ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী - Franz Beckenbauer Biography in Bengali
ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী - Franz Beckenbauer Biography in Bengali

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী

Franz Beckenbauer Biography in Bengali

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali : ফুটবলের হের কাইজার ফ্রানৎজ বেকেনবাওয়ার সারা পৃথিবীর মানুষের কাছে ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer) পরিচিত এক স্বয়ং সম্পূর্ণ ফুটবলার হিসাবে । 

  জার্মান ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড় ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর একটি সংক্ষিপ্ত জীবনী । ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali বা ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর আত্মজীবনী বা (Franz Beckenbauer Jivani Bangla. A short biography of Franz Beckenbauer. Franz Beckenbauer Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার কে ছিলেন ? Who is Franz Beckenbauer ?

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer) ছিলেন একজন জার্মান ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড়। সুরুচিসম্মত ধরন, নেতৃত্ব এবং নামের প্রথম অংশে ফ্রান্ৎ‌স (যা অস্ট্রীয় সম্রাটদের কথা স্মরণ করিয়ে দেয়) থাকায় তাকে Der Kaiser (“সম্রাট”) নামেও ডাকা হয়। ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ারকে (Franz Beckenbauer) জার্মানির সর্বকালের শ্রেষ্ঠ এবং ফুটবলের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ও সুশোভিত ফুটবলার মনে করা হয়। বেকেনবাউয়ার একজন বহুমুখী খেলোয়াড়, যিনি মিডফিল্ডার হিসেবে শুরু করলেও খ্যাতি ছড়িয়েছেন ডিফেন্ডার হিসেবে। ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ারকে (Franz Beckenbauer) আধুনিক সুইপার বা লিবেরোর মূল ভূমিকার উদ্ভাবক হিসেবে গণ্য করা হয়।

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali :

নাম (Name) ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer)
জন্ম (Birthday) ১১ সেপ্টেম্বর ১৯৪৫ (11th September 1945)
জন্মস্থান (Birthplace) মিউনিখ, জার্মানি
উচ্চতা ১.৮১ মিটার (৫ ফুট ১১ ১⁄২ ইঞ্চি)
মাঠে অবস্থান সুইপার
বিজয়ী  ফিফা ১৯৭০

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জন্ম – Franz Beckenbauer Birthday :

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer) জন্মে ছিলেন মিউনিখ শহরে । ১৯৪৫ সালের ১১ সেপ্টেম্বর । অসামান্য ফুটবল দক্ষতার জন্য ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ারকে (Franz Beckenbauer) হের কাইজার বা সম্রাট নামে ডাকা হত । আসলে ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer) যখন মাঠে ঢুকতেন , তাঁর ব্যক্তিত্বের ছটায় সকলে ম্লান হয়ে যেতেন । 

 প্রথমে ছিলেন খেলোয়াড় , পরবর্তীকালে হয়েছেন ফুটবল দলের কোচ এবং ম্যানেজার । তিনটি ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নিখুঁতভাবে । ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার (Franz Beckenbauer) ছিলেন ফুটবল জগতে এক বর্ণময় চরিত্রের অধিকারী । 

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর শৈশবকাল – Franz Beckenbauer Childhood :

 ছোটোবেলা থেকেই এমন ফুটবল পাগল ছিলেন যিনি , তিনি হলেন ফ্রানৎজ বেকেনবাওয়ার ।

 অসামান্য ক্রীড়া দক্ষতার জন্য তাঁকে দু – দুবার ইউরোপিয়ান ফুটবলার অব দ্য ইয়ার সম্মানে ভূষিত করা হয় । পশ্চিম জার্মানির হয়ে ১০৩ বার আন্তর্জাতিক খেলায় অংশ নিয়েছেন । এটি একটি অসামান্য রেকর্ড । তিন তিনটি ফুটবল বিশ্বকাপে অসামান্য ক্রীড়া দক্ষতার পরিচয় দিয়েছেন ।

১৯৭০ সালে জার্মানির বিশ্বকাপ জেতা – Germany Win Worldcup 1970 :

 ১৯৭৪ সালে যে পশ্চিম জার্মানি বিশ্বকাপ জেতে , সেই দলের অধিনায়ক ছিলেন ফ্রানজ বেকেনবাওয়ার । গ্রুপ লীগ থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত প্রতিটি খেলায় তিনি টোটাল ফুটবলে যে নমুনা প্রদর্শন করে গেছেন , আজও তা আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকে । 

অর্জন সমুহ :

 খেলতেন বিখ্যাত ক্লাব বায়ার্ন মিউনিখে । এই ক্লাব পরপর তিনবার ইউরোপীয়ান কাপ জিতে নেয় । এটি অত্যন্ত শ্লাঘা এবং অহংকারের বিষয় । স্মরণীয় বছরগুলি হল ১৯৭৪ , ১৯৭৫ এবং ১৯৭৬ । সকলেই বলে থাকেন মাঝ মাঠে ফ্রানজ বেকেনবাওয়ারের ক্রীড়া দক্ষতার ফলেই এই অবিশ্বাস্য বিষয়টিকে অর্জন করা সম্ভব হয়েছিল । সদ্য সমাপ্ত শতকের সেরা ফুটবলার বাছতে গিয়ে তাঁর নাম বারবার উঠে এসেছে । সাংবাদিক এবং সাধারণ মানুষের ভোটে ফ্রানজ বেকেনবাওয়ার দ্বিতীয় স্থান অধিকার করেন । প্রথম হন কালোমুক্তো পেলে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর শিক্ষাজীবন – Franz Beckenbauer Education Life :

 ফ্রানজ কিন্তু ছোটোবেলায় ফুটবলার হবার স্বপ্ন দেখেননি । বরং পড়াশোনার দিকে প্রখর নজর ছিল তাঁর । মধ্যবিত্ত পরিবারের সন্তান । আর পাঁচটা বাড়ির ছেলের মতো ছোটোবেলাতেই স্কুলে ভরতি হয়েছিলেন । অঙ্ক কষতে ভালোবাসতেন । হঠাৎ তার মধ্যে একটা পরিবর্তন দেখা দেয় । বছর ছয়েক বয়সে খেলার জগতে প্রবেশ করেন । তখন থেকেই তাঁর মনে বাসনা , আমি একজন ফুটবলার হব । প্রথম দিকে মা – বাবা ভেবেছিলেন , এ বোধহয় ছেলের খেয়াল । আজ বাদে কাল এই স্বপ্ন আর থাকবে না । কিন্তু দিন এগিয়ে গেল , দেখা গেল ফ্রানজ পড়াশোনার প্রতি অমনোযোগী হয়ে উঠেছেন । বেশির ভাগ সময় খেলার মাঠে ব্যস্ত থাকেন ৷

[আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali]

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর ফুটবল জীবন – Franz Beckenbauer Football Career :

 খবর পৌঁছল রাগী বাবার কানে । বাবা ছিলেন এক মাস্টার মশাই , তিনি ফ্রানৎজের গতিবিধির ওপর নিষেধাজ্ঞা জারি করলেন । তিনি পরিষ্কারভাবে বললেন , আজ থেকে খেলার মাঠে তুমি আর কখনো যাবে না । পরীক্ষা না হওয়া পর্যন্ত ঘর বন্ধ করে বসে পড়াশুনা করতে হবে । পরীক্ষায় পাশ করতে হবে । আমার মতো শিক্ষক হতে হবে । কি রাজী তো ?

 ফ্রানজ কোনো কথা বলেননি । বাবার আদেশ মাথা পেতে মেনে নিয়েছিলেন । এর ফল হল মারাত্মক । দেখা গেল ছেলেটি ক্রমশ অসুস্থ হয়ে পড়ছেন । ডাক্তার বদ্যি ডাকা হল ৷ সকলেই বললেন , ফ্রানজ মনের দিক থেকে ভেঙে পড়েছেন । ফুটবল খেলা ওর প্রাণ , ওকে বাঁচাতে হলে আবার খেলার মাঠে ফিরে যাবার অনুমতি দিন । 

 বাধ্য হয়ে বাবা অনুমতি দিলেন । ভাগ্যিস দিয়েছিলেন , তাই আজ তিনি ফুটবল জগতে বিখ্যাত হয়ে আছেন । পড়াশোনা করে ফ্রানজ হয়তো একজন নামজাদা শিক্ষক হতেন , এমন কত শিক্ষক সারা পৃথিবীতে ছড়িয়ে আছেন , কিন্তু ফ্রানৎজ বেকেন বাওয়ার একজনই হতে পেরেছেন ।

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali FAQ :

  1. ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার কে ছিলেন ?

Ans: ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার ছিলেন একজন জার্মান ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড় ।

  1. ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার জন্ম কোথায় হয় ?

Ans: ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার জন্ম হয় জার্মানিতে ।

  1. ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার জন্মগ্রহণ করেন ১১ সেপ্টেম্বর ১৯৪৫ সালে ।

  1. ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জাতীয় দল কোনটি?

Ans: ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জাতীয় দল জার্মানি।

  1. কবে জার্মানি প্রথম ফিফা বিশ্বকাপ জিতেন ?

Ans: ১৯৭০ সালে জার্মানি প্রথম ফিফা বিশ্বকাপ জিতেন।

  1. ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার মাঠে অবস্থান কী ছিল ?

Ans: ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার মাঠে অবস্থান ছিল সুইপার।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী – Bankim Chandra Chatterjee Biography in Bengali]

ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription