গৌতম আদনির জীবনী - Gautam Adani Biography in Bengali
গৌতম আদনির জীবনী - Gautam Adani Biography in Bengali

গৌতম আদনির জীবনী

Gautam Adani Biography in Bengali

গৌতম আদনির জীবনী – Gautam Adani Biography in Bengali : আদানি গ্রুপ হল ভারতের একটি বহুজাতিক সংস্থা যার প্রতিষ্ঠাতা এবং বর্তমান কর্মকর্তা হলেন গৌতম আদানি (Gautam Adani)। গৌতম আদানি (Gautam Adani) গুজরাটের একটি ছোট শহর আহমেদাবাদ থেকে তার ব্যবসা (মূলত পণ্যসামগ্রীর) শুরু করে আজ বিশ্বসেরা ধনী উদ্যোক্তাদের মধ্যে ১৩ তম স্থান অধিকার করে আছেন। ২০২১ সালের হিসাব অনুযায়ী গৌতম আদানি (Gautam Adani) হলেন এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধনী ব্যাক্তি । 

  ভারতীয় শিল্পপতি গৌতম আদনি এর একটি সংক্ষিপ্ত জীবনী । গৌতম আদনি এর জীবনী – Gautam Adani Biography in Bengali বা গৌতম আদনি এর আত্মজীবনী বা (Gautam Adani Jivani Bangla. A short biography of Gautam Adani. Gautam Adani Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গৌতম আদনি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গৌতম আদনি কে ? Who is Gautam Adani ? 

গৌতম আদানি (Gautam Adani) একজন ভারতীয় শিল্পপতি, যিনি আদানি গোষ্ঠীর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা। গৌতম আদানি (Gautam Adani) ভারতের আহমেদাবাদ ভিত্তিক বন্দর উন্নয়ন ও পরিচালনাকারী বহুজাতিক গোষ্ঠির সাথে সংযুক্ত রয়েছেন। গৌতম আদানি (Gautam Adani) তাঁর স্ত্রী প্রীতি আদানির নেতৃত্বাধীন আদানি ফাউন্ডেশনের সভাপতি।

গৌতম অদানির জীবনী – Gautam Adani Biography in Bengali :

নাম (Name) গৌতম আদানি (Gautam Adani)
জন্ম (Born) ২৪ জুন ১৯৬২ (24th June 1962) 
জন্মস্থান (Birthplace) আহমেদাবাদ, গুজরাত, ভারত
পিতামাতা (Parents) শান্তিলাল আদানি 
পেশা (Occupation) চেয়ারম্যান, আদানি গোষ্ঠী

রাষ্ট্রপতি, আদানি ফাউন্ডেশন

পরিচিতির কারণ  প্রতিষ্ঠাতা, আদানি গোষ্ঠী
দাম্পত্য সঙ্গী (Spouse) প্রীতি আদানি
সন্তান  করণ আদানি, জিৎ আদানি
জাতীয়তা ভারতীয়

গৌতম আদানির জন্ম ও পরিবার – Gautam Adani Birthday and Family : 

গৌতম আদনির ১৯৬২ সালের ২৪ শে জুন আমেদাবাদ এর একটি জৈন পরিবারে জন্মগ্রহণ করেন। গৌতম আদানি (Gautam Adani) এর বাবা শান্তিলাল আদানি একজন বস্ত্রব্যবসায়ী ছিলেন। 

গৌতম আদানির শিক্ষা জীবন – Gautam Adani Education Life : 

গৌতম আদানি (Gautam Adani) গুজরাট ইউনিভার্সিটিতে কমার্স নিয়ে ব্যাচেলর ডিগ্রিতে ভর্তি হলেও পড়াশোনায় আগ্রহী ছিলেন না। গৌতম আদানি (Gautam Adani) দ্বিতীয় বছরেই কলেজ ছেড়ে দেন।

গৌতম আদানির কর্মজীবন – Gautam Adani Work Life : 

গৌতম আদানি (Gautam Adani) ১৯৭৮ সালে মুম্বাই পাড়ি দেন। মুম্বাই এ মহেন্দ্র ব্রাদার্স এ একজন হীরে বাছাইকারি হিসেবে নিজের কর্মজীবনের সূচনা করেন। সেখানে  দুতিন বছর কাজ করার পর মুম্বাই এর জাভেরি বাজারে নিজের ডায়মন্ড ব্রোকারেজ ফার্ম প্রতিষ্ঠা করে। ১৯৮১ সালে তাঁর বড় ভাই মুনসুকভাই আদানি আমেদাবাদ এ একটি প্লাস্টিক কারখানা কেনেন এবং সেটি ঠিক মত পরিচালনা করার জন্য গৌতম আদনিকে মুম্বাই থেকে ডেকে পাঠান। এইভাবে তার জীবনে এল নতুন একটি মোড় ।

আদানি এন্টারপ্রইজেস – Adani Enterprises : 

এটি হল আদানি গ্রুপের মূল কোম্পানি যা মাইনিং, রিসোর্স ম্যানেজমেন্ট, ডিফেন্স এবং এরোস্পেস ইত্যাদি ক্ষেত্রে নিজের ব্যবসা কে বিভক্ত করে রেখেছে।  ।এই কোম্পানি অন্যান্য কোম্পানির ইনকিউবেটর হিসেবে কাজ করে অর্থাৎ অন্যান্য শাখা কোম্পানি গুলোকে মূলধন সরবরাহ করে।

আদানি উইলমার – Adani Wilmar : 

১৯৯৯ সালে আদানি গ্রুপ  Wilmar International এর সঙ্গে যুক্ত হয়ে শুরু করে আদানি উইলমার নামে একটি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প। ফরচুন ব্র্যান্ডের খাবার তেল, আটা, চাল, ডাল, সয়া বড়ি ইত্যাদি খাদ্যদ্রব্য প্রস্তুতকারক হলো আদানি উইলমার গোষ্ঠী। এছাড়াও alife ব্র্যান্ড নামে প্রসাধনী সামগ্রী যেমন সাবান, হ্যান্ডওয়াশ ইত্যাদি এখানে উৎপাদন করা হয়।

[আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

আদানি গ্রিন এনার্জি – Adani Green Energy : 

এটি  ১৯১৫ সালে প্রতিষ্ঠিত হয়। এই সংস্থা বিভিন্ন ধরনের অপ্রচলিত শক্তি যেমন বায়ুশক্তি, সৌর শক্তি ও ইত্যাদি উৎপাদনের কাজ করে। বর্তমানে ১১ টি রাজ্যে ৪৬ টি প্রকল্প সহ ৫,২৯০ মেগাওয়াট বিদ্যুৎ ( বায়ু ও সৌর শক্তি) উৎপাদনের প্ল্যান্ট পরিচালনা করে। ২০২০ সালে মে মাসে আদানি গ্রীন এনার্জি লিমিটেড (AGEL) বিশ্বের সবচেয়ে বড় সোলার পাওয়ার প্ল্যান্ট (৮০০০ মেগাওয়াট)  তৈরির চুক্তি পায়।২০১৯ সালের শেষের দিকে AJEL বিদেশি বিনিয়োগকারীদের কাছে ৩৬২.৫ মিলিয়ন ডলার এর গ্রীন বন্ড চালু করে যা এর আগে কোনো ভারতীয় কোম্পানি করেনি। 

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

আদানি ট্রান্সপোর্ট – Adani Transport : 

এই সংস্থা হাইওয়ে, এক্সপ্রেসওয়ে এবং টোল ওয়ে নির্মাণের কনট্র্যাক্ট নেয়। সম্প্রতি পশ্চিমবঙ্গ ও ওড়িশার দুটি জাতীয় সড়ক নির্মাণ প্রকল্পের জন্য National highway authority of India এর পক্ষ থেকে লেটার অফ অ্যাওয়ার্ড পেল এই সংস্থা।

  ব্যবসার পাশাপাশি আদানি গ্রুপ বিভিন্ন ধরনের সামাজিক কাজকর্মের সাথে যুক্ত। আদানি ফাউন্ডেশন ১৯৯৬ সালে গঠিত হয় যার মাধ্যমে আদানি গ্রুপের মূল প্রফিটের দুই শতাংশ খরচ করা হয় বিভিন্ন ধরনের জনহিতৈষী মূলক কাজ কর্মে। উড়ান, সুপোশান, স্বচ্ছগ্রহ, সক্ষম ইত্যাদি হলো এই প্রতিষ্ঠানের কয়েকটি সেবামূলক প্রকল্প। পরিবেশ সংরক্ষন ও জল সংরক্ষন কার্যেও এই সংস্থা হাত লাগিয়েছে।

গৌতম আদানির জীবনী – Gautam Adani Biography in Bengali FAQ :

  1. গৌতম আদানি কে ?

Ans: গৌতম আদানি একজন ভারতীয় শিল্পপতি ।

  1. গৌতম আদানি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: গৌতম আদানি ২৪ জুন ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন।

  1. গৌতম আদানি জন্ম কোথায় হয় ?

Ans: গৌতম আদানি জন্ম হয় গুজরাট এ।

  1. গৌতম আদানি স্ত্রীর নাম কী ?

Ans: গৌতম আদানি স্ত্রীর নাম প্রীতি আদানি ।

  1. আদানি গ্রিন এনার্জি কবে প্রতিষ্ঠা হয় ?

Ans: আদানি গ্রিন এনার্জি ১৯১৫ সালে প্রতিষ্ঠা হয়।

  1. কবে আদানি উয়েলমার প্রতিষ্ঠা হয় ?

Ans: ১৯৯৯ সালে আদানি উয়েলমার প্রতিষ্ঠা হয় ।

  1. গৌতম আদানি পিতার নাম কী ?

Ans: গৌতম আদানি পিতার নাম শান্তিলাল আদানি ।

  1. গৌতম আদানি সন্তানের নাম কী ?

Ans: গৌতম আদানি সন্তানের নাম করণ আদানি, জিৎ আদানি।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

গৌতম আদনি এর জীবনী – Gautam Adani Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গৌতম আদনি এর জীবনী – Gautam Adani Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গৌতম আদনি এর জীবনী – Gautam Adani Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গৌতম আদনি এর জীবনী – Gautam Adani Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription