কুয়েত সম্পর্কে কিছু তথ্য - Facts About Kuwait in Bengali
কুয়েত সম্পর্কে কিছু তথ্য - Facts About Kuwait in Bengali

কুয়েত সম্পর্কে কিছু তথ্য

Facts About Kuwait in Bengali

কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali : কুয়েত (Kuwait) একটি দক্ষিণ এশিয়ার দেশ। এটি পূর্বে পারসী সাম্রাজ্যের একটি অংশ ছিল এবং 1961 সালে স্বাধীনতা অর্জন করে। কুয়েত (Kuwait) খালি জলপ্রপাতের উত্তরে অবস্থিত একটি দেশ। এটি আধুনিক একটি শহরমান এবং উদ্যোগপূর্ণ অর্থনীতি এবং প্রযুক্তির একটি কেন্দ্র। কুয়েত (Kuwait) মুদ্রা কুয়েতি দিনার। কুয়েত ইসলামী রাষ্ট্র এবং আরব লিঙ্গের একটি দেশ। এর রাজধানী এবং সবচেয়ে বড় শহর হল কুয়েত সিটি।

   কুয়েত সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali বা কুয়েত এর কিছু বৈশিষ্ট্য বা (Kuwait Knowledge Bangla. A short Facts of Kuwait. Unknown Facts About Kuwait, Amazing Facts About Kuwait Country, Capital, Size, Population, History, Culture, Kuwait Information in Bengali, Kuwait Rachana Bangla, Facts About Kuwait in Bengali) কুয়েত এর বর্ণনা সম্পর্কে বা কুয়েত সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

কুয়েত কী ? What is Kuwait ?

কুয়েত (Kuwait) রাজ্য একটি ছোট তেল সমৃদ্ধ রাজতান্ত্রিক রাষ্ট্র। দক্ষিণে সৌদি আরব ও উত্তরে ইরাক বেষ্টিত। এই দেশের রাজধানীর নাম কুয়েত সিটি।

১৬১৩ খ্রিষ্টাব্দে কুয়েত (Kuwait) শহর আধুনিক কুয়েত শহরে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রশাসকীয়ভাবে, এটি স্থানীয় শেখ বা শাইখদের দ্বারা শাসিত একটি শাইখান ছিল। ১৭১৬ সালে, বানি উটব কুয়েতে বসতি স্থাপন করেছিলেন।

কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali

দেশের নাম (Country Name) কুয়েত (Kuwait)
রাজধানী (Capital) কুয়েত সিটি
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ১৭,৮১৮ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৫৭ তম
জনসংখ্যা (Population) ৩,১০০,০০০ জন
জাতীয় পশু (National Animal) উট
প্রধানমন্ত্রী (Prime Minister) জাবের আল-মোবারক আল-হামাদ আল-সাবাহ

কুয়েত এর আয়তন – Kuwait Size  : 

কুয়েত (Kuwait) দেশের মোট আয়তন ১৭,৮২০ বর্গ কিলোমিটার বা ৬,৮৪০ বর্গ মাইল। এটি একটি খুব ছোট দেশ এবং মহাসাগর এবং অনেকগুলি পার্বত্য অঞ্চলের মধ্যে অবস্থিত। কুয়েত দেশটি দক্ষিণ-পশ্চিম এশিয়ার একটি দেশ এবং তার প্রায় সমস্ত অংশ মরুভূমি। দেশটি মধ্যবর্তী প্রশান্ত সমুদ্র এবং ইরাক এবং সৌদি আরব দেশগুলি দ্বারা ঘিরে রয়েছে। কুয়েত দেশের উত্তরে ইরাক দেশ এবং পূর্বে পার্স উপসাগর রয়েছে।

কুয়েত এর লোকসংখ্যা – Population of Kuwait : 

কুয়েত (Kuwait) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ৪ মিলিয়ন জন। এটি একটি খুব ছোট দেশ এবং তার জনসংখ্যা সবচেয়ে বেশি শহর এল-কুয়েত সিটি এ অবস্থিত। কুয়েত দেশে আধুনিক সেবা ও বেসিক সেবা পাওয়া যায় এবং জনসংখ্যার বেড়ে চলার সাথে সাথে অর্থনৈতিক বিকাশ হচ্ছে। কুয়েত দেশে জনসংখ্যা প্রায় দুইটি ধরনের মানুষ রয়েছে, একটি আদবাসী জাতি এবং অন্যটি মিশ্র সংস্কৃতির লোক।

কুয়েত এর রাজধানী – Capital of Kuwait : 

কুয়েত দেশের রাজধানী হলো এল-কুয়েত শহর। এটি দেশের সবচেয়ে বড় শহর এবং প্রায় সমস্ত রাজনৈতিক এবং আর্থিক কার্যক্রম এখানে সম্পাদিত হয়। এল-কুয়েত শহরটি কুয়েত খালিজ এর তীরে অবস্থিত এবং প্রায় ২ মিলিয়ন লোকের আবাসস্থান রয়েছে। শহরটি দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার এবং বাণিজ্যিক কেন্দ্রগুলির একটি। 

কুয়েত এর জাতীয় সঙ্গীত – Kuwait National Anthem : 

কুয়েত দেশের রাষ্ট্রীয় গান হলো “النشيد الوطني الكويتي” অর্থাৎ “কুয়েতি জাতীয় সঙ্গীত”। এটি আরবি ভাষায় লিখিত এবং মুহাম্মদ আবদুল ওয়াহাব এর সঙ্গীত এবং আবদুল রহমান ইব্রাহিম আল খতীব এর গীতিকা অংশ রয়েছে। কুয়েত দেশে এই গানটি সমস্ত রাষ্ট্রীয় উত্সব ও গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে গাইয়ে থাকা হয়। 

কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait : 

কুয়েত একটি দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশ যা আরব সংস্কৃতি এবং ইসলামিক স্বাধীনতা প্রতিষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ স্থান। কুয়েত একটি ছোট দেশ এবং তার অধিকাংশ অংশ মরুভূমি বা ক্ষুদ্র উপসাগর অঞ্চলে অবস্থিত।

কুয়েত একটি প্রস্পের দেশ এবং পেট্রোলিয়াম এবং গ্যাস উত্পাদনের জন্য পরিচিত। এটি ইসলামিক শাসনতন্ত্র এবং জনসংখ্যার দৃষ্টিতে একটি ছোট দেশ হওয়ার সুবিধা দেয়। কুয়েতের রাজধানী এবং সবচেয়ে বড় শহর হল কুয়েত সিটি।

কুয়েত সংস্কৃতি এবং ঐতিহ্যের উন্নয়নে দক্ষ হয়েছে এবং এটি একটি সুন্দর দেশ যা পর্যটকদের জন্য আকর্ষণীয়। এছাড়াও, কুয়েত একটি সমৃদ্ধ দেশ এবং একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্র।

কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Kuwait Facts About in Bengali FAQ : 

  1. কুয়েত কী ?

Ans: কুয়েত একটি দেশ ।

  1. কুয়েত এর রাজধানী কোথায় ?

Ans: কুয়েত এর রাজধানী কুয়েত সিটি ।

  1. কুয়েত এর প্রধানমন্ত্রী কে ?

Ans: কুয়েত এর প্রধানমন্ত্রী জাবের আল-মোবারক আল-হামাদ আল-সাবাহ ।

  1. কুয়েত এর আয়তন কত ?

Ans: কুয়েত এর আয়তন ১৭,৮১৮ বর্গকিমি ।

  1. কুয়েত এর লোকসংখ্যা কত ?

Ans: কুয়েত এর লোকসংখ্যা ৪ মিলিয়ন ।

কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কুয়েত সম্পর্কে কিছু তথ্য – Facts About Kuwait in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।