অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography) Geography
অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

অর্থনৈতিক কার্যাবলীর ধরন | Forms Of Economic Activity – Economic Geography (Geography) Question and Answer in Bengali

অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

অর্থনৈতিক কার্যাবলীর ধরন (Forms Of Economic Activity) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. অর্থনৈতিক কাজের সংজ্ঞা দাও ?

Ans: মানুষের শ্রম , বুদ্ধি , মূলধন দ্বারা যখন অর্থনৈতিক কার্যাবলীর ধরন উৎপাদন , বিনিময় , পরিষেবা দ্বারা সম্পর্কযুক্ত ক্রিয়া প্রণালী গড়ে ওঠে , তখন ওই ব্যাপক প্রক্রিয়াকে অর্থনৈতিক কাজ বলে ।

বৈশিষ্ট্য : i ) এর দ্বারা জীবনধারণের প্রয়োজনীয় উপকরণ সংগৃহীত হয় ।

ii ) মানুষ তার নিত্য নৈমিত্তিক চাহিদা পূরণে সমর্থ হয় । iii ) অর্থনৈতিক কার্যাবলীর ধরনের উপযোগিতা বৃদ্ধি পায় । iv ) কর্মসংস্থানের সুযোগ ঘটে । ( v ) এর দ্বারা পরিবার , রাষ্ট্র ও বিশ্বের আর্থ – সামাজিক অবস্থা নির্ভর করে ।

উদাহরণ : কৃষিকার্য , শ্রমশিল্প , বীমা ব্যবস্থা , পশুপালন প্রভৃতি ।

2. প্রাথমিক অর্থনৈতিক ক্রিয়াকলাপ কী ? 

Ans: মানুষ যখন তার শ্রম দ্বারা প্রকৃতির কাছ থেকে সরাসরি অর্থনৈতিক কার্যাবলীর ধরন সংগ্রহ করে তখন তাকে প্রাথমিক অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলে । অর্থাৎ , উৎপাদনের প্রাথমিক অবস্থায় প্রকৃতির নিবিড় যোগে মানুষ তার প্রাথমিক চাহিদা মেটানোর উদ্দেশ্যে কাজ করে ।

বৈশিষ্ট্য : i ) কেবলমাত্র জীবিকা নির্বাহের জন্য সংঘটিত হয় । ii ) এর সাথে প্রকৃতির নির্ভরতা বেশি । iii ) এতে অর্থনৈতিক কার্যাবলীর ধরন উদ্বৃত্ত থাকে না বলে বাণিজ্যের সাথে যোগ কম । iv ) ইহা শ্রমনির্ভর ক্রিয়াকলাপ বলে এতে নিযুক্ত শ্রমিকদের কঠোর শ্রম ও নিষ্ঠা দরকার । তাই এদের ‘ লাল পোষাক শ্রমজীবী গোষ্ঠী ‘ বলে ।

উদাহরণ : কৃষিকার্য , পশুপালন , মৎস্যশিকার , কাষ্ঠ সংগ্রহ ।

3. সহায়ক কী ( SECONDARY ) অর্থনৈতিক ক্রিয়াকলাপ ।

Ans: যখন প্রাথমিক ক্রিয়াকলাপগুলোর সংগৃহীত বিভিন্ন উপকরণের আকৃতি ও গঠনগত পরিবর্তনের মাধ্যমে যে অধিকতর ও মূল্যবান ভোগ্যপণ্যে পরিণত হয় সেই কাজকে সহায়ক অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলে ।

বৈশিষ্ট্য : i ) প্রাথমিক ক্রিয়াকলাপকে ভিত্তি করে গড়ে ওঠে । ii ) উৎপন্ন পণ্যের আকার ও উপযোগিতার পরিবর্তন ঘটে । iii ) মূল্যবান ভোগ্যপণ্য উৎপন্ন হয় । iv ) প্রকৃতি অপেক্ষা মূলধন , প্রযুক্তির ভূমিকা বেশি । v ) ইহা মূলধন ও প্রযুক্তি নির্ভর কর্ম বলে উন্নত শ্রমজীবীগোষ্ঠী । তাই এদের নীল পোষাক শ্রমজীবী গোষ্ঠী ‘ বলে ।

উদাহরণ : শিল্প স্থাপন , বিদ্যুৎ উৎপাদন ।

4. পরিষেবামূলক ( TERTIARY ) ক্রিয়াকলাপ কী ?

Ans: কৃষি , শিল্প , পশুপালন , কাষ্ঠ আহরণ প্রভৃতি অর্থনৈতিক ব্যবস্থাকে সচল রাখতে যে কর্মধারা ও সহায়তা দরকার তাদের পরিষেবামূলক ক্রিয়াকলাপ বলে । বৈশিষ্ট্য : i ) উৎপাদক ও ভোক্তার মধ্যে সম্পর্ক স্থাপন করে । ii ) সহায়ক ক্রিয়াকলাপের বিকাশে সাহায্য করে । iii ) উৎপাদনে দক্ষতা বৃদ্ধি করে । iv ) বাণিজ্য ও আর্থিক উন্নয়নে সাহায্য করে । উদাহরণ : ব্যাঙ্কিং , বীমা ব্যবস্থা , পরিবহন , যোগাযোগ , বিজ্ঞাপন , গুদামকরণ , শিক্ষা , চিকিৎসা ।

মেমরী প্লাস : সাধারণত তৃতীয় শ্রেণীর অর্থনৈতিক ক্রিয়াকলাপে নিযুক্ত ব্যক্তিদের ‘ গোলাপী পোষাক কর্মী বলে । তবে বিশেষ পরিষেবা , যেমন- ব্যাঙ্ক , বীমা কার্যে নিযুক্ত কর্মী স্বাস্থ্যসেবী বা চিকিৎসক , নার্স , শিক্ষকতা এরুপ সামাজিক পরিষেবামূলক কার্যে নিযুক্ত কর্মীদের সাদা পোষাক পরিহিত কর্মী ’ বলে ।

5. চতুর্থ শ্রেণীর অর্থনৈতিক ক্রিয়াকলাপ কী ? 

Ans: বিদ্যা – বুদ্ধি নির্ভর যে কাজ – কর্মের মূল বিষয় হল গবেষণা , চিন্তা ও নূতন ধারণা সৃষ্টি , নানান গবেষণামূলক কাজকর্ম , পরিচালনাগত কাজকর্ম , প্রশাসনিক তথ্য আদান – প্রদান প্রভৃতি । বৈশিষ্ট্য : ইহা অন্যান্য অর্থনৈতিক কর্মপ্রণালীর গতি সঞ্চার করে । এই স্তরের কাজ – কর্মে নিযুক্ত ব্যক্তিরা সুন্দর ঘরে থাকে বলে এদের ‘ সাদা পোষাক পরিহিত কর্মী বলে ।

6. পণ্যম স্তরের অর্থনৈতিক কাজ কী ? 

Ans: চতুর্থ স্তরের অর্থনৈতিক কাজকর্মের মধ্যে অনেক সময় কিছু অতি বিশেষ দক্ষতাসম্পন্ন কাজকর্মের বিকাশ লাভ করে যাকে পঞ্চম স্তরের অর্থনৈতিক কাজকর্ম বলে । এই পঞ্চম শ্রেণীর কাজকর্মের অন্তর্ভুক্ত হল সরকারী ও বেসরকারী স্তরে নির্বাহক আধিকারিক , গবেষক ও অর্থনৈতিক পরামর্শদাতা । এই স্তরের কর্মচারীদের স্বর্ণালী পোশাক কর্মজীবী বলে ।

FILE INFO : অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – অর্থনৈতিক কার্যাবলীর ধরন (Forms Of Economic Activity) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – অর্থনৈতিক কার্যাবলীর ধরন – Forms Of Economic Activity / অর্থনৈতিক কার্যাবলীর ধরন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) Quiz / অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) QNA / অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অর্থনৈতিক কার্যাবলীর ধরন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forms Of Economic Activity (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription