আশা ভোঁসলের জীবনী - Asha Bhosle Biography in Bengali
আশা ভোঁসলের জীবনী - Asha Bhosle Biography in Bengali

আশা ভোঁসলের জীবনী

Asha Bhosle Biography in Bengali

আশা ভোঁসলের জীবনী – Asha Bhosle Biography in Bengali : একজন মহিলা যিনি কেবল দেশেই নয় বিদেশেও সর্বাধিক স্বীকৃত ভারতীয় মহিলাদের মধ্যে একজন।  যার কর্মজীবনে 6 দশকেরও বেশি সময় ধরে আশা ভোঁসলে (Asha Bhosle) বিভিন্ন ভাষায় হাজার হাজার গান, গজল, ভজন, পপ, ধ্রুপদী এবং কিছু লোকগান গেয়েছেন।  এমন একজন নারী আর কেউ নন, আমাদের চলচ্চিত্র জগতের বিখ্যাত প্লেব্যাক গায়িকা ‘মিসেস আশা ভোঁসলে’।  আশা ভোঁসলে (Asha Bhosle) তার গান দিয়ে কোটি কোটি হৃদয়ে রাজত্ব করেছেন এবং নাম অর্জন করেছেন।  আজ আমরা এই প্রবন্ধের মাধ্যমে এই বিখ্যাত গায়কের জীবন সম্পর্কে কিছু তথ্য আপনাদের সামনে নিয়ে আসছি।

  বিখ্যাত ভারতীয় গায়িকা আশা ভোঁসলে এর একটি সংক্ষিপ্ত জীবনী । আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali বা আশা ভোঁসলে এর আত্মজীবনী বা (Asha Bhosle Jivani Bangla. A short biography of Asha Bhosle. Asha Bhosle Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আশা ভোঁসলে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আশা ভোঁসলে কে ? Who is Asha Bhosle ?

আশা ভোঁসলে (Asha Bhosle) একজন ভারতীয় গায়িকা। মূলত আশা ভোঁসলে (Asha Bhosle) হিন্দি সিনেমার নেপথ্য সঙ্গীত গাওয়ার জন্য বিখ্যাত। আশা ভোঁসলে ভারতের জনপ্রিয়তম গায়িকাদের মধ্যে একজন। ১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। আশা ভোঁসলে (Asha Bhosle) তাঁর সঙ্গীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। মনে করা হয় তিনি ১২০০০ এরও বেশি গান গেয়েছেন। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাঁকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করে। ভারত সরকার তাঁকে ২০০৮ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে।

আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali :

নাম (Name) আশা ভোঁসলে (Asha Bhosle)
জন্ম(Birthday) ৮ সেপ্টেম্বর ১৯৩৩ (8th September 1933)
জন্মস্থান(Birthplace) সঙ্গলি বোম্বাই (ব্রিটিশ ভারত)
পেশা গায়িকা, কন্টশিল্পি
কর্মজীবন ১৯৪৩ – বর্তমান
দাম্পত্য সঙ্গী রাহুল দেব বর্মন
আত্মীয় লতা মঙ্গেশকর

আশা ভোঁসলে এর প্রারম্ভিক জীবন – Asha Bhosle Early Life : 

আশা ভোঁসলে জি মহারাষ্ট্রের সাংলি শহর গোহরের একটি ছোট বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন।  আশা ভোঁসলে (Asha Bhosle) একটি সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যার পিতা মাস্টার দীনানাথ মঙ্গেশকর মারাঠি-ভাষী গোমান্তক মারাঠা সমাজের অন্তর্গত, এবং মারাঠি সঙ্গীত পর্যায়ে একজন অভিনেতা এবং শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ ছিলেন।  আশা ভোঁসলে (Asha Bhosle) এর বয়স যখন মাত্র 9 বছর তখন তার বাবা মারা যান।  এর পরে তার পরিবার পুনের কোলহাপুরে এবং তারপর আবার মুম্বাইতে থাকতে শুরু করে।  আশাজি এবং তার বড় বোন তাদের পরিবারকে আর্থিকভাবে সমর্থন করার জন্য চলচ্চিত্রে গান গাওয়া এবং অভিনয় শুরু করেন।  আশাজি এবং তার সমস্ত বোনকে তাদের বাবার দ্বারা সঙ্গীত শেখানো হয়েছিল, যিনি নিজে একজন মহান সঙ্গীতজ্ঞ ছিলেন।  এই শিক্ষার মাধ্যমে, আশা ভোঁসলে (Asha Bhosle) তার প্রথম জীবন থেকে বেরিয়ে এসে নিজের অফিসিয়াল ক্যারিয়ার গড়ার কথা ভেবেছিলেন।

আশা ভোঁসলে সঙ্গীত ক্যারিয়ার – Asha Bhosle Music Career : 

আশা ভোঁসলে (Asha Bhosle) 1948 সালে তার গানের কেরিয়ার শুরু করেছিলেন এবং তিনি ‘চুনারিয়া’ চলচ্চিত্র দিয়ে শুরু করেছিলেন।  এতে তার গাওয়া গানটির কথা ছিল ‘সাওয়ান আয়া’।  এই গানের পর থেকে আশার কন্ঠে অন্যরকম কৌতুকপূর্ণ কন্ঠ নজরে পড়ে।

 আশি জি প্রাথমিকভাবে স্বল্প বাজেটের হিন্দি ছবিতে গান গেয়ে তার গানের কেরিয়ার শুরু করেছিলেন।  আশা ভোঁসলের (Asha Bhosle) বেশিরভাগ গান মূলত ভ্যাম্পস, ক্যাবার্টে নম্বর বা সি-গ্রেড মুভির মতো ভূমিকার জন্য।  এবং আশাজি এটিকে শীর্ষে আনতে কঠোর পরিশ্রম করেছিলেন।

 এর পরে আশাজি তার সুরেলা এবং সুরেলা কন্ঠের জাদু কাজ করেন এবং শীঘ্রই তার ক্যারিয়ার বিজয়ের সাথে এগিয়ে যেতে শুরু করে।  যেটিতে 1953 সালের ‘পরিণীতা’, 1954 সালের ‘বুট পলিশ’, 1956 সালের সিআইডি এবং 1958 সালের ‘নয়া দৌর’ ইত্যাদি চলচ্চিত্রের জন্য কিছু গান গাওয়া হয়েছে।

 আশা জি তার ‘মাং কে সাথ তুমহারা’ এবং ‘উদ জব জুলফেন তেরি’-এর মতো কিছু গানের মাধ্যমে সঙ্গীত শিল্পে একটি ভাল চিহ্ন তৈরি করা শুরু করেছিলেন।  এর পর আশাজি একের পর এক ‘দিওয়ানা হুয়া বাদল’, ‘আও হুজুর তুমকো’, ‘ইয়ে দিল মেহেরবান’-এর মতো সুপারহিট গান গেয়ে মানুষকে চমকে দিয়েছিলেন।

 তারপর 1974 সালে, আশাজি ‘প্রাণ যায়ে পর বচন না যায়’ ছবির জন্য ‘চেইন সে’ গানটি গেয়ে রেকর্ড করেন।  এই গানগুলোর অসাধারণ সাফল্যের পর তাকে S.D. উপাধি দেওয়া হয়।  বর্মনের মতো অন্যান্য সঙ্গীত পরিচালকদের নজরে পড়ে।

 আশাজি এবং এস.ডি.  বর্মন ‘কালা পানি’, ‘কালা বাজার’, ‘ইনসান জাগ উথা’, ‘লাজবন্তী’, ‘সুজাতা’ এবং ‘3 দেবিয়ান’-এর মতো চলচ্চিত্রের জন্য বেশ কয়েকটি হিট সাউন্ডট্র্যাক রচনা করেছিলেন।  এই গানগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিল মোহাম্মাদ রফি এবং কিশোর কুমারের সাথে আশাজির দ্বৈত গান।

 1960-এর দশকের মাঝামাঝি, আশা আর.ডি.  বর্মন এবং তার ক্যারিয়ারের শীর্ষে পৌঁছেছেন।  1966 সালে আসা ‘তিশরী মঞ্জিল’ চলচ্চিত্রে তিনি খ্যাতি অর্জন করেন।  এবং আশা জি এবং আর.ডি.  বর্মনের গাওয়া ডুয়েট গানেও জুটি বেঁধেছে তাদের।

 আশাজির ক্যারিয়ার এখন শীর্ষে পৌঁছেছিল, তারপরে তিনি সেই সময়ের অন্যতম সুন্দরী নৃত্যশিল্পী ‘হেলেন’-এর কণ্ঠে পরিণত হন।

 আশাজি হেলেনের জন্য যে কয়েকটি হিট গান গেয়েছিলেন তার মধ্যে রয়েছে 1966 সালের ছবি ‘তিসরি মঞ্জিল’-এর ‘ও হাসিনা জুলফন ওয়ালি’ গান, 1971 সালের ‘ক্যারাভান’ ছবির ‘পিয়া তু আব তো আজা’, সান এর মধ্যে রয়েছে ‘ইয়েহ’ গানটি। 1978 সালের ছবি ‘ডন’-এর মেরা দিল’ এবং 1972 সালের ‘জওয়ানি দিওয়ানি’ ছবির জনপ্রিয় গান ‘জা জানে জা’।  এতে তিনি লো পিচ থেকে হাই পিচ পর্যন্ত গান গেয়েছেন।

 ‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবির ‘দম মারো দম’ গানটিও ছিল তাঁর প্রতিভার নতুন দিক।  এছাড়াও অনেক হিট গান দিয়ে আশাজি তার কণ্ঠের জাদুতে মানুষকে মন্ত্রমুগ্ধ করেছেন।

 আশাজি তার দেশপ্রেম থেকে শুরু করে গজল এবং রোমান্টিক গানের মাধ্যমে সমালোচকদের ভুল প্রমাণ করেছেন।  তিনি প্রমাণ করেছেন যে তিনি অন্যান্য ঘরানায়ও গান গাইতে পারেন।

 একবার মহান সুরকার খৈয়াম তাকে স্বাভাবিকের চেয়ে কম নয় 2টি গাইতে বলেছিলেন।  তাই তিনি সেদিকেই মনোনিবেশ করেন এবং তার গাওয়ার ধরনকে শক্তিশালী করেন এবং এর ফলে আজ পর্যন্ত তার গাওয়া গানগুলি অত্যন্ত গর্বের সাথে গাওয়া হয়।

 1990-এর দশকে, আশা জি পেপি নম্বর গানটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।  এবং তিনি এ.আর.  তিনি রহমান, আনু মালিক এবং সন্দীপ চৌতার মতো তাঁর থেকে ছোট সঙ্গীত পরিচালকদের সাথে ‘তানহা তানহা’, ‘ইয়ারে’, ‘কমবক্ত ইশক’ এবং ‘চোরি পে চোরি’-এর মতো হিট গান গেয়েছিলেন।  যাইহোক, সময়ের সাথে সাথে, তার কণ্ঠটি 30 বছর আগে তার দ্বারা গাওয়া গানগুলির মতো এতটা শক্তি রাখে না।

 তার কর্মজীবনে এমন একটি সময় এসেছিল যখন তিনি তার বড় বোন লতা মঙ্গেশকরের বিরুদ্ধে মূলধারার বলিউডে একজন প্লেব্যাক গায়ক হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।  এবং আশাজি তার নিজের একটি সম্পূর্ণ আলাদা পরিচয় তৈরি করতে শুরু করেছিলেন এবং তিনিও এটি তৈরি করেছিলেন।

 তিনি শাস্ত্রীয়, পাশ্চাত্য-প্রভাব, পপ, ক্যাবারে, গজলের মতো জেনারগুলির মাধ্যমে গানের আরও বহুমুখী ভাণ্ডার নিয়ে আবির্ভূত হন।তিনি তার বোন লতা মঙ্গেশকরের ছায়া দ্বারা আধিপত্য করতে অস্বীকার করেন এবং সঙ্গীত নিয়ে পরীক্ষা চালিয়ে যান।

 এইভাবে, আশাজি তার ক্যারিয়ারের এই পর্যায়ে পৌঁছানোর জন্য অনেক সংগ্রাম করেছেন এবং শ্রোতাদের একই সাথে আনন্দ এবং আনন্দের গান উপহার দিয়েছেন।

আশা ভোঁসলে এর বাংলা ক্যারিয়ার – Asha Bhosle Bengali Career : 

আশা ভোঁসলে (Asha Bhosle) 1958 সালে এইচএমভির ব্যানারে বাংলা ভাষায় তার প্রথম গান গেয়েছিলেন।  এই গানটি তিনি বিনোদ চট্টোপাধ্যায়ের সাথে গেয়েছিলেন যা লিখেছেন মান্না দে।  আশা ভোঁসলে (Asha Bhosle) বাংলায় বহু পূজার গান গেয়েছেন, যেমন ‘গুঞ্জো দোলে যে ভরমার’, ‘চোখে নাম বৃষ্টি’ এবং ‘গুনগুন গুনে’ ইত্যাদি।  1970-এর দশকের মাঝামাঝি, আশাজি প্রায়শই সুধীর দাশগুপ্ত, নচিকেতা ঘোষ (RTC) এর লেখা বাংলা গানের জন্য গেয়েছিলেন।

 1975 সালে, আশা ভোঁসলে (Asha Bhosle) আনন্দ আশ্রমে কিশোর কুমারের সাথে ‘আমার স্বপ্ন তুমি’ গানটি গেয়েছিলেন।  এরপর বহু বাংলা ছবিতে গান গেয়েছেন।  1980-এর দশকে, আশা ভোঁসলে (Asha Bhosle) বাংলায় ‘কুঞ্জো বিহারী হে গিরিধারী’ ভজন গেয়েছিলেন।  এভাবেই একের পর এক বহু বাংলা গান গেয়ে মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন আশা ভোঁসলে (Asha Bhosle)

আশা ভোঁসলে এর মারাঠি ক্যারিয়ার – Asha Bhosle Marathi Career : 

1943 সালে, আশা জি মারাঠি চলচ্চিত্র ‘মাজা বাল’-এর জন্য তার প্রথম চলচ্চিত্রের গান ‘ছালা চাইলা নাভ বালা’ গেয়েছিলেন, যা মারাঠি চলচ্চিত্র শিল্পে তার কর্মজীবনের সূচনা করে।  তবে এটি ছিল কেবল শুরু, যেখান থেকে আশা ভোঁসলে (Asha Bhosle) খুব বেশি খ্যাতি পাননি।  এরপর আশা একটি পৌরাণিক ছবি ‘গোকুলচা রাজা’ দিয়ে মারাঠি ভাষায় প্লেব্যাক গান শুরু করেন।  এর পরে, একের পর এক, আশা ভোঁসলে হাজার হাজার মারাঠি ছবির গান, ভাবগীত ইত্যাদি গেয়েছেন।  তার বাবা মাস্টার দীনানাথ মঙ্গেশকরের মারাঠি বাদ্যযন্ত্র নাটক ‘নাট্য সঙ্গীত’ও আশা ভোঁসলের কণ্ঠে রেকর্ড করা হয়েছিল।  1950 থেকে 60 এর দশকে, আশা এবং তার বোন লতা মারাঠি চলচ্চিত্রের প্রধান প্লেব্যাক গায়ক হয়ে ওঠেন।  আশা ভোঁসলে তার কণ্ঠ দিয়েছেন এমন কয়েকটি মারাঠি চলচ্চিত্র হল মোলকেরিন, জাইত রে জাইত, ঘরকুল, দেববাপ্পা, সাঙ্গাতে আইকা, সিংহাসন, সামনা, মারাঠা তিতুকা মেলভাভা এবং নিভডং ইত্যাদি।  এগুলি ছাড়াও, আশা ভোঁসলে জি ‘শ্রীনিবাস খালে’ দ্বারা রচিত কিছু মারাঠি ভক্তিমূলক গানও গেয়েছেন।  এভাবেই মারাঠি ফিল্ম ইন্ডাস্ট্রিতে আলাদা পরিচিতি তৈরি করেছেন আশাজি।

আশা ভোঁসলে এর ব্যাক্তিগত জীবন – Asha Bhosle Personal Life : 

16 বছর বয়সে, আশাজি তার পরিবারের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে 31 বছর বয়সী গণপত রাও ভোসলেকে বিয়ে করেন।  আশা ভোঁসলে (Asha Bhosle) আশাজির বোন লতা মঙ্গেশকরের ব্যক্তিগত সচিব ছিলেন।  যাইহোক, এই বিয়ে খারাপভাবে ব্যর্থ হয়, এবং আশাজি এবং গণপত রাও উভয়েই আলাদা হয়ে যান।  সেই সময়ে আশাজি এবং তার 2 সন্তান হেমন্ত এবং বর্ষাও সেখানে ছিলেন এবং তিনি তৃতীয় সন্তানের সাথে গর্ভবতী ছিলেন।  এর পরে, আশা যখন প্লেব্যাক গায়ক হিসাবে কাজ করছিলেন, তখন আশা ভোঁসলে (Asha Bhosle) আরডির সাথে দেখা করেছিলেন।  বর্মন জি।  এবং তারপর তাদের মধ্যে ঘনিষ্ঠতা বৃদ্ধি পায় এবং তারা 1980 সালে বিয়ে করে।  এই বিয়ে সুখের ছিল এবং তাদের বিয়ে 1994 সালে রাহুল মারা যাওয়া পর্যন্ত স্থায়ী হয়েছিল।

 আশাজি রান্না পছন্দ করেন এবং তিনি দুবাই, কুয়েত এবং যুক্তরাজ্যে সফল রেস্তোরাঁও চালান।  তিনি প্রায়ই বলেন যে তিনি একজন গায়ক না হলে, তিনি একজন রাঁধুনি হতেন।

[আরও দেখুন, লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali]

আশা ভোঁসলে এর অ্যাওয়ার্ডস – Asha Bhosle Awards : 

আশাজি মারাঠি ছবি ‘মানিনি’-এর জন্য 1962 সালে মহারাষ্ট্র সরকারের সেরা গায়কের পুরস্কার জিতেছিলেন।

 আশা জির গাওয়া কিছু বলিউড গান যেমন ‘গারিবো কি সুনো’, ‘পারদে মে রেহেনে দো’, ‘পিতা তু আব তো আজা’, ‘দম মারো দম’, ‘হোনে লাগি হ্যায় রাত’, ‘চেন সে হামকো কাভি’। ‘ইয়ে মেরা দিল’ ইত্যাদির জন্য সবচেয়ে প্রিয় মহিলা প্লেব্যাক গায়িকা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন।

 1996 সালে ‘রঙ্গীলা’ ছবির জন্য আশাজি একটি বিশেষ পুরস্কারেও ভূষিত হন।

 2000 সালে, আশাজি দুবাইতে ‘সিঙ্গার অফ দ্য মিলেনিয়াম’ পুরস্কারে সম্মানিত হন।

 2001 সালে, আশাজি ফিল্মফেয়ার থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড লাভকারী মহিলা হয়েছিলেন।

 এছাড়াও আশাজি ‘দিল চিজ কেয়া হ্যায়’ এবং ‘মেরা কুছ সাম’-এর মতো গানের জন্য সবচেয়ে প্রিয় প্লেব্যাক গায়কের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন।

 2001 সালে, তিনি লাগান ছবির সবচেয়ে জনপ্রিয় গান ‘রাধা ক্যাসি না জলে’-এর জন্য সেরা মহিলা প্লেব্যাক গায়কের জন্য আইফা পুরস্কারে ভূষিত হন।

 একই বছরে, আশাজি কেন্দ্রীয় সরকারের কাছ থেকে একটি সম্মানও পেয়েছিলেন, যা ছিল দাদাসাহেব ফালকে পুরস্কারের সম্মান।

 2008 সালে, কেন্দ্রীয় সরকার আশা ভোঁসলেকে একটি জাতীয় পুরস্কারে সম্মানিত করেছিল, যার নাম পদ্মবিভূষণ।  ভারতের এই শিল্পে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়।

 এর সাথে, আশাজি আরও কিছু পুরস্কার যেমন ‘লতা মঙ্গেশকর পুরস্কার’ এবং মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র সরকারের অন্যান্য পুরস্কারও জিতেছেন।

আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali FAQ :

  1. আশা ভোঁসলে কে ?

Ans: আশা ভোঁসলে একজন ভারতীয় গায়িকা ।

  1. আশা ভোঁসলে এর জন্ম কোথায় হয় ?

Ans: আশা ভোঁসলে এর জন্ম হয় সঙ্গলি বোম্বাই -এ ।

  1. আশা ভোঁসলে এর জন্ম কবে হয় ?

Ans: আশা ভোঁসলে এর জন্ম হয় ৮ সেপ্টেম্বর ১৯৩৩ সালে।

  1. আশা ভোঁসলে কবে পদ্মবিভূষণ পান ?

Ans: আশা ভোঁসলে পদ্মবিভূষণ পান ২০০৮ সালে।

  1. আশা ভোঁসলে এর পিতার নাম কী ?

Ans: আশা ভোঁসলে এর পিতার নাম দীনানাথ মঙ্গেশকর ।

  1. আশা ভোঁসলে এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: আশা ভোঁসলে এর কর্মজীবন শুরু হয় ১৯৪৩ সালে ।

  1. আশা ভোঁসলে এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: আশা ভোঁসলে এর দাম্পত্য সঙ্গীর নাম রাহুল দেব বর্মন ।

  1. আশা ভোঁসলে কত সালে দুবাই – এ পুরস্কার পান ?

Ans: আশা ভোঁসলে ২০০০ সালে দুবাই – এ পুরস্কার পান ।

[আরও দেখুন, গৌতম আদনির জীবনী – Gautam Adani Biography in Bengali

আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ধীরুভাই আম্বানির জীবনী – Dhirubhai Ambani Biography in Bengali]

আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আশা ভোঁসলে এর জীবনী – Asha Bhosle Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।