মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography) Geography
মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মুদ্রাস্ফীতি | Inflation – Economic Geography (Geography) Question and Answer in Bengali

মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) মুদ্রাস্ফীতি – Inflation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মুদ্রাস্ফীতি – Inflation – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মুদ্রাস্ফীতি – Inflation – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মুদ্রাস্ফীতি (Inflation) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মুদ্রাস্ফীতি কী ? ( Inflation )

Ans: কোন দেশে যখন বিভিন্ন দ্রব্য ও সেবার গড় দাম ক্রমাগত বাড়তে থাকে , তাকে মুদ্রাস্ফীতি বলে । অন্যভাবে বলা যায় যখন প্রচুর পরিমাণে মুদ্রা অপেক্ষাকৃত স্বল্প পরিমাণ দ্রব্যের পিছু ধাওয়া করে , তখনই দ্রব্যমূল্য বৃদ্ধি পেতে থাকে । আক্ষরিক অর্থে মুদ্রাস্ফীতি বলতে অর্থের পরিমাণ বৃদ্ধিকেই বোঝায় । কিন্তু বর্তমানে মুদ্রাস্ফীতি বলতে দামস্তরের বৃদ্ধিকে বোঝায় ।

2. চাহিদাবৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি কী ? ( Demand pull inflation ) 

Ans: কোন দেশে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেলে বিভিন্ন দ্রব্যসামগ্রীর চাহিদা বৃদ্ধি পায় । কিন্তু এই চাহিদা বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন দ্রব্য সামগ্রীর জোগান বৃদ্ধি না হলে অর্থনীতিতে উদ্বৃত্ত চাহিদার ( Excess demand ) সৃষ্টি হওয়ায় দ্রব্যমূল্য বৃদ্ধি পায় । একে চাহিদাবৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলে ।

3. ব্যয়বুদ্ধিজনিত মুদ্রাস্ফীতি কী ? ( Cost push inflation ) । 

Ans: কোন সময় দ্রব্য ও উৎপাদনের বাজারে উদ্বৃত্ত চাহিদা না থেকেও মুদ্রাস্ফীতি দেখা দিতে পারে । যেমন — শ্রমিকের চাপে তাদের মজুরীর হার বৃদ্ধি পেলে উৎপাদকের উৎপাদন খরচ বেড়ে যায় , ফলে দ্রব্যমূলোরও বৃদ্ধি ঘটে । একে ব্যয়বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলে ।

4. মুদ্রাস্ফীতির কারণ কী ? 

Ans: বিভিন্ন কারণে মুদ্রাস্ফীতি ঘটে । যেমন— ( a ) অর্থের যোগান বৃদ্ধি পেলে কোন দেশে মুদ্রাস্ফীতি ঘটে , ( b ) সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেলে মুদ্রাস্ফীতি ঘটে ; ( c ) উৎপাদন খরচ বেড়ে মুদ্রাস্ফীতি হয় ; ( d ) আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পেলে মুদ্রাস্ফীতি ঘটে : ( e ) কৃষিক্ষেত্রে উৎপাদন শক্তি কমে গেলে মুদ্রাস্ফীতি ঘটে ।

5. মুদ্রাস্ফীতির প্রভাব কী ? 

Ans: মুদ্রাস্ফীতির হার যদি অস্বাভাবিক হয় তাহলে নানা ধরণের বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয় । যেমন –

( a ) নির্দিষ্ট আমভুক্ত ব্যক্তিদের ওপর প্রভাব ও মুদ্রাস্ফীতির ফলে স্থির আয় শ্রেণিভুক্ত জনসাধারণের প্রকৃত আয় বা ক্রয়ক্ষমতা হ্রাস পায় । এর ফলে তাদের জীবনধারণের মান ক্ষতিগ্রস্ত হয় ।

( b ) ফাটকা কারবারী , ব্যবসায়ী ও মজুতদারদের ওপর প্রভাবঃ মুদ্রাস্ফীতিতে ব্যবসায়ী , মজুতদার এবং ফাটুকা কারবারীরা বেশি লাভবান হয় । তারা কম দামে দ্রব্য ক্রয় করে এবং তা বেশী দামে বিক্রয় করতে পারে ।

( c ) উৎপাদনগত প্রভাব : উচ্চহারে মুদ্রাস্ফীতির ফলে দেশের বিনিয়োগযোগ্য মুলধন যদি ফাটকা কারবারে নিযুক্ত হতে থাকে , তবে উৎপাদন বৃদ্ধির পক্ষে তা সহায়ক হয় না । ( d ) সম্পদ ও আয়বন্টনে বৈষম্য মুদ্রাস্ফীতির ফলে দেশে বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে সম্পদ ও আয়বন্টনে বৈষম্য বৃদ্ধি পায় ।

6. মুদ্রাস্ফীতির প্রবণতা রোধ করার জন্য গৃহীত নীতি কী ?

Ans: ( i ) আয়করের হার বৃদ্ধি করতে হবে ; ( ii ) ঋণগ্রহণের ওপর প্রদত্ত সুদের হার বৃদ্ধি করতে পারে ; ( iii ) সরকারী ব্যয় হ্রাস করতে পারে ; ( iv ) সরকারী ভরতুকির পরিমাণ হ্রাস করা ; ( v ) সরকারী স্থানান্তর ব্যয়ের পরিমাণে হ্রাস ঘটাতে পারে ।

মেমরী প্লাস : ভারতে মুদ্রাস্ফীতি সাম্প্রতিককালে ভারতে মুদ্রাস্ফীতির হার অত্যন্ত বেড়ে গেছে । 2010 সালে জুন মাসে মুদ্রাস্ফীতির হার 10.16 % যা রিজার্ভ ব্যাঙ্কের হিসাব অনুযায়ী 5 % এর কাছাকাছি থাকার কথা ছিল । ভারতে মুদ্রাস্ফীতির উঁচু হারের জন্য দায়ী প্রধানত প্রাথমিক দ্রব্য ও জ্বালানী পণ্যের দাম বাড়া । এই দাম বৃদ্ধির কারণগুলি হল প্রথমত , ভারতীয় কৃষি এখনো মৌসুমী বায়ুর উপর নির্ভরশীল , দ্বিতীয়ত , সরকার কৃষিপণ্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর ফলে সামগ্রিকভাবে কৃষিপণ্যের দামের স্থায়ী বুদ্ধি ঘটেছে ; তৃতীয়ত , মহাত্মা গান্ধী গ্রামীন কর্মসংস্থান সুনিশ্চয়তা আইনের আওতায় বহু মানুষ কাজ পাওয়ায় কৃষি শ্রমিকের অভাব দেখা দিয়েছে , বেড়েছে শ্রকিদের মজুরী । চতুর্থত , সরকার পেট্রোপণ্যের দামকে নিয়ন্ত্রণমুক্ত করায় মুদ্রাস্ফীতির হার বেড়েছে ।

FILE INFO : মুদ্রাস্ফীতি – Inflation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : মুদ্রাস্ফীতি – Inflation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – মুদ্রাস্ফীতি (Inflation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – মুদ্রাস্ফীতি – Inflation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – মুদ্রাস্ফীতি – Inflation / মুদ্রাস্ফীতি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) Quiz / মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) QNA / মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুদ্রাস্ফীতি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inflation (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription