সৌম্য সরকার এর জীবনী - Soumya Sarkar Biography in Bengali
সৌম্য সরকার এর জীবনী - Soumya Sarkar Biography in Bengali

সৌম্য সরকার এর জীবনী

Soumya Sarkar Biography in Bengali

সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali : সৌম্য সরকার (Soumya Sarkar) একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি একজন বাঁ-হাতি ব্যাটসম্যান এবং একজন ডানহাতি মাঝারি-ফাস্ট বোলার যিনি প্রধানত একজন উদ্বোধনী ব্যাটসম্যান এবং সুদর্শন “পেরিসকোপ শট” এর স্রষ্টা হিসেবে খেলেন। সৌম্য সরকার (Soumya Sarkar) একমাত্র ব্যাটসম্যান যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে প্রথম ওভারে 2টি ছক্কা মেরেছেন। সৌম্য সরকার (Soumya Sarkar) বাংলাদেশ প্রিমিয়ার লীগে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে, জাতীয় ক্রিকেট লিগে খুলনা বিভাগের হয়ে এবং ঢাকা প্রিমিয়ার বিভাগে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে খেলেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ড্রাফটে তাকে ঢাকা ডমিনেটর ড্রাফট করেছে।

   বাংলাদেশী জনপ্রিয় ক্রিকেটার সৌম্য সরকার এর একটি সংক্ষিপ্ত জীবনী । সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali বা সৌম্য সরকার এর আত্মজীবনী বা (Soumya Sarkar Jivani Bangla. A short biography of Soumya Sakar. Soumya Sakar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সৌম্য সরকার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সৌম্য সরকার কে ? Who is Soumya Sarkar ?

সৌম্য সরকার (Soumya Sarkar) সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণকারী বাংলাদেশের প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। এছাড়াও বাংলাদেশ এ-দল, অনূর্ধ্ব-19 দল, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা বিভাগ ও দক্ষিণাঞ্চলের হয়ে খেলেছেন। বামহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার (Soumya Sarkar) ডানহাতে মিডিয়াম-ফাস্ট বোলিংয়ে পারদর্শী।

Soumya Sarkar
Soumya Sarkar

সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali

নাম (Name) সৌম্য সরকার (Soumya Sarkar)
জন্ম (Birthday) ২৫ ফেব্রুয়ারি ১৯৯৩ (25th February 1993)
জন্মস্থান (Birthplace) সাতক্ষীরা, বাংলাদেশ
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা  ব্যাটসম্যান

সৌম্য সরকার এর প্রারম্ভিক জীবন – Soumya Sarkar Early Life : 

সৌম্য সরকার (Soumya Sarkar) সাতক্ষীরায় এক বাঙালি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তার নাম সৌম্য শান্ত কিন্তু পরে তার নাম থেকে ‘শান্ত’ শব্দটি বাদ দেওয়া হয়। 27 ফেব্রুয়ারি 2020-এ, সরকার তার দীর্ঘদিনের বান্ধবী প্রিয়ন্তি দেবনাথ পূজাকে বিয়ে করেন। খুলনা ক্লাবে বিয়ের অনুষ্ঠান হয়। সৌম্য সরকার (Soumya Sarkar) স্ত্রী 21 বছর বয়সী পূজা খুলনার টুটপাড়া গ্রামের গোপাল দেবনাথের মেয়ে।

সৌম্য সরকার এর ঘোরুয়া ক্যারিয়ার – Soumya Sarkar Domestic Career : 

4-7 অক্টোবর, 2010 তারিখে ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে খুলনা বিভাগের বিপক্ষে ঢাকা বিভাগে তার অভিষেক ঘটেছিল। 2010 সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ দলের সদস্য ছিলেন। বাংলাদেশ প্রিমিয়ার লীগে ঢাকা গ্ল্যাডিয়েটর্স দলের পক্ষে চুক্তিতে আবদ্ধ হন। এছাড়াও সৌম্য সরকার (Soumya Sarkar) বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে খেলেছেন। ক্রিকেটার না হলে তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতেন।

সৌম্য সরকার এর ক্রিকেট জীবন – Soumya Sarkar Cricket Life : 

1 ডিসেম্বর, 2014 তারিখে মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের 5ম ও শেষ একদিনের আন্তর্জাতিকে তার অভিষেক ঘটে। ঐ খেলায় সৌম্য সরকার (Soumya Sarkar) 18 বলে 4 বাউন্ডারির সাহায্যে 20 রান সংগ্রহ করেন। একই খেলায় তার সাথে তাইজুল ইসলামেরও অভিষেক হয়। খেলায় বাংলাদেশ দল ৫ উইকেটে জয় পেয়ে 5-0 ব্যবধানে জিম্বাবুয়ে দলকে বাংলাওয়াশ করে।

22 এপ্রিল, 2015 তারিখে সৌম্য সরকার (Soumya Sarkar) তার প্রথম ওডিআই শতক হাঁকান। মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী পাকিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত তৃতীয় ওডিআইয়ে 110 বল মোকাবেলা করে অপরাজিত 127* রান তোলেন। তার এ ইনিংসটিতে ছয়টি ছক্কা ও 13টি চারের মার ছিল। উদ্বোধনী জুটিতে তামিম ইকবালের (64) সাথে জুটি গড়ে মূল্যবান 149 রান সংগ্রহ করেন। পরবর্তীতে মুশফিকুর রহিমের (49*) সাথে নিরবিচ্ছিন্নভাবে 97 রান তোলেন। এরফলে তার দল ১০ ওভারেরও বেশি বল বাকী থাকতে 8 উইকেটের সহজ জয় পায়। এছাড়াও বাংলাদেশ 3-0 ব্যবধানে পাকিস্তানকে প্রথমবারের মতো বাংলাওয়াশ করে। খেলায় তিনি ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।

24 এপ্রিল, 2015 তারিখে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী পাকিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত একমাত্র টুয়েন্টি20 আন্তর্জাতিকে মুস্তাফিজুর রহমানের সাথে তারও অভিষেক ঘটে। কিন্তু মাত্র 3 বল মোকাবেলা করে শূন্য রানে রান আউটের শিকার হন সৌম্য সরকার (Soumya Sarkar)। ঐ খেলায় অবশ্য সাকিব ও সাব্বির রহমানের ক্রীড়ানৈপুণ্যে বাংলাদেশ দল প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে 7 উইকেটের বিরাট জয় পায়।

সৌম্য সরকার এর ক্রিকেট বিশ্বকাপ – Soumya Sarkar Cricket World Cup : 

2015 সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে 4 জানুয়ারি, 2015 তারিখে বিসিবি কর্তৃপক্ষ বাংলাদেশ দলের 15-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে। এতে সৌম্য সরকার (Soumya Sarkar)ও দলের অন্যতম সদস্য মনোনীত হন।

9 মার্চ, 2015 তারিখে অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ৫ম খেলায় ইংল্যান্ডের বিপক্ষে ৩য় উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদকে (103) সাথে নিয়ে 86 রানের জুটি গড়েন। খেলায় সৌম্য সরকার (Soumya Sarkar) 40 রান সংগ্রহ করেন। এরপর মুশফিকুর রহিমের ঝড়োগতিতে 77 বলে 89 রানের সুবাদে একদিনের আন্তর্জাতিকে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলগতভাবে সর্বোচ্চ রান তোলে। পরবর্তীতে রুবেল হোসেনের প্রশংসনীয় বোলিংয়ে (4/53) বাংলাদেশ 15 রানের ব্যবধানে জয়ী হওয়াসহ কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়।

সৌম্য সরকার বাংলাদেশ প্রিমিয়ার লিগ – Soumya Sarkar Bangladesh Premier League : 

অক্টোবর 2018 সালে, সৌম্য সরকার (Soumya Sarkar) 2018-19 বাংলাদেশ প্রিমিয়ার লিগের খসড়া অনুসরণ করে রাজশাহী কিংস দলের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

 নভেম্বর 2019 সালে, সরকার 2019-20 বাংলাদেশ প্রিমিয়ার লীগে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে খেলার জন্য নির্বাচিত হন।  28 ডিসেম্বর 2019-এ, সৌম্য সরকার (Soumya Sarkar) 2019-20 বিপিএলে রাজশাহী রয়্যালসের বিরুদ্ধে 88* স্কোর করেছিলেন, যা টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর এবং টি-টোয়েন্টিতে গত চার বছরে তার প্রথম পঞ্চাশ প্লাস স্কোর ছিল। সৌম্য সরকার (Soumya Sarkar) 12 ম্যাচে 331 রান এবং 12 উইকেট তুলে নিয়ে বিপিএলে একটি সফল যাত্রা করেছিলেন।

 সরকার 2020-21 বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে গাজী গ্রুপ চট্টগ্রামের হয়ে খেলেছেন।

সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali FAQ : 

  1. সৌম্য সরকার কে ?

Ans: সৌম্য সরকার একজন বাংলাদেশী ক্রিকেটার ।

  1. সৌম্য সরকার এর জন্ম কোথায় হয় ?

Ans: সৌম্য সরকার এর জন্ম হয় সাতক্ষীরায় ।

  1. সৌম্য সরকার এর জন্ম কবে হয় ?

Ans: সৌম্য সরকার এর জন্ম হয় ২৫ ফেব্রুয়ারি ১৯৯৩ সালে ।

  1. সৌম্য সরকার এর ভূমিকা কী ?

Ans: সৌম্য সরকার এর ভূমিকা ব্যাটসম্যান ।

  1. সৌম্য সরকার এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: সৌম্য সরকার এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. সৌম্য সরকার এর বোলিংয়ের ধরন কী ?

Ans: সৌম্য সরকার এর বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সৌম্য সরকার এর জীবনী – Soumya Sarkar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সৌম্য সরকার এর জীবনী – Soumya Sakar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।