার সাথে বিজ্ঞান, সাহিত্য, ইতিহাস, গণরাজ্যবাদ, প্রযুক্তি, সাহিত্য, ও আরও অনেক বিষয়ে তথ্য উপলব্ধ করা হয়।

উইকিপিডিয়ার প্রধান ব্যাক্তি – Wikipedia important Person : 

উইকিপিডিয়া (Wikipedia) প্রধান ব্যাক্তি হলেন জিমি উইল্সন (Jimmy Wales) ও ল্যারি সাঙ্গার (Larry Sanger)। উইকিপিডিয়া বানানোর আদি ধাপে জিমি উইল্সন এবং ল্যারি সাঙ্গার দুজনই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জিমি উইল্সন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা এবং ল্যারি সাঙ্গার উইকিপিডিয়ার প্রথম সম্পাদক ছিলেন।

উইকিপিডিয়া একটি সম্প্রদায়মুলক প্রকল্প, এবং এখানে অনেক সম্পাদক এবং যোগাযোগের মাধ্যমে তথ্য সংগ্রহ এবং সম্পাদনা করেন। উইকিপিডিয়া একটি গণমুক্ত প্রকল্প, যেখানে সবাই মুফলিসভাবে যোগদান করতে পারে এবং তথ্যের গুণমান বাড়ানোর কাজ করেন।

উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali FAQ : 

  1. উইকিপিডিয়া কী ?

Ans: উইকিপিডিয়া হলো একটি বিনামূল্যে প্রযুক্তিগত এবং সম্প্রদায়ি উদ্যোগ ।

  1. উইকিপিডিয়া কবে চালু হয় ?

Ans: উইকিপিডিয়া ২০০১ সালে চালু হয় ।

  1. উইকিপিডিয়া কে চালু করেন ?

Ans: উইকিপিডিয়া জিমি ওয়েলস, ল্যারি স্যাঙ্গার চালু করেন ।

  1. উইকিপিডিয়া কয়টি ভাষায় রয়েছে ?

Ans: উইকিপিডিয়া ৩৩৫ ভাষায় রয়েছে ।

উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উইকিপিডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Wikipedia in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।