রকি মার্সিয়ানো এর জীবনী - Rocky Marciano Biography in Bengali
রকি মার্সিয়ানো এর জীবনী - Rocky Marciano Biography in Bengali

রকি মার্সিয়ানো এর জীবনী

Rocky Marciano Biography in Bengali

রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali : কিংবদন্তী মহানায়ক রকি মার্সিয়ানো বক্সিং – এর ইতিহাসে এমন নিষ্কলঙ্ক রেকর্ড কি আর কারো আছে ? ভাবলে সত্যি অবাক হতে হয় । জীবনে মোট ৪৯ বার বক্সিং রিং – এ পেশাদারী লড়াইতে অবতীর্ণ হয়েছিলেন রকি মার্সিয়ানো (Rocky Marciano) । একবারও তাঁকে পরাজয়ের তেতো স্বাদ গ্রহণ করতে হয়নি । রকি মার্সিয়ানো (Rocky Marciano) হলেন বক্সিং জগতের আর এক কিংবদন্তী মহানায়ক রকি মার্সিয়ানো ।

 শুধু কী তাই ? কী বিপুল বিক্রমে প্রতিপক্ষকে ধরাশায়ী করতেন । রেফারি সময় গোনার সুযোগ পর্যন্ত পেতেন না । বলা হয় মার্সিয়ানোর ঘুষি ছিল মারসিলেস , অর্থাৎ দয়াবিহীন । শেষ ঘন্টা শোনার সৌভাগ্য হয়নি তাঁর কোনো প্রতিপক্ষের । সকলকে নক আউটে ধরাশায়ী করে এক অসাধারণ রেকর্ড গড়েছেন রকি মার্সিয়ানো । শুধু কী তাই ? তিন রাউন্ডের আগে ২৬ জনকে হারিয়ে দিয়েছেন । বক্সিং দুনিয়ার ইতিহাসে এমন একাধিপত্য কোনো বক্সার কখনো দেখাতে পারেননি ।

  কিংবদন্তী মহানায়ক রকি মার্সিয়ানো এর একটি সংক্ষিপ্ত জীবনী । রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali বা রকি মার্সিয়ানো এর আত্মজীবনী বা (Rocky Marciano Jivani Bangla. A short biography of Rocky Marciano. Rocky Marciano Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রকি মার্সিয়ানো এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রকি মার্সিয়ানো কে ছিলেন ? Who is Rocky Marciano ?

রকি মার্সিয়ানো (Rocky Marciano) ছিলেন একজন আমেরিকান পেশাদার বক্সার যিনি 1947 থেকে 1955 পর্যন্ত প্রতিযোগিতা করেছিলেন এবং 1952 থেকে 1956 পর্যন্ত বিশ্ব হেভিওয়েট শিরোপা ধরেছিলেন।  রকি মার্সিয়ানো (Rocky Marciano) এর ছয়টি শিরোপা প্রতিরক্ষা ছিল জার্সি জো ওয়ালকট (যার কাছ থেকে রকি মার্সিয়ানো (Rocky Marciano) শিরোনামটি নিয়েছিলেন), রোল্যান্ড লা স্টারজা, এজার্ড চার্লস (দুবার), ডন ককেল এবং আর্চি মুরের বিরুদ্ধে।

কিংবদন্তী মহানায়ক রকি মার্সিয়ানোর জীবনী – Rocky Marciano Biography in Bengali :

নাম (Name) রকি মার্সিয়ানো (Rocky Marciano)
জন্ম (Birthday) ১ সেপ্টেম্বর ১৯২৩ (1st September 1923)
জন্মস্থান (Birthplace) আমেরিকা
উচ্চতা 5 ফুট 10⅒ ইঞ্চি
জাতীয়তা আমেরিকান
টোটাল ফাইট ৪৯
জয়ী ৪৯
মৃত্যু (Death) ৩১ আগস্ট ১৯৬৯ (31st August 1969)

রকি মার্সিয়ানোর জন্ম – Rocky Marciano Birthday :

 কে এই রকি মার্সিয়ানো ? কী তাঁর পরিচয় ? পুরো নাম রোকো ফ্রান্সিস মার্সিজিয়ানো । মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস শহরে ১৯২৩ সালের ১ সেপ্টেম্বর রকি পৃথিবীর আলো দেখেছিলেন । ৫ ফুট ১১ ইঞ্চি উচ্চতা এবং ৮৩.৫ কেজি ওজন । 

রকি মার্সিয়ানোর শৈশবকাল – Rocky Marciano Childhood :

 ছোটোবেলা থেকেই বক্সিং ভালোবাসতেন । তবে পড়তেন যে স্কুলে , সেই ব্রুকটন স্কুলে সবরকম খেলার প্রতি আশ্চর্য আগ্রহ দেখিয়ে ছিলেন রকি মার্সিয়ানো । শেষ পর্যন্ত হয়তো বেসবলকেই আঁকড়ে ধরতে চেয়েছিলেন । মার্কিন যুক্তরাষ্ট্রে বেসবল একটি অত্যন্ত জনপ্রিয় খেলা । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এক বন্ধু বললেন— “ শোনো রকি , বেসবল খেলে তুমি তোমার আসল কেরিয়ারটা নষ্ট করো না । যদি বিশ্বজোড়া নাম অর্জন করতে চাও , তাহলে বক্সার হয়ে যাও । তুমি বক্সিং – এর জগতে ঢুকলে তোমার চোখের ভাষা পালটে যাবে । ” 

 বন্ধুর কথায় পালটে গেলেন রকি মার্সিয়ানো । শেষ পর্যন্ত এলেন ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে । সেখানে প্রতি বছর মার্কিন দেশের বিখ্যাত বক্সারদের মধ্যে লড়াইয়ের আসর বসে । দেখা করলেন ওই লড়াইয়ের আয়োজক অল উইলির সঙ্গে । কিন্তু উইলি রকি মার্সিয়ানোকে দেখে অবাক হয়ে গিয়েছিলেন । তিনি তাকিয়ে ছিলেন ৫ ফুট ১১ ইঞ্চি উচ্চতার ওই মানুষটির দিকে এবং ভেবেছিলেন , একে এই প্রতিযোগিতার ছাড়পত্র দিয়ে কী লাভ ? এ কি দর্শকদের মনোরঞ্জন করতে পারবে ।

রকি মার্সিয়ানোর বক্সিং ক্যারিয়ার – Rocky Marciano Boxing Career :

 না , এইভাবে প্রত্যাখ্যাত হয়েও রকি মার্সিয়ানো কিন্তু ভেঙে পড়েননি । আবার শুরু হল নতুন করে স্পনসর খোঁজার পালা । বক্সিং খেলায় তখনও মার্কিনিরা আগ্রহ প্রকাশ করত বটে , কিন্তু এই খেলাকে কী করে জন সাধারণের মধ্যে ছাড়িয়ে দেওয়া যায় , তা নিয়ে প্রশাশকদের মধ্যে ভাবনা চিন্তা ছিল না । তাৎক্ষণিক মনোরঞ্জনের খেলা হিসাবে বক্সিংকে ধরা হত । শেষপর্যন্ত রকি মার্সিয়ানোর স্বপ্ন সফল হল । যোগ দিলেন পেশাদার লড়াইতে । ১৯৪৭ সালের ১৭ মার্চ । বিপক্ষে ছিলেন লী এপারসন লী এপারসনকে নক আউটে হারিয়ে দিলেন । মনে হল তিনি বোধহয় অল উইলির বিরুদ্ধে প্রতিবাদের ভাষা উচ্চারণ করলেন । ঘুষিতে ঘুষিতে জর্জরিত হয়ে এপারসন ক্যানভাসে লুটিয়ে পড়লেন । অথচ এপারসন স্থানীয় বক্সিং মহলে একটি জনপ্রিয় নাম । রিং – এর চারপাশে এপারসনের অনেক সমর্থক সেদিন হাজির হয়েছিলেন । তাঁরা এক নতুন বক্সারের উত্থান দেখলেন । উচ্ছ্বসিত দর্শকরা চিৎকার করতে লাগলেন ‘ রোকো ’ নামে । সেদিন তিনি ‘ রোকো ’ থেকে ‘ রকি’তে পরিণত হন । ‘ মার্সিজিয়ানো ’ থেকে হলেন ‘ মার্সিয়ানো ‘ এই ভাবেই শুরু হল এক নতুন তারকার আবির্ভাব ।

রকি মার্সিয়ানোর দ্বিতীয় লড়াই – Rocky Marciano 2nd Match :

 দীর্ঘ ১৬ মাস পর দ্বিতীয় লড়াইয়ের সুযোগ পেয়েছিলেন রকি মার্সিয়ানো । সেবারও প্রথম রাউন্ডে প্রতিপক্ষকে নক আউট করে দিলেন । সকলে অবাক হয়ে তাকিয়ে থাকল রকির দিকে । যেসব উন্নাসিক সাংবাদিকরা লিখেছিলেন এ হল এক অভাবিত ঘটনা , প্রথম খেলায় জিতে গেছেন রকি , কিন্তু তাঁর আসল পরীক্ষা বাকি আছে । তারাও স্বীকার করতে বাধ্য হলেন , বিশ্ববক্সিং জগতের ইতিহাসে এমন একাধিপত্য হয়তো কেউ দেখাতে পারবেন না ।

 এবার ঝড়ের গতিতে পাঁচ মাসের মধ্যে ১১ টি লড়াই জিতে গেলেন । সব কটি তিন রাউন্ডের মধ্যে শেষ হয়ে গেল ।

[আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali]

রকি মার্সিয়ানোর জো লুই এর সাথে ম্যাচ – Rocky Marciano Playing Against Joe Lui :

 এল ১৯৫২ সাল । এবার বিপক্ষে কিংবদন্তী বক্সার জো লুই । কাগজের পাতায় পাতায় প্রকাশিত হল এই খবর – রকি মার্সিয়ানো কি তার অকলঙ্কিত রেকর্ড অক্ষুন্ন রাখতে পারবেন ? কোথায় জো লুই , আর কোথায় সেদিনকার রকি মার্সিয়ানো । কোনো তুলনাই হতে পারে না । জো লুইয়ের সমর্থক সংখ্যা অগণ্য । তাঁরা সকলে মিলে রিং – এ হাজির হলেন । খেলা শুরু হতে না হতেই জো লুইয়ের সমর্থকদের কান ফাটানো চিৎকার শোনা গেল । অন্য কেউ হলে হয়তো স্নায়বিকভাবে দুর্বল হয়ে পড়তেন । কিন্তু রকি মার্সিয়ানো ছিলেন একেবারে অন্য চরিত্রের মানুষ । তিনি জো লুইকে নক আউটে হারিয়ে দিলেন ।

রকি মার্সিয়ানোর জো ওয়ালকটের বিরুদ্ধে লড়াই – Rocky Marciano Playing Against Joe Walcott :

 এবার বিশ্ববিখ্যাত জার্সি জো ওয়ালকটের বিরুদ্ধে লড়াই । সেটি ছিল বিশ্বখেতাবি আসর । সেবার দু’বার নক আউটে জিতলেন । প্রথমবার লড়াই ১৩ রাউন্ড পর্যন্ত গড়িয়েছিল । কিন্তু দ্বিতীয় বার তা প্রথম রাউন্ডেই শেষ হয়ে গেল । এক একটি অগ্নিবর্ষী পাঞ্চ এল ওয়ালকটের দিকে । ওয়ালকটের মতো বিশ্ববিজয়ী খেলোয়াড়কে পরাজয় স্বীকার করতে হল । এই ভাবেই রকি মার্সিয়ানো তার রেকর্ডের গাড়ি সামনের দিকে এগিয়ে নিয়ে গেলেন । 

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

রকি মার্সিয়ানোর আরচি মুরের বিরুদ্ধে লড়াই :

 জীবনের শেষ লড়াইতে খ্যাতনামা আরচি মুরের বিরুদ্ধে লড়তে হয়েছিল রকি মার্সিয়ানোকে । নবম রাউন্ডে মুর পরাজিত হল । এইভাবে রকি মার্সিয়ানো এক অসামান্য রেকর্ড গড়ে তুললেন । তাঁর বক্সিং জগতের ইতিহাসে মনে রাখার মতো অনেক তথ্য জড়িয়ে আছে । জীবনে দু’বার খেতাব রক্ষার রিং এ নেমে ছিলেন । প্রতিবারই সফল হয়েছেন ।

রকি মার্সিয়ানোর মৃত্যু – Rocky Marciano Death :

 জীবনে একবারই হেরে গিয়েছিলেন রকি মার্সিয়ানো । না , কোনো বক্সারের কাছে নয় , অচেনা অজানা ভবিষ্যতের কাছে । ছেচল্লিশ বছরের জন্মদিনের ঠিক আগের রাতে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় মার্সিয়ানোর । ১৯৬৯ সালের ৩১ আগস্ট — নিউটন শহরে থেমে যায় কিংবদন্তী বক্সার মার্সিয়ানোর বর্ণময় পথচলা ।

 রকি মার্সিয়ানো বক্সিং জগতের ইতিহাসে উজ্জ্বলতম নক্ষত্র হিসাবে বেঁচে থাকবেন , বেঁচে থাকবেন যতদিন মানবসভ্যতা থাকবে , ততদিন ।

রকি মার্সিয়ানোর জীবনী – Rocky Marciano Biography in Bengali FAQ :

  1. রকি মার্সিয়ানো কে ছিলেন ?

Ans: রকি মার্সিয়ানো ছিলেন আমেরিকান পেশাদার বক্সার ।

  1. রকি মারসিয়ানোর জন্ম কোথায় হয় ?

Ans: রকি মারসিয়ানোর জন্ম হয় মার্কিন যুক্তরাষ্ট্র ।

  1. রকি মার্সিয়ানো কবে জন্মগ্রহণ করেন ?

Ans: রকি মার্সিয়ানো ১ সেপ্টেম্বর ১৯২৩ সালে জন্মগ্রহণ করেন ।

  1. রকি মার্সিয়ানো কতগুলি ম্যাচ লড়েছেন ?

Ans: রকি মার্সিয়ানো ৪৯ টি ম্যাচ লড়েছেন।

  1. রকি মার্সিয়ানো কতগুলি ম্যাচ জিতেছেন ?

Ans: রকি মার্সিয়ানো ৪৯ টি ম্যাচ জিতেছেন  ।

  1. রকি মার্সিয়ানোর উচ্চতা কত ছিল ?

Ans: রকি মার্সিয়ানোর উচ্চতা ছিল 5 ফুট 10⅒ ইঞ্চি।

  1. রকি মার্সিয়ানো কত সালে জো লই এর সাথে খেলেন ?

Ans: রকি মার্সিয়ানো ১৯৫২ সালে জো লই এর সাথে খেলেন ।

  1. রকি মার্সিয়ানো কবে মারা যান ?

Ans: রকি মার্সিয়ানো মারা যান ১৯৬৯ সালের ৩১ আগস্ট ।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, সুনীল গাভাস্কারের জীবনী – Sunil Gavaskar Biography in Bengali

আরও দেখুন, ইমরান খানের জীবনী – Imran Khan Biography in Bengali]

রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রকি মার্সিয়ানো এর জীবনী – Rocky Marciano Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription