বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography) Geography
বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিশ্বায়নের প্রভাব | Impact Of Globalisation – Economic Geography (Geography) Question and Answer in Bengali

বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিশ্বায়নের প্রভাব (Impact Of Globalisation) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বিশ্বায়ন কী ? ( Globalization ) 

Ans: সংজ্ঞা যখন প্রতিবন্ধকতা দূর হয়ে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে অবাধে ব্যবসা – বাণিজ্য , লেনদেন , পণ্য বিনিময় , যাতায়াত প্রভৃতি সহজভাবে গড়ে ওঠে তখন তাকে বিশ্বায়ন বলে ।

বিশ্বায়নের ফলে এক দেশের জিনিসপত্র , গানবাজনা , সিনেমা , তথ্য অবাধে অন্য দেশে যেতে পারে । পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পায় ; লেনদেন ব্যবস্থা মসৃণ হয় ; এবং পৃথিবীব্যাপী বাজার ববস্থা গড়ে ওঠে তখন তাকে বিশ্বায়ন বা গ্লোবালাইজেশন বলে ।

বৈশিষ্ট্যঃ i ) দেশে দেশে যোগাযোগ বৃদ্ধি পায় । ii ) বিশ্বজুড়ে মুক্ত বাণিজ্য ব্যবস্থা গড়ে ওঠে । iii ) বৈদেশিক লগ্নী বৃদ্ধি পায় ও শিল্প , ব্যবসা প্রভৃতি সহজ হয় । iv ) পৃথিবীর যেকোন প্রান্তের বিষয় যেকোন দেশেই অতি সহজে জানা যায় । v ) ইন্টারনেটে বসে পৃথিবীর যেকোন দেশের তথ্য ও পণ্যের জন্য অর্ডার পর্যন্ত সম্ভব ।

প্রভাব : বিশ্বায়ন বিশ্ব অর্থনীতিতে যথেষ্ট প্রভাব ফেলেছে । ভারতের মতো উন্নয়নশীল ও অনুন্নত বা তৃতীয় বিশ্বের দেশগুলোর ক্ষেত্রে বিশ্বায়ন খুব একটা ভালো নয় । উন্নত ধনতান্ত্রিক দেশগুলোর ( যেমন — আমেরিকা ) বিরাট বিরাট কোম্পানীগুলো দরিদ্র দেশগুলোর বাজার অর্থনীতিকে গ্রাস করে নিচ্ছে । ফলে প্রযুক্তি বিদ্যায় উন্নত দেশগুলোর উন্নতমানের পণ্যসামগ্রীতে বাজার ছেয়ে যাচ্ছে ; তুলনামূলকভাবে মূলধন ও প্রযুক্তি বিদ্যায় পিছিয়ে পড়া দেশগুলোর শিল্প ব্যবস্থা ভেঙ্গে পড়ছে । উন্নত দেশের বাজারী ব্যবস্থায় ও বস্তুসম্ভারের সংকলিত ভিড়ে গরীর দেশগুলো আক্রান্ত হচ্ছে । এখানে পণ্যের দামে ক্রেতা একমাত্রিক মানুষের দল ; ফলে তৃতীয় বিশ্বের বল্গাবদ্ধ বাহনদশা অক্টোপাশের ইম্পিরিয়ালিজমের মতো অর্থাৎ , ভূমিভাগ দখল না করেও বিশ্বায়ন আসলে ধনী দেশগুলোর বাজার অর্থনীতি দখলের এক নয়া সাম্রাজ্যবাদ ।

তবুও বলতে হবে বিশ্বায়ন সকলের সামনে বিশ্বের দরজা খুলে দিয়ে উন্নতির সুযোগ এনে দিয়েছে ; মুক্ত বাণিজ্য , উদার অর্থনীতি নিঃসন্দেহে বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হয়ে উঠতে পারে ।

2. বিশ্বায়নের পটভূমিকায় রাষ্ট্রের ভূমিকা কী ?

Ans: অর্থনীতি ও সমাজবিদদের মতে বিশ্বায়ন রাষ্ট্রের ভূমিকাকে অনেকটা খর্ব করেছে ।

যেমন ( i ) আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থনৈতিক প্রতিযোগিতা বৃদ্ধি পেয়েছে । ( ii ) পারস্পরিক সমন্বয়ের বাধ্যবাধকতা ও সমস্যা দেখা দিয়েছে । ( iii ) বড় বড় অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোকে জাতীয় আয়ের দ্বারা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে সীমাবদ্ধতা দেখা দিয়েছে । ( iv ) রাষ্ট্রীয় সীমানার গুরুত্ব হ্রাস পেয়েছে বিশ্বায়নের ফলে ।

3. বিশ্বায়নের বৈশিষ্ট্য অথবা বিশ্বায়নের সুফল কী কী ?

Ans: বৈশিষ্ট্য : i ) বিশ্বায়নের ফলে বিশ্বজুড়ে বাণিজ্য ব্যবস্থা গড়ে ওঠে । ii ) অর্থনৈতিক উদারীকরণ সৃষ্টি হয় । যার ফলে বৈদেশিক লগ্নি বৃদ্ধি পায় । শিল্প , ব্যবসা – বাণিজ্য প্রভৃতি সহজ হয় । iii ) পৃথিবীর যে কোন বিষয় দ্রুত জানা যায় । iv ) যেকোন দেশের পণ্যসামগ্রী যেকোন দেশে সহজেই তৈরি ও বিক্রয় সম্ভব । v ) ইন্টারনেটে বসে পৃথিবীর যেকোন দেশের পণ্যও অর্ডার পর্যন্ত সম্ভব ।

4. কৃষির উপর বিশ্বায়নের প্রভাব লেখো ।

Ans: বিশ্বায়ন তৃতীয় বিশ্বের তথাকথিত গরিব দেশগুলির কৃষিতে মারাত্মক আঘাত হেনেছে । বিশ্বায়নের সুফল হিসাবে যে বিদেশি ঋণ পাওয়া যায় , তা কৃষিতে ভরতুকি না দেবার কঠোরতা আছে । কিন্তু উন্নত দেশগুলি কৃষিতে ব্যাপক ভরতুকির ব্যবস্থা করায় অনুন্নত দেশগুলি এর সঙ্গে পাল্লা দিতে পারছে না । ফলে ভারত সহ অন্যান্য দেশে কৃষি ক্রমশ অলাভজনক ব্যবসা হয়ে উঠেছে । যেমন , ভারতে 69 শতাংশের বেশি মানুষ কৃষির উপর নির্ভরশীল । 2001-02 সালে কৃষিতে মোট পুঁজি গঠন 4007 কোটি টাকা ছিল , কিন্তু 1993-94 সালে ছিল 4967 টাকা । অর্থাৎ 19 % কমেছে । আবার 1950-51 সালে ভারতে GDP- তে কৃষির অংশ ছিল 51.22 শতাংশ ; কিন্তু 1991 সালে তা দাঁড়িয়েছে মাত্র 28.13 শতাংশ । শুধু ভারতেই নয় । সারা বিশ্বে কৃষিক্ষেত্রে এই নৈরাজ্য চলছে ।

মেমরী প্লাস : ভারতীয় কৃষি আজ কতটা অলাভজনক তা একটি অত্যন্ত করুণ বাস্তব হল 2005 সালে অন্ধ্রে 400 কৃষক , কর্ণাটকে 300 কৃষক ও উত্তরপ্রদেশে 55 জন কৃষক আত্মহত্যা করেছে । আবার ওই একই সালে মহারাষ্ট্রের 200 জন তুলাচাষি , পাঞ্জাবে 2000 | ( 2005-06 সালে ) চাষি আত্মহত্যা করে । সবুজ বিপ্লব কতটা একপেশে বা সীমিত ছিল — এটাও একটা বড় প্রমাণ ।

5. বিশ্বায়নের বিকল্প কী ? 

Ans: বিশ্বায়ন শাসনের বিকল্প পথগুলি হ’ল – ( A ) যে শিল্প অনেক কর্মসংস্থান সৃষ্টি করে সেই শিল্পে । কখনই বিদেশি লগ্নি আসতে দেওয়া উচিত নয় ( যেমন— খুচরা ব্যবসা ) ; ( B ) বিদেশি লগ্নির উপর নির্ভর না করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির উদ্বৃত্ত টাকা ব্যবহার করতে হবে ; ( C ) দেশের আর্থ – সামাজিক মেরুদণ্ড ঠিক করতে হবে ; ( D ) কর কাঠামোর পুনর্বিন্যাস প্রয়োজন ; ( E ) SAFTA , BIMSTEC- এর মতো মুক্ত বাণিজ্য অঞ্চল গড়ে তুলতে হবে ।

6. বিশ্বায়নের প্রভাব কী ?

Ans: বিশ্বায়ন বিশ্ব অর্থনীতিতে যথেষ্ট প্রভাব ফেলেছে । ভারতের মতো উন্নয়নশীল ও অনুন্নত বা তৃতীয় বিশ্বের দেশগুলির ক্ষেত্রে বিশ্বায়ন খুব একটা ভাল নয় । উন্নত ধনতান্ত্রিক ( যেমন- U.S.A. ) দেশগুলির বিরাট বিরাট কোম্পানিগুলো দরিদ্র দেশগুলোর বাজার অর্থনীতি গ্রাস করে নিচ্ছে । ফলে প্রযুক্তিবিদ্যায় উন্নত দেশগুলোর উন্নত মানের পণ্যসামগ্রীতে বাজার ছেয়ে যাচ্ছে । তুলনামূলক মূলধন ও প্রযুক্তিবিদ্যায় পিছিয়ে পড়া দেশগুলোর শিল্পব্যবস্থা ভেঙে পড়ছে । উন্নত দেশের বাজারী ব্যবস্থায় ও বস্তু সম্ভারের সঙ্কলিত ভিড়ে গরিব দেশের বাঁচা আক্রান্ত হচ্ছে । ফলে তৃতীয় বিশ্বের বলগাবন্ধ বাহনদশা অক্টোপাশের ইম্পিরিয়ালিজমের মতো অর্থাৎ ভূমিভাগ দখল না করেও বিশ্বায়ন আসলে ধনী দেশগুলোর বাজার অর্থনীতি দখলের এক নয়া সাম্রাজ্যবাদ ।

তবু বলতে হবে , বিশ্বায়ন সকলের সামনে দরজা খুলে দিয়ে উন্নতির সুযোগ খুলে দিয়েছে । মুক্ত বাণিজ্য , উদার অর্থনীতি নিঃসন্দেহে বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হয়ে উঠতে পারে ।

FILE INFO : বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – বিশ্বায়নের প্রভাব (Impact Of Globalisation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্বায়নের প্রভাব – Impact Of Globalisation / বিশ্বায়নের প্রভাব সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) Quiz / বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) QNA / বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিশ্বায়নের প্রভাব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Impact Of Globalisation (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।