স্টিভ জবস এর জীবনী - Steve Jobs Biography in Bengali
স্টিভ জবস এর জীবনী - Steve Jobs Biography in Bengali

স্টিভ জবস এর জীবনী

Steve Jobs Biography in Bengali

স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali : স্টিভ জবস (Steve Jobs) নামটি প্রযুক্তির জগতে সবচেয়ে বিখ্যাত নামের একটি। কম্পিউটার ও প্রযুক্তিকে বর্তমান অবস্থানে নিয়ে আসার পেছনে যাঁদের অবদান সবচেয়ে বেশি, তাদের মাঝে স্টিভ জবস প্রধান এক চরিত্র। এ্যাপলের প্রতিষ্ঠাতা হিসেবে আমরা সবাই স্টিভ জবসকে (Steve Jobs) চিনি। প্রযুক্তিতে স্টিভ জবস (Steve Jobs) এর অবদান কারওই অজানা নয়।

  অ্যাপল কোম্পানির প্রতিষ্ঠাতা স্টিভ জবস এর একটি সংক্ষিপ্ত জীবনী । স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali বা স্টিভ জবস এর আত্মজীবনী বা (Steve Jobs Jivani Bangla. A short biography of Steve Jobs. Steve Jobs Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) স্টিভ জবস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্টিভ জবস কে ? Who is Steve Jobs ?

স্টিভ জবস (Steve Jobs) যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক ছিলেন। স্টিভ জবসকে (Steve Jobs) পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন -এর সাথে ১৯৭৬ খ্রিষ্টাব্দে “অ্যাপল কম্পিউটার” প্রতিষ্ঠা করেন। স্টিভ জবস (Steve Jobs) অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। স্টিভ জবস (Steve Jobs) “পিক্সার এ্যানিমেশন স্টুডিওস”-এরও প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। ১৯৮৫ সালে অ্যাপল ইনকর্পোরেশনের “বোর্ড অব ডিরেক্টর্সের” সদস্যদের সাথে বিরোধে জড়িয়ে স্টিভ জবস (Steve Jobs) অ্যাপল ইনকর্পোরেশনের থেকে পদত্যাগ করেন এবং নেক্সট কম্পিউটার প্রতিষ্ঠা করেন। 

স্টিভ জবসের জীবনী – Steve Jobs Biography in Bengali :

নাম (Name) স্টিভেন পল জবস / স্টিভ জবস (Steve Jobs)
জন্ম (Birthday) ২৪ ফেব্রুয়ারি ১৯৫৫ (24th January 1955)
জন্মস্থান (Birthplace) সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া
জাতীয়তা  মার্কিন
পেশা (Occupation) প্রযুক্তিবিদ
পরিচিতির কারণ স্টিভ ওজনিয়াক এর সাথে কম্পিউটার বিপ্লবের প্রবর্তক

ম্যাকিন্টশ, আইপড, আইফোন, আইপ্যাড এবং অ্যাপল স্টোর এর সহ-উদ্ভাবক

দাম্পত্য সঙ্গী (Spouse) লরেন পাওয়েল
মৃত্যু (Death)  অক্টোবর ৫, ২০১১ (5 October 2011) 

স্টিভ জবসের জন্ম ও পরিবার – Steve Jobs Birthday and Family : 

স্টিভ জবস (Steve Jobs) ১৯৫৫ সালে সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেছিলেন দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জোয়ান শিয়েবল এবং সিরিয়ার বংশোদ্ভূত জন জানডালির কাছে। এ সময় তারা দুজনই অবিবাহিত ছিল এবং স্টিভেনকে দত্তক দেওয়ার জন্য ছেড়ে দেওয়া হয়েছিল।

 স্টিভেনকে পল এবং ক্লারা জবস দত্তক নিয়েছিলেন, যাকে তিনি সর্বদা তাঁর আসল বাবা-মা হিসাবে বিবেচনা করেছিলেন। স্টিভেনের বাবা পল তাকে তাদের গ্যারেজে ইলেকট্রনিক্স নিয়ে পরীক্ষা করতে উত্সাহিত করেছিলেন। এটি ইলেক্ট্রনিক্স এবং ডিজাইনের প্রতি আজীবন আগ্রহী হয়েছিল।

স্টিভ জবসের শিক্ষাজীবন – Steve Jobs Education Life : 

ক্যালিফোর্নিয়ার একটি স্থানীয় স্কুলে পড়ে এবং পরে ওরেগনের পোর্টল্যান্ডের রিড কলেজে ভর্তি হয়েছিল তাঁর শিক্ষাটি দুর্দান্ত পরীক্ষার ফলাফল এবং সম্ভাবনার দ্বারা চিহ্নিত হয়েছিল। তবে, তিনি আনুষ্ঠানিক শিক্ষার সাথে লড়াই করেছিলেন এবং তার শিক্ষকরা জানিয়েছেন যে স্টিভ জবস (Steve Jobs) পড়াশুনা করার জন্য এক মুষ্টিমেয়।

 রিড কলেজে তিনি একটি ক্যালিগ্রাফি কোর্সে অংশ নিয়েছিলেন যা তাকে মুগ্ধ করেছিল। পরে স্টিভ জবস (Steve Jobs) বলেছিলেন যে এই কোর্সটি অ্যাপলের একাধিক টাইপফেস এবং আনুপাতিকভাবে ফাঁক ফন্টগুলির সহায়ক ছিল।

স্টিভ জবসের ভারতে ভ্রমন – Steve Jobs India Tour : 

স্টিভ জবস (Steve Jobs) ১৯৭৪ সালে, জবস আধ্যাত্মিক আলোকিতকরণের সন্ধানে ড্যানিয়েল কোটকের সাথে ভারতে ভ্রমণ করেছিলেন। তারা কাঁচির নিম করোলি বাবার আশ্রমে ভ্রমণ করেছিলেন। ভারতে তাঁর বেশ কয়েকমাস সময় তিনি বৌদ্ধ এবং পূর্বের আধ্যাত্মিক দর্শন সম্পর্কে সচেতন হন। এ সময় তিনি সাইকিডেলিক ওষুধের পরীক্ষাও করেছিলেন; পরে তিনি মন্তব্য করেছিলেন যে এই পাল্টা-সংস্কৃতির অভিজ্ঞতাগুলি তাঁকে জীবন ও ব্যবসায় সম্পর্কে আরও বিস্তৃত দৃষ্টিকোণ দেওয়ার ক্ষেত্রে সহায়ক ছিল।

স্টিভ জবস এবং অ্যাপেল – Steve Jobs and Apple : 

১৯৭৬ সালে, ওয়াজনিয়াক প্রথম অ্যাপল আই কম্পিউটার আবিষ্কার করেছিলেন। জবস, ওয়াজনিয়াক এবং রোনাল্ড ওয়েইন তখন অ্যাপল কম্পিউটার সেটআপ করে। প্রথমদিকে, অ্যাপল কম্পিউটারগুলি জবস পিতা-মাতার গ্যারেজ থেকে বিক্রি হয়েছিল।

 পরবর্তী কয়েক বছর ধরে, অ্যাপল কম্পিউটারগুলি দ্রুত প্রসারিত হওয়ার সাথে সাথে হোম কম্পিউটারগুলির বাজার ক্রমবর্ধমান উল্লেখযোগ্য হতে শুরু করে।

 ১৯৮৪ সালে, জবস প্রথম ম্যাকিনটোস ডিজাইন করেছিল। গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (জেরক্স পার্কের মাউস ড্রাইভার ইন্টারফেসের উপর ভিত্তি করে) এটি প্রথম বাণিজ্যিকভাবে সফল হোম কম্পিউটার ছিল যা হোম কম্পিউটারের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক ছিল এবং পরবর্তী হোম কম্পিউটারগুলিতে নীতিটি মূল বিষয় হয়ে উঠেছে।

 অ্যাপলে জবসের প্রচুর উদ্ভাবনী সাফল্য সত্ত্বেও, অ্যাপল-এ জবস এবং অন্যান্য কর্মীদের মধ্যে বিবাদ বাড়িয়ে তোলে। ১৯৮৫ সালে, তার পরিচালনার দায়িত্ব থেকে সরিয়ে, জবস পদত্যাগ করে অ্যাপল ছেড়ে চলে যায়। পরে তিনি এই ঘটনার দিকে ফিরে তাকালেন এবং বলেছিলেন যে অ্যাপল থেকে বরখাস্ত হওয়া তার কাছে অন্যতম সেরা ঘটনা ছিল – এটি তাকে নতুনত্ব এবং স্বাধীনতার অনুভূতি ফিরে পেতে সহায়তা করেছিল, তিনি একটি বড় সংস্থায় কাজ খুঁজে পেতে পারেননি।

অ্যাপল এর পরের জীবন – Life After Apple : 

স্টিভ জবস (Steve Jobs) অ্যাপল ছেড়ে যাওয়ার সময়, জবস NeXT Computer প্রতিষ্ঠা করেছিল। এটি কখনও বিশেষভাবে সফল ছিল না, ব্যাপক বিক্রয় লাভ করতে ব্যর্থ হয়েছিল। তবে, ১৯৯০ এর দশকে, অ্যাপল স্টোর এবং আইটিউনস স্টোরটিতে ব্যবহৃত ওয়েবঅবজেক্টগুলির একটি ফ্রেমওয়ার্ক হিসাবে NeXT সফ্টওয়্যার ব্যবহার করা হয়েছিল। ১৯৯৬ সালে, অ্যাপল ৪২৯ মিলিয়ন ডলারে NeXT কিনেছিল। 

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

অ্যাপল এ ফিরে আসা – Return to Apple : 

স্টিভ জবস (Steve Jobs) অ্যাপলকে নতুন দিকে চালিত করেছে। নির্মমতার একটি নির্দিষ্ট মাত্রার সাথে, কয়েকটি প্রকল্প সংক্ষিপ্তভাবে শেষ হয়েছিল। পরিবর্তে, চাকরিগুলি পণ্যগুলির নতুন তরঙ্গের বিকাশকে উত্সাহ দেয় যা অ্যাক্সেসযোগ্যতা, আবেদনময় নকশা এবং বৈশিষ্ট্যগুলি উদ্ভাবন করার দিকে দৃষ্টি নিবদ্ধ করে। 

 ২০০৭ সালে, Apple আইফোন সহ সফলভাবে mobile phone বাজারে প্রবেশ করেছিল। এই iPod ডের বৈশিষ্ট্যগুলি সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিন পণ্যগুলির হয়ে ওঠার জন্য একটি বহু-কার্যকরী এবং টাচস্ক্রিন ডিভাইস সরবরাহ করার জন্য ব্যবহার করে। ২০১০ সালে, স্টিভ জবস (Steve Jobs) আইপ্যাড চালু করেছিলেন – tablet computers গুলির একটি নতুন বিপ্লব।

[আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali]

স্টিভ জবসের ব্যাক্তিগত জীবন – Steve Jobs Personal life : 

১৯৯১ সালে, স্টিভ জবস (Steve Jobs) লরেন পাওয়েলকে বিয়ে করেছিলেন, তাদের তিনটি বাচ্চা ছিল এবং তারা ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে বাস করত।

২০০৩ সালে স্টিভ জবস (Steve Jobs) প্যানক্রিয়াটিক ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। পরবর্তী কয়েক বছর ধরে, জবস স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সাথে লড়াই করেছিল এবং প্রায়শই অ্যাপলকে দৌড়াদৌড়ি করতে বাধ্য করা হয়েছিল টিম কুকের কাছে। ২০০৯ সালে, তিনি লিভারের প্রতিস্থাপন করেছিলেন, তবে দু’বছর পরে গুরুতর স্বাস্থ্য সমস্যা ফিরে এসেছিল। 

স্টিভ জবসের মৃত্যু – Steve Jobs Death : 

তিনি ২০১১ এর আগস্ট অবধি আপেল-এ অন্তরঙ্গভাবে কাজ করেছিলেন, যেখানে অবশেষে স্টিভ জবস (Steve Jobs) অবনতিগ্রস্থ স্বাস্থ্যের প্রতি মনোনিবেশ করতে অবসর নিয়েছিলেন। তিনি তার অগ্ন্যাশয়ের ক্যান্সারজনিত জটিলতার ফলস্বরূপ মৃত্যুবরণ করেছিলেন, ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে ২০১১ সালের ৫ অক্টোবর কার্ডিয়াক অ্যারেস্টে ভুগছিলেন।

স্টিভ জবসের জীবনী – Steve Jobs Biography in Bengali FAQ :

  1. স্টিভ জবস কে ছিলেন ?

Ans: স্টিভ জবস যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক ছিলেন। 

  1. স্টিভ জবস কবে জন্মগ্রহণ করেন ?

Ans: স্টিভ জবস ২৪ ফেব্রুয়ারি ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন ।

  1. স্টিভ জবসের জন্ম কোথায় হয় ?

Ans: স্টিভ জবসের জন্ম হয় ক্যালিফোর্নিয়ায় ।

  1. কত সালে প্রথম আইফোন রিলিজ হয় ?

Ans: ২০০৭ সালে সালে প্রথম আইফোন রিলিজ হয় ।

  1. স্টিভ জবসের স্ত্রীর নাম কী ?

Ans: স্টিভ জবসের স্ত্রীর নাম লরেন পাওয়েল ।

  1. অ্যাপল কোম্পানির প্রতিষ্ঠাতা কে?

Ans: অ্যাপল কোম্পানির প্রতিষ্ঠাতা হলেন স্টিভ জবস।

  1. কত সালে স্টিভ জবস মারা যান ?

Ans: ৫ অক্টোবর ২০১১ সালে সালে স্টিভ জবস মারা যান ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মার্ক জুকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali]

স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel